পানিতে ডুবে মৃত্যু বেড়ে যাওয়ায় পরিবার এবং যত্নশীলদের জন্য বিশেষজ্ঞদের কাছ থেকে জল নিরাপত্তার পরামর্শ
স্বাস্থ্য

পানিতে ডুবে মৃত্যু বেড়ে যাওয়ায় পরিবার এবং যত্নশীলদের জন্য বিশেষজ্ঞদের কাছ থেকে জল নিরাপত্তার পরামর্শ

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

গ্রীষ্ম শুরু হওয়ার সাথে সাথে একটি সাম্প্রতিক প্রতিবেদন সাঁতার এবং জল সুরক্ষা কৌশলগুলির গুরুত্বের উপর আলোকপাত করে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর একটি রিপোর্ট অনুসারে প্রতি বছর, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 4,000 অনিচ্ছাকৃত পানিতে ডুবে মৃত্যু ঘটে, যার মধ্যে 1 থেকে 4 বছর বয়সী শিশুদের মধ্যে সর্বোচ্চ হার।

4 বছর এবং তার কম বয়সী শিশুদের মধ্যে ডুবে যাওয়া মৃত্যুর প্রধান কারণ এবং এটি 5 থেকে 34 বছর বয়সীদের মধ্যে অনিচ্ছাকৃত আঘাতের কারণে মৃত্যুর তিনটি প্রধান কারণের মধ্যে একটি, প্রতিবেদনে বলা হয়েছে।

ডুবে যাওয়া প্রতিরোধ: এই টিপস দিয়ে বাচ্চাদের পানিতে ও কাছাকাছি নিরাপদে রাখুন

“ইউএস জুড়ে ডুবে যাওয়ার সংখ্যা বৃদ্ধির সাথে, বিশেষ করে ছোট বাচ্চাদের মধ্যে, পানির নিরাপত্তা সবসময় মাথায় থাকে তা নিশ্চিত করা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ,” মেগান ফেরারো, দ্য ZAC ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক৷

এটি একটি কানেকটিকাট-ভিত্তিক সংস্থা যা সমস্ত বয়স এবং দক্ষতার সাঁতারুদের জন্য শিক্ষামূলক প্রোগ্রামিং এবং সংস্থানগুলি বিকাশ করে, তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে লিখেছেন৷

প্রতি বছর, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 4,000 অনিচ্ছাকৃত পানিতে ডুবে মৃত্যু ঘটে, যার হার 1 থেকে 4 বছরের মধ্যে শিশুদের মধ্যে সর্বোচ্চ। (আইস্টক)

কোভিড মহামারীর পর থেকে বছরগুলিতে অনিচ্ছাকৃতভাবে ডুবে মৃত্যুর সংখ্যা বেড়েছে, প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

2020 এবং 2022-এর মধ্যে, ক্রমবর্ধমান ডুবে যাওয়ার হারগুলি অবকাঠামোগত ব্যাঘাত, তত্ত্বাবধানে সাঁতারের স্থানগুলিতে সীমিত অ্যাক্সেস এবং ব্যক্তিরা জলে বা তার কাছাকাছি সময় ব্যয় করার কারণে হতে পারে, CDC বলেছে।

সমুদ্র সৈকত সুরক্ষা টিপস: রিপ কারেন্টে কী করবেন এবং কীভাবে জলের কাছে নিরাপদ থাকবেন

এই ঝুঁকি থাকা সত্ত্বেও, অর্ধেকেরও বেশি মার্কিন প্রাপ্তবয়স্করা কখনও সাঁতারের পাঠ নেননি।

সৈকত এবং পুল মৌসুমের ঘনত্বের দিকে যাচ্ছে, বেশ কয়েকটি সাঁতার এবং জল কর্মকর্তারা দুঃখজনক ডুবে যাওয়া রোধ করতে এই আটটি জল সুরক্ষা ব্যবস্থা ভাগ করেছেন।

1. সাবধানে সাঁতারের পোষাক রং নির্বাচন করুন

কিছু সাঁতারের প্রশিক্ষক বাচ্চাদের উজ্জ্বল রঙের বাথিং স্যুট পরার এবং আশেপাশের জলের সাথে মিশে যায় এমন রং এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন।

শিশু উজ্জ্বল সাঁতারের পোষাক

কিছু সাঁতারের প্রশিক্ষক বাচ্চাদের উজ্জ্বল রঙের বাথিং স্যুট পরার এবং আশেপাশের জলের সাথে মিশে যায় এমন রং এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন। (আইস্টক)

Nikki Scarnati, ফ্লোরিডার একজন প্রত্যয়িত শিশু সাঁতারের রিসোর্স প্রশিক্ষক, তার TikTok প্ল্যাটফর্ম ব্যবহার করে বাবা-মাকে নীল বা প্যাস্টেল-রঙের স্নানের স্যুট কেনা এড়াতে সতর্ক করার জন্য, যা শিশুদের পানিতে খুঁজে পাওয়া কঠিন করে তুলতে পারে।

তার 2023 সালের সোশ্যাল মিডিয়া পোস্টে, তিনি দেখিয়েছিলেন যে জলের ছিটাতে লালের মতো উজ্জ্বল রঙগুলি দেখতে কীভাবে সহজ ছিল।

2. সাঁতারের পাঠ এড়িয়ে যাবেন না

জল সুরক্ষা প্রশিক্ষকরা স্থানীয় সংস্থাগুলির মাধ্যমে সাঁতারের পাঠে অল্প বয়সে শিশুদের নাম লেখানোর পরামর্শ দেন৷

“গবেষণায় দেখানো হয়েছে যে সাঁতারের পাঠ শৈশবকালে ডুবে যাওয়া 88% কমিয়ে দেয়,” ফেরারো উল্লেখ করেছেন।

আমেরিকান রেড ক্রসের মতো অনেক সংস্থা, ব্যক্তিদের জলে আরও আরামদায়ক হতে এবং শক্তিশালী, নিরাপদ সাঁতারু হতে শিখতে সাহায্য করার জন্য সাঁতারের ক্লাস অফার করে।

“গবেষণায় দেখা গেছে যে সাঁতারের পাঠ শৈশবে ডুবে যাওয়া 88% হ্রাস করে।”

বিশেষজ্ঞরা অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন, যেমন অ্যালার্ম এবং গেট স্থাপন করা, যাতে শিশুদের পুল অঞ্চলে তত্ত্বাবধান ছাড়া বিচরণ করা থেকে বিরত থাকে।

3. উচ্চ ঝুঁকিপূর্ণ শিশুদের সম্পর্কে সচেতন থাকুন

ফিলাডেলফিয়া-ভিত্তিক অটিজম স্পিকসের কমিউনিটি ইমপ্যাক্টের ভাইস প্রেসিডেন্ট লিন্ডসে নায়েডার ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অটিজম আক্রান্ত শিশুদের দুর্ঘটনাজনিত মৃত্যুর প্রধান কারণ হল ডুবে যাওয়া।”

সাঁতারের পাঠ

জল সুরক্ষা প্রশিক্ষকরা স্থানীয় সংস্থাগুলির মাধ্যমে সাঁতারের পাঠে অল্প বয়সে শিশুদের তালিকাভুক্ত করার পরামর্শ দেন৷ (আইস্টক)

নায়েদার অটিজমে আক্রান্ত সাঁতারুদের কষ্টের লক্ষণগুলি কীভাবে চিনবেন সে সম্পর্কে সমুদ্র সৈকত এবং পুল লাইফগার্ডদের শিক্ষিত করার গুরুত্বের উপর জোর দেন।

“আপনি লাইফগার্ডদের সাথে কাজ করতে পারেন অটিজমের বিভিন্ন আচরণ এবং কীভাবে একজন অটিস্টিক ব্যক্তির সাথে সর্বোত্তম যোগাযোগ করতে হয়, বিশেষ করে একটি অনিরাপদ পরিস্থিতিতে, ” ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে নায়েদার বলেছেন।

4. বয়স্ক সাঁতারুদের জন্য সুরক্ষা ব্যবস্থা ইনস্টল করুন

ডিমেনশিয়া আক্রান্ত প্রাপ্তবয়স্কদের যত্ন নেওয়ার সময়, গেট এবং পুল অ্যালার্ম স্থাপন করা বিপজ্জনক পরিস্থিতি প্রতিরোধ করতে পারে যে ব্যক্তি বিভ্রান্ত হয়ে যায় এবং ঘুরে বেড়ায়, কিছু বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ফেরারো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ডিমেনশিয়ায় আক্রান্ত বয়স্ক প্রাপ্তবয়স্কদের যত্নশীলদের তাদের বাড়ির কাছাকাছি সম্ভাব্য বিপজ্জনক জায়গাগুলি যেমন পুল এবং সমস্ত জলাশয় চিহ্নিত করতে হবে।”

ভাল থাকুন: ‘শুকনো ডুবে যাওয়ার’ সতর্কতা চিহ্নগুলিকে চিনুন এবং দ্রুত পদক্ষেপ নিন

তিনি এমন একটি অ্যালার্ম বেছে নেওয়ার পরামর্শ দেন যা পুলের দরজা খোলা হলে বা জলের পৃষ্ঠের চলাচলে ব্যাঘাত ঘটলে বীপ বাজে।

“নিশ্চিত করুন যে ডিমেনশিয়া আক্রান্ত একজন বয়স্ক ব্যক্তি কখনই একা সাঁতার কাটবেন না,” তিনি যোগ করেছেন। “একজন সাঁতারের বন্ধু বা অভিভাবক সবসময় কাছাকাছি থাকা উচিত।”

5. ABCDE গুলি জানুন

ফেরারো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, জলের মধ্যে এবং আশেপাশে পরিবারগুলিকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে পিতামাতা এবং যত্নশীলদের সুরক্ষার একাধিক স্তর ব্যবহার করতে হবে।

পুলের গেট

জলের চারপাশে লকিং বেড়া এবং অন্যান্য বাধা স্থাপন করা পুলের নিরাপত্তার একটি অপরিহার্য উপাদান, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

“এর অর্থ হল জল নিরাপত্তার ABCDEs অনুসরণ করা: A এর জন্য প্রাপ্তবয়স্ক তত্ত্বাবধান, বি এর জন্য বাধা জলের চারপাশে, সি সাঁতারের জন্য ক্লাসডি এড়ানোর জন্য ড্রেন ফাঁদে ফেলা এবং ব্যবহার করা ডিভাইস যেমন কোস্ট গার্ড-অনুমোদিত লাইফজ্যাকেট, এবং ই এর জন্য সর্বত্র – কারণ আমাদের চারপাশে জল, “সে বলল।

6. বড় দলে থাকার সময় সতর্ক থাকুন

যেহেতু পুল পার্টির মরসুম চলছে, তাই সতর্ক থাকা জরুরী।

“বড় দলগুলিতে, একটি পুল পার্টির মতো, প্রত্যেকে ধরে নেয় যে অন্য কেউ পুলে শিশুদের দেখছে – এটি দায়িত্বের বিস্তার হিসাবে পরিচিত,” ফেরারো সতর্ক করেছিলেন।

“কখনও অনুমান করবেন না যে অন্য কেউ আপনার বাচ্চাদের জলের চারপাশে দেখছে।”

“কখনও অনুমান করবেন না যে অন্য কেউ আপনার বাচ্চাদের জলের চারপাশে দেখছে, কারণ এটি মারাত্মক পরিণতি হতে পারে।”

অভিভাবকদের নিশ্চিত করা উচিত যে শিশুরা লাইফগার্ড-নির্ধারিত এলাকায় সাঁতার কাটছে — এবং লাইফগার্ড উপস্থিত থাকলেও নিবিড়, ধ্রুবক তদারকি প্রদান করা গুরুত্বপূর্ণ, ফেরারো উল্লেখ করেছেন।

বাচ্চাদের সাঁতার

অভিভাবকদের নিশ্চিত করা উচিত যে শিশুরা লাইফগার্ড-নির্ধারিত এলাকায় সাঁতার কাটছে এবং লাইফগার্ড উপস্থিত থাকলেও ঘনিষ্ঠ, অবিরাম তত্ত্বাবধান করা গুরুত্বপূর্ণ। (আইস্টক)

“একজন প্রাপ্তবয়স্ক ‘জল পর্যবেক্ষক’ মনোনীত করুন যার একমাত্র দায়িত্ব হল জলে থাকা ব্যক্তিদের প্রতি সর্বদা সতর্ক নজর রাখা,” তিনি সুপারিশ করেন।

“কখনও শিশুকে জলের মধ্যে বা কাছাকাছি রেখে যাবেন না, এমনকি এক সেকেন্ডের জন্যও নয়। নিশ্চিত করুন যে শিশুরা পুল বা সমুদ্র সৈকতে সব সময় একজন প্রাপ্তবয়স্কের হাতের দৈর্ঘ্যের মধ্যে থাকে।”

7. পোষা প্রাণীর নিরাপত্তা নিশ্চিত করুন

জলে আপনার পোষা প্রাণীর নিরাপত্তা রক্ষা করাও গুরুত্বপূর্ণ, জেডএসি ফাউন্ডেশনের সাথে ফেরারার উল্লেখ করা হয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সর্বদা জলের চারপাশে আপনার পোষা প্রাণীর দিকে চোখ রাখুন, এবং কখনই তাদের অযত্নে ছেড়ে দেবেন না,” তিনি বলেছিলেন। “সচেতন থাকুন যে সমস্ত কুকুরের জাত প্রাকৃতিক সাঁতারু নয়।”

8. জল পার্থক্য মনে রাখা

খোলা জলে সাঁতার কাটা পুলে সাঁতার থেকে আলাদা, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

“আপনি যদি বাড়ির পিছনের দিকের পুলে ভাল সাঁতার কাটেন তবে এর অর্থ এই নয় যে আপনি সমুদ্রে ভাল সাঁতার কাটতে পারবেন,” জর্জ গোরম্যান জুনিয়র, নিউ ইয়র্ক স্টেট অফিস অফ পার্কস, রিক্রিয়েশন অ্যান্ড হিস্টোরিক প্রিজারভেশনের আঞ্চলিক পরিচালক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

সাঁতারের সাগর

খোলা জলে সাঁতার কাটা পুলে সাঁতার থেকে আলাদা, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। (আইস্টক)

“আপনাকে উপকূলের কাছাকাছি থাকতে হবে এবং অভিজ্ঞতা অর্জন করতে হবে।”

গর্মান, যিনি নিউ ইয়র্কের লং আইল্যান্ডের তীরে সমুদ্রের অনেক অঞ্চলের তত্ত্বাবধান করেন, তিনি সমুদ্রের জলে ঘটতে পারে এমন রিপ স্রোত সম্পর্কে সচেতন হওয়ার জন্য মানুষকে সতর্ক করেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আপনি যদি রিপ স্রোতে ধরা পড়েন তবে এর বিরুদ্ধে লড়াই করবেন না,” তিনি পরামর্শ দেন। “পরিবর্তে, তীরে সমান্তরাল সাঁতার কাটুন যতক্ষণ না আপনি স্রোত হ্রাস পাচ্ছে এবং আপনি এটি থেকে বেরিয়ে আসছেন।”

তিনি একজন বন্ধুর সাথে সাঁতার কাটার এবং রিপের স্রোতের সম্মুখীন হলে প্রায় 25 ফুট দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন।

একজন লাইফগার্ড লোকেদের সাঁতারের দিকে তাকায়

একজন লাইফগার্ড নিউ জার্সির মিডলটাউনে 27 জুন, 2020-এ জার্সি তীরে একটি সৈকতে আটলান্টিক মহাসাগরে সাঁতার কাটছে এমন লোকেদের দিকে তাকাচ্ছে। একজন বিশেষজ্ঞ সমুদ্রের জলে ঘটতে পারে এমন রিপ স্রোত সম্পর্কে মানুষকে সচেতন হতে সতর্ক করেছেন। (গ্যারি হার্শর্ন/গেটি ইমেজ)

“এইভাবে, আপনার বন্ধুর প্রতিক্রিয়া করার এবং সাহায্য পাওয়ার জন্য পালানোর সময় আছে।”

হাঙরের মতো কিছু সামুদ্রিক প্রাণীর সাথে একটি অনাকাঙ্খিত মুখোমুখি হওয়া এড়াতে, গোরম্যান ঘোলা জল এড়াতে এবং আশেপাশে একটি বড় মাছ থাকতে পারে এমন লক্ষণগুলি সন্ধান করতে বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“আপনি যদি স্প্ল্যাশিং মাছ বা ডাইভিং সামুদ্রিক পাখি দেখতে পান, তবে সাধারণত সেই অঞ্চলে ছোট মাছ রয়েছে – তাই, বড় মাছগুলি সেই ছোট মাছগুলিকে খাওয়ানোর জন্য সেখানে যেতে পারে,” গোরম্যান বলেছিলেন।

যেখানে বড় মাছ যেমন সীল বা ডলফিন দেখা গেছে সেগুলি এড়িয়ে চলাও বুদ্ধিমানের কাজ।

Source link

Related posts

চোখের ড্রপ ভীতি, প্লাস নিরাপত্তা সমস্যা: আপনি কি জানতে হবে

News Desk

প্রাক্তন রাগবি তারকা ওয়ালি লুইস অস্ট্রেলিয়ান সরকারকে CTE সহায়তা পরিষেবাগুলিতে তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছেন৷

News Desk

ক্যান্সারের যুদ্ধের পরে ভাইবোনরা আবার একত্রিত হয়, COVID-এর উদ্বেগ বেড়ে যায় এবং বিশেষজ্ঞরা মস্তিষ্ক-বুস্টিং টিপস শেয়ার করেন

News Desk

Leave a Comment