পারকিনসন রোগের ঝুঁকি অন্ত্রের স্বাস্থ্যের সাথে যুক্ত, গবেষকরা বলছেন
স্বাস্থ্য

পারকিনসন রোগের ঝুঁকি অন্ত্রের স্বাস্থ্যের সাথে যুক্ত, গবেষকরা বলছেন

একটি নতুন গবেষণায় অন্ত্রের স্বাস্থ্য একটি সাধারণ স্নায়বিক ব্যাধির সাথে যুক্ত হয়েছে।

বোস্টনের বেথ ইজরায়েল ডেকোনেস মেডিকেল সেন্টার (বিআইডিএমসি) এর নেতৃত্বে গবেষণা অনুসারে, যাদের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (জিআই) ট্র্যাক্টের উপরের আস্তরণের ক্ষতি হয়েছে তাদের পারকিনসন রোগ হওয়ার সম্ভাবনা 76% বেশি।

ফলাফলগুলি 5 সেপ্টেম্বর JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত হয়েছিল।

মস্তিস্কের উপর পার্কিনসন রোগের প্রভাব এবং সাধারণ উপায়গুলি যেগুলি প্রভাবিত সাবডু উপসর্গগুলিকে প্রভাবিত করে

গবেষণায় 9,350 জন রোগী (গড় 52 বছর বয়সী) অন্তর্ভুক্ত ছিল যারা একটি উপরের এন্ডোস্কোপি করেছেন – একটি পদ্ধতি যা খাদ্যনালী, পাকস্থলী এবং ছোট অন্ত্রের প্রথম অংশ পরীক্ষা করে – 2000 থেকে 2005 সালের মধ্যে ম্যাস জেনারেল ব্রিগ্যাম সিস্টেমের মধ্যে।

একটি নতুন গবেষণায় অন্ত্রের স্বাস্থ্য একটি সাধারণ স্নায়বিক ব্যাধির সাথে যুক্ত হয়েছে। (আইস্টক)

যাদের “মিউকোসাল ড্যামেজ” ছিল তাদের উচ্চতর ঝুঁকি দেখানো হয়েছে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

ক্ষয়ক্ষতি সনাক্ত হওয়ার 14.2 বছর পর পার্কিনসন রোগ নির্ণয় করা হয়েছিল, গবেষণায় দেখা গেছে।

ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, মিউকোসা, যাকে মিউকাস মেমব্রেনও বলা হয়, “নরম টিস্যু যা পাচন, শ্বাসযন্ত্র এবং প্রজনন সিস্টেমে শরীরের খাল এবং অঙ্গগুলিকে লাইন করে”।

আলঝেইমার এবং পার্কিনসনের ঝুঁকি দুটি নির্দিষ্ট এলাকায় শরীরে চর্বিযুক্ত ব্যক্তিদের জন্য বেশি

“যখন জিজ্ঞাসা করা হয়, আমার পারকিনসন্স রোগে আক্রান্ত অনেক রোগীই বলবেন, ‘এটা নিয়ে ভাবুন, হ্যাঁ, আমি খারাপ কোষ্ঠকাঠিন্য বা বমি বমি ভাব শুরু করেছিলাম, কেউ আমাকে পারকিনসন্স রোগ নির্ণয় করার কয়েক বছর আগে,'” গবেষণার প্রধান লেখক ত্রিশা পাসরিচা, এমডি, ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের মেডিসিনের একজন প্রশিক্ষক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমরা এখন জানি যে এই ধরনের অন্ত্রের লক্ষণগুলি ভবিষ্যতে পারকিনসন্স রোগের নির্ণয়ের সূত্রপাত করে।”

এন্ডোস্কোপি

গবেষণায় 9,350 জন রোগীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল যারা একটি উপরের এন্ডোস্কোপি করেছিলেন, একটি পদ্ধতি যা খাদ্যনালী, পাকস্থলী এবং ছোট অন্ত্রের প্রথম অংশ পরীক্ষা করে। (আইস্টক)

জ্যাকসন, টেনেসির জ্যাকসন-ম্যাডিসন কাউন্টি জেনারেল হাসপাতালের একজন বোর্ড-প্রত্যয়িত নিউরোলজিস্ট ডঃ আর্নেস্ট লি মারে, গবেষণায় জড়িত ছিলেন না, তবে নিশ্চিত করেছেন যে পার্কিনসন রোগীদের মধ্যে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল কর্মহীনতা খুবই সাধারণ।

“মোটর লক্ষণ, যেমন শক্ত হওয়া, কাঁপুনি এবং হাঁটতে অসুবিধা, পারকিনসন্সের স্টেরিওটাইপিক্যাল বৈশিষ্ট্য,” মারে বলেছিলেন।

নতুন পার্কিনসন ড্রাগ রোগের অগ্রগতিকে ধীর বা বিপরীত করতে পারে, গবেষকরা বলেছেন: ‘বড় ধাপ এগিয়ে’

“তবে, বেশ কিছু অ-মোটর লক্ষণ রয়েছে যা প্রায়শই দেখা যায়, সবচেয়ে সাধারণ হল গ্যাস্ট্রোইনটেস্টাইনাল কর্মহীনতা, বিশেষ করে কোষ্ঠকাঠিন্য এবং গিলতে অসুবিধা।”

এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলি মোটর লক্ষণগুলির কয়েক বছর আগে প্রদর্শিত হতে পারে, নিউরোলজিস্ট যোগ করেছেন।

খাদ্যনালী

যে রোগীদের “মিউকোসাল ড্যামেজ” ছিল তাদের উচ্চ ঝুঁকি দেখানো হয়েছে, গবেষকরা খুঁজে পেয়েছেন। (আইস্টক)

“পারকিনসন্সের প্রথম দিকের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার প্রাধান্যের প্রেক্ষিতে, একটি তত্ত্বের পরামর্শ দেওয়া হয়েছে যে পারকিনসন্সের কারণ যে প্যাথলজিটি জিআই ট্র্যাক্টে উদ্ভূত হতে পারে এবং ভ্যাগাস নার্ভের মাধ্যমে মস্তিষ্কে ভ্রমণ করতে পারে,” মারে বলেন।

“এই গবেষণাটি ‘অন্ত্র-প্রথম’ তত্ত্বের অতিরিক্ত প্রমাণ দেয়।”

উপরের জিআই ক্ষতির কারণ এবং প্রতিরোধ

অনেক কারণ মিউকোসাল আস্তরণের ক্ষতি করতে পারে, প্যাসরিচা বলেন।

“এর মধ্যে রয়েছে আইবুপ্রোফেনের মতো এনএসএআইডি গ্রহণ, অ্যালকোহল পান করা, স্ট্রেস বা এইচ পাইলোরির মতো ব্যাকটেরিয়া,” তিনি বলেন।

“আমাদের গবেষণায় শুধুমাত্র এমন লোকদের পরীক্ষা করা হয়েছে যাদের পেটের লক্ষণগুলি এতটাই গুরুতর ছিল যে তারা এটিওলজি পরীক্ষা করার জন্য উপরের এন্ডোস্কোপি চেয়েছিল, কিন্তু আমরা সবাই বিভিন্ন কারণে আমাদের সারা জীবন ধরে আমাদের অন্ত্রের আস্তরণের অল্প পরিমাণে ক্ষতির সম্মুখীন হই।”

সিনিয়র মহিলার হাত

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলি মোটর লক্ষণগুলির কয়েক বছর আগে প্রদর্শিত হতে পারে, যেমন কম্পন এবং শক্ত হয়ে যাওয়া, একজন স্নায়ু বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

এটা স্পষ্ট নয় যে কিভাবে এই ঘন ঘন, অল্প পরিমাণ ক্ষতি পারকিনসন্সের ঝুঁকিকে প্রভাবিত করে, ডাক্তার উল্লেখ করেছেন।

“তবুও, আমি আমার রোগীদের পরামর্শ দিই – তাদের স্নায়বিক রোগের ঝুঁকি নির্বিশেষে – যে NSAIDs কমানো, চাপ কমানো এবং অ্যালকোহল কমানো শুধুমাত্র তাদের অন্ত্রের স্বাস্থ্যকে সাহায্য করবে,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মারে যেমন উল্লেখ করেছেন, পারকিনসন্স নিউরোট্রান্সমিটার ডোপামিনের হ্রাসের কারণে হয় – যা মন্থর পেশী নড়াচড়া, শক্ত হওয়া এবং কম্পনের দিকে পরিচালিত করে – এবং এটি জিআই ট্র্যাক্টের অখণ্ডতার সাথে জড়িত।

পারকিনসন রোগের কারণে একজন বৃদ্ধের হাত কাঁপছে

নিউরোট্রান্সমিটার ডোপামিনের হ্রাসের কারণে পারকিনসন্স হয় – যা মন্থর পেশী নড়াচড়া, দৃঢ়তা এবং কম্পনের দিকে পরিচালিত করে – এবং এটি জিআই ট্র্যাক্টের অখণ্ডতার সাথে জড়িত, একজন নিউরোলজিস্ট বলেছেন। (আইস্টক)

“অধ্যয়নের লেখকরা যেমন উল্লেখ করেছেন, আমরা জানি না যে জিআই টিস্যুতে আঘাতের ফলে ডোপামিনের ক্ষয় হয় বা জিআই টিস্যুর ধ্বংস ডোপামিনের সাথে একটি সমস্যার প্রাথমিক চিহ্ন যা অবশেষে আরও স্টিরিওটাইপিকাল পার্কিনসনের লক্ষণগুলির দিকে পরিচালিত করে। “তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সম্ভাব্য অধ্যয়নের সীমাবদ্ধতা

যদিও গবেষণায় উপরের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে আঘাত এবং পরবর্তীতে পারকিনসন্স রোগের বিকাশের মধ্যে একটি “শক্তিশালী যোগসূত্র” প্রকাশ করে, প্যাসরিচা উল্লেখ করেছেন যে এই প্রভাবের দিকে পরিচালিত করার প্রক্রিয়াগুলি এখনও জানা যায়নি।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গবেষণায় পার্কিনসন্সের এমন ঘটনা অন্তর্ভুক্ত করা হয়নি যা ম্যাস জেনারেল ব্রিঘাম সিস্টেমের বাইরে নির্ণয় করা হয়েছিল, গবেষকরা উল্লেখ করেছেন।

“মস্তিষ্ক-অন্ত্রের সংযোগ সত্যিই একটি দ্বিমুখী রাস্তা।”

গবেষণায় ছোট নমুনার আকারের কারণে – এবং “বিভ্রান্তিকর ভেরিয়েবল” এর ঝুঁকি যা পক্ষপাতের একটি পরিমাপ প্রবর্তন করতে পারে – গবেষণা দলটি অ্যাসোসিয়েশন নিশ্চিত করার জন্য অতিরিক্ত গবেষণার আহ্বান জানিয়েছে।

“মস্তিষ্ক-অন্ত্রের সংযোগ সত্যিই একটি দ্বিমুখী রাস্তা,” প্যাসরিচা বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

“অন্ত্রটি মস্তিষ্কে এমনভাবে একটি বিশাল প্রভাব ফেলতে পারে যেভাবে আমরা এখনও বুঝতে শুরু করি – কিন্তু যখন আমরা করি, তখন আমরা অনেক রোগের জন্য প্রাথমিক হস্তক্ষেপ এবং চিকিত্সার কৌশলগুলির জন্য নতুন উপায় খুলতে সক্ষম হতে পারি।”

গবেষণাটি ন্যাশনাল ইনস্টিটিউট অন এজিং, আমেরিকান গ্যাস্ট্রোএন্টারোলজিকাল অ্যাসোসিয়েশন এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অনুদান দ্বারা অর্থায়ন করা হয়েছিল।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ‘আতঙ্ক কেনার’ কারণে কোভিড, ফ্লু এবং আরএসভির ওষুধের ঘাটতি দেখা দিয়েছে

News Desk

রোলিং ক্যান্ডি পণ্য 7 বছর বয়সী মৃত্যুর পরে প্রত্যাহার

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে মাতৃমৃত্যুর হার বাড়ছে, সিডিসি রিপোর্ট করেছে

News Desk

Leave a Comment