নাক বন্ধ?  ফেনাইলেফ্রিন সহ সাধারণ ওটিসি অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট ট্যাবলেট আকারে কাজ করে না, বিশেষজ্ঞরা বলছেন
স্বাস্থ্য

নাক বন্ধ? ফেনাইলেফ্রিন সহ সাধারণ ওটিসি অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট ট্যাবলেট আকারে কাজ করে না, বিশেষজ্ঞরা বলছেন

সর্দি-কাশি এবং অ্যালার্জিতে যারা ভুগছেন তাদের জন্য যতটা হতাশাজনক হতে পারে, তার চেয়েও বেশি ভয়ঙ্কর এই ধারণা যে জনপ্রিয় প্রতিকারগুলি আমরা মনে করি যে তাদের চিকিত্সা করা হচ্ছে আমাদের ঠাসা নাক উপশম করতে অকার্যকর হতে পারে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মঙ্গলবার পাওয়া এজেন্সির একটি উপদেষ্টা প্যানেলের পরে জনপ্রিয় অনুনাসিক ডিকনজেস্ট্যান্টগুলিতে ফেনাইলেফ্রিন নামে পরিচিত সাধারণ উপাদানটির জন্য “সাধারণত নিরাপদ এবং কার্যকর হিসাবে স্বীকৃত” বা “গ্রেস” নামটি অপসারণের বিষয়ে চিন্তাভাবনা করছে। মৌখিকভাবে নেওয়া হলে ওষুধটি অকার্যকর।

GRASE উপাধি নির্মাতাদের একটি FDA আবেদন ফাইল না করেই ফেনাইলেফ্রিন বাজারজাত করার অনুমতি দেয়।

কোভিড, ফ্লু এবং আরএসভি ভ্যাকসিনগুলি এই শরত্কালে উপলব্ধ: কিছু ডাক্তার কী সুপারিশ করেন এবং কেন তা দেখুন

এফডিএ কর্মকর্তাদের দ্বারা উপস্থাপিত তথ্য অনুসারে, তাদের আসন্ন সিদ্ধান্ত ঠান্ডা এবং অ্যালার্জি শিল্পের জন্য বাজারকে উন্নীত করতে পারে, যা গত বছর প্রায় $ 1.8 বিলিয়ন বিক্রি করেছিল।

কোম্পানীগুলিকে তাক থেকে ফেনাইলেফ্রিনযুক্ত মৌখিক ডিকনজেস্ট্যান্টগুলি অপসারণ করতে বা উপাদান ছাড়াই তাদের সংস্কার করতে হতে পারে।

জনপ্রিয় প্রতিকার আমরা ওষুধের দোকানে কিনে থাকি এবং মনে করি যে আমাদের ঠান্ডা এবং অ্যালার্জির উপসর্গগুলি আমাদের ঠাসা নাক থেকে মুক্তি দিতে অকার্যকর হতে পারে, এই সপ্তাহে FDA থেকে একটি ঘোষণা অনুসারে। (কার্ট নুটসন)

“এফডিএ এই উপদেষ্টা কমিটির সভা করেছে যে উপদেষ্টা কমিটির কাছ থেকে একটি অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট হিসাবে মৌখিক ফেনাইলেফ্রিনের কার্যকারিতা সম্পর্কে নতুন তথ্যের ইনপুট চাওয়ার জন্য যা এজেন্সি শেষবার বিষয়টি পরীক্ষা করার পর থেকে উপলব্ধ হয়েছে,” একজন FDA মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ফেনাইলেফ্রাইন হল সাধারণ ওভার-দ্য-কাউন্টার (OTC) ঠান্ডা এবং অ্যালার্জির ওষুধের একটি উপাদান, যেমন ডেকুইল, মুসিনেক্স, বেনাড্রিল অ্যালার্জি প্লাস কনজেশন এবং সুডাফেড পিই।

16-সদস্যের কমিটি সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত প্রশ্নে “না” ভোট দিয়েছে: “বর্তমান বৈজ্ঞানিক তথ্য যা উপস্থাপিত হয়েছে তা কি সমর্থন করে যে মৌখিকভাবে পরিচালিত ফেনাইলেফ্রিনের মনোগ্রাফ ডোজ নাক বন্ধ করার জন্য কার্যকর?”

FAUCI ‘উদ্বিগ্ন’ যদি লোকেরা সুপারিশগুলি প্রত্যাবর্তন করে তা মেনে না নেয়: ‘আমি আশা করি’ তারা ‘অনুসরণ করবে’

এফডিএ পূর্বে 2007 সালে বিষয়টি পর্যালোচনা করেছিল, শেষ পর্যন্ত সেই সময়ে ওষুধটি বাজারে রাখার সিদ্ধান্ত নিয়েছিল – সেই বছর একটি পদ্ধতিগত পর্যালোচনা সত্ত্বেও “মৌখিক ফেনাইলেফ্রাইন একটি ডিকনজেস্ট্যান্ট হিসাবে অ-প্রেসক্রিপশন ব্যবহারের জন্য কার্যকর প্রমাণের অপর্যাপ্ত প্রমাণ পাওয়া যায়।”

16-সদস্যের কমিটি সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত প্রশ্নে “না” ভোট দিয়েছে: “বর্তমান বৈজ্ঞানিক তথ্য যা উপস্থাপিত হয়েছে তা কি সমর্থন করে যে মৌখিকভাবে পরিচালিত ফেনাইলেফ্রিনের মনোগ্রাফ ডোজ নাক বন্ধ করার জন্য কার্যকর?”

2007 সাল থেকে, বেশ কয়েকটি বৃহৎ প্লেসবো-নিয়ন্ত্রিত ট্রায়ালগুলি আরও সুনির্দিষ্ট গবেষণা প্রদান করে যে এমন কোন প্রমাণ নেই যে মৌখিক ফেনাইলেফ্রিনের মানক এবং উচ্চ মাত্রায় নাক বন্ধ হওয়া থেকে মুক্তি দেয়।

ফেনাইলফ্রাইন কিভাবে কাজ করে?

শরীর যখন শ্বাসযন্ত্রের ভাইরাসকে পরাজিত করার চেষ্টা করে তখন নাক প্রায়শই প্রতিরক্ষার প্রথম লাইন হয়।

যখন আমাদের সর্দি হয়, তখন ইমিউন সিস্টেম আমাদের অনুনাসিক প্যাসেজে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য শ্বেত রক্তকণিকা পাঠায়। এটি একটি ঠাসা নাক এবং শ্লেষ্মা উত্পাদন হতে পারে।

মহিলা নাক ফুঁকছেন

ফেনাইলেফ্রাইন সম্পর্কে একজন বিশেষজ্ঞ বলেছেন, “এটি যখন গিলে ফেলা হয় তখন এটি কার্যকর হয় না, যেহেতু 99% এর বেশি ডোজ নিষ্ক্রিয় হয়ে যায় এবং রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করে না।” (iStock)

Phenylephrine আমাদের নাকের রক্তনালীকে সংকুচিত করে এবং সাইনাসের ফোলাভাব কমাতে ভিড় কমাতে কাজ করে।

একটি প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়া হল উচ্চ মাত্রায় রক্তচাপ বৃদ্ধি।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ ফার্মেসির এমেরিটাস অধ্যাপক লেসলি হেনডেলেস, ফার্ম.ডি. বলেন, “যখন 99% এর বেশি ডোজটি নিষ্ক্রিয় হয়ে যায় এবং রক্তের প্রবাহে প্রবেশ করে না তাই গিলে ফেলা হলে এটি কার্যকর হয় না।” গেইনসভিলে, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“রোগীদের পক্ষ থেকে কোন উদ্বেগ থাকা উচিত নয় কারণ অনেকগুলি কার্যকর বিকল্প রয়েছে, যার মধ্যে ফেনাইলেফ্রিন ধারণকারী একটি টপিকাল নাসাল স্প্রে রয়েছে।”

একবার আমরা ফেনাইলেফ্রিন গ্রহণ করলে, এটি লিভারের মধ্য দিয়ে এবং অন্ত্রের এনজাইমগুলির মাধ্যমে যাওয়ার পরে এটি নিষ্ক্রিয় হয়ে যায়, তাই এটি আমাদের নাকে পৌঁছানোর সময় পর্যাপ্ত ওষুধ অবশিষ্ট থাকে না।

নতুন কোভিড সাবভেরিয়েন্ট, ERIS, এখন মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ এবং দ্রুত ছড়িয়ে পড়ছে: ‘কখনও দূরে যাবে না’

যদিও ফেনাইলফ্রাইন মৌখিকভাবে কার্যকর নয় – এটি কার্যকরী যখন বিকল্প উপায়ে পরিচালিত হয়, ফার্মাসিস্ট ব্যাখ্যা করেছেন।

Phenylephrine অ-ট্যাবলেট রুটের মাধ্যমে কার্যকর

এর মধ্যে রয়েছে টপিক্যালি একটি নাকের স্প্রে হিসাবে, চোখের ড্রপ হিসাবে ছাত্রদের প্রসারিত করার জন্য, এবং অস্ত্রোপচারের সময় নিম্ন রক্তচাপকে বিপরীত করার জন্য শিরায় রক্তপ্রবাহে প্রবেশ করানো।

“ফেনাইলেফ্রিন, বা দীর্ঘক্ষণ ক্রিয়াশীল অক্সিমেটাজোলিন সরাসরি নাকে স্প্রে করলে তা গিলে ফেলার চেয়ে অনুনাসিক শ্লেষ্মায় প্রায় 1 মিলিয়ন গুণ বেশি ওষুধ তৈরি হয়,” তিনি যোগ করেন।

অনুনাসিক স্প্রে

একজন ফার্মাসিস্ট বলেন, “ফেনাইলেফ্রিন, বা দীর্ঘক্ষণ ক্রিয়াশীল অক্সিমেটাজোলিন সরাসরি নাকে স্প্রে করলে অনুনাসিক শ্লেষ্মা গিলে ফেলার চেয়ে প্রায় 1 মিলিয়ন গুণ বেশি ওষুধ তৈরি হয়।” (iStock)

2015 সালে, হেন্ডেলস, তার অন্য একজন সহকর্মীর সাথে, নাকের ডিকনজেস্ট্যান্টে মৌখিক ফেনাইলেফ্রিনের অনুমতি দেওয়ার সিদ্ধান্তের পুনর্মূল্যায়ন করার জন্য এফডিএ-র কাছে আবেদন করেছিলেন।

এটি এফডিএর বর্তমান উপদেষ্টা সভাকে উদ্বুদ্ধ করেছে।

ডাক্তাররা এই বছরের ফ্লু মরসুমের আগে টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন, যা ‘মোটামুটি খারাপ’ হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

হেন্ডেলেস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এফডিএ পর্যালোচনা দল উপসংহারে পৌঁছেছে যে মুখের ফেনাইলেফ্রিন ঠাণ্ডা বা অ্যালার্জি থেকে ঠাসা নাককে উপশম করতে কার্যকর নয় এবং নন-প্রেসক্রিপশন ড্রাগস অ্যাডভাইজরি কমিটি এফডিএ-র সাথে একমত হয়ে ভোট দিয়েছে।”

“রোগীদের পক্ষ থেকে কোন উদ্বেগ থাকা উচিত নয় কারণ অনেকগুলি কার্যকর বিকল্প রয়েছে, যার মধ্যে ফেনাইলেফ্রিন ধারণকারী একটি টপিকাল নাসাল স্প্রে রয়েছে।”

এফডিএ তার পরবর্তী পদক্ষেপের বিস্তারিত জানিয়েছে

এখন যেহেতু উপদেষ্টা কমিটি তার সুপারিশ করেছে, এফডিএ সর্দি, কাশি, অ্যালার্জি, ব্রঙ্কোডাইলেটর এবং ওটিসি মানব ব্যবহারের জন্য অ্যান্টিঅ্যাস্থ্যামেটিক ওষুধের পণ্যগুলি পর্যালোচনা করবে (ওটিসি মনোগ্রাফ এম012)৷

একটি ওটিসি মনোগ্রাফ নির্দিষ্ট বিভাগের অধীনে সক্রিয় উপাদানগুলিকে প্রতিষ্ঠিত করে যে একটি ওটিসি ওষুধটি এফডিএ ওয়েবসাইট অনুসারে তার উদ্দেশ্যমূলক ব্যবহারের জন্য গ্রাস হয়।

“যদি FDA নির্ধারণ করে যে (OTC Monograph M012) ব্যবহারের শর্তে মৌখিক ফেনাইলেফ্রিনকে আর বিবেচনা করা হবে না (GRASE), তাহলে FDA একটি প্রস্তাবিত আদেশ জারি করবে OTC Monograph M012 সংশোধন করার জন্য মৌখিক ফেনাইলেফ্রিনকে GRASE সক্রিয় উপাদান হিসেবে সরিয়ে দিয়ে। মনোগ্রাফ,” একজন এফডিএ মুখপাত্র ফক্স নিউ ডিজিটালকে বলেছেন।

মহিলা কাশি

এফডিএ ঠাণ্ডা, কাশি, অ্যালার্জি, ব্রঙ্কোডাইলেটর এবং কাউন্টারে মানুষের ব্যবহারের জন্য অ্যান্টিঅ্যাস্থ্যামেটিক ওষুধের পণ্য পর্যালোচনা করবে। (iStock)

প্রস্তাবিত আদেশের বিষয়ে জনগণ মন্তব্য করার সুযোগ পাবে।

“এই সময়ের মধ্যে, মৌখিক ফেনাইলেফ্রিনের বিপণনের অবস্থা পরিবর্তন হবে না,” এফডিএ মুখপাত্র স্পষ্ট করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

কনজিউমার হেলথ কেয়ার প্রোডাক্টস অ্যাসোসিয়েশন (CHPA), যা OTC ওষুধের নেতৃস্থানীয় নির্মাতা এবং বিপণনকারীদের প্রতিনিধিত্ব করে, FDA চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সতর্কতা প্রকাশ করেছে।

“আজকের এফডিএ উপদেষ্টা কমিটির বৈঠকের ফলাফলে আমরা হতাশ কারণ এটির অ-বাধ্যতামূলক সুপারিশ অনেক ক্লিনিকাল ট্রায়াল এবং পূর্ববর্তী নিয়ন্ত্রক নির্ধারণের সাথে তার লেবেলযুক্ত ডোজে একটি নিরাপদ এবং কার্যকর ডিকনজেস্ট্যান্ট হিসাবে মৌখিক ফেনাইলেফ্রাইন (PE) কে নিশ্চিত করে” বলেছেন। মঙ্গলবার 12 সেপ্টেম্বর ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করা একটি বিবৃতিতে স্কট মেলভিল, সিএইচপিএ সভাপতি এবং সিইও।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি “মৌখিক PE-এর নিয়ন্ত্রক অবস্থার সম্ভাব্য পরিবর্তনের সাথে সম্পর্কিত উল্লেখযোগ্যভাবে নেতিবাচক অনিচ্ছাকৃত পরিণতি” সম্পর্কে সতর্ক করেছিলেন।

এফডিএ-র একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “উপদেষ্টা কমিটির বৈঠকের পরে এজেন্সি যে কোনও সিদ্ধান্তের সময় সম্পর্কে এই সময়ে সরবরাহ করার জন্য এফডিএর কাছে আর কোনও তথ্য নেই।”

Source link

Related posts

বিষণ্নতা রোগীদের মধ্যে, পরিচিত ঘ্রাণ সুখী স্মৃতি ট্রিগার করতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘চক্র ভাঙুন’

News Desk

সিডিসি থেকে গ্রীষ্মের কোভিড বৃদ্ধির সতর্কতার মধ্যে, আপনার চিন্তা করা উচিত? ডাক্তারদের ওজন আছে

News Desk

লরেন বোয়েবার্ট হাসপাতালে ভর্তি, সোমবার রক্ত ​​জমাট বাঁধার জন্য অস্ত্রোপচার করা হয়েছে, প্রচারণা বলছে

News Desk

Leave a Comment