নিউ ইয়র্কের মহিলা ব্রেন ইলেক্ট্রোড থেরাপির মাধ্যমে মানসিক স্বাস্থ্যের উন্নতির কথা জানিয়েছেন
স্বাস্থ্য

নিউ ইয়র্কের মহিলা ব্রেন ইলেক্ট্রোড থেরাপির মাধ্যমে মানসিক স্বাস্থ্যের উন্নতির কথা জানিয়েছেন

এমিলি হোলেনবেক পুনরাবৃত্ত বিষণ্নতার সাথে লড়াই করেছিলেন, এটিকে একটি মহাকর্ষীয় শক্তির সাথে তুলনা করেছিলেন যা চলাফেরা করাও কঠিন করে তুলেছিল।ত্রাণের অন্বেষণে, তিনি গভীর মস্তিষ্কের উদ্দীপনা হিসাবে উল্লেখ করা একটি পরীক্ষামূলক চিকিত্সা বেছে নিয়েছিলেন।চিকিত্সা মস্তিষ্কে লক্ষ্যবস্তু বৈদ্যুতিক আবেগ সরবরাহ করে, পেসমেকারের মতো, কিছু বাধা সত্ত্বেও গবেষণায় প্রতিশ্রুতি দেখায়।

এমিলি হোলেনবেক একটি পুনরাবৃত্ত বিষণ্নতার সাথে বসবাস করতেন যা তিনি একটি ব্ল্যাক হোলের সাথে তুলনা করেছিলেন, যেখানে মাধ্যাকর্ষণ এত শক্তিশালী এবং তার অঙ্গ-প্রত্যঙ্গ এত ভারী ছিল যে তিনি খুব কমই নড়াচড়া করতে পারতেন। তিনি জানতেন অসুস্থতা তাকে হত্যা করতে পারে। তার বাবা-মা দুজনেই তাদের জীবন নিয়েছিলেন।

তিনি চরম কিছু চেষ্টা করতে ইচ্ছুক ছিলেন: একটি পরীক্ষামূলক থেরাপির অংশ হিসাবে তার মস্তিষ্কে ইলেক্ট্রোড স্থাপন করা।

গবেষকরা বলেছেন যে চিকিত্সা – গভীর মস্তিষ্কের উদ্দীপনা, বা ডিবিএস – অবশেষে প্রায় 3 মিলিয়ন আমেরিকানদের মধ্যে অনেককে বিষণ্নতায় সহায়তা করতে পারে যা অন্যান্য চিকিত্সাকে প্রতিরোধ করে। এটি পারকিনসন রোগ এবং মৃগী রোগ সহ অবস্থার জন্য অনুমোদিত, এবং অনেক ডাক্তার এবং রোগী আশা করেন যে এটি শীঘ্রই বিষণ্নতার জন্য আরও ব্যাপকভাবে উপলব্ধ হবে।

বিষণ্ণতা এবং উদ্বেগ তরুণ প্রাপ্তবয়স্কদের কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ প্রভাবিত করতে পারে, হার্ভার্ড সমীক্ষায় দেখা গেছে

চিকিত্সা রোগীদের লক্ষ্যবস্তু বৈদ্যুতিক আবেগ দেয়, অনেকটা মস্তিষ্কের জন্য পেসমেকারের মতো। গবেষণার একটি ক্রমবর্ধমান সংস্থা আশাব্যঞ্জক, আরও চলছে – যদিও দুটি বড় গবেষণা যা বিষণ্নতার জন্য ডিবিএস ব্যবহার করার কোনও সুবিধা দেখায়নি সাময়িকভাবে অগ্রগতি বন্ধ করে দেয়, এবং কিছু বিজ্ঞানী উদ্বেগ প্রকাশ করে চলেছেন।

এমিলি হোলেনবেক, একজন গভীর ব্রেন স্টিমুলেশন থেরাপির রোগী, একটি EEG ডিভাইস দেখান যা 20 ডিসেম্বর, 2023-এ নিউ ইয়র্কের মাউন্ট সিনাইয়ের “কিউ-ল্যাব”-এ ছোট ভিডিওগুলিতে প্রতিক্রিয়া করার সময় মস্তিষ্কের কার্যকলাপ রেকর্ড করে৷ (এপি ছবি/মেরি কনলন)

ইতিমধ্যে, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অ্যাবট ল্যাবরেটরিজগুলির চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতার জন্য তার ডিবিএস ডিভাইসগুলি ব্যবহার করার অনুরোধের পর্যালোচনা দ্রুত করতে সম্মত হয়েছে।

“প্রথমে আমি বিস্মিত হয়েছিলাম কারণ এটির ধারণাটি খুব তীব্র বলে মনে হয়। যেমন, এটি মস্তিষ্কের অস্ত্রোপচার। আপনার মস্তিষ্কে তারগুলি এম্বেড করা আছে,” হলেনবেক বলেছিলেন। “তবে আমিও অনুভব করেছি যে সেই মুহুর্তে আমি সবকিছু চেষ্টা করেছি এবং আমি উত্তরের জন্য মরিয়া ছিলাম।”

‘আর কিছুই কাজ করছিল না’

দারিদ্র্য এবং মাঝে মাঝে গৃহহীনতার মধ্যে বেড়ে ওঠা শিশু হিসাবে হলেনবেক বিষণ্নতার লক্ষণে ভুগছিলেন। 2009 সালে তার বাবার আত্মহত্যার পর তার প্রথম বড় লড়াই কলেজে ঘটেছিল। টিচ ফর আমেরিকা স্টান্টের সময় আরেকটি আঘাত, তাকে প্রায় অচল এবং উদ্বিগ্ন হয়ে পড়ে যে সে তার ক্লাসরুমের চাকরি হারাবে। তিনি হাসপাতালে অবতরণ.

তিনি এটিকে “একটি অন-অফ প্যাটার্ন” বলেছেন। কিছুক্ষণের জন্য ওষুধে সাড়া দেওয়ার পরে, তিনি পুনরায় অসুস্থ হয়ে পড়বেন।

স্নাতক স্কুলের শেষ বছরে তার মাকে হারানোর পরেও তিনি মনোবিজ্ঞানে ডক্টরেট অর্জন করেছিলেন। কিন্তু ব্ল্যাক হোল সবসময় ফিরে আসে। মাঝে মাঝে, তিনি বলেছিলেন, তিনি তার জীবন শেষ করার কথা ভেবেছিলেন।

তিনি বলেছিলেন যে তিনি ইলেক্ট্রোকনভালসিভ থেরাপি সহ সমস্ত বিকল্প শেষ করে দিয়েছিলেন, যখন একজন ডাক্তার তাকে তিন বছর আগে ডিবিএস সম্পর্কে বলেছিলেন।

“আর কিছুই কাজ করছিল না,” সে বলল।

তিনি বিষণ্নতার জন্য ডিবিএস-এর সাথে চিকিত্সা করা মাত্র কয়েকশোর একজন হয়েছিলেন।

হলেনবেকের শল্যচিকিৎসা করা হয়েছিল কিন্তু ঘুমন্ত অবস্থায়। ডাঃ ব্রায়ান কোপেল, যিনি মাউন্ট সিনাই’স সেন্টার ফর নিউরোমোডুলেশন পরিচালনা করেন, তার মস্তিষ্কের সাবক্যালোসাল সিঙ্গুলেট কর্টেক্সে পাতলা ধাতব ইলেক্ট্রোড স্থাপন করেন, যা মানসিক আচরণ নিয়ন্ত্রণ করে এবং দুঃখের অনুভূতিতে জড়িত।

ইলেক্ট্রোডগুলি একটি অভ্যন্তরীণ তারের দ্বারা তার বুকের ত্বকের নীচে স্থাপন করা একটি ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, যা বৈদ্যুতিক উদ্দীপনার পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং ধ্রুবক কম-ভোল্টেজের ডাল সরবরাহ করে।

ডাক্তাররা বলছেন বিদ্যুৎ মস্তিষ্কের ভাষায় কথা বলে। নিউরন বৈদ্যুতিক এবং রাসায়নিক সংকেত ব্যবহার করে যোগাযোগ করে।

স্বাভাবিক মস্তিস্কে, কোপেল বলেন, বৈদ্যুতিক ক্রিয়াকলাপ একধরনের নৃত্যের মধ্যে, সমস্ত এলাকায় নিরবচ্ছিন্নভাবে প্রতিফলিত হয়। বিষণ্নতায়, নর্তকীরা মস্তিষ্কের আবেগীয় বর্তনীর মধ্যে আটকে যায়। ডিবিএস মনে হচ্ছে “সার্কিটটিকে আনস্টিক করছে,” তিনি বলেছিলেন।

Hollenbeck বলেন, প্রভাব প্রায় অবিলম্বে ছিল. তিনি শুধুমাত্র তার বাবা-মায়ের জন্য থেরাপি ছিল ইচ্ছুক.

চিকিৎসা

এই চিকিৎসার রাস্তা দুই দশক আগে প্রসারিত, যখন নিউরোলজিস্ট ডঃ হেলেন মেবার্গ প্রতিশ্রুতিশীল প্রাথমিক গবেষণার নেতৃত্ব দেন।

কিন্তু বিপত্তি পরে। এক ডজনেরও বেশি বছর আগে শুরু হওয়া বড় গবেষণায় চিকিত্সা করা এবং চিকিত্সা না করা গোষ্ঠীগুলির প্রতিক্রিয়া হারে কোনও উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায়নি।

যদিও পরবর্তী কিছু গবেষণায় দেখা গেছে যে বিষণ্নতা রোগীদের ডিবিএস থেকে স্থিতিশীল, দীর্ঘমেয়াদী উপশম ছিল যখন বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। সামগ্রিকভাবে, মস্তিষ্কের বিভিন্ন লক্ষ্য জুড়ে, বিষণ্নতার জন্য ডিবিএস 60% এর গড় প্রতিক্রিয়া হারের সাথে যুক্ত, একটি 2022 গবেষণায় বলা হয়েছে।

মাউন্ট সিনাইয়ের দলটি মার্কিন যুক্তরাষ্ট্রে বিষণ্নতার জন্য ডিবিএসের সবচেয়ে বিশিষ্ট গবেষণার মধ্যে একটি, সেখানে একজন নিউরোইমেজিং বিশেষজ্ঞ ইলেক্ট্রোড স্থাপনের সঠিক স্থানটি সনাক্ত করতে মস্তিষ্কের ছবি ব্যবহার করেন।

“আমাদের কাছে একটি টেমপ্লেট আছে, আমরা ঠিক কোথায় যেতে যাচ্ছি তার একটি ব্লুপ্রিন্ট,” বলেছেন মেবার্গ, ডিবিএস গবেষণার অগ্রগামী এবং মাউন্ট সিনাই-এ দ্য ন্যাশ ফ্যামিলি সেন্টার ফর অ্যাডভান্সড সার্কিট থেরাপিউটিকসের প্রতিষ্ঠাতা পরিচালক৷

অন্যান্য গবেষণা দলগুলিও দর্জির চিকিত্সা করে, যদিও পদ্ধতিগুলি কিছুটা আলাদা।

অ্যাবট এই বছর একটি বড় ক্লিনিকাল ট্রায়াল শুরু করছে, একটি সম্ভাব্য FDA সিদ্ধান্তের আগে।

কিন্তু কিছু ডাক্তার সন্দিহান, অস্ত্রোপচারের পরে রক্তপাত, স্ট্রোক বা সংক্রমণের মতো সম্ভাব্য জটিলতার দিকে ইঙ্গিত করে।

ডাঃ স্ট্যানলি ক্যারফ, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যার ইমেরিটাস অধ্যাপক বলেছেন, বিজ্ঞানীরা এখনও সঠিক মস্তিষ্কের পথ বা প্রক্রিয়া যা বিষণ্নতা তৈরি করে তা জানেন না। এবং ডিবিএসের জন্য সঠিক রোগী নির্বাচন করাও কঠিন, তিনি বলেন।

“আমি একটি মানসিক দৃষ্টিকোণ থেকে বিশ্বাস করি, বিজ্ঞান সেখানে নেই,” তিনি বিষণ্নতার জন্য ডিবিএস সম্পর্কে বলেছিলেন।

অগ্রসর হচ্ছে

হলেনবেক স্বীকার করেছেন যে ডিবিএস একটি নিরাময়-সমস্ত নয়; তিনি এখনও বিষণ্নতার জন্য ওষুধ খান এবং তার নিয়মিত যত্নের প্রয়োজন।

তিনি সম্প্রতি তার অফিসে মেবার্গ পরিদর্শন করেন এবং পুনরুদ্ধারের বিষয়ে আলোচনা করেন। “এটি সব সময় খুশি থাকার বিষয়ে নয়,” ডাক্তার তাকে বলেছিলেন। “এটি অগ্রগতি সম্পর্কে।”

এটিই গবেষকরা এখন অধ্যয়ন করছেন — কীভাবে অগ্রগতি ট্র্যাক করা যায়।

নেচার জার্নালে মেবার্গ এবং অন্যদের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে কোনও নির্দিষ্ট সময়ে কেউ কীভাবে করছে তার একটি “রিডআউট” প্রদান করা সম্ভব। ডিবিএস রোগীদের মস্তিষ্কের কার্যকলাপ বিশ্লেষণ করে, গবেষকরা একটি অনন্য প্যাটার্ন খুঁজে পেয়েছেন যা পুনরুদ্ধারের প্রক্রিয়াকে প্রতিফলিত করে। এটি মানুষের উন্নতি পর্যবেক্ষণ করার এবং আসন্ন বিষণ্নতা এবং সাধারণ মেজাজ ওঠানামার মধ্যে পার্থক্য করার একটি উদ্দেশ্যমূলক উপায় প্রদান করে।

বিজ্ঞানীরা হলেনবেক সহ রোগীদের একটি গ্রুপে নতুন ডিবিএস ডিভাইস ব্যবহার করে এই ফলাফলগুলি নিশ্চিত করছেন।

বিষণ্নতা মস্তিষ্কের উদ্দীপনার সাথে ‘জ্যাপড’ হতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়: ‘জীবনের উন্নত মানের’

তিনি এবং অন্যান্য অংশগ্রহণকারীরা তাদের অংশ মূলত বাড়িতেই করেন। তিনি একটি ট্যাবলেটে লগ ইন করে এবং তার বুকে পেসমেকারের মতো ডিভাইসের উপরে একটি রিমোট রেখে নিয়মিত মস্তিষ্কের রেকর্ডিং দেন। তিনি কেমন অনুভব করেন সে সম্পর্কে প্রশ্নের উত্তর দেন। এবং তিনি ভিডিও রেকর্ড করেন, মুখের অভিব্যক্তি এবং বক্তৃতার মতো বিষয়গুলির জন্য বিশ্লেষণ করেন।

মাঝে মাঝে, তিনি মাউন্ট সিনাইয়ের “কিউ-ল্যাব”-এ যান, যেখানে বিজ্ঞানীরা সমস্ত ধরণের তথ্য সংগ্রহ করে পরিমাণগত গবেষণা করেন, যার মধ্যে তিনি কীভাবে ভার্চুয়াল বনে চলেন বা তার বাহু দিয়ে বৃত্ত তৈরি করেন। অন্যান্য অনেক রোগীর মতো, সে এখন দ্রুত চলে যায় যে সে ভালো করছে।

সাম্প্রতিক একটি সকালে, হলেনবেক তার বুকে এবং মাথায় DBS সার্জারি থেকে দাগ প্রকাশ করার জন্য তার চুল একপাশে আঁচড়ে নিল – সে কতদূর এসেছে তার লক্ষণ।

তিনি পার্কে হাঁটাহাঁটি করেন এবং লাইব্রেরিতে যান, যা শৈশবে আশ্রয় ছিল। তিনি আর উদ্বিগ্ন নন যে স্বাভাবিক জীবনের চ্যালেঞ্জগুলি বিষণ্ণতা বিষণ্নতা সৃষ্টি করবে।

“যদি আমার ডিবিএস না থাকত, আমি নিশ্চিত যে আমি আজ বেঁচে থাকতাম না,” তিনি বলেছিলেন।

Source link

Related posts

বাচ্চাদের পেটে ব্যথা একটি সাধারণ অভিযোগ, তবুও অনেক বাবা-মা চিকিৎসার যত্ন নেন না, পোল দেখায়

News Desk

সিডিসি পরিচালক রোচেল ওয়ালেনস্কি সংস্থা ছেড়ে যাচ্ছেন

News Desk

7টি রাজ্যে বিক্রি হওয়া সালাদ এবং পালং শাকের কিট লিস্টেরিয়ার ঝুঁকির জন্য প্রত্যাহার করা হয়েছে

News Desk

Leave a Comment