প্রতিদিন একটি একক অ্যালকোহলযুক্ত পানীয় রক্তচাপ বাড়াতে পারে, গবেষণা বলছে
স্বাস্থ্য

প্রতিদিন একটি একক অ্যালকোহলযুক্ত পানীয় রক্তচাপ বাড়াতে পারে, গবেষণা বলছে

প্রতিদিন মাত্র একটি অ্যালকোহলযুক্ত পানীয় খেলে রক্তচাপ বাড়তে পারে, নতুন গবেষণা প্রকাশ করেছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) জার্নাল হাইপারটেনশনে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে পরিমাণে অ্যালকোহল গ্রহণ করা হোক না কেন, রক্তচাপের মাত্রা বাড়তে পারে।

এই ফলাফলগুলি সাতটি গবেষণার বিশ্লেষণ থেকে এসেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র, কোরিয়া এবং জাপানের 19,000 প্রাপ্তবয়স্কদের উপর জরিপ করেছে, একটি AHA প্রেস রিলিজ অনুসারে।

ব্যাড বানির হিট গানে জীবন রক্ষাকারী সিপিআরের জন্য ‘সঠিক গতি’ আছে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলেছে

সিস্টোলিক রক্তচাপের সাথে সম্পর্ক — যা রক্তচাপের মাত্রা সম্পর্কে প্রথম পঠিত — এবং অ্যালকোহলযুক্ত পানীয়ের সংখ্যা পূর্ববর্তী উচ্চ রক্তচাপ ছাড়া প্রাপ্তবয়স্কদের মধ্যেও ঘটেছে।

এই বিশ্লেষণটিই প্রথম পরামর্শ দেয় যে এমনকি কম অ্যালকোহল সেবনও কার্ডিওভাসকুলার ইভেন্টের উচ্চ ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে, AHA অনুসারে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় প্রকাশ করা হয়েছে যে দিনে মাত্র একটি অ্যালকোহলযুক্ত পানীয় রক্তচাপ বাড়াতে পারে। (iStock)

অধ্যয়নের পরে, AHA অ্যালকোহল গ্রহণ সীমিত করার পরামর্শ পুনর্ব্যক্ত করেছে।

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী NYU ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের ডাঃ মার্ক সিগেল ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে গবেষণায় ওজন করেছেন, ব্যাখ্যা করেছেন যে অ্যালকোহল কীভাবে রক্তচাপকে প্রভাবিত করে।

হার্ট ফেইলারের ঝুঁকি কি স্মার্টওয়াচে দেখা যায়? এটা সম্ভব, স্টাডি বলে

“অ্যালকোহল প্রাথমিকভাবে রক্তনালীগুলিকে প্রসারিত করে রক্তচাপ কমাতে পারে, কিন্তু কয়েক ঘন্টার মধ্যে এটি রেনিন হরমোনকে বাড়িয়ে দেয়, যা রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং রক্তচাপ বাড়ায়,” তিনি বলেছিলেন।

“এটি যেকোনো পরিমাণ অ্যালকোহলের জন্য সত্য।”

ডাক্তার রোগীর রক্তচাপ পরীক্ষা করেন

বিশ্লেষণটি প্রথম প্রস্তাব করে যে এমনকি কম অ্যালকোহল সেবনও কার্ডিওভাসকুলার ইভেন্টের উচ্চ ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে, AHA অনুসারে। (iStock)

“এর উপরে, অ্যালকোহল ব্যবহার অন্যান্য কারণের সাথে যুক্ত থাকে যার মধ্যে বসে থাকা জীবনযাপন, চাপ এবং স্থূলতা রয়েছে, যা রক্তচাপ বাড়ায় এবং হার্টের উপর চাপ সৃষ্টি করে,” সিগেল বলেন।

ডক্টর শানা জনসন, স্কটসডেল, অ্যারিজোনার একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিৎসক, ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি ইমেল বিনিময়ে তার প্রতিক্রিয়া জানিয়েছেন, গবেষণা সম্পর্কে তার সংশয় লক্ষ্য করেছেন।

সেলফোন ব্যবহারের উপর চিকিৎসা গবেষণা বলছে প্রতি সপ্তাহে এই পরিমাণ সময়ের জন্য চ্যাট করা রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে

“গবেষণার ফলাফলগুলি নির্দেশ করে যে যতদূর হার্টের স্বাস্থ্য যায় ততদূর পর্যন্ত অ্যালকোহল সেবনের কোনও নিরাপদ পরিমাণ নেই,” তিনি বলেছিলেন। “অ্যালকোহল গ্রহণ এই গবেষণায় সর্বনিম্ন মাত্রা থেকে সর্বোচ্চ পর্যন্ত রক্তচাপের উপর প্রভাব ফেলেছিল।”

তিনি যোগ করেছেন, “এই ফলাফলগুলি অন্যান্য গবেষণার বিপরীতে যা দেখায় যে মাঝারি অ্যালকোহল গ্রহণ হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।”

বন্ধুরা ওয়াইন গ্লাস চিয়ার্স

অ্যারিজোনার স্কটসডেলের ডাঃ জনসন বলেছেন, অ্যালকোহল সেবন ছাড়াও উচ্চ রক্তচাপের কারণ হতে পারে এমন একাধিক কারণ রয়েছে। (iStock)

জনসন ফলাফলগুলিকে “কৌতুহলজনক” বলে অভিহিত করেছেন এবং বলেছিলেন যে তার “ফলাফল সত্য হওয়ার প্রতি আস্থা হ্রাস পেয়েছে পদ্ধতিগত সমস্যা যা পক্ষপাতের পরিচয় দেয়, যা ফলাফলের যথার্থতা হ্রাস করে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি বলেন, “লেখকরা যেমন উল্লেখ করেছেন, অন্তর্ভুক্ত সাতটি গবেষণার মধ্যে পাঁচটিতে মাঝারি বা বৃহত্তর পক্ষপাত রয়েছে৷ যদি মেটা-বিশ্লেষণে অন্তর্ভুক্ত বেশিরভাগ গবেষণা নিম্ন মানের হয় তবে ফলাফলগুলিও নিম্নমানের হবে (সম্ভবত ভুল হতে পারে) )”

মানুষ একটি পানীয় প্রত্যাখ্যান

অ্যারিজোনার ডক্টর জনসন মাঝারি পানীয়কে সংজ্ঞায়িত করেছেন মহিলাদের জন্য প্রতিদিন একটি পানীয় এবং পুরুষদের জন্য একটি বা দুটি। (iStock)

ডাক্তার যোগ করেছেন যে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি “একাধিক কারণের উপর ভিত্তি করে, শুধুমাত্র অ্যালকোহল সেবন নয়।”

তিনি বলেন, “রক্তচাপ জেনেটিক্স, খাদ্যাভ্যাস, ওজন এবং কার্যকলাপের স্তর দ্বারা প্রভাবিত হয়। এই গবেষণায় বলা হয়েছে যে অ্যালকোহল উচ্চ রক্তচাপের আরেকটি ঝুঁকির কারণ।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

জনসন বলেছেন, রোগীদের তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে হৃদরোগের জন্য তাদের পৃথক ঝুঁকির কারণগুলি নিয়ে আলোচনা করা উচিত।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা লেখকদের কাছে পৌঁছেছে।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ব্যায়াম করুন ব্যথা দূর করুন: শারীরিক কার্যকলাপ সহনশীলতা বাড়ায়, গবেষণায় দেখা গেছে

News Desk

অতি-প্রক্রিয়াজাত খাবার কি আপনার জন্য খারাপ? | জটিল

News Desk

একজন বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন: ‘খারাপ ভারসাম্য কি একটি গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ?’

News Desk

Leave a Comment