নেব্রাস্কা শিশুদের হাসপাতালে আত্মহত্যা প্রতিরোধ কর্মসূচি উত্সাহিত, ‘জীবন রক্ষাকারী’ নোটের উপর জোর দেয়
স্বাস্থ্য

নেব্রাস্কা শিশুদের হাসপাতালে আত্মহত্যা প্রতিরোধ কর্মসূচি উত্সাহিত, ‘জীবন রক্ষাকারী’ নোটের উপর জোর দেয়

এই গল্পটি আত্মহত্যা নিয়ে আলোচনা করেছে। আপনি বা আপনার পরিচিত কেউ যদি আত্মহত্যার চিন্তা করে থাকেন, তাহলে অনুগ্রহ করে সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথে 988 বা 1-800-273-টক (8255) এ যোগাযোগ করুন।

নেব্রাস্কার একটি হাসপাতাল যা কিশোর আত্মহত্যা থেকে বেঁচে যাওয়া কিশোরদের সাথে একটি “যত্নশীল যোগাযোগ” এর সাথে মেলে বলেছে যে প্রোগ্রামটি তরুণ রোগীদের নিজেদের জীবন নিতে বাধা দেওয়ার ক্ষেত্রে ইতিবাচক ফলাফল দেখেছে।

এই ধরনের প্রথম প্রোগ্রামটি কিশোর-কিশোরীদের ছাড়ার পরে হাসপাতালের সামাজিক কাজের কর্মীদের হাতে লেখা, ব্যক্তিগতকৃত নোট আকারে ফলো-আপ যত্ন প্রদান করে।

হোয়াইট হাউস কিশোরদের মানসিক স্বাস্থ্য সংকটের জন্য নতুন তহবিল ঘোষণা করেছে: ‘জীবন বাঁচাতে সাহায্য করবে’

নোটগুলি এক মাস, দুই মাস, তিন মাস, ছয় মাস, নয় মাস এবং এক বছর স্রাবের পরে পাঠানো হয় — এবং প্রাক্তন রোগীরাও আবার নোটগুলি লিখতে সক্ষম হন।

সাব্রিনা শ্যালি, চিলড্রেন নেব্রাস্কা, ওমাহা, নেব্রাস্কার একটি শিশু হাসপাতাল এবং চিকিৎসা কেন্দ্রের যত্ন সমন্বয়ের পরিচালক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে আত্মহত্যা থেকে বেঁচে যাওয়া প্রাপ্তবয়স্কদের জন্য একটি অনুরূপ প্রোগ্রাম দ্বারা কেয়ারিং কন্টাক্টস অনুপ্রাণিত হয়েছিল।

কেয়ারিং কন্টাক্টস হল চিলড্রেনস নেব্রাস্কায় একটি ঐচ্ছিক প্রোগ্রাম যা কিশোর আত্মহত্যা থেকে বেঁচে যাওয়া সমাজকর্মীকে তাদের প্রচেষ্টার রাতে যে সমাজকর্মীর সাথে দেখা হয়েছিল তাদের সাথে সংযোগ করে। সমাজকর্মী সারা বছর ব্যক্তিগতকৃত, উৎসাহমূলক নোট পাঠান। (iStock)

2019 সালের শরত্কালে, শ্যালি জরুরী বিভাগের সামাজিক কর্মীদের ব্যক্তিগতকৃত ফলো-আপ যত্নের ধারণা নিয়ে এসেছিলেন, “এবং তারা সকলেই যত্নশীল পরিচিতির ধারণাটি পছন্দ করেছিলেন।”

প্রোগ্রামটি 1 মে, 2020 এ শুরু হওয়ার জন্য সেট করা হয়েছিল – এবং সেই সময়টি বরং প্রত্যাশিত হবে।

শ্যালি বলেন, “আমরা যখন শুরু করেছি যে কোভিড কোণার কাছাকাছি ছিল এবং শিশুদের মানসিক স্বাস্থ্যের উপর কী প্রভাব ফেলবে তা আমাদের ধারণা ছিল না।”

“আমরা দ্রুত হস্তক্ষেপের জন্য কৃতজ্ঞ হয়েছি।”

টিন গার্লস রেকর্ড লেভেলে মানসিক অসুস্থতার সাথে লড়াই করছে, অনেকগুলি ‘নিরন্তর দুঃখজনক’, ডেটা প্রকাশ করে

শ্যালির মতে, কোভিড মহামারী শুরু হওয়ার পর থেকে বছরগুলিতে, শিশু এবং কিশোর-কিশোরীরা আগের চেয়ে বেশি বিষণ্নতা এবং উদ্বেগের সম্মুখীন হচ্ছে।

“এখানে চিলড্রেনসে, আমাদের 11 বছর বা তার বেশি বয়সী রোগীরা প্রায় 30% ডিপ্রেশন এবং/অথবা আত্মহত্যার ঝুঁকিতে স্ক্রীনিং করছেন,” তিনি বলেন।

শ্যালি বলেন, চিলড্রেনস নেব্রাস্কাতে জরুরী বিভাগে মানসিক স্বাস্থ্য মূল্যায়ন করা প্রতিটি রোগীকে কেয়ারিং কন্টাক্টে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হয়।

প্রায় 98% পরিবার এই প্রোগ্রামে যোগ দিতে রাজি, তিনি বলেন।

“এরা এমন ব্যক্তি যারা আত্মহত্যার ধারণা বা আত্মহত্যার অঙ্গভঙ্গির কারণে আসে বা যারা সর্বজনীন স্ক্রীনিং টুলের মাধ্যমে আত্মহত্যার ঝুঁকির জন্য ইতিবাচক স্ক্রিন করে যা 11 বছর বা তার বেশি বয়সী সকল জরুরি বিভাগের রোগীরা পান,” শ্যালি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

পিতামাতা বা আইনী অভিভাবকরা তারপরে একটি রিলিজ ফর্মে স্বাক্ষর করেন, যা হাসপাতালের সামাজিক কর্মীদের পরের বছর রোগীর সাথে যোগাযোগ রাখতে দেয়।

হাসপাতালের ওয়েবসাইট অনুসারে, পূর্বে, কিশোরী রোগীরা যারা আত্মহত্যার চেষ্টা করেছিল তাদের জরুরি বিভাগ থেকে ছাড়ার পরে চিলড্রেন নেব্রাস্কা থেকে আর কোনও যোগাযোগ করা হয়নি।

কিশোর পড়া নোট

কিশোর-কিশোরীদের হাসপাতাল থেকে ছাড়ার পর প্রথম ধরনের প্রোগ্রামটি হস্তলিখিত, হাসপাতালের সামাজিক কাজের কর্মীদের ব্যক্তিগতকৃত নোট আকারে ফলো-আপ যত্ন প্রদান করে। (iStock)

সাইটটিতে বলা হয়েছে, “চিলড্রেন হাসপাতালের কর্মীদের জন্য মানসিক স্বাস্থ্যের প্রয়োজনে সংগ্রামরত রোগীদের জন্য চলমান উত্সাহ এবং সহায়তা প্রদানের কোন সুযোগ ছিল না।”

শ্যালি বলেন, জাতীয়ভাবে, আত্মহত্যা থেকে বেঁচে যাওয়া প্রায় 27% অন্য চেষ্টা করবে, কিন্তু চিলড্রেনস নেব্রাস্কার সংখ্যা এখন অনেক কম।

“সৌভাগ্যক্রমে, প্রোগ্রামের প্রথম তিন বছরের জন্য … তালিকাভুক্ত রোগীদের 7% পরবর্তী প্রচেষ্টার জন্য স্বাস্থ্যসেবা পরিবেশে দেখা যায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

টিকটক টেলিহেলথ? সামাজিক মিডিয়াতে মানসিক স্বাস্থ্যের স্ব-নির্ণয় করে কিশোররা ঝুঁকির মধ্যে পড়ে

জাতীয় স্তরে, 31% থেকে 55% শিশু রোগীদের যে কোনও জায়গায় আত্মহত্যার প্রচেষ্টার জন্য জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় তারা 30 দিনের মধ্যে কিছু ধরণের ফলো-আপ পাবে।

“কেয়ারিং কন্টাক্টে নথিভুক্ত রোগীদের একশত শতাংশ ফলো-আপ পাচ্ছেন,” শ্যালি উল্লেখ করেছেন।

“প্রোগ্রামটি মানসিক স্বাস্থ্যের সংগ্রাম এবং চ্যালেঞ্জগুলিকে স্বাভাবিক করে তোলে এবং চলমান চিকিত্সার গুরুত্বের উপর জোর দেয়।”

শ্যালি কেয়ারিং কন্টাক্টের সাফল্যের কৃতিত্ব অনেক কারণের জন্য, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“প্রোগ্রামটি মানসিক স্বাস্থ্যের সংগ্রাম এবং চ্যালেঞ্জগুলিকে স্বাভাবিক করে তোলে এবং চলমান চিকিত্সার গুরুত্বের উপর জোর দেয়,” তিনি বলেছিলেন। “এটি ইতিবাচক মোকাবেলা করার দক্ষতা এবং উত্সাহের শব্দ প্রদান করে।”

এছাড়াও, প্রোগ্রামটি “যুবকদের জন্য সমাজকর্মীর সাথে একটি ইতিবাচক, বিশ্বস্ত সম্পর্ক বজায় রাখার ক্ষমতা প্রদান করে,” শ্যালি বলেছেন।

মানসিক স্বাস্থ্য সংকটের সাথে মোকাবিলা করা কিশোরী মেয়েদের সবচেয়ে বেশি ‘সংযোগ’ প্রয়োজন, ডাক্তাররা বলে

কেয়ারিং কন্টাক্টস প্রোগ্রামের অপ্রত্যাশিত সুবিধাভোগী হল সেই স্টাফ সদস্য যারা কার্ড লেখেন।

কেয়ারিং কন্টাক্টস-এ অংশগ্রহণ করা “তারা কীভাবে অগ্রগতি হয়েছে তার আপডেট সম্পর্কে তরুণদের কাছ থেকে প্রতিক্রিয়া পেতে এবং প্রাথমিক এনকাউন্টার থেকে তাদের অভিজ্ঞতার বিষয়ে প্রতিক্রিয়া শোনার জন্য একটি উপায় (স্টাফ) প্রদান করেছে,” শ্যালি বলেছেন।

একজন মহিলা একজন কিশোরকে পরামর্শ দিচ্ছেন

কেয়ারিং কন্টাক্টস প্রোগ্রাম পরিবারগুলিকে একটি আত্মহত্যার চেষ্টা বা আত্মহত্যার ধারণার পরে তাদের সন্তানের দেখা (ছবিতে দেওয়া হয়নি) সামাজিক কর্মীর সাথে বছরব্যাপী যোগাযোগের জন্য বেছে নেওয়ার অনুমতি দেয়। (iStock)

ম্যাকেঞ্জি পার্কস, টেনেসির একজন লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিকাল সোশ্যাল ওয়ার্কার, বলেছেন যে তিনি যে পরিবারগুলির মুখোমুখি হয়েছেন তারা “ছুঁয়েছে এবং খুশি হয়েছে” যে হাসপাতাল ফলো-আপ সহায়তা দেবে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “প্রতিদানে আমি যে চিঠিগুলি পেয়েছি তা সত্যিই তাদের মঙ্গল এবং ভবিষ্যতের আশার উপর প্রোগ্রামটির প্রভাব সম্পর্কে বলছে।”

“আমি এটাও অনুভব করি যে এটি পরিবারগুলিকে জানতে সাহায্য করে যে আমরা যখন তাদের মূল্যায়ন করছি তখন আমরা সত্যিই তাদের যত্ন করি – শুধুমাত্র এই কারণে নয় যে এটি আমাদের কাজ, কিন্তু আমরা সত্যিই চাই যে তারা নিরাপদ থাকুক,” পার্কস যোগ করেছেন।

কিশোরী মেয়েরা ‘সংবেদনশীল’ সামাজিক মিডিয়া সামগ্রীতে বেশি সময় ব্যয় করে যা মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, রিপোর্ট বলে

নেব্রাস্কায় লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিকাল সোশ্যাল ওয়ার্কার ইভা ডোশার তার অতীত কেয়ারিং কন্টাক্টস অভিজ্ঞতার বিষয়ে অনুরূপ প্রতিক্রিয়া শেয়ার করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যত্নকারী পরিচিতি আমাকে ধীরগতির করার এবং শক্তিশালী, সংক্ষিপ্ত মুহুর্তগুলি থেকে শেখার সুযোগ দেয় যা আমি রোগীদের এবং তাদের পরিবারের সাথে সংযোগ করতে পারি”।

“আমি মনে করি যে এটি পরিবারগুলিকে জানতে সাহায্য করে যে আমরা যখন তাদের মূল্যায়ন করি তখন আমরা সত্যিই তাদের যত্ন করি – শুধুমাত্র এই কারণে নয় যে এটি আমাদের কাজ, কিন্তু আমরা সত্যিই চাই যে তারা নিরাপদ থাকুক।”

“ক্যারিং কন্টাক্টস আমাকে বাচ্চাদের এবং পরিবারের সাথে আমার প্রতিটি মিথস্ক্রিয়া থেকে অর্থ তৈরি করতে সাহায্য করে — এটাই আমার ‘কেন’ এবং যা আমাকে এগিয়ে রাখে,” যোগ করেছেন ডোশার৷

শ্যালির জানা মতে, চিলড্রেনস নেব্রাস্কা হল প্রথম পেডিয়াট্রিক ইমার্জেন্সি ডিপার্টমেন্ট যারা কেয়ারিং কন্টাক্টস এর মত একটি প্রোগ্রাম বাস্তবায়ন করেছে; কিন্তু তিনি আশা করেন যে এটি শেষ হবে না।

হাসপাতাল-ইমার্জেন্সি-রুম

জাতীয়ভাবে, আত্মহত্যা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা 27% হারে পুনঃপ্রচেষ্টাতে জড়িত। যারা কেয়ারিং কন্টাক্টে নথিভুক্ত হয়েছেন তাদের হার অনেক কম ছিল, হাসপাতালটি ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে। (iStock)

“আমরা অন্যান্য হাসপাতাল এবং সংস্থাগুলিকে কীভাবে প্রোগ্রামটি বাস্তবায়ন করতে পারে সে সম্পর্কে তথ্য সরবরাহ করার জন্য একটি প্রতিলিপি কিট তৈরি করেছি,” তিনি বলেন, চিলড্রেনস নেব্রাস্কা কনফারেন্সে কেয়ারিং কন্টাক্টস ধারণা উপস্থাপন করেছে এবং অন্যান্য সুবিধা থেকে আগ্রহ পেয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

শ্যালি সন্দেহ করেন যে “ইচ্ছাকৃত” এবং ইচ্ছাকৃতভাবে সামাজিক কর্মী এবং কিশোর-কিশোরীদের মধ্যে কম প্রযুক্তিগত যোগাযোগের আরেকটি কারণ হল প্রোগ্রামটি এত ভালভাবে কাজ করেছে।

“এটি একটি শিশু বা কিশোর-কিশোরীর সঙ্কটের সময়ে একটি জরুরি কক্ষে অপরিচিত ব্যক্তির কাছে তাদের গল্প বলার প্রভাবকে স্বীকৃতি দেয়,” তিনি বলেছিলেন। “আগে, রোগী সেই সমাজকর্মীর কাছ থেকে আবার শুনতে পাবে এমন সম্ভাবনা কম ছিল।”

“আমাদের উচ্চ-প্রযুক্তির জগতে, একজন যত্নশীল প্রাপ্তবয়স্কের লিখিত শব্দগুলি আলাদা এবং একটি পার্থক্য তৈরি করে।”

এখন, সেই একই সমাজকর্মী রোগীকে এক বছরের জন্য ব্যক্তিগত নোট পাঠাবেন, “তাদের মানসিক স্বাস্থ্য যাত্রার পথে নিঃশর্ত যত্ন এবং সহায়তা প্রদান করে।”

কিশোর নোট পড়ছে

“কার্ডগুলি বাস্তব এবং অনেক রোগী রিপোর্ট করে যে সেগুলি তাদের ঘরে ঝুলিয়ে রেখেছে, তাদের গাড়ি বা ব্যাকপ্যাকে রাখে এবং তাদের বন্ধু বা পরিবারের কাছে উচ্চস্বরে সেগুলি পড়ে,” পরিচালক বলেছিলেন। (iStock)

“কার্ডগুলি বাস্তব এবং অনেক রোগী তাদের কক্ষে ঝুলিয়ে রাখার, তাদের গাড়িতে বা ব্যাকপ্যাকে রেখে এবং তাদের বন্ধু বা পরিবারের কাছে উচ্চস্বরে সেগুলি পড়ার অভিযোগ করে,” শ্যালি বলেছিলেন।

কার্ডগুলি জীবন বাঁচাতেও কাজ করতে পারে, কারণ “অধিকাংশ শিশু যারা আত্মহত্যার চেষ্টা করে 10 মিনিট বা তারও কম সময়ে চিন্তাভাবনা থেকে অ্যাকশনে চলে যায়,” শ্যালি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“পুনরায় পড়ার জন্য একটি কার্ড থাকার শক্তি কল্পনা করুন … আপনাকে বলছি যে আপনি এমন একজনের কাছ থেকে যোগ্য যার সাথে আপনি একবার দেখা করেছেন,” তিনি বলেছিলেন। “এটি জীবন পরিবর্তনকারী।”

শ্যালি যোগ করেছেন, “আমাদের উচ্চ-প্রযুক্তির জগতে, একজন যত্নশীল প্রাপ্তবয়স্কের লিখিত শব্দগুলি আলাদা এবং একটি পার্থক্য তৈরি করে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

ক্রিস্টিন রাউসেল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

নার্সরা উচ্চারণ করে: ‘পেশায় প্রবেশের আগে আমি যা জানতে চাইতাম’

News Desk

বৈশ্বিক পোলিও নির্মূল প্রচেষ্টা 2023 লক্ষ্য পূরণে চ্যালেঞ্জের সম্মুখীন

News Desk

মেনোপজের লক্ষণগুলির জন্য প্রাকৃতিক, অ-হরমোনাল সমাধান

News Desk

Leave a Comment