নতুন গবেষণায় স্তন ক্যান্সারের টিউমারকে মেরে ফেলার জন্য আইস থেরাপি দেখানো হয়েছে: ‘গুরুত্বপূর্ণ কৌশল’
স্বাস্থ্য

নতুন গবেষণায় স্তন ক্যান্সারের টিউমারকে মেরে ফেলার জন্য আইস থেরাপি দেখানো হয়েছে: ‘গুরুত্বপূর্ণ কৌশল’

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের নতুন গবেষণা অনুসারে স্তন ক্যান্সার থেরাপির পরবর্তী সীমান্ত হতে পারে বরফ।

গত সপ্তাহে সল্টলেক সিটিতে সোসাইটি অফ ইন্টারভেনশনাল রেডিওলজির বার্ষিক বৈজ্ঞানিক সভায় উপস্থাপিত একটি গবেষণায় স্তন ক্যান্সারের রোগীদের মধ্যে, ঠান্ডা থেরাপি ছোট, ক্যান্সারযুক্ত টিউমারগুলিকে জমাট বাঁধতে এবং ধ্বংস করতে কার্যকর বলে দেখানো হয়েছে।

Cryoablation, একটি ন্যূনতম আক্রমণাত্মক কৌশল, রোগীদের যারা অস্ত্রোপচারের প্রার্থী নন তাদের জন্য একটি চিকিত্সা বিকল্প প্রদান করতে পারে, একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

অভিনেত্রী অলিভিয়া মুন তার জীবন বাঁচানোর জন্য স্তন ক্যান্সারের ঝুঁকি-অ্যাসেসমেন্ট স্কোর ক্রেডিট করেছেন

গবেষণায় 60 জন রোগীর মূল্যায়ন করা হয়েছে যারা ক্রায়োঅ্যাবলেশন পেয়েছে কারণ তারা অস্ত্রোপচারের প্রার্থী ছিল না বা বয়স, কার্ডিয়াক সমস্যা, উচ্চ রক্তচাপ বা বর্তমান কেমোথেরাপি চিকিত্সার কারণে অস্ত্রোপচার করতে অস্বীকার করেছিল।

অংশগ্রহণকারীদের মধ্যে, মাত্র 10% 16 মাসের মধ্যে ক্যান্সারের পুনরাবৃত্তির অভিজ্ঞতা লাভ করেছে।

মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যান্সার সেন্টারের ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট ডঃ ইওলান্ডা ব্রাইস বলেন, যেসব নারী অস্ত্রোপচার করতে পারেন না তাদের জন্য ক্রায়োব্লেশন একটি কার্যকর বিকল্প হতে পারে। (মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার)

“ঐতিহ্যগতভাবে, স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের যত্নের মান হল টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা – বিশেষ করে যদি ক্যান্সারটি স্তনে স্থানান্তরিত হয় এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে না পড়ে,” বলেছেন ডক্টর ইওলান্ডা ব্রাইস, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারে, যিনি গবেষণায় জড়িত ছিলেন।

স্তন ক্যানসারের একটি সংক্ষিপ্ত বিবরণ, লক্ষণগুলির জন্য লক্ষ্য রাখতে হবে, কখন রুটিন স্ক্রীনিং সম্পর্কে চিন্তা করা শুরু করবেন

কিন্তু কিছু রোগীর জন্য – যারা বয়স্ক, যাদের কিছু নির্দিষ্ট চিকিৎসা আছে বা রক্ত ​​পাতলা করার ওষুধ সেবন করে – অস্ত্রোপচার একটি বিকল্প নাও হতে পারে।

রিলিজ অনুসারে, টিউমারগুলি সনাক্ত করতে ক্রায়োঅ্যাবলেশন একটি আল্ট্রাসাউন্ড বা একটি কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান ব্যবহার করে।

এর পরে, একজন রেডিওলজিস্ট স্তনের মধ্যে ছোট, সুচের মতো প্রোব ঢুকিয়ে একটি “বরফের বল” তৈরি করেন যা টিউমারকে ঘিরে থাকে — এবং ক্যান্সার কোষকে মেরে ফেলে।

মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার- নিউ ইয়র্ক সিটি, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্রের ভবনে ডেভিড এইচ কোচ সেন্টার

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের নতুন গবেষণা অনুসারে স্তন ক্যান্সার থেরাপির পরবর্তী সীমান্ত হতে পারে বরফ। (আইস্টক)

হরমোনাল থেরাপি এবং রেডিয়েশনের সাথে মিলিত হলে, গবেষকদের মতে, প্রায় 100% টিউমার ধ্বংস করা সম্ভব।

“দীর্ঘদিন ধরে, ছোট স্তনের টিউমারের (1.5 সেন্টিমিটারের নিচে শ্রেণীবদ্ধ) চিকিত্সার জন্য ক্রায়োঅ্যাবলেশন ব্যবহার করা হয়েছে, কিন্তু এই গবেষণাটি দেখায় যে বড় টিউমারের রোগীদের জন্যও ক্রায়োঅ্যাবলেশন আসলে কার্যকর হতে পারে,” ব্রাইস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

স্তন ক্যানসারের একটি সংক্ষিপ্ত বিবরণ, লক্ষণগুলির জন্য লক্ষ্য রাখতে হবে, কখন রুটিন স্ক্রীনিং সম্পর্কে চিন্তা করা শুরু করবেন

একজন রোগী ক্রায়োঅ্যাবলেশনের জন্য একজন ভাল প্রার্থী কিনা তা মূল্যায়ন করার সময়, ব্রাইস বলেছিলেন যে তিনি প্রতিটি রোগীর চিকিত্সা কেস-বাই-কেস ভিত্তিতে দেখেন।

“কখনও কখনও আমার লক্ষ্য পুরো টিউমার নির্মূল করা হয়,” তিনি বলেন। “এই রোগীদের চিকিত্সা করা প্রায়শই সহজ হয় কারণ তাদের একটি টিউমার রয়েছে যেখানে আমি যথেষ্ট বড় বরফের বল তৈরি করতে পারি যা ত্বকের ক্ষতি না করেই টিউমারটিকে গ্রাস করে। কিন্তু কখনও কখনও টিউমারটি ত্বকে ছড়িয়ে পড়ে, যার চিকিৎসা করা আমার কাছে সবচেয়ে চ্যালেঞ্জিং মনে হয়।”

ক্যান্সার রোগী

নতুন গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে (ছবিতে নয়), মাত্র 10% 16 মাসের মধ্যে ক্যান্সারের পুনরাবৃত্তির অভিজ্ঞতা লাভ করেছে। (আইস্টক)

পদ্ধতির সবচেয়ে বড় ঝুঁকি হল সম্ভাব্য আঘাত বা ত্বকের ক্ষতি, যা “ত্বক ফ্রিজার পোড়া” হতে পারে, ব্রাইস বলেছেন।

যে কয়েকজন রোগীর এই জটিলতাগুলি ছিল তাদের সফলভাবে এবং কার্যকরভাবে একটি ত্বকের মলম এবং ব্যথা নিয়ন্ত্রণের মাধ্যমে চিকিত্সা করা হয়েছিল, তিনি যোগ করেছেন।

বার্ষিক স্তন ক্যান্সারের স্ক্রীনিং মৃত্যুর ঝুঁকি কম করার সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

সামনের দিকে তাকিয়ে, গবেষকরা স্তন ক্যান্সারের রোগীদের জন্য ক্রায়োঅ্যাবলেশনের সম্ভাব্য সুবিধাগুলির বৃহত্তর গবেষণা পরিচালনা করার লক্ষ্য রাখেন।

তারা থেরাপির দীর্ঘমেয়াদী কার্যকারিতার তথ্য সংগ্রহ করতে এবং ক্রায়োঅ্যাবলেশনের সাথে মিলিত হরমোন থেরাপি এবং রেডিয়েশন থেরাপির প্রভাব আরও ভালভাবে বোঝার জন্য রোগীদের অনুসরণ করা চালিয়ে যাবে, তারা বলেছে।

ডাঃ নিকোল সাফিয়ার

Nicole B. Saphier, MD, Fox News Digital এর সাথে cryoablation এর উপকারী ফলাফল শেয়ার করেছেন। (ফক্স সংবাদ)

যদি একজন রোগী অস্ত্রোপচারের প্রার্থী না হন বা চিকিৎসা বা ব্যক্তিগত কারণে অস্ত্রোপচার করতে না চান, তাহলে ব্রাইস একজন স্তন সার্জন, মেডিকেল অনকোলজিস্ট বা রেডিয়েশন অনকোলজিস্টকে এমন কাউকে রেফার করার পরামর্শ দেন যিনি ক্রায়োব্লেশন করেন।

“এই কৌশলটি সবার জন্য সুপারিশ করা হয় না, তবে রোগীরা যোগ্য কিনা তা দেখার জন্য সর্বদা পরামর্শ নিতে পারেন।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

নিকোল বি. স্যাফিয়ার, এমডি, নিউ ইয়র্ক সিটির মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের সহযোগী অধ্যাপক, নিউ জার্সির মনমাউথের মেমোরিয়াল স্লোন কেটারিং-এর ব্রেস্ট ইমেজিংয়ের পরিচালক এবং ফক্স নিউজের একজন মেডিক্যাল অবদানকারী, গবেষণায় সরাসরি জড়িত ছিলেন না কিন্তু ওজন করেছেন এই চিকিত্সার বিকল্প মধ্যে.

“মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারে, আমরা শুধুমাত্র স্তন ক্যান্সার নয়, অন্যান্য ক্যান্সারের জন্যও ক্রায়োঅ্যাবলেশন ব্যবহার করে আসছি, ভাল ফলাফল রয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“স্তন ক্যান্সারের চিকিত্সার জন্য অস্ত্রোপচার অপসারণ সোনার মান হিসাবে রয়ে গেছে।”

“এটি একটি গুরুত্বপূর্ণ কৌশল, বিশেষ করে রোগীদের জন্য যারা অন্যান্য কারণ থেকে দুর্বল অস্ত্রোপচার প্রার্থী, যেমন বয়স এবং দীর্ঘস্থায়ী অসুস্থতা, কারণ এটি ন্যূনতম আক্রমণাত্মক এবং সাধারণ অ্যানেশেসিয়ার প্রয়োজন হয় না।”

উভয় বিশেষজ্ঞই সম্মত হন যে সার্জারি এখনও স্তন ক্যান্সারের চিকিত্সার জন্য সর্বোত্তম বিকল্প।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“শল্যচিকিৎসা অপসারণ স্তন ক্যান্সারের চিকিত্সার জন্য স্বর্ণের মান হিসাবে রয়ে গেছে, এটিকে সমর্থন করে শক্তিশালী গবেষণার সাথে,” সাফিয়ার বলেছেন।

“মেমোরিয়াল স্লোয়ান কেটারিং এবং দেশ জুড়ে চলমান গবেষণা গুণমানকে ভুলে না গিয়ে ক্রায়োঅ্যাবলেশনের ব্যবহার অন্যদের কাছে প্রসারিত করা যেতে পারে কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

10 tips to live to be 100: ‘Far more than wishful thinking,' say longevity experts

News Desk

উত্তর-পূর্ব শহরগুলি মশাবাহিত রোগের বিস্তার রোধ করতে স্বেচ্ছায় লকডাউন জারি করে

News Desk

পর্যবেক্ষণমূলক গবেষণায় মাংস খাওয়া উচ্চ টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকির সাথে যুক্ত

News Desk

Leave a Comment