নতুন গবেষণায় বোতলজাত পানিতে হাজার হাজার ‘ক্ষুদ্র প্লাস্টিকের কণা’ পাওয়া গেছে
স্বাস্থ্য

নতুন গবেষণায় বোতলজাত পানিতে হাজার হাজার ‘ক্ষুদ্র প্লাস্টিকের কণা’ পাওয়া গেছে

যারা বোতলজাত পানি পান করেন তারা কেবল হাইড্রেশনের চেয়ে বেশি পান, কিছু গবেষক দাবি করেন।

ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের প্রসিডিংস জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে প্রতিটি বোতল পানিতে কয়েক হাজার ন্যানোপ্লাস্টিক থাকতে পারে, যা 1 মাইক্রোমিটারের নিচে প্লাস্টিকের ক্ষুদ্র কণা, যা এক মিটারের বিলিয়ন ভাগে পরিমাপ করা হয়।

কলম্বিয়া ইউনিভার্সিটি ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরি, কলাম্বিয়া ইউনিভার্সিটি এবং নিউইয়র্কের কলম্বিয়া মেলম্যান স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা দেখেছেন যে প্রতি লিটার জলে এই প্লাস্টিকের টুকরোগুলির প্রায় 240,000 রয়েছে।

এটি পূর্ববর্তী অনুমানের চেয়ে 10 থেকে 100 গুণ বেশি, রিলিজ বলেছে।

জলবায়ু পরিবর্তনের কারণে নতুন বছরের আগের পানীয়টি বিলুপ্ত হতে পারে, এআই কোম্পানির পূর্বাভাস

যেহেতু ন্যানোপ্লাস্টিকগুলি এত ছোট, উদ্বেগ হল যে তারা মানুষের রক্তপ্রবাহ এবং অঙ্গগুলিতে তাদের পথ তৈরি করতে পারে এবং সম্ভাব্যভাবে পৃথক কোষে প্রবেশ করতে পারে, গবেষকরা সতর্ক করেছেন।

সম্ভাব্য স্বাস্থ্য প্রভাব এখনও অজানা.

প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে প্রতিটি বোতল পানিতে কয়েক হাজার ন্যানোপ্লাস্টিক থাকতে পারে। “আগে, এটি একটি অন্ধকার এলাকা ছিল, অজানা ছিল,” গবেষণার সহ-লেখক বলেছেন। “বিষাক্ততা অধ্যয়ন শুধু অনুমান ছিল।” (আইস্টক)

যদিও পূর্ববর্তী অধ্যয়নগুলি ন্যানোপ্লাস্টিক পরিমাণের বিস্তৃত অনুমান প্রদান করে, এটি পৃথক কণার নির্দিষ্ট সংখ্যা সনাক্ত করার জন্য প্রথম গবেষণা, গবেষকরা উল্লেখ করেছেন।

তারা উদ্দীপিত রমন স্ক্যাটারিং মাইক্রোস্কোপি নামে একটি অভিনব কৌশল ব্যবহার করেছিল, যেখানে লেজারগুলি সাধারণ প্লাস্টিকের অণুগুলিকে উদ্দীপিত করে।

পুনরায় ব্যবহারযোগ্য পানির বোতলগুলিতে টয়লেটের আসনের চেয়ে বেশি ব্যাকটেরিয়া থাকে, গবেষণা বলছে

“আমরা অভূতপূর্ব সংবেদনশীলতা এবং নির্দিষ্টতার সাথে ন্যানোপ্লাস্টিকগুলির দ্রুত বিশ্লেষণের জন্য একটি শক্তিশালী অপটিক্যাল এসআরএস ইমেজিং কৌশল তৈরি করেছি,” অধ্যয়নের সহ-লেখক বেইজহান ইয়ান, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরির পরিবেশগত রসায়নবিদ, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আগে, এটি একটি অন্ধকার এলাকা ছিল, অজানা ছিল। বিষাক্ততার অধ্যয়নগুলি কেবল সেখানে কী আছে তা অনুমান করছিল,” তিনি বিশ্ববিদ্যালয় থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে যোগ করেছেন। “এটি একটি জানালা খুলে দেয় যেখানে আমরা এমন একটি বিশ্বের দিকে তাকাতে পারি যা আগে আমাদের সামনে আসেনি।”

গবেষণায় তিনটি জনপ্রিয় ধরনের বোতলজাত পানি বিশ্লেষণ করা হয়েছিল, তবে গবেষকরা ব্র্যান্ডগুলি নির্দিষ্ট করেননি।

বোতলজাত পানির সারি

গবেষণায় তিনটি জনপ্রিয় ধরণের বোতলজাত জল বিশ্লেষণ করা হয়েছিল, যদিও গবেষকরা ব্র্যান্ডগুলি নির্দিষ্ট করেননি। (আইস্টক)

ইয়ান বলেন, “আমরা এক লিটার পানিতে প্রায় এক চতুর্থাংশ মিলিয়ন ক্ষুদ্র প্লাস্টিকের কণা খুঁজে পেয়েছি, যার 90% ন্যানোপ্লাস্টিক”।

“এই সংখ্যাটি পূর্বের অনুমানের চেয়ে প্রায় 10 থেকে 100 গুণ বেশি।”

শনাক্ত করা সাত ধরনের প্লাস্টিকের মধ্যে সবচেয়ে প্রচলিত ছিল পলিমাইড, এক ধরনের নাইলন।

আরেকটি ছিল পলিথিন টেরেফথালেট (পিইটি), যা পানির বোতল নিজেরাই তৈরি করতে ব্যবহৃত উপাদান।

লেবু জল এর স্বাস্থ্য উপকারিতা আছে, কিন্তু আপনার এটা প্রতিদিন পান করা উচিত? বিশেষজ্ঞদের ওজন

অন্যান্য সনাক্ত করা প্লাস্টিকগুলির মধ্যে রয়েছে পলিস্টেরিন, পলিভিনাইল ক্লোরাইড এবং পলিমিথাইল মেথাক্রাইলেট।

ভবিষ্যতের গবেষণায়, ইয়ান বলেছিলেন যে তিনি সংবেদনশীলতা বাড়ানোর জন্য উচ্চ শক্তি সহ একটি লেজার ব্যবহার করার আশা করছেন এবং এই প্রাথমিক সাতটির বাইরে অতিরিক্ত ধরণের প্লাস্টিক সনাক্ত করার পরিকল্পনা করছেন।

“পানীয় জলের এই কণাগুলি সম্পর্কে মিডিয়া রিপোর্টগুলি অপ্রয়োজনীয়ভাবে ভোক্তাদের ভয় দেখানো ছাড়া আর কিছুই করে না।”

— উত্তরপূর্ব বোতলজাত জল সমিতি (NEBWA)

কলোরাডোর এনভায়রনমেন্ট আমেরিকার জিরো ওয়েস্ট প্রোগ্রাম ডিরেক্টর সেলেস্ট মেইফ্রেন-সোয়াঙ্গো, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে “আমাদের হাতে একটি পাবলিক সংকট রয়েছে – আমাদের শরীর এবং আমাদের জলে।”

তিনি আরও বলেন, “এই নতুন ন্যানোপ্লাস্টিক গবেষণাটি আরও শক্তিশালী করে যে প্লাস্টিক প্রায় সব জায়গায় অনুপ্রবেশ করেছে। প্রমাণটি অনস্বীকার্য: মানব ও বন্যপ্রাণীর স্বাস্থ্যের স্বার্থে, আমাদের সমাজের প্লাস্টিকের বাইরে যাওয়ার সময় এসেছে।”

পানির বোতলের জন্য পৌছাচ্ছে

শনাক্ত করা সাত ধরনের প্লাস্টিকের মধ্যে সবচেয়ে প্রচলিত ছিল পলিমাইড, এক ধরনের নাইলন। আরেকটি ছিল পলিথিন টেরেফথালেট, যা পানির বোতল নিজেরাই তৈরি করতে ব্যবহৃত উপাদান। (আইস্টক)

নর্থইস্ট বোতলজাত জল সংস্থা (এনইবিডব্লিউএ) গবেষণায় অংশগ্রহণকারী ছিল না, তবে ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে গবেষণার ফলাফলের প্রতিও প্রতিক্রিয়া জানিয়েছে।

“কলাম্বিয়া ইউনিভার্সিটির এই নতুন গবেষণাটি … বর্তমানে উপলব্ধ পদ্ধতির অভাবের কারণে ন্যানোপ্লাস্টিক বিশ্লেষণের জন্য একটি নতুন পদ্ধতি প্রদর্শন করতে বোতলজাত পানি ব্যবহার করেছে,” জেসন হাটজলি, NEBWA-এর নির্বাহী পরিচালকের একটি বিবৃতিতে বলা হয়েছে।

পুষ্টিবিদদের মতে এগুলি আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে খারাপ পানীয়

“এই নতুন পদ্ধতিটি বৈজ্ঞানিক সম্প্রদায়ের দ্বারা সম্পূর্ণ পর্যালোচনা করা দরকার এবং আমাদের পরিবেশে ন্যানোপ্লাস্টিক পরিমাপ এবং পরিমাণ নির্ধারণের জন্য মানসম্মত পদ্ধতিগুলি বিকাশের জন্য আরও গবেষণা করা দরকার।”

NEBWA উল্লেখ করেছে যে “মানসম্মত পদ্ধতির অভাব নেই এবং ন্যানোপ্লাস্টিক এবং মাইক্রোপ্লাস্টিক কণার সম্ভাব্য স্বাস্থ্যের প্রভাবগুলির বিষয়ে কোনও বৈজ্ঞানিক ঐক্যমত নেই৷ তাই, পানীয় জলে এই কণাগুলি সম্পর্কে মিডিয়া রিপোর্টগুলি অপ্রয়োজনীয়ভাবে ভোক্তাদের ভয় দেখানো ছাড়া আর কিছুই করে না।”

মিনারেল ওয়াটার প্লাস্টিকের বোতল দিয়ে রচনা।

নর্থইস্ট বোতলজাত জল সংস্থা (এনইবিডব্লিউএ) বলেছে যে “মানসম্মত পদ্ধতির অভাব রয়েছে এবং ন্যানোপ্লাস্টিক এবং মাইক্রোপ্লাস্টিক কণাগুলির সম্ভাব্য স্বাস্থ্যের প্রভাবগুলির বিষয়ে কোনও বৈজ্ঞানিক ঐক্যমত নেই।” (আইস্টক)

অ্যাসোসিয়েশনের বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে যে মাইক্রোপ্লাস্টিক এবং ন্যানোপ্লাস্টিকগুলি কেবল জলের বোতল নয়, প্লাস্টিকের পাত্রে প্যাকেজ করা হাজার হাজার খাদ্য ও পানীয় পণ্যগুলিতে পাওয়া যায়।

“তাছাড়া, এবং সম্ভবত আরও গুরুত্বপূর্ণ, ন্যানোপ্লাস্টিক এবং মাইক্রোপ্লাস্টিক কণাগুলি আমাদের পরিবেশের সমস্ত দিক – মাটি, বায়ু এবং জলে পাওয়া যায়,” বিবৃতিতে যোগ করা হয়েছে।

মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ), যা কলম্বিয়ার গবেষণার সাথে জড়িত নয়, বলেছে যে খাদ্য সরবরাহে মাইক্রোপ্লাস্টিকের উপর পরিচালিত গবেষণার বিষয়ে তারা সচেতন।

“যদিও প্রমাণ আছে যে মাইক্রোপ্লাস্টিক এবং ন্যানোপ্লাস্টিকগুলি খাদ্য সরবরাহে প্রবেশ করছে … এমন প্রমাণের অভাব রয়েছে যে প্রমাণ করে যে খাদ্যে মাইক্রোপ্লাস্টিক বা ন্যানোপ্লাস্টিকগুলি মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করে।”

– ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন

“এটি এমন একটি ক্ষেত্র যেখানে এফডিএ শুধুমাত্র গবেষণার উপর নজর রাখছে না বরং মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ন্যানোপ্লাস্টিক কমিউনিটি অফ ইন্টারেস্টে অংশগ্রহণ সহ পরীক্ষার পদ্ধতি এবং অন্যান্য সম্পর্কিত কাজের বিশ্লেষণের মাধ্যমে বিজ্ঞানকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করছে,” একজন এফডিএ মুখপাত্র ফক্সকে বলেছেন। নিউজ ডিজিটাল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ন্যানোপ্লাস্টিকের উপর কম গবেষণা হয়েছে কারণ তাদের পরিমাপ করার জন্য অনেক নির্ভরযোগ্য পদ্ধতি নেই,” সংস্থাটি অব্যাহত রেখেছে।

“এটি এবং অন্যান্য উল্লেখযোগ্য গবেষণার ফাঁক বিদ্যমান, তবে এফডিএ বৈজ্ঞানিক প্রমাণ সম্পর্কে সচেতন নয় যা ভোক্তাদের বোতলজাত পানি সহ খাদ্যে মাইক্রোপ্লাস্টিক বা ন্যানোপ্লাস্টিক দূষণের সম্ভাব্য মাত্রা সম্পর্কে উদ্বিগ্ন হতে সহায়তা করবে।”

বোতলজাত পানি নিয়ে মানুষ

“আমরা প্রয়োজনে বোতলজাত পানি পান করার পরামর্শ দিই না, কারণ ডিহাইড্রেশনের ঝুঁকি ন্যানোপ্লাস্টিক এক্সপোজারের সম্ভাব্য প্রভাবকে ছাড়িয়ে যেতে পারে,” গবেষণা গবেষক বলেছেন। (আইস্টক)

“যদিও প্রমাণ রয়েছে যে মাইক্রোপ্লাস্টিক এবং ন্যানোপ্লাস্টিকগুলি খাদ্য সরবরাহে প্রবেশ করছে, প্রাথমিকভাবে পরিবেশগত দূষণ থেকে, এমন প্রমাণের অভাব রয়েছে যে প্রদর্শন করে যে মাইক্রোপ্লাস্টিক বা ন্যানোপ্লাস্টিকগুলি খাদ্যে মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করে।”

বোতলজাত জলের প্রসেসরগুলিকে অবশ্যই “দৃঢ় প্রবিধান” মেনে চলতে হবে, এফডিএ উল্লেখ করেছে।

অধ্যয়নের লেখক ইয়ান স্বীকার করেছেন যে ন্যানোপ্লাস্টিকযুক্ত বোতলজাত পানি পান করলে স্বাস্থ্যের প্রতিকূল প্রভাব হতে পারে কিনা তা নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“লোকেরা বোতলজাত পানিতে ন্যানোপ্লাস্টিক সম্পর্কে উদ্বিগ্ন হলে, ট্যাপ ওয়াটার এবং পুনরায় ব্যবহারযোগ্য বোতলের মতো বিকল্পগুলি বিবেচনা করা যুক্তিসঙ্গত,” গবেষক বলেছেন।

“তবে, এটি জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে হাইড্রেটেড থাকা স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেছেন।

“অতএব, আমরা প্রয়োজনে বোতলজাত পানি পান করার বিরুদ্ধে পরামর্শ দিই না, কারণ ডিহাইড্রেশনের ঝুঁকি ন্যানোপ্লাস্টিক এক্সপোজারের সম্ভাব্য প্রভাবকে ছাড়িয়ে যেতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

উপসর্গ দেখা দেওয়ার আগেই অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকির পূর্বাভাস দিতে AI দেখানো হয়েছে

News Desk

গ্রামীণ নারীদের পিরিয়ডকালীন চ্যালেঞ্জ ও ব্যবস্থাপনা

News Desk

বিশ্বের প্রথম শূকর কিডনি প্রতিস্থাপনের প্রাপককে বোস্টন হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে

News Desk

Leave a Comment