নতুন স্টারবাকস অলিভ অয়েল কফি পানীয় কি স্বাস্থ্যকর?
স্বাস্থ্য

নতুন স্টারবাকস অলিভ অয়েল কফি পানীয় কি স্বাস্থ্যকর?

স্টারবাকস শিরোনাম করেছে এই সপ্তাহে এর সর্বশেষ সৃষ্টির জন্য: কফিতে এক চামচ অলিভ অয়েল মিশ্রিত করা হয়েছে।

কফি জায়ান্ট বুধবার তাদের ইতালি স্টোরগুলিতে নতুন “Oleato” পানীয়ের লাইন উন্মোচন করেছে, এই বসন্তে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত স্থানে পানীয়ের বিকল্পগুলি আত্মপ্রকাশ করবে। ঘোষণায়, স্টারবাকসের অন্তর্বর্তীকালীন সিইও হাওয়ার্ড শুল্টজ নতুন পানীয়গুলিকে বর্ণনা করেছেন, যা ঠান্ডা চাপা, অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করে, “কফির পরবর্তী বিপ্লব” হিসাবে। তিনি বলেছিলেন যে তারা “একটি পারিবারিক ঐতিহ্যের দ্বারা অনুপ্রাণিত হয়েছে যা ইতালির অঞ্চলে প্রজন্ম ধরে বিদ্যমান রয়েছে – একটি উত্সাহী অনুষ্ঠান হিসাবে প্রতিদিন এক চামচ অতিরিক্ত কুমারী জলপাই তেল উপভোগ করা।”

কিন্তু তেল কি গ্রাহকদের প্রলুব্ধ করার জন্য একটি অস্বাভাবিক সংযোজন? নাকি আপনার সকালের কাপ জো-এর সাথে এক চামচ EVOO খাওয়ার প্রকৃত সুবিধা আছে?

starbucks-coffee.jpg

স্টারবাকস ওলিয়াটো পানীয়গুলি এক্সরা ভার্জিন অলিভ অয়েল দিয়ে তৈরি করা হয়।

স্টারবাকস

জলপাই তেলের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, এটি রক্তচাপ কমাতে দেখানো হয়েছে এবং এতে “অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা হৃদরোগ সহ রোগের প্রক্রিয়া কমাতে পরিচিত”।

অলিভ অয়েলে “সর্বোচ্চ শতাংশ মনোস্যাচুরেটেড ফ্যাটও রয়েছে, যা ‘খারাপ’ এলডিএল কোলেস্টেরল কমায় এবং সমস্ত ভোজ্য উদ্ভিদ তেলের মধ্যে ‘ভাল’ এইচডিএল বাড়ায়”, AHA ব্যাখ্যা করে।

এবং কফি, যখন কালো গ্রহণ করা হয়, এছাড়াও একটি লিঙ্ক করা হয়েছে দীর্ঘ জীবনকাল এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা.

এই কারণেই ডাঃ স্টিভেন গুন্ড্রি, একজন চিকিত্সক, চিকিৎসা গবেষক এবং লেখক যিনি দৈনিক জলপাই তেল খাওয়ার পক্ষে কথা বলেন, এই নতুন লাইনটিকে একটি জয়-জয় বলে মনে করেন।

“এটি পৃথিবীর দুটি সেরা পলিফেনল-যুক্ত যৌগকে একত্রিত করা মাত্র একটি উজ্জ্বল ধারণা,” তিনি বলেছেন, পলিফেনল একটি উদ্ভিদ যৌগ যা আপনার হৃদয়, মস্তিষ্ক এবং দীর্ঘায়ু জন্য স্বাস্থ্য-বর্ধক সুবিধা রয়েছে ব্যাখ্যা করে৷

এবং যারা তাদের কফি কালো পছন্দ করেন না, কিন্তু ক্রিমার এড়িয়ে যেতে চান, গুন্ড্রি মনে করেন তেল “কফিতে ক্রিমি টেক্সচার” দিতে সাহায্য করতে পারে।

তবে উভয়ের সুবিধা থাকলেও এর অর্থ এই নয় যে তাদের একসাথে নেওয়া দরকার।

“আমি কফি পছন্দ করি এবং আমি জলপাই তেল পছন্দ করি কিন্তু এই কম্বোটি সুস্বাদু বলে মনে হয় না,” বলেছেন লরা লিগোস, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ এবং স্পোর্টস ডায়েটিক্স বিশেষজ্ঞ৷

তিনি বলেছেন যে ভোক্তারাও বিবেচনা করতে পারেন যে তেল একটি ক্যালোরি-ঘন উপাদান, প্রতি টেবিল চামচে প্রায় 120 ক্যালোরি রয়েছে। এবং যাদের পাকস্থলী সংবেদনশীল, বিশেষ করে যাদের অন্ত্র কফি সেবনের দ্বারা দৃঢ়ভাবে প্রভাবিত হয়, তারাও কম্বো চেষ্টা করার ক্ষেত্রে সতর্ক হতে চাইতে পারেন, লিগোস পরামর্শ দেন।

গুন্ড্রির জন্য, তিনি একমাত্র উদ্বেগের পূর্বাভাস দেন যদি কফি কম্বোতে আগ্রহ এমন একটি বিন্দুতে চাহিদা বাড়ায় যেখানে জলপাই তেলের গুণমান হ্রাস পায়।

“আমি উৎপাদন বাড়াতে একটু চিন্তিত, কিন্তু ভবিষ্যতে কী হয় তা আমরা দেখব,” তিনি বলেছেন৷

এই কফি কম্বো অস্পষ্টভাবে পরিচিত শোনালে, আপনি মনে হতে পারে মাখন কফি প্রবণতা আগের বছর থেকে, যেখানে লোকেরা (বিশেষ করে যারা উচ্চ চর্বিযুক্ত, কেটোজেনিক ডায়েটে) তাদের ব্ল্যাক কফিতে একটি বা দুটি আনসল্ট মাখন যোগ করে।

কিন্তু এটি ঠিক একই নয়, বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেন।

“এটি একই রকম যে এটি একটি পানীয়তে উচ্চ পরিমাণে চর্বি যোগ করে, তবে ফ্যাটের ধরণের কারণে এটি আলাদা – আগে এটি স্যাচুরেটেড ফ্যাট ছিল, যেখানে জলপাই তেল বেশিরভাগ মনোস্যাচুরেটেড ফ্যাট,” লিগোস ব্যাখ্যা করেন। “এটাও দেখা যাচ্ছে (স্টারবাকস) ওট মিল্ক ড্রিঙ্কসে যোগ করছে। এবং যবের দুধ নিয়মিত দুধের চেয়ে বেশি কার্বোহাইড্রেট এবং কম প্রোটিন রয়েছে, তাই আমি নিশ্চিত নই যে তারা এখানে কোন কোণে যাচ্ছে।”

গুন্ড্রি ওট মিল্কের মতো কফিতে অলিভ অয়েল গ্রহণের বিরুদ্ধে পরামর্শ দেয়, কালো হলে সবচেয়ে ভালো উপকারিতা ব্যাখ্যা করে।

তলদেশের সরুরেখা? জলপাই তেলের স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে, যেমন ব্ল্যাক কফি হতে পারে, তবে এর অর্থ এই নয় যে আপনাকে সেগুলি একসাথে খেতে হবে।

Ligos “Oleato” লাইনটিকে একটি স্থির সুপারফুড কম্বোর চেয়ে একটি প্রবণতা হিসাবে বেশি দেখে।

“আমি সবসময় নতুন জিনিস চেষ্টা করার জন্য উন্মুক্ত,” সে বলে, “(কিন্তু) আপনার কফিতে অবশ্যই অলিভ অয়েলের প্রয়োজন নেই, এবং আসলে আপনি আপনার স্বাভাবিক কফি অর্ডারের সাথে লেগে থাকা এবং আপনার কফিতে জলপাই তেল ব্যবহার করতে পছন্দ করতে পারেন পরিবর্তে রান্না।”

প্রবণতা খবর

Source link

Related posts

গবেষণায় দেখা গেছে, কোভিড মহামারী অল্পবয়সী মহিলাদের মধ্যে এন্টিডিপ্রেসেন্ট ব্যবহারে স্পাইক সৃষ্টি করেছে

News Desk

আরও ফার্মেসি বন্ধ হওয়ার সাথে সাথে অপরাধীরা অনলাইনে জাল বড়ি বিক্রি করে: ‘উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি’

News Desk

কিশোর-কিশোরীদের জন্য সোশ্যাল মিডিয়া সতর্কতা, পাশাপাশি স্তন ক্যান্সারের বেঁচে থাকার আপডেট এবং বাচ্চাদের পেটের সমস্যা

News Desk

Leave a Comment