পরীক্ষামূলক আল্জ্হেইমের ওষুধ এফডিএ উপদেষ্টা প্যানেলের থাম্বস-আপ পায়: ‘অগ্রগতি ঘটছে’
স্বাস্থ্য

পরীক্ষামূলক আল্জ্হেইমের ওষুধ এফডিএ উপদেষ্টা প্যানেলের থাম্বস-আপ পায়: ‘অগ্রগতি ঘটছে’

একটি পরীক্ষামূলক আল্জ্হেইমের ওষুধ, ডোনানেমাব, সোমবার ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) উপদেষ্টা প্যানেল দ্বারা অনুমোদিত হয়েছে।

ডোনানেমাব প্রাথমিক আলঝাইমার রোগের লক্ষণগুলির চিকিত্সার জন্য ডিজাইন করা হয়েছে, যার মধ্যে হালকা জ্ঞানীয় দুর্বলতা এবং হালকা আলঝাইমার ডিমেনশিয়া রয়েছে।

সোমবার মেরিল্যান্ডে অনুষ্ঠিত এফডিএর পেরিফেরাল এবং সেন্ট্রাল নার্ভাস সিস্টেম উপদেষ্টা কমিটির শুনানিতে, উপদেষ্টারা সর্বসম্মতিক্রমে সম্মত হন যে ওষুধের সুবিধাগুলি সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি।

আমরা কি আল্জ্হেইমার রোগকে প্রতিহত করতে পারি? বিশেষজ্ঞরা ডিমেনশিয়া মোকাবেলার জন্য ‘নতুন দৃষ্টান্ত’ সুপারিশ করেন

যদিও এটি একটি গ্যারান্টি নয় যে এফডিএ ওষুধটি অনুমোদন করবে, সংস্থাটি সাধারণত রিপোর্ট অনুযায়ী প্যানেলের সুপারিশগুলি অনুসরণ করে।

এলি লিলি, ইন্ডিয়ানা ফার্মাসিউটিক্যাল কোম্পানি যা ডোনানেমাব তৈরি করে, এর কর্মকর্তারাও উপস্থিত ছিলেন, সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে কমিটির পক্ষ থেকে প্রশ্ন তুলেছিলেন।

একটি পরীক্ষামূলক আল্জ্হেইমের ওষুধ, ডোনানেমাব, সোমবার মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের পরামর্শক প্যানেল দ্বারা অনুমোদিত হয়েছে। (আইস্টক)

সোমবারের শুনানিতে, এলি লিলি কর্মকর্তারা ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল উপস্থাপন করেন যা দেখিয়েছিল যে ওষুধটি আলঝেইমারের প্রাথমিক পর্যায়ের কারণে হালকা জ্ঞানীয় প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিদের জন্য জ্ঞানীয় এবং কার্যকরী পতনকে ধীর করে দেয়।

গবেষণাটি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল দ্বারাও প্রকাশিত হয়েছিল।

আলঝেইমার রোগ কয়েক দশক আগে চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সংক্রমিত হতে দেখা গেছে, গবেষণায় দেখা গেছে

এলি লিলির ওয়েবসাইটে একটি প্রেস রিলিজ অনুসারে, 2023 সালের মে মাসে প্রকাশিত ফেজ 3 ট্রায়ালে, ডোনানেমাবকে “প্রাথমিক লক্ষণযুক্ত আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে উল্লেখযোগ্যভাবে ধীর জ্ঞানীয় এবং কার্যকরী হ্রাস” দেখানো হয়েছিল।

ডোনানেম্যাব অনুমোদিত হলে, এটি আল্জ্হেইমের লক্ষণগুলির অগ্রগতি ধীর করার জন্য ডিজাইন করা শুধুমাত্র দ্বিতীয় উপলব্ধ ওষুধ হয়ে উঠবে।

মানুষ ওষুধ খাচ্ছে

ডোনানেমাব প্রাথমিক আলঝাইমার রোগের লক্ষণগুলির চিকিত্সার জন্য ডিজাইন করা হয়েছে, যার মধ্যে হালকা জ্ঞানীয় দুর্বলতা এবং হালকা আলঝেইমার ডিমেনশিয়া রয়েছে। (আইস্টক)

লেকেম্বি, 20 বছরের মধ্যে প্রথম নতুন আল্জ্হেইমের চিকিত্সা, 2023 সালের জুলাইয়ে সম্পূর্ণ FDA অনুমোদন দেওয়া হয়েছিল।

ডোনানেমাব মস্তিষ্ক থেকে বিল্ট-আপ অ্যামাইলয়েড পরিষ্কার করে কাজ করে। এটি “মস্তিষ্ক ফুলে যাওয়া এবং ক্ষুদ্র রক্তপাত” এর মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে দেখা গেছে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

FDA সম্পূর্ণরূপে ‘নভেল’ আলঝেইমার রোগের ওষুধ লেকেম্বি অনুমোদন করেছে, মেডিকেয়ার দ্বারা আচ্ছাদিত করা হবে

শিকাগোতে অবস্থিত আল্জ্হেইমার অ্যাসোসিয়েশন, এফডিএ-র আবিষ্কারকে স্বাগত জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে যে ডোনানেমাব প্রাথমিক আল্জ্হেইমের রোগের চিকিত্সার জন্য কার্যকর।

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে আলঝেইমার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং সিইও জোয়ান পাইক বলেছেন, “আরো অনুমোদিত আল্জ্হেইমের চিকিত্সার ভবিষ্যত এই ওষুধগুলির জন্য যোগ্য ব্যক্তিদের জন্য একটি অসাধারণ অগ্রগতি।”

এলি লিলি

এলি লিলির কর্মকর্তারা ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল উপস্থাপন করেছেন যা দেখায় যে ড্রাগ, ডোনানেমাব, আলঝাইমারের প্রাথমিক পর্যায়ের কারণে হালকা জ্ঞানীয় প্রতিবন্ধকতাযুক্ত লোকেদের জন্য জ্ঞানীয় এবং কার্যকারিতা হ্রাস করে। (আইস্টক)

“চিকিৎসার সাথে অগ্রগতি ঘটছে। এখন আমাদের আরও বেশি কার্যকারিতা এবং সুরক্ষার সাথে রোগের বিভিন্ন দিককে লক্ষ্য করে আরও ধরণের চিকিত্সার প্রয়োজন,” তিনি চালিয়ে যান।

“স্মৃতি হ্রাস, বিভ্রান্তি বা জ্ঞানীয় পতনের হুমকি ছাড়াই একটি সমৃদ্ধ এবং শক্তিশালী জীবন – এটিই আমরা কল্পনা করি।”

ডোনানেমেবের অনুমোদনের পরবর্তী ধাপ হল FDA পর্যালোচনা।

ডাঃ.  মার্ক সিগেল

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, উল্লেখ করেছেন যে ডোনানেমাব লেকেম্বির সাথে খুব মিল, বাজারের বর্তমান ওষুধ যা অ্যামাইলয়েড গঠনে বাধা দেয়। (ড. মার্ক সিগেল)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, যিনি ড্রাগ ট্রায়ালের সাথে জড়িত ছিলেন না, তিনি উল্লেখ করেছেন যে ডোনানেমাব বাজারে বর্তমান ওষুধ লেকেম্বির সাথে খুব মিল যা অ্যামাইলয়েড গঠনকে বাধা দেয়।

“স্মৃতি হ্রাস, বিভ্রান্তি বা জ্ঞানীয় পতনের হুমকি ছাড়াই একটি সমৃদ্ধ এবং শক্তিশালী জীবন – এটিই আমরা কল্পনা করি।”

সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “… denonemab-এর সমস্যা একই রকম – এটি মস্তিষ্কের ফুলে যাওয়া এবং রক্তপাতের কারণ হতে পারে।”

“এটি ব্যয়বহুল, কারণ এটি মাসে একবার বনাম প্রতি দুই সপ্তাহে একবার লেকেম্বির জন্য।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডেনোনেমাব “কিছুটা বেশি কার্যকর,” সিগেল উল্লেখ করেছেন, কারণ এটি লেকেম্বির জন্য 27% বনাম প্রায় 35% অ্যালঝাইমারের অগ্রগতি ধীর করে দেয়।

“ফলক অপসারণে এটি ভাল হতে পারে,” তিনি বলেছিলেন।

স্ত্রী দ্বারা সমর্থিত আলঝেইমারে আক্রান্ত ব্যক্তি

আলঝেইমারস অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সিইও একটি বিবৃতিতে বলেছেন, “আরো অনুমোদিত আল্জ্হেইমের চিকিত্সার ভবিষ্যত এই ওষুধগুলির জন্য যোগ্য ব্যক্তিদের জন্য একটি অসাধারণ অগ্রগতি।” (আইস্টক)

ডাক্তারের মতে, এই ধরনের ওষুধের সাথে যুক্ত সীমাবদ্ধতা থাকতে পারে।

সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “অনেক বিশেষজ্ঞ আমাকে বলেছেন যে অ্যামাইলয়েড গঠনের আবেশ পবিত্র গ্রেইল নাও হতে পারে যা একবার ভাবা হয়েছিল।”

“গবেষণাটি টাউ প্রোটিনের প্রতি যথেষ্ট মনোযোগ দেয়নি, যা এখানেও একটি মূল খেলোয়াড়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

টাউ প্রোটিন, যা আলঝেইমার রোগীদের মস্তিষ্কে “জট” সৃষ্টি করে, এই ওষুধের প্রাথমিক লক্ষ্য নয়, সিগেল বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“নিউরোইনফ্লেমেশন এবং নিউরোনাল ট্রান্সমিশন অস্বাভাবিকতার সমস্যাও রয়েছে, যা প্লাক প্রোটিন তৈরির আগে এবং গবেষণার জন্য গুরুত্বপূর্ণ লক্ষ্য।”

ফক্স নিউজ ডিজিটাল এলি লিলি এবং এফডিএ মন্তব্যের অনুরোধের সাথে যোগাযোগ করেছে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

টেক্সাসে মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ড ফ্লুতে দ্বিতীয়বারের মতো মানব কেস রেকর্ড করা হয়েছে

News Desk

সম্পূর্ণ পরীক্ষা ছাড়াই খুব দ্রুত এআই সিস্টেম গ্রহণ করা ‘স্বাস্থ্যসেবা কর্মীদের দ্বারা ত্রুটি’ হতে পারে: WHO

News Desk

ভাল থাকুন: পেশীর ব্যথা উপশমের জন্য এই 5টি স্মার্ট পদক্ষেপ নিন

News Desk

Leave a Comment