পরীক্ষামূলক ওজন কমানোর ওষুধ স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের ফ্যাটি লিভার রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

পরীক্ষামূলক ওজন কমানোর ওষুধ স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের ফ্যাটি লিভার রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

পরীক্ষামূলক ওজন কমানোর ওষুধ রেটাট্রুটাইড লিভারের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করতে পারে, একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে।

ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটি (ভিসিইউ) এর নেতৃত্বে একটি বৃহৎ ক্লিনিকাল ট্রায়াল থেকে ফলাফলগুলি এসেছে, যার মধ্যে ফ্যাটি লিভার রোগের সাথে স্থূল অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত ছিল।

গবেষকরা দেখেছেন যে ইনজেকশনের ওষুধটি মানুষের লিভারের চর্বিকে এমনভাবে কমিয়েছে যে তাদের আর ফ্যাটি লিভারের রোগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হবে না, গবেষণার প্রধান ড. অরুণ সান্যাল, MD, একজন হেপাটোলজিস্ট, যিনি VCU Stravitz-Sanyal ইনস্টিটিউটের পরিচালক। যকৃতের রোগ এবং বিপাকীয় স্বাস্থ্যের জন্য।

ওজেম্পিক, ওয়েগোভি পেট প্যারালাইসিস এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যাগুলির সাথে যুক্ত হতে পারে বড় আকারের গবেষণায়

13 নভেম্বর বোস্টনে আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ লিভার ডিজিজেসের একটি সভায় ফলাফলগুলি ভাগ করা হয়েছিল৷

“এই পরীক্ষার প্রভাব হল (যে) আমরা এই রোগের সময় খুব তাড়াতাড়ি চর্বি নিশ্চিহ্ন করতে পারতাম এটি লিভারের জন্য একটি সত্যিকারের হুমকি হয়ে ওঠার আগে এবং সম্ভাব্য দীর্ঘমেয়াদী কার্ডিয়াক, বিপাকীয়, রেনাল এবং লিভার-সম্পর্কিত হ্রাস করতে পারে। স্থূলতা থেকে ক্ষতি,” সান্যাল একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন।

পরীক্ষামূলক ওজন কমানোর ওষুধ রেটাট্রুটাইড লিভারের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করতে পারে, একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে। (আইস্টক)

“আমরা এই ফলাফলগুলি দ্বারা উত্সাহিত হই এবং কীভাবে তারা সম্ভাব্যভাবে এমন একটি রোগ মোকাবেলা করতে সহায়তা করতে পারে যা বর্তমানে কোনও অনুমোদিত থেরাপি ছাড়াই রয়েছে।”

ক্রমাগত ওষুধের ঘাটতির মধ্যে ডাক্তাররা ভোক্তাদের ল্যাক্সেটিভ অপব্যবহারের বিপদ এবং ‘সতর্কতামূলক চিহ্ন’ সম্পর্কে সতর্ক করে

নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হেলথ সিস্টেম আইকান স্কুল অফ মেডিসিনের ইনস্টিটিউট অফ লিভার মেডিসিনের পরিচালক ড. ডগলাস ডিটেরিচ এই গবেষণার সাথে যুক্ত ছিলেন না কিন্তু ফলাফলের উপর মন্তব্য করেছেন।

“এটি একটি ভাল খবর,” ডায়েটেরিচ ফক্স নিউজ ডিজিটালকে বলেন, যখন লোকেরা ওজন হ্রাস করে, তারা সাধারণত লিভার এবং তার চারপাশে চর্বি হারায়।

তিনি বলেন, এটি শুধুমাত্র লিভারের কার্যকারিতা ভালো করে না, বরং কার্ডিওভাসকুলার এবং বিপাকীয় প্রক্রিয়াতেও সাহায্য করে।

গ্লাসগো, ইউনাইটেড কিংডম - অক্টোবর 10: স্কটল্যান্ডের গ্লাসগোতে 10 অক্টোবর, 2006-এ একজন অতিরিক্ত ওজনের ব্যক্তি গ্লাসগো শহরের কেন্দ্রে হাঁটছেন৷  আজ প্রকাশিত সরকারি স্বাস্থ্য মানচিত্র অনুসারে, ইংল্যান্ডের উত্তরের লোকেরা দক্ষিণের তুলনায় কম স্বাস্থ্যকর জীবনযাপন করে।  আজ প্রকাশিত স্থূলতার হারের একটি নতুন সমীক্ষা অনুসারে, যুক্তরাজ্য ইউরোপের সবচেয়ে মোটা দেশ।  দ্য "ইংল্যান্ডের স্বাস্থ্য প্রোফাইল" সরকারি তথ্য থেকে সংকলিত প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের প্রায় 24 শতাংশ মানুষ মোটা।  (ছবি জেফ জে মিচেল/গেটি ইমেজ)

আমেরিকান লিভার ফাউন্ডেশন (ALF) অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 80 থেকে 100 মিলিয়ন লোকের ফ্যাটি লিভার রোগ রয়েছে এবং তারা এটি সম্পর্কে সচেতন নাও হতে পারে। (গেটি ইমেজ)

গবেষণার ফলাফলগুলি ইঙ্গিত করে যে রিটাট্রুটাইড ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য ভবিষ্যতের থেরাপি হতে পারে এবং সম্ভবত লিভারের রোগের অগ্রগতি রোধ করতে পারে বা এটিকে বিপরীত করতে সাহায্য করতে পারে, উল্লেখ করেছেন সান্যাল, যিনি ওষুধ প্রস্তুতকারক এলি লিলি অ্যান্ড কোং-এর পরামর্শক হিসেবেও কাজ করেছেন। VCU সংবাদ প্রকাশ।

ফ্যাটি লিভার রোগ সম্পর্কে কি জানতে হবে

আমেরিকান লিভার ফাউন্ডেশন (ALF) অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 80 থেকে 100 মিলিয়ন লোকের ফ্যাটি লিভার রোগ রয়েছে এবং তারা এটি সম্পর্কে সচেতন নাও হতে পারে।

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) — যাকে কখনও কখনও মেটাবলিক ডিসফাংশন-অ্যাসোসিয়েটেড স্টেটোটিক লিভার ডিজিজ, বা MASLDও বলা হয় — 75% বেশি ওজনের মানুষ এবং 90% পর্যন্ত যারা গুরুতরভাবে স্থূল বলে বিবেচিত হয় তাদের প্রভাবিত করে।

স্থূলতার মানচিত্র: সিডিসি প্রকাশ করে যে কোন রাজ্যের বাসিন্দাদের মধ্যে সবচেয়ে বেশি বডি মাস ইনডেক্স রয়েছে

এই অবস্থাটি ঘটে যখন লিভারে অতিরিক্ত চর্বি জমা হয়, যা সম্ভাব্যভাবে লিভার ব্যর্থতা এবং লিভার ক্যান্সারের দিকে পরিচালিত করতে পারে, ফাউন্ডেশন তার ওয়েবসাইটে বলেছে।

এই রোগের ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে অতিরিক্ত ওজন বা মোটা হওয়া বা টাইপ 2 ডায়াবেটিস থাকা।

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ ভারী অ্যালকোহল ব্যবহারের কারণে হয় না।

একজন রোগীকে NAFLD বলে শ্রেণীবদ্ধ করা হয় যখন যকৃতের ওজনের 5% বা তার বেশি চর্বি থাকে এবং ব্যক্তির অন্তত পাঁচটি কার্ডিও-মেটাবলিক ঝুঁকির কারণ থাকে, যেমন ডায়াবেটিস, স্ট্রোক বা হার্ট অ্যাটাক, VCU রিপোর্টে বলা হয়েছে।

Retatrutide শরীরের কিছু নির্দিষ্ট রিসেপ্টরকে লক্ষ্য করে ক্ষুধা নিয়ন্ত্রণ করে যা তৃপ্তি এবং ক্ষুধার অনুভূতির সাথে জড়িত।

এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ওজন কমাতে সাহায্য করে, গবেষকরা VCU রিপোর্টে ব্যাখ্যা করেছেন।

ড্রাগ ‘নাটকীয়’ ফলাফল দেখিয়েছে

সান্যালের নেতৃত্বে, তদন্তকারীদের একটি দল অংশগ্রহণকারীদের একটি উপগোষ্ঠী বিশ্লেষণ করেছে যারা একটি বৃহত্তর ফেজ 2 ক্লিনিকাল ট্রায়ালের অংশ ছিল যা স্থূলতার ওষুধের চিকিত্সার অন্বেষণ করেছিল।

লিভার অ্যানাটমি

গবেষকরা দেখেছেন যে ওষুধটি একজন ব্যক্তির লিভারে চর্বিকে এমনভাবে হ্রাস করেছে যে তাদের আর ফ্যাটি লিভার রোগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হবে না। (আইস্টক)

দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে গত জুনে প্রকাশিত বৃহত্তর গবেষণায় দেখা গেছে যে রিটাট্রুটাইড স্থূল ব্যক্তিদের 48 সপ্তাহের মধ্যে তাদের প্রাথমিক ওজনের প্রায় 25% কমাতে সাহায্য করেছে।

18 থেকে 75 বছর বয়সের মধ্যে স্থূলতা সহ আটানব্বই প্রাপ্তবয়স্কদের এলোমেলোভাবে রেটাট্রুটাইডের একটি ডোজ বরাদ্দ করা হয়েছিল।

20 বছরে স্থূলতার সাথে যুক্ত হৃদরোগের মৃত্যুর সংখ্যা তিনগুণ হয়েছে, গবেষণায় দেখা গেছে: ‘বর্ধমান বোঝা’

(যে অংশগ্রহণকারীদের টাইপ 2 ডায়াবেটিস ছিল তাদের বাদ দেওয়া হয়েছিল, গবেষণার একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।)

যারা রেটাট্রুটাইডের 8 মিলিগ্রাম ডোজ গ্রহণ করেন তাদের মধ্যে, 48 সপ্তাহের পরে লিভারের চর্বি আপেক্ষিক হ্রাস প্রায় 82% ছিল।

12 মিলিগ্রাম গ্রহণকারীদের জন্য এটি 86% হ্রাস পেয়েছে, VCU রিপোর্টে বলা হয়েছে।

একটি ওজেম্পিক ইনজেকশন

প্রস্তুতকারক এলি লিলির মতে Retatrutide হল একটি অ্যাসিলেটেড পেপটাইড যা সাপ্তাহিক ইনজেকশনের জন্য উপযুক্ত। (আইস্টক)

সমীক্ষার 48 তম সপ্তাহের মধ্যে, 93% রোগীর ওষুধের উচ্চ মাত্রায় যকৃতের চর্বি 5% চিহ্নের নীচে নেমে যাওয়ার মতো যথেষ্ট পরিমাণে কমে গিয়েছিল যা তাদের ফ্যাটি লিভারের রোগ হিসাবে শ্রেণীবদ্ধ করে।

“এটি বেশ নাটকীয়,” সান্যাল রিলিজে বলেছিলেন।

“এখন আমরা এমন একটি চিকিত্সা পেতে পারি যা আপনাকে প্রাথমিক পর্যায়ের লিভার রোগে আক্রান্ত রোগীদের লিভারের চর্বি নিশ্চিহ্ন করতে দেয়।”

“স্থূল জনসংখ্যার মধ্যে, 75% রোগীর লিভারে অতিরিক্ত চর্বি থাকবে, কিন্তু এখন আমাদের এমন একটি চিকিত্সা থাকতে পারে যা আপনাকে প্রাথমিক পর্যায়ে লিভার রোগের রোগীদের লিভারের চর্বি মুছে ফেলতে দেয়।”

লরা ফেল্ডম্যান, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান এবং নিউইয়র্কের ব্রুকভিলের লং আইল্যান্ড ইউনিভার্সিটি পোস্টের পুষ্টির একজন সহকারী অধ্যাপক, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর প্রতিক্রিয়া প্রদান করেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও ফেল্ডম্যান বলেছিলেন যে তিনি সম্ভাব্য ওজন কমানোর ওষুধ এবং লিভারে এর উপকারী প্রভাব সম্পর্কে শুনে খুশি হয়েছেন, তিনি উল্লেখ করেছেন যে স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করাও গুরুত্বপূর্ণ।

“এনএএফএলডি আক্রান্ত ব্যক্তিদের তাদের খাদ্যে অতিরিক্ত চর্বি সীমিত করা উচিত – বিশেষ করে স্যাচুরেটেড ফ্যাট, যা সাধারণত প্রাণীজ খাবার এবং গ্রীষ্মমন্ডলীয় তেলে পাওয়া যায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ফল এবং সবজি সহ হৃদয় আকৃতির বাটি

“এনএএফএলডি আক্রান্ত ব্যক্তিদের তাদের খাদ্যে অতিরিক্ত চর্বি সীমিত করা উচিত – বিশেষত স্যাচুরেটেড ফ্যাট, যা সাধারণত প্রাণীজ খাবার এবং গ্রীষ্মমন্ডলীয় তেলে পাওয়া যায়,” একজন ডায়েটিশিয়ান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“অনেক সাধারণ শর্করা যেমন চিনি-মিষ্টি পানীয়গুলিতে পাওয়া যায় সেগুলি খাওয়ার মাধ্যমে NAFLD কে আরও খারাপ করা যেতে পারে।”

ফেল্ডম্যান অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে ভিটামিন ই, যা বাদাম এবং বীজে পাওয়া যায় সমৃদ্ধ খাবার মেনে চলার পরামর্শ দিয়েছেন।

“কফি লিভারের প্রতিরক্ষামূলক হতে পারে তা সমর্থন করার জন্য কিছু গবেষণাও রয়েছে,” বিশেষজ্ঞ যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই নতুন উপ-অধ্যয়নের ফলাফলগুলি এখনও একটি পিয়ার-রিভিউ জার্নালে প্রকাশিত হয়নি।

রিটাট্রুটাইডের একটি ফেজ 3 ক্লিনিকাল ট্রায়াল আগস্টে শুরু হয়েছিল।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য VCU গবেষকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

সম্ভাব্য ক্যান্সারের অগ্রগতিতে, নতুন পাওয়া ‘কিল সুইচ’ ক্যান্সার কোষের মৃত্যুকে ট্রিগার করে: ‘এক-দুই পাঞ্চ’

News Desk

জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে: গবেষণা

News Desk

খাদ্যনালীর ক্যান্সার : লক্ষণ ও প্রতিকার

News Desk

Leave a Comment