দৈনিক মাল্টিভিটামিন আপনাকে আর বাঁচতে সাহায্য করতে পারে না, গবেষণায় দেখা গেছে: ‘মৃত্যুর হারে কোনো পার্থক্য নেই’
স্বাস্থ্য

দৈনিক মাল্টিভিটামিন আপনাকে আর বাঁচতে সাহায্য করতে পারে না, গবেষণায় দেখা গেছে: ‘মৃত্যুর হারে কোনো পার্থক্য নেই’

মার্কিন প্রাপ্তবয়স্কদের প্রায় এক-তৃতীয়াংশ মাল্টিভিটামিন গ্রহণ করে, তথ্য দেখায় – তবে একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রতিদিনের অনুশীলন দীর্ঘায়ু বাড়াবে না।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) এর গবেষকরা 400,000 সুস্থ ইউএস প্রাপ্তবয়স্কদের কাছ থেকে 20 বছরেরও বেশি মূল্যের ডেটা বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে মাল্টিভিটামিন গ্রহণ মৃত্যুর ঝুঁকি হ্রাস করে না।

“বিশ্লেষণে দেখা গেছে যে যারা প্রতিদিন মাল্টিভিটামিন গ্রহণ করেন তাদের কোন কারণেই মৃত্যুর ঝুঁকি কম ছিল না যারা মাল্টিভিটামিন গ্রহণ করেননি তাদের তুলনায়,” গবেষকরা এনআইএইচ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে লিখেছেন।

ফিশ অয়েলের সম্পূরকগুলি গবেষণায় প্রথমবারের মতো হার্ট অ্যাটাকের ঝুঁকির সাথে যুক্ত: ‘সর্বজনীনভাবে ভালো বা খারাপ নয়’

“ক্যান্সার, হৃদরোগ বা সেরিব্রোভাসকুলার রোগ থেকে মৃত্যুহারেও কোন পার্থক্য ছিল না।”

মার্কিন প্রাপ্তবয়স্কদের প্রায় এক-তৃতীয়াংশ মাল্টিভিটামিন গ্রহণ করে, তথ্য দেখায়। (আইস্টক)

যারা দৈনিক মাল্টিভিটামিন গ্রহণ করেন তাদের প্রকৃতপক্ষে 4% বেশি মৃত্যুর ঝুঁকি পাওয়া গেছে, গবেষণা অনুসারে, যা বুধবার জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত হয়েছিল।

অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল 61-½, এবং ফলো-আপ সময়কালে 164, 762 জন মারা গেছে।

“যারা মাল্টিভিটামিন ব্যবহার করেন তাদের সাধারণভাবে স্বাস্থ্যকর জীবনধারা থাকতে পারে এবং অসুস্থ রোগীরা তাদের মাল্টিভিটামিনের ব্যবহার বাড়াতে পারে।”

জাতি, জাতি, শিক্ষা এবং পুষ্টি সহ কারণগুলির জন্য ফলাফলগুলি সামঞ্জস্য করা হয়েছিল।

গবেষণাটি ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্সের 2022 সালের বিশ্লেষণ অনুসরণ করে, যা উপসংহারে পৌঁছেছে যে মাল্টিভিটামিন ব্যবহারে মৃত্যুহার উন্নত হয়েছে কিনা তা নির্ধারণ করার জন্য “অপ্রতুল প্রমাণ” ছিল।

মহিলা পিল খাচ্ছেন

যারা দৈনিক মাল্টিভিটামিন গ্রহণ করেন তাদের প্রকৃতপক্ষে 4% বেশি মৃত্যুর ঝুঁকি পাওয়া গেছে, গবেষণা অনুসারে, যা বুধবার জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত হয়েছিল। (আইস্টক)

বৃহত্তর সংখ্যক অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত করে এবং দীর্ঘ সময়ের জন্য ফলো-আপ প্রসারিত করে, গবেষকরা সম্ভাব্য পক্ষপাতের জন্য অ্যাকাউন্ট করার লক্ষ্য রেখেছিলেন যা ফলাফলগুলিকে প্রভাবিত করতে পারে।

“উদাহরণস্বরূপ, যারা মাল্টিভিটামিন ব্যবহার করেন তাদের সাধারণভাবে স্বাস্থ্যকর জীবনধারা থাকতে পারে এবং অসুস্থ রোগীদের মাল্টিভিটামিনের ব্যবহার বাড়ানোর সম্ভাবনা বেশি হতে পারে,” তারা এনআইএইচ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে লিখেছেন।

স্মৃতিশক্তি উন্নত করা মাল্টিভিটামিন খাওয়ার মতোই সহজ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ভাস্কুলার ডিমেনশিয়া প্রতিরোধ করে’

পিটার কোহেন, ম্যাসাচুসেটসের কেমব্রিজ হেলথ অ্যালায়েন্সের মেডিসিনের সহযোগী অধ্যাপক, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তার প্রতিক্রিয়া দিয়েছেন।

“এই গবেষণাটি আরও প্রমাণ দেয় যে মাল্টিভিটামিন গ্রহণ, এমনকি 20 বছর বা তারও বেশি সময় ধরে, আপনার জীবন বাড়াবে না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্কদের জন্য, মাল্টিভিটামিন যোগ করার কোন কারণ নেই যদি না আপনার ডাক্তার বিশেষভাবে এটি সুপারিশ করেন।”

ডাক্তার সীমাবদ্ধতা নির্দেশ করে

ফ্লোরিডার নিউরোলজিস্ট এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ড. ব্রেট ওসবর্নও গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর গুরুত্ব দিয়েছেন।

ডঃ ব্রেট অসবর্ন

সেনোলিটিক্সের ফ্লোরিডার নিউরোলজিস্ট এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ড. ব্রেট ওসবর্ন দৈনিক মাল্টিভিটামিনের একজন প্রবক্তা। (ড. ব্রেট অসবর্ন)

“অধ্যয়নের মূল দিকগুলির মধ্যে রয়েছে এর পর্যবেক্ষণমূলক প্রকৃতি, একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীর অনুপস্থিতি এবং অংশগ্রহণকারীদের দ্বারা ব্যবহৃত মাল্টিভিটামিন ফর্মুলেশনের পরিবর্তনশীলতা,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

(গবেষকরা গবেষণার ফলাফলের আলোচনায় এই সীমাবদ্ধতাগুলিও স্বীকার করেছেন।)

সিনিয়র মহিলা ভিটামিন

“বেশিরভাগ মাল্টিভিটামিনে ভিটামিন এবং খনিজগুলির একটি বিস্তৃত বর্ণালী থাকে, তবে ঘনত্ব ব্র্যান্ড এবং ফর্মুলেশনগুলিতে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“এই ধরনের পর্যবেক্ষণমূলক অধ্যয়নগুলি অ্যাসোসিয়েশন বা পারস্পরিক সম্পর্কের পরামর্শ দিতে পারে, কিন্তু মাল্টিভিটামিনের ব্যবহার এবং মৃত্যুর ফলাফল উভয়কেই প্রভাবিত করে বিভ্রান্তিকর ভেরিয়েবলের সম্ভাবনার কারণে কার্যকারণ প্রমাণ করতে পারে না,” ওসবর্ন বলেন।

যদিও গবেষকরা উল্লেখ করেছেন যে তারা জনসংখ্যা, জীবনযাত্রার আচরণ এবং স্বাস্থ্যের অবস্থার মতো কারণগুলির জন্য সামঞ্জস্য করেছেন, ওসবর্ন বলেছেন, “অবশিষ্ট বিভ্রান্তি একটি উদ্বেগ থেকে যায়।”

ডাক্তার আরও উল্লেখ করেছেন যে একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীর অভাব ফলাফলের তুলনা করা কঠিন করে তোলে।

একটি সাধারণ পুষ্টি থেকে ক্যান্সার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, গবেষণায় দেখা যায়: ‘কৌতুক ও আশাবাদ’

“কোন নিয়ন্ত্রণ গোষ্ঠী ছাড়া, মাল্টিভিটামিনের প্রভাবগুলিকে অন্যান্য স্বাস্থ্য আচরণ বা বেসলাইন স্বাস্থ্য অবস্থার থেকে আলাদা করা চ্যালেঞ্জিং যা মৃত্যুহারকে প্রভাবিত করতে পারে,” ওসবর্ন বলেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের দ্বারা নেওয়া মাল্টিভিটামিনের নির্দিষ্ট ফর্মুলেশন বা ডোজের নিয়ন্ত্রণও অন্তর্ভুক্ত নয়, ডাক্তার উল্লেখ করেছেন।

হাত বড়ি বের করে

গবেষণায় মাল্টিভিটামিনের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে “কঠোর বৈজ্ঞানিক অনুসন্ধান” এর গুরুত্ব তুলে ধরা হয়েছে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“বেশিরভাগ মাল্টিভিটামিনে ভিটামিন এবং খনিজগুলির একটি বিস্তৃত বর্ণালী থাকে, তবে ঘনত্ব ব্র্যান্ড এবং ফর্মুলেশনগুলিতে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে,” তিনি বলেছিলেন।

“অনেক বাণিজ্যিকভাবে উপলব্ধ মাল্টিভিটামিন স্বাস্থ্যের সুবিধার জন্য প্রয়োজনীয় পুষ্টির সর্বোত্তম স্তর সরবরাহ করতে পারে না, সম্ভাব্য দীর্ঘায়ুতে সম্ভাব্য প্রভাবগুলিকে হ্রাস করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তার অনুশীলনে, ওসবর্ন বলেন, তিনি তার রোগীদের জন্য একটি মাল্টি-ক্যাপসুল দৈনিক মাল্টিভিটামিন সুপারিশ করেন।

ভিটামিনের ব্যবহার দীর্ঘায়ুর মাত্র একটি দিক, ডাক্তার দেখিয়েছেন, জেনেটিক্স, জীবনধারা, আর্থ-সামাজিক অবস্থা এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেস, অন্যান্য কারণগুলির মধ্যে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“দীর্ঘায়ুর মাল্টিফ্যাক্টোরিয়াল প্রকৃতির মানে হল যে একা মাল্টিভিটামিনের প্রভাবকে বিচ্ছিন্ন করা জটিল এবং চ্যালেঞ্জিং, যদি অসম্ভব না হয়,” ওসবর্ন বলেন।

“এখানে অনেকগুলি সম্ভাব্য বিভ্রান্তিকর ভেরিয়েবল রয়েছে।”

ডাক্তারের মতে, গবেষণায় মাল্টিভিটামিনের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে “কঠোর বৈজ্ঞানিক অনুসন্ধান” এর গুরুত্ব তুলে ধরা হয়েছে।

মহিলা দই খাচ্ছেন

জেনেটিক্স, জীবনধারা, আর্থ-সামাজিক অবস্থা এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের সাথে সাথে একজন ডাক্তার উল্লেখ করেছেন ভিটামিনের ব্যবহার দীর্ঘায়ুর একটি দিক মাত্র। (আইস্টক)

“আমার মতে, মাল্টিভিটামিন গ্রহণ করা উচিত, কারণ বেশিরভাগ আমেরিকানই অপুষ্টিতে ভুগছে – অবশ্যই ক্যালোরিগতভাবে নয়, তবে ভিটামিন এবং খনিজগুলির প্রসঙ্গে।”

সামনের দিকে তাকিয়ে, গবেষকরা বিভিন্ন চিকিৎসা অবস্থা এবং খাদ্যাভ্যাস সহ আরও বৈচিত্র্যময় জনসংখ্যার মৃত্যুহারে মাল্টিভিটামিনের প্রভাব পরিমাপের গুরুত্বের উপর জোর দিয়েছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

“মাল্টিভিটামিন ব্যবহার এবং বিভিন্ন ধরণের জনসংখ্যার মধ্যে মৃত্যুর ঝুঁকি মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ, যেমন নথিভুক্ত পুষ্টির ঘাটতি রয়েছে, সেইসাথে বার্ধক্যের সাথে সম্পর্কিত অন্যান্য স্বাস্থ্যের অবস্থার উপর নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারের সম্ভাব্য প্রভাব,” তারা লিখেছেন।

ফক্স নিউজ ডিজিটাল গবেষণার গবেষকদের সাথে মন্তব্যের জন্য যোগাযোগ করেছে, সেইসাথে ভিটামিন নির্মাতা ফার্মাভিট (নেচারমেড), নেসলে হেলথ সায়েন্স (গার্ডেন অফ লাইফ অ্যান্ড নেচারস বাউন্টি), এবং লাইফ এক্সটেনশন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

কীভাবে সার্জনরা ব্রিটেনের প্রথম গর্ভ প্রতিস্থাপন করেছিলেন?

News Desk

ট্রান্সজেন্ডার যুবকদের চিকিৎসা সেবা নিয়ে লড়াই

News Desk

EBay পর্যন্ত $2 বিলিয়ন জরিমানা সম্মুখীন "ঘূর্ণায়মান কয়লা" ডিভাইস

News Desk

Leave a Comment