প্যারিস অলিম্পিক কি একটি কোভিড সুপারস্প্রেডার ইভেন্টে পরিণত হতে পারে?
স্বাস্থ্য

প্যারিস অলিম্পিক কি একটি কোভিড সুপারস্প্রেডার ইভেন্টে পরিণত হতে পারে?

প্যারিস – বিশ্বজুড়ে হাজার হাজার ক্রীড়াবিদ এবং দর্শক প্যারিসে নেমে এসেছেন 2024 গ্রীষ্মকালীন অলিম্পিক. তারা তাদের সাথে একটি COVID-19 প্রাদুর্ভাবের আঁটসাঁটভাবে সীমাবদ্ধ গেমের পরিবেশের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা নিয়ে এসেছে।

কর্মকর্তারা আশা করছেন প্যারিস গেমসের সময় বিদেশ থেকে 2 মিলিয়ন পর্যটক সহ 15 মিলিয়ন দর্শক পাবেন।

ডাঃ সেলিন গাউন্ডার, সিবিএস নিউজের মেডিক্যাল কন্ট্রিবিউটর এবং কেএফএফ হেলথ নিউজের জনস্বাস্থ্যের সম্পাদক-এট-লার্জ বুধবার “সিবিএস মর্নিংস” এ বলেছেন যে একটি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ক্ষেত্রে বর্তমান স্পাইক সম্ভবত করোনাভাইরাস পরিবর্তিত হতে চলেছে, এবং ভ্যাকসিনেশনের কারণে কয়েক মাস ধরে নির্ভরযোগ্যভাবে সংক্রমণ প্রতিরোধ করা হয়, যদিও তারা দীর্ঘ সময়ের জন্য গুরুতর অসুস্থতা থেকে রক্ষা করে, “এ কারণে মানুষ মহামারীর প্রথম দিকে যেভাবে অসুস্থ হয়ে পড়েছিল সেভাবে অসুস্থ হচ্ছে না। ”

সেই অন্তর্নিহিত টিকাকরণ সাফল্য প্যারিসে ভয় কমাতে সাহায্য করতে পারে, যেখানে, প্রারম্ভিক অলিম্পিক COVID-19 কেসের ক্রমবর্ধমান ব্যবধান সত্ত্বেও, সাম্প্রতিক ট্যুর ডি ফ্রান্সে ব্যাঘাতমূলক সংক্রমণ, মার্কিন যুক্তরাষ্ট্রে এবং অন্যত্র সংক্রমণের বৃদ্ধি এবং বেশিরভাগ অ্যান্টিভাইরাল আন্তর্জাতিক ভ্রমণ অনেকদিন ধরেই ব্যবস্থা তুলে নেওয়া হচ্ছে, গেমস আয়োজকরা খুব বেশি চিন্তিত বলে মনে হচ্ছে না।

ট্যুর ডি ফ্রান্সে কোভিড

ফ্রান্স জুন মাসে সাধারণ জনগণের মধ্যে করোনাভাইরাস মামলার একটি নতুন তরঙ্গ অনুভব করেছে, এবং ভাইরাসটি সম্প্রতি কিছু বড় ক্রীড়া ইভেন্টে আঘাত করেছে – ট্যুর ডি ফ্রান্স সহ, যা জুনের শেষ থেকে 21 জুলাই পর্যন্ত হয়েছিল।

ট্যুর কর্তৃপক্ষ সুপরিচিত প্যাথোজেনের ফ্লেয়ারআপের সাথে মোকাবিলা করার জন্য আগাম কোনো অফিসিয়াল প্রোটোকল স্থাপন করেনি, যা তিন সপ্তাহের রেস চলাকালীন রাইডারদের মধ্যে প্রথম কেস দেখা দেওয়ার পরে তাদের প্রতিক্রিয়া বিলম্বিত করেছিল।

ইভেন্টের প্রধান সংগঠক, অ্যামাউরি স্পোর্ট অর্গানাইজেশন, 14 জুলাই পর্যন্ত সাংবাদিকদের রাইডার এবং সহায়তা দলের সাথে কথোপকথনের সময় মুখোশ পরতে বলেছিল।

সাইক্লিং ট্যুর ডি ফ্রান্স

ডেনমার্কের জোনাস ভিনজেগার্ড, বাম, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সতীর্থ ম্যাটিও জর্জেনসন 13 জুলাই, 2024 সালে ফ্রান্সের পাউ-এ ট্যুর ডি ফ্রান্স সাইক্লিং রেসের 14 তম পর্ব শুরু হওয়ার আগে COVID-19 থেকে নিজেদের রক্ষা করার জন্য মুখোশ পরেন।

ড্যানিয়েল কোল/এপি

কোন বাস্তব কোভিড নিরাপত্তা প্রোটোকল ব্যতীত, পৃথক ক্রীড়াবিদ এবং দলগুলিকে ভাইরাসের সাথে মোকাবিলা করার জন্য তাদের নিজস্ব কৌশল তৈরি করতে ছেড়ে দেওয়া হয়েছিল এবং প্রতিক্রিয়াগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছিল।

যদিও কমপক্ষে চারজন ক্রীড়াবিদ যারা ইতিবাচক পরীক্ষায় রেস থেকে সরে এসেছিলেন, অন্যরা তাদের প্রতিযোগীদের কিছু অভিযোগ এনে প্রতিযোগিতা চালিয়ে যেতে থাকেন।

প্রারম্ভিক অলিম্পিক COVID কেস

ইতিমধ্যেই অলিম্পিক প্রশিক্ষণের কয়েকটি স্থানে ইতিবাচক পরীক্ষা করা হয়েছে। সাম্প্রতিক ক্ষেত্রে, জাতীয় দলের প্রধান আনা মেয়ারেস বুধবার নিশ্চিত করেছেন যে অস্ট্রেলিয়ার পাঁচ মহিলা ওয়াটার পোলো খেলোয়াড় COVID-19 এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন।

“আজ বিকেলে প্রশিক্ষণ রয়েছে এবং আবার, যদি সেই পাঁচজন ক্রীড়াবিদ প্রশিক্ষণের জন্য যথেষ্ট ভাল বোধ করে, তারা করবে এবং তারা আমাদের কাছে থাকা সমস্ত প্রোটোকল অনুসরণ করছে,” মেয়ারেস প্যারিসে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন। “আমি নিশ্চিত করতে পারি যে পুরো ওয়াটার পোলো টিমটিও পরীক্ষা করা হয়েছে।”

মেয়ারেস বলেছিলেন যে সংক্রামিত পোলো খেলোয়াড়রা মুখোশ পরা শুরু করেছিল এবং সক্রিয়ভাবে প্রশিক্ষণ না দেওয়ার সময় দলের অন্যান্য সদস্যদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

“তারা জিম এবং পারফরম্যান্স প্যান্ট্রির মতো বরাদ্দের উচ্চ-ভলিউম অঞ্চলে যাচ্ছে না এবং আরও বিস্তৃতভাবে, আমাদের শ্বাসযন্ত্রের অসুস্থতার প্রোটোকল রয়েছে,” তিনি বলেছিলেন।

প্যারিস 2024 অলিম্পিক - পূর্বরূপ

অস্ট্রেলিয়ান অলিম্পিক ক্রীড়াবিদদের 23 জুলাই, 2024 সালের প্যারিস 2024 গ্রীষ্মকালীন গেমসের আগে অলিম্পিক গ্রামে প্রতিরক্ষামূলক মুখোশ পরতে দেখা যায়।

বেনোইট টেসিয়ার/রয়টার্স

ফ্রেঞ্চ জুডো ফেডারেশন পূর্বে একজন অংশগ্রহণকারীর COVID-19-এ শনাক্ত হওয়ার পরে তার পুরুষ দলের প্রাক-অলিম্পিক প্রশিক্ষণ শিবিরটি কেটেছিল এবং ফরাসি ফুটবল খেলোয়াড় সেলমা বাচা এবং ট্র্যাক-এন্ড-ফিল্ড অ্যাথলিট সাইরেনা সাম্বা-মাইলেনাও ইতিবাচক পরীক্ষা করেছেন।

ফরাসি জাতীয় সাঁতার চ্যাম্পিয়নশিপের সময় ইতিবাচক পরীক্ষার পরে, দেশটির অলিম্পিক সাঁতার দল জুলাই প্রশিক্ষণের সময় কঠোর সতর্কতা প্রয়োগ করেছিল।

প্রাক-উদ্বোধন অনুষ্ঠানের ঘটনা এবং ট্যুর ডি ফ্রান্সের সাম্প্রতিক ইতিহাসের পরিপ্রেক্ষিতে, ফোকাস দ্রুত-আসন্ন গেমগুলির দিকে তীব্রভাবে পরিণত হয়েছে।

ফরাসি রাজধানীতে প্রায় 10,500 অ্যাথলিট রয়েছে, এবং সংগঠকরা জানেন যে খেলাধুলার মনোভাবের সাথে, তারা তাদের সাথে অলিম্পিক গ্রামে একটি বড় প্রাদুর্ভাবের সম্ভাবনা নিয়ে আসে, যেখানে 14,000 টিরও বেশি ক্রীড়াবিদ এবং দলের সদস্যদের আবাসস্থল হবে৷

তবে আয়োজকরা তুলনামূলকভাবে নির্বিকার।

ফ্রান্স-অলি-প্যারিস-2024-রাজনীতি

প্যারিস 2024 অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসে অংশগ্রহণকারীরা উদ্বোধনী অনুষ্ঠানের আগে 22 জুলাই, 2024 সালে উত্তর প্যারিসের সেন্ট-ডেনিসে অলিম্পিক গ্রামের ক্যাফেটেরিয়ার সামনে হাঁটছে।

মিশেল অয়লার/পুল/এএফপি/গেটি

ন্যাশনাল ফ্রেঞ্চ অলিম্পিক অ্যান্ড স্পোর্ট কমিটি (সিএনওএসএফ) এর অলিম্পিক এবং উচ্চ পারফরম্যান্স স্পোর্টস ডিরেক্টর আন্দ্রে-পিয়েরে গোবার্ট সম্প্রতি ফরাসি সংবাদপত্র লে মন্ডেকে বলেছেন, “আপাতত, আয়োজক কমিটির দ্বারা কিছুই করা হয়নি।” “আমরা সুপারিশ করেছি যে প্রতিনিধি দলগুলি তাদের নিজস্ব মেডিকেল টিম ব্যবহার করে অলিম্পিক গ্রামে আসার আগে তাদের ক্রীড়াবিদদের পরীক্ষা করবে।”

অলিম্পিক ভিলেজের ভিতরে মুখোশের প্রয়োজন নেই, তবে হ্যান্ড স্যানিটাইজার এর ক্লিনিক এবং রেস্তোরাঁয় পাওয়া যায়।

ফ্রান্সের জনস্বাস্থ্য কর্মকর্তারা স্বীকার করেছেন যে একটি প্রাদুর্ভাব সম্ভব এবং তারা বলেছে যে ক্রীড়াবিদ, সহায়তা দল এবং পর্যটকদের বিচক্ষণ হওয়া উচিত, তবে উদ্বিগ্ন নয়।

গেমের আয়োজকরা বলেছেন যে তারা পরিস্থিতির উপর নজর রাখছেন এবং অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমস চলাকালীন কেস নিরীক্ষণের জন্য ফরাসি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং দেশের জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্যারিসে 2024 গ্রীষ্মকালীন অলিম্পিক

বেশি বেশি

Source link

Related posts

Mpox প্রাদুর্ভাব যা কঙ্গোতে দ্রুত ছড়িয়ে পড়ছে তা রোগের একটি নতুন রূপ হতে পারে

News Desk

এফডিএ বন্ধ্যাত্বের সাথে সাহায্য করার জন্য প্রথম বাড়িতে জীবাণুমুক্ত গর্ভধারণ কিট অনুমোদন করে: ‘আমাকে গুজবাম্প দেয়’

News Desk

অর্ধেকেরও কম আমেরিকান বলে যে তারা পর্যাপ্ত ঘুম পায়, নতুন পোল শো

News Desk

Leave a Comment