নতুন রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে ডিম্বাশয়ের ক্যান্সার প্রাথমিকভাবে সনাক্ত করা যেতে পারে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

নতুন রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে ডিম্বাশয়ের ক্যান্সার প্রাথমিকভাবে সনাক্ত করা যেতে পারে, গবেষণায় দেখা গেছে

একটি নতুন রক্ত ​​​​পরীক্ষা আগে ক্যান্সারের ক্ষেত্রে নির্ণয় করতে সাহায্য করতে পারে।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) এর গবেষকরা প্রথম দিকে শুরু হওয়া ডিম্বাশয়ের ক্যান্সার সনাক্ত করতে একটি রক্ত ​​​​পরীক্ষা তৈরি করেছেন।

ক্লিনিকাল ক্যান্সার রিসার্চ জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুসারে ওভাপ্রিন্ট নামক পরীক্ষাটিকে “উচ্চ-গ্রেডের সিরাস ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি মূল্যায়নের জন্য সেল-মুক্ত ডিএনএ মেথিলেশন তরল বায়োপসি” হিসাবে বর্ণনা করা হয়েছে।

প্রতিদিনের সহজ ক্রিয়াকলাপ হৃদরোগের ঝুঁকি 20% কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

পরীক্ষাটি “অত্যন্ত সংবেদনশীল এবং সুনির্দিষ্ট” লক্ষণগুলি অনুভব করা মহিলাদের জন্য, ফলাফলগুলি দেখায় – উপসর্গবিহীন ক্ষেত্রে ভবিষ্যতে ব্যবহারের সম্ভাবনা সহ।

উচ্চ-গ্রেড সেরাস ওভারিয়ান কার্সিনোমা (HGSOC) প্রায়ই পরবর্তী পর্যায়ে নির্ণয় করা হয়, গবেষণা বলে।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) এর গবেষকরা প্রথম দিকে শুরু হওয়া ডিম্বাশয়ের ক্যান্সার সনাক্ত করতে একটি রক্ত ​​​​পরীক্ষা তৈরি করেছেন। (আইস্টক)

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে এটি ডিম্বাশয়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ এবং প্রাণঘাতী প্রকার।

এখন পর্যন্ত, পেলভিক ভর শনাক্ত করার সবচেয়ে কার্যকর উপায় হল অস্ত্রোপচারের মাধ্যমে, তারপর প্যাথলজিকাল টেস্টিং।

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

প্রতিবেদনে বলা হয়েছে, উপসর্গহীন মহিলাদের ক্ষেত্রে এখনও কার্যকর স্ক্রিনিং টুল নেই।

গবেষকরা সৌম্য জনসাধারণের থেকে ডিম্বাশয়ের ক্যান্সারকে আলাদা করার জন্য নমুনা পরীক্ষা করে ওভাপ্রিন্ট তৈরি করতে সক্ষম হন।

ওভারিয়ান ক্যান্সার

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে, উচ্চ-গ্রেডের সেরাস ওভারিয়ান কার্সিনোমা (HGSOC) প্রায়ই পরবর্তী পর্যায়ে নির্ণয় করা হয়, গবেষণায় বলা হয়েছে – এবং এটি ডিম্বাশয়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ এবং প্রাণঘাতী প্রকার। (আইস্টক)

OvaPrint অন্যান্য বাণিজ্যিক পরীক্ষাকে ছাড়িয়ে সৌম্য জনসাধারণের থেকে HGSOC-কে বৈষম্য করার জন্য “95% ইতিবাচক ভবিষ্যদ্বাণীমূলক মান এবং 88% নেতিবাচক ভবিষ্যদ্বাণীমূলক মান অর্জন করেছে,” গবেষকরা রিপোর্ট করেছেন।

পরীক্ষাটি নন-এইচজিএসওসি ডিম্বাশয়ের ক্যান্সারের জন্য কম সংবেদনশীল বলে প্রমাণিত হয়েছে, যদিও এটি সম্ভাব্যভাবে উচ্চতর ম্যালিগন্যান্ট সম্ভাবনা সহ নিম্ন-গ্রেড এবং বর্ডারলাইন টিউমার সনাক্ত করতে পারে।

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

গবেষকরা ফলাফল যাচাই করার জন্য একটি ফলো-আপ অধ্যয়ন দেখছেন, মেডিকেল প্রেস অনুসারে।

এই বৈধতা পরবর্তী দুই বছরের মধ্যে OvaPrint-এর বাণিজ্যিক প্রাপ্যতার দিকে নিয়ে যেতে পারে।

“পরীক্ষায় চিকিত্সার উন্নতি করার সম্ভাবনা রয়েছে, কারণ পেলভিক ভর অপসারণের অস্ত্রোপচারের পদ্ধতিটি সৌম্য কিনা তার উপর নির্ভর করে” বোডৌর সালহিয়া, গবেষণার সহলেখক এবং ইউএসসি নরিস কমপ্রিহেনসিভ ক্যান্সার সেন্টারের জিনোমিক এবং এপিজেনোমিক রেগুলেশনের সহ-নেতা। গবেষণা কর্মসূচী, একটি বিবৃতিতে বলেছেন, যেমন হেলথকেয়ার ব্রু উল্লেখ করেছে।

রক্ত পরীক্ষার নমুনা

পরীক্ষাটি “অত্যন্ত সংবেদনশীল এবং নির্দিষ্ট” লক্ষণগুলি অনুভব করা মহিলাদের জন্য, ফলাফলগুলি দেখায়, উপসর্গবিহীন ক্ষেত্রে ভবিষ্যতে ব্যবহারের সম্ভাবনা সহ। (আইস্টক)

“এখনই, ডাক্তারদের অবশ্যই তাদের সেরা অনুমান নিতে হবে।”

ফক্স নিউজ ডিজিটাল আরও মন্তব্যের জন্য অধ্যয়ন লেখকদের কাছে পৌঁছেছে।

মাউন্ট সিনাই মেডিক্যাল সেন্টারের গাইনোকোলজিক অনকোলজির ডিরেক্টর ডাঃ ব্রায়ান স্লোমোভিটজ, ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে এই উন্নয়নের প্রতি প্রতিক্রিয়া জানিয়েছেন, উল্লেখ করেছেন যে “উপন্যাস” অধ্যয়নটি শ্রোণীজনিত মহিলাদের মধ্যে প্রাথমিক সনাক্তকরণের জন্য।

“এটি একটি ক্যান্সার স্ক্রিনিং পরীক্ষা নয়, যা স্বাভাবিক-ঝুঁকিপূর্ণ মহিলাদের দিকে দেখায় যাদের ভর রোগ নির্ণয় করা হয়নি,” তিনি বলেছিলেন। “মহিলাদের এই গোষ্ঠীতে, তদন্তকারীরা তুলনামূলকভাবে উচ্চ সংবেদনশীলতা এবং নির্দিষ্টতার সাথে সেই মারাত্মক টিউমারগুলি সনাক্ত করতে সক্ষম হয়েছিল।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি যোগ করেছেন, “একটি ভর ম্যালিগন্যান্ট কিনা তা নির্ধারণ করার জন্য এই পরীক্ষাটি করা হয় এবং এটি অপসারণ করা প্রয়োজন। এছাড়াও, একটি বাস্তব-বিশ্বে (পরিস্থিতি), এটি নির্ধারণ করতে পারে যে একজন অনকোলজিক সার্জনের সার্জারি করা উচিত কিনা।”

স্লোমোভিটজ ওভারিয়ান ক্যান্সার স্ক্রীনিং ট্রায়ালের সবচেয়ে বড় কথা উল্লেখ করেছেন, ইউকে কোলাবোরেটিভ ট্রায়াল অফ ওভারিয়ান ক্যান্সার স্ক্রীনিং (ইউকেসিটিওসিএস), যা তাদের পরীক্ষা ব্যবহার করার সময় পূর্ব-পর্যায়ের রোগে আক্রান্ত রোগীদের একটি গ্রুপকে চিহ্নিত করেছে।

রক্ত পরীক্ষা

ওভারিয়ান ক্যান্সার 70 জনের একজনকে প্রভাবিত করে, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

“তবে, এমনকি একটি ইতিবাচক ফলাফলের সাথেও, এটি যত্নের মান হয়ে ওঠেনি কারণ এটি গ্রুপগুলির মধ্যে বেঁচে থাকার পার্থক্য প্রদর্শন করেনি,” তিনি বলেছিলেন।

ডাক্তার পরামর্শ দিয়েছেন যে প্রাথমিক সনাক্তকরণ পরীক্ষা করার সময় ওভারিয়ান ক্যান্সারের প্রাদুর্ভাব বিবেচনায় নেওয়া উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“জনসংখ্যার মধ্যে ডিম্বাশয়ের ক্যান্সারের প্রাদুর্ভাব 70 জনের মধ্যে একজন,” তিনি বলেছিলেন। “পরিসংখ্যানগত ফলাফলগুলিকে শুধুমাত্র একটি সংবেদনশীলতা এবং নির্দিষ্টতা দেখাতে হবে না কিন্তু, একটি বাস্তব-বিশ্বের জনসংখ্যার মধ্যে, একটি গ্রহণযোগ্য নেতিবাচক ভবিষ্যদ্বাণীমূলক মান, যাতে ক্যান্সারের কোনো নির্ণয় মিস না হয়।”

তিনি যোগ করেছেন, “তবুও, এটি একটি আকর্ষণীয় গবেষণা এবং আমি এই পরীক্ষার মূল্যায়ন করার জন্য ভবিষ্যতের গবেষণার জন্য উন্মুখ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

কিভাবে একজন অবসরপ্রাপ্ত নির্বাহী একজন ইউক্রেনীয় সৈনিকের জীবন পরিবর্তন করতে সাহায্য করেছিল

News Desk

হৃদরোগের ঝুঁকি অল্প বয়স্কদের জন্য বেড়ে যায় যারা ভাইবোন হারিয়েছে, গবেষণায় দেখা গেছে

News Desk

নিজেই নিজের চিকিৎসা করতে গিয়ে ভুল অ্যান্টিবায়োটিক খাবেন না

News Desk

Leave a Comment