নতুন বছরের রেজোলিউশন গাইড: দীর্ঘায়ু বিশেষজ্ঞের কাছ থেকে স্বাস্থ্যকর 2024-এর 5টি ধাপ
স্বাস্থ্য

নতুন বছরের রেজোলিউশন গাইড: দীর্ঘায়ু বিশেষজ্ঞের কাছ থেকে স্বাস্থ্যকর 2024-এর 5টি ধাপ

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

2024-এর দিকে অগ্রসর হওয়া, প্রায় এক তৃতীয়াংশ লোক নতুন বছরের রেজোলিউশন তৈরি করবে — যার মধ্যে অনেকগুলি দীর্ঘতর, স্বাস্থ্যকর জীবনযাপনের সাথে যুক্ত হবে।

“আমাদের বৈজ্ঞানিক জ্ঞানের সম্পদ থাকা সত্ত্বেও আয়ুষ্কাল কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন।”

“কিন্তু এটি এইভাবে হতে হবে না – আপনার 2024 এবং তার পরে সুস্থ থাকার জন্য একটি পছন্দ আছে।”

2023-এর লক্ষ্যগুলি: আপনি যদি ইতিমধ্যেই আপনার নতুন বছরের রেজোলিউশন থেকে সরে এসে থাকেন তাহলে সেই ধারণাগুলির প্রতি প্রতিশ্রুতি দেওয়া আরও সহজ হতে পারে

সর্বশেষ সুস্থতার প্রবণতা দ্বারা বিভ্রান্ত হওয়ার পরিবর্তে, ওসবর্ন ভাল স্বাস্থ্যের জন্য পাঁচটি চেষ্টা-এন্ড-ট্রু বেসিকগুলিতে লেগে থাকার পরামর্শ দেন।

2024 সালের নতুন বছরের আগে, তারা এখানে।

1. কম গ্লাইসেমিক সূচক, প্রদাহ বিরোধী খাদ্য খান

গ্লাইসেমিক ইনডেক্স অনুসারে প্রতিটি খাবারকে 0 থেকে 100 পর্যন্ত স্কোর নির্ধারণ করা হয় কিভাবে এটি রক্তে শর্করার (গ্লুকোজ) মাত্রাকে প্রভাবিত করে।

স্কেলে কম খাবারের একটি ন্যূনতম প্রভাব রয়েছে, যখন উচ্চ স্কোর একটি বড় স্পাইক নির্দেশ করে।

ফ্লোরিডার একজন নিউরোলজিস্ট এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ড. ব্রেট ওসবর্ন, নতুন বছরে আরও ভালো স্বাস্থ্যের জন্য পাঁচটি চেষ্টা করা এবং সত্য রেজোলিউশন ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন। (আইস্টক/ব্রেট অসবর্ন)

“লো-গ্লাইসেমিক ইনডেক্স (লো-জিআই) ডায়েটে লেগে থাকা ইনসুলিনের মাত্রা কমিয়ে দেবে এবং পেশী বজায় রাখার সময় চর্বি হ্রাস করবে, যতক্ষণ না দৈনিক ক্যালোরি গ্রহণ পর্যাপ্ত থাকে,” ওসবর্ন বলেন।

লোকেদের তাদের কার্বোহাইড্রেটের বেশির ভাগ শাকসবজি এবং সবুজ শাক থেকে পাওয়া উচিত, তিনি পরামর্শ দিয়েছিলেন, সাধারণ কার্বোহাইড্রেটগুলি পরিষ্কার করার সময় – চিনি, রুটি, পাস্তা এবং ভাত সহ – 40 এর বেশি গ্লাইসেমিক সূচক সহ।

এই 10টি পুষ্টির ভুলগুলি আপনার জীবন থেকে বছরের পর বছর কেড়ে নিতে পারে: এর পরিবর্তে কী করতে হবে তা এখানে।

“অলিভ অয়েল, অ্যাভোকাডোস, বাদাম এবং মাখন – উদার পরিমাণে চর্বি খান – আপনার শরীরকে চিনির পরিবর্তে চর্বি পোড়াতে প্রশিক্ষণ দিন এবং আপনার পেশীর ভরকে সমর্থন করার জন্য মাঝারি প্রোটিন (চর্বিহীন মাংস এবং মাছ থেকে)”।

“মনে রাখবেন, চর্বি পোড়ানোর চাবিকাঠি হল পেশী সংগ্রহ করা বা বজায় রাখা,” তিনি যোগ করেন। “এটি আপনার অশ্বশক্তি।”

2. শক্তি প্রশিক্ষণ অগ্রাধিকার

বয়স-চালিত পেশী ক্ষয় শুধুমাত্র দুর্বলতার সাথেই জড়িত নয়, বরং জ্ঞানীয় পতনের সাথেও জড়িত, ওসবর্ন বলেছেন – যে কারণে শক্তি প্রশিক্ষণের মাধ্যমে পেশী রক্ষা করা গুরুত্বপূর্ণ।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি একটি সত্য যে আপনার বয়স-সম্পর্কিত রোগ যেমন হৃদরোগ এবং ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা আপনার পেশী ভরে থাকে।”

একজন মহিলা ওজনযুক্ত স্কোয়াট করেন

একটি দীর্ঘায়ু বিশেষজ্ঞ বলেছেন, পেশী তৈরি এবং সুরক্ষার জন্য মৌলিক, যৌগিক আন্দোলনে থাকুন। (আইস্টক)

পেশী যোগ করা আপনার কোমরের চর্বি গলানোর দ্রুততম উপায়, ওসবর্ন যোগ করেছেন।

তিনি একটি অ্যানাবলিক (পেশী-নির্মাণ) প্রতিক্রিয়া জাগানোর জন্য প্রাথমিক, যৌগিক নড়াচড়ায় লেগে থাকার এবং পেশীকে ক্রমান্বয়ে “ওভারলোডিং” করার পরামর্শ দেন।

“এর অর্থ হল আপনার ব্যায়াম, সেট এবং একটি প্রশিক্ষণ লগে রেপ লেখা এবং প্রতি সেশনে আপনার অতীতের পারফরম্যান্সকে আরও ভাল করার চেষ্টা করা,” ওসবর্ন বলেছেন। “আপনি ধীরে ধীরে উন্নতি করবেন কারণ শরীর আরোপিত চাহিদাগুলির সাথে খাপ খায়।”

5টি স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘজীবী হওয়ার রহস্য হতে পারে, ফ্লোরিডা নিউরোসার্জন প্রকাশ করেছেন

মস্তিষ্ক শক্তি প্রশিক্ষণ থেকেও উপকৃত হয়, তিনি উল্লেখ করেছেন, অনুশীলনটি এমন রাসায়নিক প্রকাশ করে যা জ্ঞানীয় কার্যকারিতা রক্ষা করে এবং শেখার এবং স্মৃতি গঠনে সহায়তা করে।

অসবর্ন এই পাঁচটি “মৌলিক কিন্তু কার্যকর” ব্যায়ামকে যে কোনো শক্তি-প্রশিক্ষণ কর্মসূচির স্তম্ভ হিসেবে চিহ্নিত করেছেন:

SquatsBench প্রেস ডেডলিফ্ট ওভারহেড প্রেস পুল-আপ/চিন ডঃ ব্রেট অসবর্ন

মস্তিষ্ক শক্তি প্রশিক্ষণ থেকেও উপকৃত হয়, কারণ অনুশীলনটি এমন রাসায়নিকগুলি প্রকাশ করে যা জ্ঞানীয় ফাংশনকে রক্ষা করে এবং শেখার এবং স্মৃতি গঠনে সহায়তা করে, অসবর্ন (ছবিতে) অনুসারে। (ড. ব্রেট অসবর্ন)

“তারা সর্বনিম্ন সময়ের মধ্যে সর্বাধিক পরিমাণ পেশীর উপর জোর দেয়,” তিনি বলেছিলেন। “তাদের কোন অভিনব যন্ত্রপাতির প্রয়োজন নেই এবং তারা অ-লিঙ্গ-নির্দিষ্ট।”

যারা সবেমাত্র শুরু করছেন তাদের জন্য, ডাক্তার সঠিক ফর্ম শেখানোর জন্য একজন অভিজ্ঞ প্রশিক্ষকের খোঁজ করার পরামর্শ দেন এবং একটি কাস্টম-উপযুক্ত প্রোগ্রাম লিখে দেন।

“হৃদরোগ এবং ক্যান্সারের মতো বয়স-সম্পর্কিত রোগগুলি বন্ধ করার ক্ষমতা আপনার পেশী ভরে থাকে।”

“মনে রাখবেন, একটি আঘাত আপনাকে কয়েক মাস বা তার বেশি সময় পিছিয়ে দিতে পারে,” অসবর্ন সতর্ক করে দিয়েছিলেন। “জখম মুক্ত থাকা আজীবন স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।”

3. আপনার রক্তচাপ নিরীক্ষণ করুন

“আপনার রক্তচাপ নিরীক্ষণের চেয়ে বয়স-সম্পর্কিত রোগের ঝুঁকি কমানোর কোন সহজ উপায় নেই,” ওসবর্ন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

তিনি একটি স্বয়ংক্রিয় রক্তচাপ কাফ কেনার এবং আপনার দৈনিক রিডিং লগ করার পরামর্শ দেন।

ডাক্তার যুবক

অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ আপনার করোনারি বা ক্যারোটিড ধমনীতে একটি ফলক তৈরির ঝুঁকি বাড়ায়, যা হার্ট ফেইলিওর বা স্ট্রোক হতে পারে, ডাক্তার সতর্ক করেছেন। (আইস্টক)

“আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের নির্দেশিকা অনুসারে স্বাভাবিক চাপের জন্য লক্ষ্য করুন এবং আপনার রক্তচাপ ধারাবাহিকভাবে বাড়লে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করুন,” তিনি পরামর্শ দেন।

অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ আপনার করোনারি বা ক্যারোটিড ধমনীতে প্লেক তৈরির ঝুঁকি বাড়ায়, যা হার্ট ফেইলিওর বা স্ট্রোকের কারণ হতে পারে, ওসবর্ন সতর্ক করেছেন।

দিনে মাত্র 1 চা-চামচ করে লবণ খাওয়া কমানো রক্তচাপের ওষুধের মতোই প্রভাব ফেলে, গবেষণায় দেখা গেছে

স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখার সর্বোত্তম উপায় হল পরিষ্কার খাওয়া, প্রতিদিনের ব্যায়াম এবং মানসিক চাপ কমানোর প্রচেষ্টা, ডাক্তারের মতে।

“ম্যাগনেসিয়াম, বিটরুটের নির্যাস এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের মতো পরিপূরকগুলিও আপনার রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে,” তিনি যোগ করেছেন।

4. আপনার রক্তের কাজ পরীক্ষা করুন

মানুষের বয়স বাড়ার সাথে সাথে প্রদাহ বাড়ে, হরমোনের মাত্রা কমে যায় – এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা আরও কঠিন হয়ে পড়ে, অসবর্ন সতর্ক করে দিয়েছিলেন।

“এই তিনটির সংমিশ্রণ, অন্যান্য অনেক কারণের মধ্যে, বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে,” তিনি বলেছিলেন।

অসবর্ন এটিকে গাড়ির মতো ভিতর থেকে “মরিচা”র সাথে তুলনা করেছেন।

মানুষের রক্ত ​​পরীক্ষা

আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর সবচেয়ে বড় প্রভাব ফেলে এমন মার্কারগুলি নিরীক্ষণের জন্য নিয়মিত রক্তের কাজ করা একটি দীর্ঘায়ু বিশেষজ্ঞের কাছ থেকে একটি শক্তিশালী পরামর্শ। (আইস্টক)

“কিন্তু আপনি যদি আপনার শরীরের অভ্যন্তরীণ কাজের একটি তাত্ক্ষণিক স্ন্যাপশট পেতে পারেন, তাহলে আপনি সম্ভাব্য হস্তক্ষেপ করতে পারেন এবং আপনার জৈব রসায়নকে অপ্টিমাইজ করতে পারেন এবং এর ফলে অক্সিডেশন প্রক্রিয়াটি ধীর হয়ে যায়,” তিনি বলেছিলেন।

এটি করার সর্বোত্তম উপায় হল আপনার প্রাথমিক চিকিত্সকের অফিসে বা তৃতীয় পক্ষের পরীক্ষাগার পরিষেবাতে নিয়মিত রক্তের কাজ করা, ওসবর্ন পরামর্শ দিয়েছেন।

আলঝেইমারের রক্ত ​​পরীক্ষা 2024 সালের প্রথম দিকে বাজারে আসতে পারে, গবেষকরা বলছেন

ডাক্তারের মতে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে এমন মার্কারগুলি এখানে রয়েছে।

HbA1c: এটি রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণের একটি দীর্ঘমেয়াদী পরিমাপ। Osborn 5 এর কম মাত্রার জন্য শুটিং করার পরামর্শ দেয়।

ইনসুলিনের মাত্রা: কম HbA1c-এর সাথে একত্রে, 5-এর নিচে ইনসুলিনের মাত্রা চর্বি-জ্বলন্ত অবস্থার সঙ্গে যুক্ত।

লিপিড প্রোফাইল: এটি আপনার “রক্তের চর্বি” এর একটি পরিমাপ যা প্লেক গঠনে অবদান রাখে। LDL (“খারাপ” কোলেস্টেরল) এর লক্ষ্য মাত্রা 100 এর কম। HDL (“ভাল” কোলেস্টেরল”) এর লক্ষ্য 60-এর উপরে। ট্রাইগ্লিসারাইডস (লিপিড ফ্যাট, সবচেয়ে সাধারণ প্রকার) 100-এর কম হওয়া উচিত।

অ্যাপলিপোপ্রোটিন বি: উচ্চ মান এই ভাস্কুলার রোগ ঝুঁকি ফ্যাক্টর জন্য খারাপ, Osborn বলেন. 90-এর কম স্তরের জন্য অঙ্কুর করুন।

সিআরপি: এটি শারীরিক প্রদাহের চিহ্নিতকারী। “একটি উচ্চ সংখ্যা খারাপ,” ডাক্তার বলেছেন. “আপনি চান এটি যতটা সম্ভব কম হোক (0.5-এর কম), কারণ প্রদাহ প্রায় সমস্ত বয়স-সম্পর্কিত রোগের ভিত্তি।”

হরমোনের মাত্রা: শরীরে শত শত হরমোন আছে। ভিটামিন ডি 3 একটি হরমোন, যার মানে এটির স্তর পরীক্ষা করা উচিত।

“টেসটোস্টেরন, এস্ট্রাডিওল, প্রোজেস্টেরন এবং থাইরয়েডের সর্বোত্তম মাত্রাগুলি আমাদের সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ এবং সহজেই পরীক্ষা করা হয়,” ওসবর্ন বলেন।

ওষুধ এবং ল্যাব পরীক্ষা

“আপনার বায়োকেমিস্ট্রি সহজেই পরিষ্কার খাওয়া, ব্যায়াম এবং প্রয়োজনে হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির (এইচআরটি) মাধ্যমে অপ্টিমাইজ করা যেতে পারে,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“আপনার বায়োকেমিস্ট্রি সহজেই পরিষ্কার খাওয়া, ব্যায়াম এবং প্রয়োজনে হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির (HRT) মাধ্যমে অপ্টিমাইজ করা যেতে পারে,” ডাক্তার বলেছেন।

যখন বোর্ড-প্রত্যয়িত চিকিত্সক দ্বারা পরিচালিত হয়, ওসবর্ন বজায় রাখে যে হরমোন প্রতিস্থাপন নিরাপদ এবং কার্যকর হতে পারে।

5. উপসাগরে চাপের মাত্রা রাখুন

সর্বোত্তম স্ট্রেস ম্যানেজমেন্ট হল সবচেয়ে গুরুত্বপূর্ণ, তবুও প্রায়ই উপেক্ষা করা হয়, সামগ্রিক স্বাস্থ্যের কারণ, ওসবর্ন উল্লেখ করেছেন।

নতুন বছর এবং উন্নত মানসিক স্বাস্থ্য: এখানে একটি ওহিও থেরাপিস্টের 9টি ভবিষ্যদ্বাণী রয়েছে

মূল বিষয় হল স্ট্রেস হরমোন কর্টিসল পরিচালনা করা।

ফক্স নিউজ ডিজিটালকে ডাক্তার বলেছেন, “দীর্ঘকাল ধরে উচ্চ রক্তচাপ, ইনসুলিন প্রতিরোধ বা প্রিডায়াবেটিস এবং নিম্ন টেস্টোস্টেরনের মাত্রার সাথে যুক্ত, যার মধ্যে শেষ শক্তির মাত্রা, লিবিডো এবং শরীরের গঠনকে প্রভাবিত করে।”

শিথিলকারী সংগীত

সর্বোত্তম স্ট্রেস ম্যানেজমেন্ট হল সামগ্রিক স্বাস্থ্যের অন্যতম গুরুত্বপূর্ণ, তবুও প্রায়ই উপেক্ষা করা হয়, ডাক্তার বলেছেন। (আইস্টক)

প্রথম ধাপ হল সারাদিন স্ট্রেস লেভেল সম্পর্কে সচেতন হওয়া। ওসবর্ন, উদাহরণস্বরূপ, একটি স্পন্দনশীল কব্জিবন্ধ পরেন যা তাকে ঘন্টায় বেশ কয়েকটি গভীর শ্বাস নেওয়ার কথা মনে করিয়ে দেয়।

চাপের মাত্রা কমাতে সাহায্য করার জন্য, তিনি যোগব্যায়াম, ধ্যান, সমুদ্র সৈকতে সময় কাটানো বা লাল আলোর সনাতে সেশন করার মতো আরামদায়ক কার্যকলাপগুলি খোঁজার পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অবকাশের সময় নির্ধারণের জন্য এটিকে একটি পয়েন্ট করাও গুরুত্বপূর্ণ, ওসবর্ন বলেছিলেন – “গ্রিডের বাইরে, প্রযুক্তি থেকে দূরে, এবং এটিকে আলোচনার অযোগ্য করে তুলুন।”

মানসিক চাপের বিরুদ্ধে যুদ্ধে সর্বোত্তম ঘুমও একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার, ডাক্তার উল্লেখ করেছেন, যেমন পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথে সামাজিক মিথস্ক্রিয়া নির্ধারণ করা হয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“‘ব্লু জোন’ অঞ্চল – বা অসমনুপাতিকভাবে উচ্চ সংখ্যক শতবর্ষী সহ স্থানগুলি – তাদের সংস্কৃতিতে সামাজিকীকরণকে জড়িত করেছে,” তিনি বলেছিলেন।

“কেন? কারণ এটা আমাদের ভালো বোধ করে এবং চাপ কমায়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ঠান্ডা ঝরনা সুবিধা অস্বস্তি মূল্য? বিশেষজ্ঞদের মধ্যে ওজন

News Desk

নিউ ক্যালিফোর্নিয়া বিলের লক্ষ্য 12 এবং তার কম বয়সী বাচ্চাদের জন্য ফুটবল খেলা নিষিদ্ধ করা

News Desk

আপনি একজন মহিলা সার্জন নির্বাচন করা ভাল?

News Desk

Leave a Comment