পেরুতে ডেঙ্গুর প্রাদুর্ভাব 200 হাজারে পৌঁছেছে, 200 জন মারা গেছে, এল নিনোর বৃষ্টিতে বেড়েছে
স্বাস্থ্য

পেরুতে ডেঙ্গুর প্রাদুর্ভাব 200 হাজারে পৌঁছেছে, 200 জন মারা গেছে, এল নিনোর বৃষ্টিতে বেড়েছে

পেরুর রেকর্ডে সবচেয়ে খারাপ ডেঙ্গুর প্রাদুর্ভাব আরও তীব্র হতে পারে কারণ এল নিনো জলবায়ুর ঘটনা প্রবল বৃষ্টি এবং মশা নিয়ে আসে, এই বছর 130,000 এরও বেশি রেকর্ডকৃত কেস সহ মৃতের সংখ্যা 200 ছাড়িয়েছে, বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ডেঙ্গু জ্বর হল একটি এডিস ইজিপ্টি মশা বাহিত গ্রীষ্মমন্ডলীয় রোগ যা উচ্চ জ্বর, মাথাব্যথা, বমি, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং কখনও কখনও মৃত্যুকে উস্কে দিতে পারে।

9 জুন, 2023-এ একজন ডাক্তার ডেঙ্গু জ্বরের রোগীদের পরীক্ষা করছেন যখন তারা উত্তর পেরুর পিউরা বিভাগের সুলানাতে সাপোর্ট হাসপাতালে II-তে মশার জালের নিচে বিশ্রাম নিচ্ছেন। (গেটি ইমেজের মাধ্যমে আর্নেস্টো বেনাভিডেস/এএফপি)

শ্রমিক ধোঁয়া দেয়

শুক্রবার, 19 মে, 2023 তারিখে পেরুর লিমার সান জুয়ান দে লুরিগাঞ্চো এলাকায় ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রকের একজন কর্মী ধোঁয়া দিচ্ছেন। (Sebastian Castaneda/Bloomberg এর মাধ্যমে Getty Images)

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রাকৃতিক জলবায়ু বিস্ময়কর, এল নিনোর দিকে ইঙ্গিত করেছে, মামলার বৃদ্ধির অন্যতম প্রধান চালক হিসাবে।

এল নিনো হল বিশ্বের মহাসাগর এবং আবহাওয়ার একটি চক্রাকার উষ্ণতা, যা প্রশান্ত মহাসাগরে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়কে জ্বালানী দেয়, এই অঞ্চলে বৃষ্টিপাত এবং বন্যার ঝুঁকি বাড়ায়। বৃষ্টিপাত বৃদ্ধির ফলে শহরগুলিতে জল জমে মশার ব্যাপক প্রজনন ঘটে।

দেশের বিভিন্ন অংশে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে ভারতে মৌসুমী বৃষ্টি বিলম্বিত হয়েছে

পেরুর স্বাস্থ্য কর্মকর্তারা প্রজনন রোধ করার আশায় বাসিন্দাদের খোলা পাত্রে স্থির জল সংরক্ষণ করতে নিষেধ করছেন।

মঙ্গলবার এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী রোসা গুতেরেস বলেছেন, “ডেঙ্গু মারা যায়।” “তার কারণে, মশার প্রজনন সাইটগুলি দূর করতে আমাকে সাহায্য করুন।”

স্ট্রেচারে রোগী

স্বাস্থ্যকর্মীরা 9 জুন, 2023 তারিখে উত্তর পেরুর পিউরা বিভাগের সুলানার সাপোর্ট হাসপাতালে দ্বিতীয় ডেঙ্গু জ্বরে আক্রান্ত একজন রোগীকে নিয়ে যাচ্ছেন। (গেটি ইমেজের মাধ্যমে আর্নেস্টো বেনাভিডেস/এএফপি)

বৃহস্পতিবার, 8 জুন, ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) ঘোষণা করেছে যে একটি এল নিনো এখন চলছে। গত তিন বছর শীতল লা নিনা প্যাটার্ন দ্বারা প্রাধান্য পেয়েছে।

প্রাণঘাতী জঙ্গল প্লেন বিধ্বস্ত থেকে নিখোঁজ কলম্বিয়ান শিশুদের ৪০ দিনের অনুসন্ধানের পর জীবিত পাওয়া গেছে

বিজ্ঞানীরা বলছেন, এই বছরটি বিশেষভাবে উদ্বেগজনক দেখাচ্ছে। সর্বশেষ শক্তিশালী এল নিনো ছিল 2016 সালে, এবং বিশ্ব রেকর্ডে তার সবচেয়ে উষ্ণতম বছর দেখেছিল।

NOAA এর ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের আবহাওয়াবিদ মিশেল ল’হিউরেক্স বলেছেন, “আমরা অভূতপূর্ব অঞ্চলে আছি।”

নার্স

একজন নার্স ডেঙ্গু জ্বরের রোগীদের পাশে কাজ করছেন যখন তারা 9 জুন, 2023-এ উত্তর পেরুর পিউরা বিভাগের সুলানাতে সাপোর্ট হাসপাতালে II-তে মশার জালের নিচে বিশ্রাম নিচ্ছেন। (গেটি ইমেজের মাধ্যমে আর্নেস্টো বেনাভিডেস/এএফপি)

পেরুর রাষ্ট্রপতি দিনা বোলুয়ার্ট বৃহস্পতিবার একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন যাতে এই বছর এবং আগামী বছর “ভারী বৃষ্টি থেকে আসন্ন বিপদ” এর জন্য দ্রুত অফিসিয়াল পদক্ষেপের অনুমতি দেওয়ার জন্য দেশের 24টি অঞ্চলের মধ্যে 18টিতে দুই মাসের “জরুরি অবস্থা” ঘোষণা করা হয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গুতেরেস বলেছিলেন যে সংখ্যাটি 2017 সালের পর থেকে সর্বোচ্চ, যখন 68,290 টি মামলা এবং 89 জন মারা গিয়েছিল।

রয়টার্স এই প্রতিবেদন তৈরিতে সহায়তা।

সারাহ রাম্পফ-হোয়াইটন ফক্স নিউজ ডিজিটালের ব্রেকিং নিউজ দলের একজন লেখক। আপনি @s_rumpfwhitten এ টুইটারে তার সাথে যোগাযোগ করতে পারেন।

Source link

Related posts

লেবুর স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ কী কী?

News Desk

বিদেশে বোটুলিজম প্রাদুর্ভাবের পরে গুরুতর অসুস্থদের মধ্যে সিইউ গ্র্যাড

News Desk

একটি জনপ্রিয় ফল খাওয়া আপনার ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment