নোরোভাইরাস সতর্কতা: FDA মেক্সিকো থেকে দূষিত কাঁচা ঝিনুক সম্পর্কে সতর্ক করে
স্বাস্থ্য

নোরোভাইরাস সতর্কতা: FDA মেক্সিকো থেকে দূষিত কাঁচা ঝিনুক সম্পর্কে সতর্ক করে

মেক্সিকোর কিছু অংশের কাঁচা ঝিনুক নরোভাইরাসের উত্স হতে পারে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সতর্ক করছে।

সংস্থাটি রেস্তোরাঁ এবং খুচরা বিক্রেতাদের বিক্রি বন্ধ করার এবং বাহিয়া সলিনা, সোনোরা, মেক্সিকো থেকে সংগ্রহ করা ঝিনুকের নিষ্পত্তি করার পরামর্শ দিয়েছে — যেগুলি মালবাহী বাহক সোসিয়েদাদ আকুইকোলা গোলপ্যাক দ্বারা 18 ডিসেম্বর, 19 ডিসেম্বর এবং 27 ডিসেম্বর, 2023-এ পাঠানো হয়েছিল৷

ভোক্তাদের এই ঝিনুক খাওয়ার বিরুদ্ধে এবং নোরোভাইরাসের যে কোনও উপসর্গের জন্য ডাক্তারের পরামর্শ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

নোরোভাইরাস ওয়াশিংটন প্যাসিফিক ক্রেস্ট ট্রেইলে ছড়িয়ে পড়ে — কী জানতে হবে এবং কীভাবে নিজেকে রক্ষা করতে হবে

সতর্কতাটি প্রাথমিকভাবে ক্যালিফোর্নিয়ার রেস্তোরাঁ, খুচরা বিক্রেতা এবং ভোক্তাদের দিকে তৈরি করা হয়েছে, যদিও এফডিএ উল্লেখ করেছে যে সম্ভাব্য দূষিত ঝিনুকগুলি অন্য রাজ্যেও পাঠানো হতে পারে।

10 জানুয়ারী সান দিয়েগো কাউন্টিতে নোরোভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়ে এফডিএকে প্রথম সতর্ক করা হয়েছিল, যা মেক্সিকো থেকে পাঠানো ঝিনুকের সাথে যুক্ত ছিল।

মেক্সিকোর কিছু অংশের কাঁচা ঝিনুক নোরোভাইরাসের উৎস হতে পারে, এফডিএ সতর্ক করেছে। (আইস্টক)

“একটি তদন্ত চলছে এবং অসুস্থতার সংখ্যা ট্র্যাক করা হচ্ছে,” এফডিএর সতর্কতা বলেছে

“মেক্সিকান শেলফিশ কর্তৃপক্ষ অসুস্থতার উত্স সম্পর্কে একটি তদন্ত শুরু করেছে এবং 12 জানুয়ারী, 2024 তারিখে বাহিয়া সেলিনা চাষের এলাকা বন্ধ করে দিয়েছে।”

ক্রুজগুলি নোরোভাইরাসের বৃদ্ধি দেখে, দশকের মধ্যে সর্বোচ্চ: CDC

দূষিত ঝিনুকগুলি “দেখতে, গন্ধ এবং স্বাদ স্বাভাবিক” হতে পারে, তবে কাঁচা খাওয়া হলে অসুস্থতার কারণ হতে পারে, বিশেষত যারা আপোসহীন প্রতিরোধ ব্যবস্থা রয়েছে তাদের মধ্যে, সংস্থাটি বলেছে।

নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান জার্সি শোর ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের সংক্রামক রোগের প্রধান ডাঃ এডওয়ার্ড লিউ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে সম্ভবত ঝিনুকগুলি দূষিত জলে বেড়েছে৷

“এই ভাইরাসটি ঠান্ডা মাসগুলিতে বেশি দেখা যায় এবং এটি অত্যন্ত সংক্রামক প্রকৃতির কারণে মানুষের একটি বড় দলকে সংক্রামিত করতে পারে,” তিনি বলেছিলেন।

কাঁচা ঝিনুক

এফডিএ সতর্ক করেছে যে দূষিত ঝিনুকগুলি “দেখতে, গন্ধ এবং স্বাদ স্বাভাবিক” – তবে কাঁচা খাওয়া হলে অসুস্থতার কারণ হতে পারে। (আইস্টক)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, উল্লেখ করেছেন যে সবচেয়ে বড় সমস্যা হল যে লোকেরা ঝিনুক কাঁচা খাওয়ার প্রবণতা রাখে, যা দূষিত হলে সর্বাধিক পরিমাণে নোরোভাইরাসের দিকে পরিচালিত করে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি এই সতর্কতার প্রতি খুব সাবধানে মনোযোগ দেব এবং মেক্সিকোতে এই এলাকাগুলি থেকে আসা সমস্ত ঝিনুক এড়িয়ে চলব।”

নোরোভাইরাস কি?

নোরোভাইরাস একটি অত্যন্ত সংক্রামক ভাইরাস যা পাকস্থলী বা অন্ত্রের প্রদাহ সৃষ্টি করে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) অনুসারে।

যদিও এটি প্রায়ই “পেট ফ্লু” বা “পেট বাগ” হিসাবে উল্লেখ করা হয়, এটি ইনফ্লুয়েঞ্জার সাথে সম্পর্কিত নয়।

ভাইরাসের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি, ডায়রিয়া, বমি বমি ভাব এবং পেটে ব্যথা।

কিছু লোক জ্বর, মাথাব্যথা এবং শরীরে ব্যথা অনুভব করতে পারে।

মাস্ক ম্যান্ডেটগুলি NYC-তে হাসপাতালে ফিরে আসে, কোভিড, ফ্লুতে আক্রান্ত হওয়ার মধ্যে বেশ কয়েকটি অন্যান্য রাজ্য

ঘন ঘন বমি এবং ডায়রিয়া কিছু রোগীর জন্য ডিহাইড্রেশন হতে পারে।

“উপসর্গের উন্নতি না হওয়া পর্যন্ত চিকিত্সা হাইড্রেশন সহ সহায়ক,” নিউ জার্সির লিউ বলেছেন। “সবচেয়ে দুর্বল ব্যক্তিরা হল খুব অল্পবয়সী বা বৃদ্ধ বা ইমিউনোকম্প্রোমাইজড, যারা ডিহাইড্রেশন সহ্য করতে পারে না।”

norovirus

ইলেক্ট্রন মাইক্রোস্কোপিক (EM) চিত্রের উপর ভিত্তি করে, এই চিত্রটি একটি কালো পটভূমিতে সেট করা বেশ কয়েকটি নরোভাইরাস ভাইরিয়নের একটি ত্রিমাত্রিক (3D) এবং গ্রাফিক্যাল উপস্থাপনা প্রদান করে। (সিডিসি/জেসিকা এ অ্যালেন)

লক্ষণগুলি সাধারণত এক্সপোজারের 12 থেকে 48 ঘন্টার মধ্যে বিকাশ লাভ করে এবং এক থেকে তিন দিনের মধ্যে কমতে থাকে, সিডিসি বলেছে।

নতুন মল পরীক্ষা (পিসিআর-ভিত্তিক পরীক্ষা) ভাইরাস সনাক্ত করতে পারে এবং হাসপাতালের জরুরি কক্ষ এবং কিছু চিকিত্সক অফিসে উপলব্ধ হতে পারে, লিউ উল্লেখ করেছেন, তবে পুরানো মল সংস্কৃতিগুলি ভাইরাস সনাক্ত করতে পারবে না।

“সবচেয়ে দুর্বল ব্যক্তিরা হল খুব অল্পবয়সী বা বৃদ্ধ বা ইমিউনোকম্প্রোমাইজড।”

“দূষিত খাবারের কারণে প্রাদুর্ভাব ঘটেছে এবং ক্রুজ জাহাজ এবং রোগীর সুবিধার মতো নির্দিষ্ট সেটিংসে এটি বেশি সাধারণ,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

রোগের বিস্তার রোধ করার জন্য, লুই ভাল হাতের স্বাস্থ্যবিধি এবং উচ্চ-স্পর্শ পৃষ্ঠগুলির জীবাণুমুক্ত করার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

“সাবধানে হাত ধোয়া এবং গ্লাভস ব্যবহার খাদ্য হ্যান্ডলারদের এটিকে ধরতে বা এটি দিয়ে যেতে সাহায্য করতে পারে,” সিগেল যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এফডিএ পরামর্শ দিয়েছে যে লোকেরা ঝিনুক খাওয়ার পরে অসুস্থতার লক্ষণগুলি অনুভব করে তাদের চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত এবং তাদের স্থানীয় স্বাস্থ্য বিভাগে তাদের লক্ষণগুলি রিপোর্ট করা উচিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ

Source link

Related posts

ডায়েবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে গ্রিন কফি বিনসের উপকারিতা

News Desk

ক্যালিফোর্নিয়া কাউন্টি একাকীত্বকে জনস্বাস্থ্য জরুরী করতে ভোট দেয়, মহামারীকে দায়ী করে

News Desk

নতুন স্তন ক্যান্সার জিন বংশগত রোগের সম্ভাবনার পূর্বাভাস দিতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment