পরীক্ষামূলক ওষুধ মেনোপজ-সম্পর্কিত লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষকরা বলেছেন
স্বাস্থ্য

পরীক্ষামূলক ওষুধ মেনোপজ-সম্পর্কিত লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষকরা বলেছেন

একটি নতুন ওষুধ সম্ভাব্যভাবে মেনোপজের সবচেয়ে কষ্টকর দুটি প্রভাব উপশম করতে পারে।

ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডা (ইউসিএফ) এর গবেষকদের মতে, পুল 7, কম্পাউন্ড 3 (P7C3) নামক ওষুধটি পোস্টমেনোপজাল মহিলাদের হাড়ের ক্ষয় এবং ওজন বৃদ্ধি কমাতে সাহায্য করতে পারে।

অ্যালঝাইমারস, পারকিনসনস এবং অন্যান্য স্নায়বিক রোগের জন্য ওষুধটি থেরাপি হিসাবেও অধ্যয়ন করা হচ্ছে।

এটা কি মেনোপজ? 6টি লুকানো লক্ষণগুলি মহিলাদের এখনই জানা উচিত

“মেনোপজ-পরবর্তী হাড়ের ক্ষয় রোধ করার জন্য দেওয়া বর্তমান ওষুধগুলি নির্দিষ্ট কোষ বা প্রোটিনকে লক্ষ্য করে,” প্রধান গবেষক মেলানি কোথাপ, একজন UCF বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তাই তারা দীর্ঘমেয়াদী ব্যবহারের পরে বা শরীরের অন্যান্য অসংলগ্ন টিস্যুতে গৌণ জটিলতার মাধ্যমে সমস্যা সৃষ্টি করে।”

গবেষণার প্রধান গবেষকের মতে, অনেক মহিলাই মেনোপজ-সম্পর্কিত চিকিৎসা চ্যালেঞ্জের সাথে বসবাস করছেন যা তাদের সুস্বাস্থ্য বজায় রাখা এবং বজায় রাখার ক্ষেত্রে “ক্ষতিগ্রস্ত” ছেড়ে দেয়। (আইস্টক)

গবেষণার ফলাফল অ্যাডভান্সড সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

এখন পর্যন্ত, মহিলাদের হাড়ের ক্ষয়ের জন্য একটি নিরাপদ, দীর্ঘমেয়াদী চিকিত্সা নেই, গবেষকরা ইউসিএফ প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করেছেন।

অনেক মহিলা মেনোপজ-সম্পর্কিত চিকিৎসা চ্যালেঞ্জের সাথে জীবনযাপন করছেন যা তাদের “ক্ষতিতে” ফেলে দেয় যে কীভাবে সুস্বাস্থ্য বজায় রাখা যায় এবং বজায় রাখা যায়, কোথাপের মতে।

রিয়েলিটি স্টার মেনোপজ স্টিগমা সম্পর্কে কথা বলে

গবেষক বলেছেন যে তিনি প্রায়শই বয়স্ক মহিলাদের প্রশ্নে “নিমজ্জিত” হন যারা হাড় ভাঙ্গার ভয় পান এবং “সাহায্যের জন্য মরিয়া।”

“মেনোপজের পরে মহিলাদের চিকিৎসাগতভাবে সহায়তা করার উপায়ে একটি উল্লেখযোগ্য ফাঁক রয়েছে – এবং P7C3 আশা দিতে পারে যে একটি নতুন বিকল্প দিগন্তে রয়েছে,” তিনি বলেছিলেন।

মহিলা ডাক্তার

নতুন ওষুধটি হাড়ের ক্ষয় রোধ করতে এবং মেনোপজ-পরবর্তী হাড়ের স্বাস্থ্যকর পরিমাণ বজায় রাখতে দেখানো হয়েছিল। (আইস্টক)

মাউস স্টাডিতে, নতুন ওষুধটি হাড়ের ক্ষয় রোধ করতে এবং হাড়ের স্বাস্থ্যকর পরিমাণ বজায় রাখতে দেখানো হয়েছিল।

“হাড় মজবুত ছিল – এটি একটি মেশিন দিয়ে ভাঙ্গা আরও কঠিন ছিল – যদিও আমাদের মডেলগুলিতে ইস্ট্রোজেন কম থেকে কম ছিল,” কোথাপ রিলিজে বলেছিলেন।

অস্টিওপরোসিস কি?

অস্টিওপোরোসিস এমন একটি অবস্থা যা দুর্বল, ভঙ্গুর হাড় সৃষ্টি করে। এটি সাধারণত অতিরিক্ত সক্রিয় কোষ দ্বারা সৃষ্ট হয় যা অত্যধিক হাড় শোষণ করে।

মায়ো ক্লিনিকের মতে, রোগের পরবর্তী পর্যায়ে, উপসর্গগুলির মধ্যে পিঠে ব্যথা, নতজানু ভঙ্গি এবং হাড় ভেঙে যাওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

মেনোপজের লক্ষণগুলির জন্য প্রাকৃতিক, অ-হরমোনাল সমাধান

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে 200 মিলিয়নেরও বেশি লোকের অস্টিওপরোসিস রয়েছে, যার মধ্যে 80 বছরের বেশি বয়সী 70% লোক রয়েছে।

মহিলারা পুরুষদের তুলনায় বেশি সংবেদনশীল।

P7C3 হাড়-শোষণকারী কোষগুলির কার্যকলাপকে বাধা দিয়ে কাজ করে।

“মেনোপজের পরে মহিলাদের চিকিৎসা সহায়তার উপায়ে একটি উল্লেখযোগ্য ফাঁক রয়েছে।”

ওষুধটি প্রদাহ কমাতে এবং নতুন, স্বাস্থ্যকর হাড়ের টিস্যু তৈরি করতেও পাওয়া গেছে।

“আমাদের মেটাবলিজম বয়সের সাথে হ্রাস পায় এবং শরীরের প্রায় প্রতিটি টিস্যুতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,” কোথুপ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“অতএব, একটি গুরুত্বপূর্ণ উপায় হল যে P7C3 শুধুমাত্র কম অবাঞ্ছিত পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে না, তবে হাড় এবং চর্বি ছাড়াও অনেক টিস্যুর স্বাস্থ্যের উন্নতি করতে পারে, সম্ভাব্য আমাদের পেশী, স্মৃতিশক্তি এবং জ্ঞান সহ।”

মহিলা ওজন তুলছেন

বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে মেনোপজ মহিলারা লোড-ভারিং ব্যায়াম করে পেশী তৈরি করে। (আইস্টক)

ওষুধটি অন্ত্রের মাইক্রোবায়োমে উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করে এবং চর্বি বিপাক বৃদ্ধি করে পোস্ট-মেনোপজল ওজন বৃদ্ধি রোধ করতেও পাওয়া গেছে।

কোথাপ উল্লেখ করেছেন, “মানুষ এবং ইঁদুর উভয়ের মধ্যেই পুরো শরীরের ওজন বেড়ে যাওয়া পোস্টমেনোপজাল অস্টিওপরোসিস এবং কম ইস্ট্রোজেনের ক্ষেত্রে সাধারণ।”

“P7C3 সামগ্রিক চর্বি জমা এবং শরীরের ওজন কমিয়েছে যে অনুসন্ধানটি অত্যন্ত অপ্রত্যাশিত ছিল,” তিনি আরও বলেন।

‘প্রতিশ্রুতিশীল’ প্রাথমিক ফলাফল

ক্যালিফোর্নিয়ার মিডি হেলথের চিফ মেডিক্যাল অফিসার ডাঃ ক্যাথলিন জর্ডান এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তিনি যাকে “প্রশংসনীয়” অধ্যয়ন বলে অভিহিত করেছেন তার প্রতিক্রিয়া দিয়েছেন।

“এটি উত্তেজনাপূর্ণ যে হাড়ের স্বাস্থ্যের জন্য কিছু অত্যাবশ্যকীয় গবেষণা হচ্ছে, বিশেষ করে মহিলাদের মধ্যে যেখানে মেনোপজের সময় ইস্ট্রোজেন হ্রাস তাদের দুর্বল হাড়ের স্বাস্থ্যের জন্য অতিরিক্ত ঝুঁকিপূর্ণ করে তোলে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

হাড়ের ক্ষয় মোকাবেলায়, FDA কম্পন বেল্ট অনুমোদন করেছে যা মেনোপজ-পরবর্তী মহিলাদের সাহায্য করার জন্য দেখানো হয়েছে

অস্টিওপোরোসিস “ভঙ্গুরতা ফ্র্যাকচার” হতে পারে, জর্ডান সতর্ক করে দিয়েছিলেন – “যে ফাটলগুলি দৈনন্দিন জীবনে ঘটতে পারে এবং (যেটি) বেদনাদায়ক এবং দুর্বল হতে পারে।”

যদিও P7C3 মহিলাদের জন্য আরও থেরাপির মঞ্চ তৈরি করতে পারে, জর্ডান উল্লেখ করেছেন যে ওষুধটি এখনও “বিকাশের খুব প্রাথমিক পর্যায়ে এবং বিস্তৃত ক্লিনিকাল ব্যবহারের জন্য প্রস্তুত নয়।”

অস্টিওপোরোসিস-বিভাজন

অস্টিওপরোসিস প্রতিরোধে সাহায্য করার কৌশলগুলির মধ্যে রয়েছে লোড-ভারিং ব্যায়াম করা এবং ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়া, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

“আমি ভবিষ্যতের নিরাপত্তা এবং কার্যকারিতা অধ্যয়নের ফলাফলের জন্য অপেক্ষা করছি,” তিনি যোগ করেছেন।

কোথাপ সম্মত হয়েছেন যে আরও অনেক গবেষণা প্রয়োজন, কিন্তু বলেছে যে প্রাথমিক লক্ষণগুলি “খুব ইতিবাচক”।

“আমি আশা করি আমাদের গবেষণা মহিলাদের আশা নিয়ে আসে, যদিও সতর্ক আশা,” তিনি বলেছিলেন। “ফলাফল অবিশ্বাস্যভাবে হয়েছে, এবং আশ্চর্যজনকভাবে, প্রতিশ্রুতিশীল।”

নারীরা এখন যা করতে পারে

ইউএফসি গবেষকরা ইতিমধ্যেই অস্টিওপরোসিস আছে এমন মহিলাদের হাড়ের ভর পুনরুদ্ধার করতে ওষুধটি সাহায্য করতে পারে কিনা তা তদন্ত করার পরিকল্পনাও করেছেন।

ইতিমধ্যে, Coathup মেনোপজের সম্মুখীন মহিলাদেরকে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে, প্রয়োজন অনুযায়ী তাদের ডাক্তারের সাথে কথা বলতে এবং হাঁটা, জগিং, নাচ বা টেনিস খেলার মতো লোড বহনকারী ব্যায়াম করে পেশী তৈরি করতে উত্সাহিত করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“সেই পরামর্শ অনুসরণ করা মহিলাদের মেনোপজের মাধ্যমে স্বাস্থ্যকর জীবনযাপন করতে সাহায্য করবে এবং হাড়ের ক্ষয় এবং ওজন বৃদ্ধি এড়ানোর আরও বেশি সুযোগ পাবে,” তিনি বলেছিলেন।

জর্ডান গবেষকদের দাবির সাথে দ্বিমত পোষণ করেন যে হাড়ের ক্ষয়ের জন্য কোন কার্যকর চিকিত্সা নেই, এই বলে যে মহিলাদের বর্তমানে উপলব্ধ সমাধানগুলি অ্যাক্সেস করতে সক্ষম হওয়া উচিত।

অস্টিওপরোসিস, হাড়ের রোগ

অস্টিওপোরোসিস “ভঙ্গুরতা ফ্র্যাকচার” হতে পারে, একজন ডাক্তার সতর্ক করে দিয়েছিলেন – “যা এমন ফ্র্যাকচার যা দৈনন্দিন জীবনে ঘটতে থাকা ছোটখাটো বাধাগুলির ফলে হতে পারে এবং এটি বেদনাদায়ক এবং দুর্বল।” (আইস্টক)

“ইস্ট্রোজেন প্রতিস্থাপন মহিলাদের হাড়ের স্বাস্থ্যকে সমর্থন করার জন্য, অস্টিওপেনিয়া এবং অস্টিওপরোসিসের ঘটনা কমাতে এবং ফ্র্যাকচার প্রতিরোধ করার জন্য দীর্ঘদিন ধরে পরিচিত ছিল,” তিনি বলেছিলেন।

(ইউএস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স, বা ইউএসপিএসটিএফ, তার ওয়েবসাইট অনুসারে, “মেনোপজাল ব্যক্তিদের মধ্যে দীর্ঘস্থায়ী অবস্থার প্রাথমিক প্রতিরোধের জন্য সম্মিলিত ইস্ট্রোজেন এবং প্রোজেস্টিন ব্যবহারের বিরুদ্ধে সুপারিশ করে।”)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ওজন বহন করার ব্যায়াম এবং একটি অপ্টিমাইজড ডায়েট ছাড়াও, হাড়ের ঘনত্বের স্ক্রীনিংও গুরুত্বপূর্ণ, জর্ডান বলেছেন – বিশেষত মহিলাদের জন্য যাদের নির্দিষ্ট ঝুঁকির কারণ রয়েছে।

এই কারণগুলির মধ্যে একটি মায়ের ফ্র্যাকচার বা হাড়ের স্বাস্থ্যের লড়াই, উল্লেখযোগ্য অ্যালকোহল গ্রহণে জড়িত থাকা, ডায়াবেটিস হওয়া বা নিয়মিত প্রেডনিসোন বা অন্যান্য স্টেরয়েড ব্যবহার করা অন্তর্ভুক্ত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ব্লাড গ্রুপেই জানা যাবে যৌন সক্ষমতা!

News Desk

পপ গায়ক ল্যান্স বাসের টাইপ 1.5 ডায়াবেটিস রয়েছে, এই রোগটি সম্পর্কে কী জানতে হবে তা এখানে

News Desk

ঘাম থেকে শরীরের গন্ধ শুঁকে সামাজিক উদ্বেগ কমাতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়

News Desk

Leave a Comment