দীর্ঘ কোভিড আপনার খারাপ হ্যাংওভারের কারণ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘খারাপ প্রতিক্রিয়া’
স্বাস্থ্য

দীর্ঘ কোভিড আপনার খারাপ হ্যাংওভারের কারণ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘খারাপ প্রতিক্রিয়া’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

অত্যধিক মদ্যপান প্রায়ই একটি সকাল-পরবর্তী বিপর্যয়ের জন্য একটি রেসিপি।

তবে দীর্ঘ কোভিড রোগীদের জন্য, গবেষণা অনুসারে হ্যাংওভারের লক্ষণগুলি আরও খারাপ হতে পারে।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি ছোট সমীক্ষা, যা কিউরিয়াস জার্নালে প্রকাশিত হয়েছিল, SARS-CoV-2 (PASC) বা দীর্ঘ কোভিড-এর পোস্ট-অ্যাকিউট সিক্যুলে সহ চারজনের অ্যালকোহল সংবেদনশীলতা পরীক্ষা করে।

দীর্ঘ কোভিড গর্ভবতী মহিলাদের 10% প্রভাবিত করে, গবেষণায় দেখা গেছে: ‘সতর্কতা অবলম্বন করুন’

দুজন রোগী কোভিড হওয়ার আগে একই পরিমাণ অ্যালকোহল পান করার পরে আরও খারাপ মাথাব্যথার কথা জানিয়েছেন।

একজন রোগী, একজন 40 বছর বয়সী মহিলা যার ইতিহাস এহলারস-ড্যানলোস সিন্ড্রোম টাইপ III, হাঁপানি, রক্তাল্পতা, হাইপোটেনশন এবং মাইগ্রেন ছিল, তিনি দাবি করেছিলেন যে দীর্ঘ কোভিড আঘাতের আগে তিনি এক রাতে শক্ত মদযুক্ত সাতটি মিশ্র পানীয় সহ্য করতে পারেন।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণা অনুসারে দীর্ঘ কোভিড রোগীদের জন্য হ্যাংওভারের লক্ষণগুলি আরও খারাপ হতে পারে। (আইস্টক)

কিন্তু কোভিড-এ আক্রান্ত হওয়ার পর থেকেই ওই মহিলা জানিয়েছেন যে তার হ্যাংওভার দেখে মনে হচ্ছে তিনি “অল্প পরিমাণে অ্যালকোহল পান করার পরেও অ্যালকোহল বিষক্রিয়ায় ভুগছেন এবং সেবনের পর বেশ কয়েক দিন ‘ভয়ঙ্কর’ বোধ করছেন,” গবেষণায় বলা হয়েছে।

মহিলাটি উল্লেখ করেছেন যে তার সহনশীলতা এতটাই উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে যে একটি বিয়ারের ফলে “তীব্র হ্যাংওভার, এবং তারপরে তিন দিনের জন্য PASC উপসর্গগুলি বৃদ্ধি পাবে।”

নতুন সিডিসি রিপোর্ট বলছে লং কোভিড এই রাজ্যে সবচেয়ে বেশি

আরেকজন রোগী, টাইপ 1 ডায়াবেটিসের ইতিহাস সহ একজন 49 বছর বয়সী মহিলা, ডায়েট দ্বারা নিয়ন্ত্রিত সিলিয়াক রোগ এবং স্তন ক্যান্সার – যিনি প্রতি সপ্তাহে বেশ কয়েকটি পানীয় পান করেন – বলেছিলেন যে তিনি তার COVID সংক্রমণের পরে অ্যালকোহল সহনশীলতা হ্রাস লক্ষ্য করেছেন।

মাত্র এক গ্লাস ওয়াইন পান করার পরে, তিনি “এমন একটি খারাপ প্রতিক্রিয়া অনুভব করেছিলেন যে তিনি অনুভব করেছিলেন যে তিনি নড়াচড়া করতে পারবেন না,” গবেষকরা উল্লেখ করেছেন।

মহিলা কোয়ারেন্টাইন

কিছু রোগী রিপোর্ট করেছেন যে তারা কোভিড হওয়ার আগে একই পরিমাণ অ্যালকোহল পান করার পরে আরও খারাপ মাথাব্যথা হয়েছে। (আইস্টক)

মহিলাটি তার উপসর্গগুলিকে “একটি খারাপ হ্যাংওভারের মতো, পরের দিন মাথাব্যথা, অস্বস্তি এবং ‘অপ্রতিরোধ্য’ ক্লান্তি সহ” বলে বর্ণনা করেছেন।

গবেষণাটি উপসংহারে এসেছে যে PASC রোগীদের মধ্যে COVID-19 সংক্রমণের পরে নতুন-সূচনা অ্যালকোহল প্রতিক্রিয়া এবং সংবেদনশীলতা ঘটতে পারে।

CDC তার 5-দিনের কোভিড আইসোলেশন নির্দেশিকা বাদ দিয়েছে

“PASC রোগীদের মূল্যায়নকারী চিকিত্সকদের তাদের সামাজিক ইতিহাসে অ্যালকোহল সেবন এবং সহনশীলতা সম্পর্কে জিজ্ঞাসা করা উচিত, কারণ এই তথ্যগুলি আরও খারাপ লক্ষণগুলির জন্য সম্ভাব্য ট্রিগারগুলির অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে এবং জীবনধারা পরিচালনার কৌশলগুলিকে গাইড করতে সহায়তা করতে পারে,” গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে।

স্ট্যানফোর্ড ইন্টারনাল মেডিসিনের পরিচালক এবং অধ্যয়নের সহ-লেখক লিন্ডা গেং উল্লেখ করেছেন যে কীভাবে “এই গবেষণাপত্রের ক্লিনিকাল পর্যবেক্ষণগুলি দীর্ঘ কোভিড এবং অ্যালকোহল সংবেদনশীলতার মধ্যে যোগসূত্র সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে,” যেমন ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতিতে দেওয়া হয়েছে।

হ্যাংওভার মাথাব্যথা সহ মহিলা

গবেষণাটি উপসংহারে পৌঁছেছে যে PASC রোগীদের মধ্যে COVID-19 সংক্রমণের পরে নতুন-সূচনা অ্যালকোহল প্রতিক্রিয়া এবং সংবেদনশীলতা ঘটতে পারে। (আইস্টক)

“এটি আরও অধ্যয়ন করা দীর্ঘ কোভিড এবং অন্যান্য পোস্ট-ভাইরাল সিন্ড্রোমের প্রক্রিয়া(গুলি) সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে,” তিনি বলেছিলেন।

“অতিরিক্ত, দীর্ঘ কোভিড-এর রোগীদের অ্যালকোহল ব্যবহার সম্পর্কে সতর্ক হওয়া উচিত, এবং কেউ কেউ এটিকে পুরোপুরি এড়িয়ে গেলে আরও ভাল বোধ করতে পারে।”

“অ্যালকোহল কোভিড-পরবর্তী লক্ষণগুলিকে আরও খারাপ করতে পারে।”

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, উল্লেখ করেছেন যে যদিও এই গবেষণাটি মাত্র চারজন রোগীর উপর জরিপ করেছে, তবে তিনি তার নিজের কিছু PASC রোগীদের মধ্যে অ্যালকোহলের প্রতি বর্ধিত সংবেদনশীলতাও স্বীকার করেছেন।

একজন স্বাস্থ্য বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন: ‘কোভিড থাকলে আমার কি প্যাক্সলোভিড নেওয়া উচিত?’

“(এই গবেষণা) পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে তৈরি করে যে পোস্ট-ভাইরাল সিন্ড্রোমের ক্ষেত্রে (মনোনিউক্লিওসিস সহ), অ্যালকোহলের প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি পেতে পারে,” সিগেল ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন।

“আমি পোস্ট-কোভিড সিন্ড্রোম সহ আমার কিছু রোগীর মধ্যে এটি দেখেছি,” তিনি বলেছিলেন। “লক্ষণগুলি একই রকম: মাথাব্যথা, বমি বমি ভাব, ক্লান্তি, শরীরে ব্যথা। এবং অ্যালকোহল কোভিড-পরবর্তী লক্ষণগুলিকে আরও খারাপ করতে পারে।”

সিগেল ব্যাখ্যা করেছেন যে কোভিড-পরবর্তী লক্ষণ এবং অ্যালকোহল উভয়ই “প্রদাহের দিকে পরিচালিত করতে পারে এবং প্রতিরোধ ব্যবস্থাকে প্রভাবিত করতে পারে।”

“এবং সাম্প্রতিক গবেষণা দেখায় যে কোভিড রক্তের মস্তিষ্কের বাধায় কিছু ফুটো হতে পারে যাতে প্রদাহজনক রাসায়নিকগুলি (অ্যালকোহল সহ) মস্তিষ্কে অন্তত অস্থায়ীভাবে প্রবেশ করতে পারে, যার ফলে মাথাব্যথা, বমি বমি ভাব এবং মাথা ঘোরা হয়,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফ্লোরিডার মায়ো ক্লিনিকের একজন ইন্টারনিস্ট, এমডি বালা মুনিপল্লীও এই গবেষণায় গুরুত্ব দিয়েছেন, ফক্স নিউজ ডিজিটালকে উল্লেখ করেছেন যে লক্ষণগুলির পোস্ট-ভাইরাল স্থায়ীত্ব “COVID-19 এর জন্য অনন্য নয়।”

মুনিপল্লীও গবেষণায় জড়িত ছিলেন না।

“আমরা 1918 সালের স্প্যানিশ ফ্লু থেকে এটি ঘটতে দেখেছি এবং এটি 2003 সালে SARS-CoV-1 এবং 2012 সালে মিডল ইস্টার্ন রেসপিরেটরি সিনড্রোম (MERS) এর সাথে দেখেছি,” তিনি বলেছিলেন।

মুখোশ পরা দুঃখী মানুষ

“সাম্প্রতিক গবেষণা দেখায় যে কোভিড রক্ত ​​​​মস্তিষ্কের বাধাতে কিছু ফুটো হতে পারে যাতে প্রদাহজনক রাসায়নিকগুলি (অ্যালকোহল সহ) মস্তিষ্কে অন্তত অস্থায়ীভাবে প্রবেশ করতে পারে, যার ফলে মাথাব্যথা, বমি বমি ভাব এবং মাথা ঘোরা হতে পারে,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“PASC-তে আক্রান্ত ব্যক্তিরা ME/CFS, ফাইব্রোমায়ালজিয়া, মাস্ট সেল অ্যাক্টিভেশন সিন্ড্রোম এবং ডিসাউটোনোমিয়া সহ লক্ষণগুলি ভাগ করেছেন: ক্লান্তি, মস্তিষ্কের কুয়াশা, সতেজ ঘুম, মায়ালজিয়াস এবং খাদ্য ও ওষুধের সংবেদনশীলতা,” মুনিপল্লী যোগ করেছেন।

উল্লিখিত প্রতিটি সিন্ড্রোমে, মুনিপল্লী বিশদভাবে বর্ণনা করেছেন কিভাবে মস্তিষ্ক সংবেদনশীল ইনপুট দ্রুত প্রক্রিয়া করে, যার ফলে সংবেদনশীল সংকেতগুলি “মস্তিষ্কের আরও এলাকা সক্রিয় হওয়ার সাথে সাথে আরও বিস্তৃত এবং আরও ব্যাপক” হয়ে ওঠে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এর ফলে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র সংবেদনশীল হয়ে ওঠে,” তিনি বলেন। “এবং আমি সন্দেহ করি যে PASC আছে এবং অ্যালকোহল সংবেদনশীলতা প্রদর্শন করা রোগীদের সাথে এটিই ঘটছে।”

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে কেউ অ্যালকোহল ব্যবহারের ব্যাধির লক্ষণগুলি অনুভব করলে একজন ডাক্তার, থেরাপিস্ট বা পরামর্শদাতার সাহায্য নেওয়া উচিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com/health

Source link

Related posts

EBay পর্যন্ত $2 বিলিয়ন জরিমানা সম্মুখীন "ঘূর্ণায়মান কয়লা" ডিভাইস

News Desk

প্রজনন অধিকার বিশেষজ্ঞরা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে গর্ভপাত, আইভিএফ যুদ্ধের উপর গুরুত্ব দেন

News Desk

নতুন ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং নির্দেশিকা উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য যোগ্যতা বাড়ায়: আপনার কি স্ক্রীন করা উচিত?

News Desk

Leave a Comment