প্রতিবেদনগুলি প্রকাশ করে যে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে
স্বাস্থ্য

প্রতিবেদনগুলি প্রকাশ করে যে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে

মে হল জাতীয় স্ট্রোক সচেতনতা মাস, এবং স্ট্রোক সম্পর্কে শিক্ষার পাশাপাশি, ডাক্তাররা কেন অল্পবয়সী রোগীদের মধ্যে স্ট্রোক হচ্ছে তার উত্তর খুঁজছেন।

আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশন 50 বছরের কম বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে আরও স্ট্রোকের রিপোর্ট করেছে। হিউস্টনের একজন ডাক্তার বলেছেন যে তিনি ঠিক নিশ্চিত নন কেন এটি ঘটছে, তবে মনে করেন আমাদের জীবনধারায় পরিবর্তনগুলি একটি উত্তর হতে পারে।

ড্যানিয়েল গেনার মাত্র 29 বছর বয়সে স্ট্রোক করেছিলেন। “এটি ছিল আমার প্রথম বাস্তব স্বাস্থ্য সমস্যা, এবং কোথাও এটি ঘটেছে” ড্যানিয়েল গেইনার।

তার স্ত্রী বলেন, এটা অপ্রত্যাশিতভাবে ঘটেছে।

ড্যানিয়েল গেইনার 29 বছর বয়সে স্ট্রোক করেছিলেন (ডেনিশা ব্রাউন-গেইনার)

অল্প বয়স্কদের মধ্যে স্ট্রোক বাড়ছে

ডেনিশা ব্রাউন-গেইনার বলেছেন, “শুক্রবার রাতে থ্যাঙ্কসগিভিংয়ের পরে এটি শুরু হয়েছিল, তার সাথে সত্যিই খারাপ মাথাব্যথার অভিযোগ ছিল।”

সেই মাথাব্যথা ছিল স্ট্রোক, যার ফলে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। এবং এইচসিএ হিউস্টন হেলথকেয়ার 29 বছর বয়সী ড্যানিয়েল গ্যানিয়ারের অনেকগুলি জীবন রক্ষার প্রচেষ্টার পরে তার প্রধান অঙ্গগুলি ব্যর্থ হতে শুরু করে।

ব্রাউন-গেইনার বলেন, “ড. এল-ঘানেম যখন এলেন, তখন তিনি বললেন, প্রতিকূলতা খুব একটা ভালো ছিল না। এমনকি যদি তারা এটা ঠিক করতে পারে এবং রক্তপাত বন্ধ করতে পারে, তাহলেও তার বেঁচে থাকার নিশ্চয়তা ছিল না,” ব্রাউন-গেইনার বলেন।

মোহাম্মদ এল-ঘানেম, এইচসিএ হিউস্টন হেলথকেয়ারের এমডি ড্যানিয়েল গ্যানিয়ারের ডাক্তার ছিলেন।

স্ট্রোক

ড্যানিয়েল গেইনারের ডাক্তার বলেছেন স্ট্রোকের জন্য 29 বছর বয়সী (জয় অ্যাডিসন/ফক্স নিউজ)

“মিসেস গেনার, আমি তার কাছে দুবার গিয়েছিলাম, এবং আমি মনে করি ‘আমি মনে করি না সে বাঁচবে'” ডক্টর এল-ঘানেম বললেন।

স্ট্রোক ঝুঁকি: কি জানতে হবে

কিন্তু, ডাক্তাররা রক্তপাত বন্ধ করতে এবং তার অঙ্গের ব্যর্থতা ফিরিয়ে দিতে সক্ষম হন। তার ডাক্তার বলেছেন স্ট্রোকের জন্য 29 বছর বয়সী।

আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশন রিপোর্ট করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে 49 বছর বয়সী এবং তার চেয়ে কম বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে স্ট্রোকের ঘটনা গত 30 বছরে বৃদ্ধি পেয়েছে।

দ্রুত

FAST হল একটি সংক্ষিপ্ত রূপ যা স্ট্রোকের লক্ষণ চিনতে সাহায্য করে (জয় অ্যাডিসন/ফক্স নিউজ)

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে করোনাভাইরাস তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে স্ট্রোকের কারণ হতে পারে

আমেরিকান হার্ট অ্যান্ড স্ট্রোক অ্যাসোসিয়েশনের ট্র্যাসি মর্ডেন বলেন, “সমস্ত স্ট্রোকের প্রায় 15% প্রাপ্তবয়স্কদের মধ্যে ঘটে 50 বা তার কম বয়সী।”

চিকিত্সকরা অল্পবয়সী ব্যক্তিদের স্ট্রোকের সতর্কতা লক্ষণগুলি জানার জন্য সতর্ক করেন: মুখ ঝুলে যাওয়া, হাতের দুর্বলতা, কথা বলার অসুবিধা এবং 9-1-1 নম্বরে কল করার সময়৷

ডঃ এল-ঘানেম বলেছেন যে গবেষকরা এখনও উত্তর খুঁজছেন, কিন্তু কেন এটি ঘটতে পারে তার একটা ধারণা আছে। “আমার মতে, আমরা যে অস্বাস্থ্যকর জীবন যাপন করছি সেটাই বেশি। প্রচুর জাঙ্ক ফুড, অস্বাস্থ্যকর খাবার, কাজ এবং তাদের ব্যস্ত জীবনের কারণে মানুষ ব্যায়াম করার প্রবণতা রাখে না” ডঃ এল-ঘানেম।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“গবেষকরা এখন স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, কম বয়সীদের কোলেস্টেরল নিয়ে গবেষণা করেছেন এবং এর প্রকোপ বাড়ছে” মর্ডেন বলেন।

ডাঃ এল-ঘানেম আরও পরামর্শ দেন যে মহামারী চলাকালীন স্বাস্থ্যসেবাকে অবহেলা করা বা নিয়মিত ডাক্তারদের পরিদর্শন করাও একটি কারণ হতে পারে যে আমরা প্রায়শই অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে স্ট্রোক দেখতে পাচ্ছি।

জয় অ্যাডিসন 2022 সালে হিউস্টনে মাল্টিমিডিয়া রিপোর্টার হিসেবে ফক্স নিউজে যোগ দেন।

Source link

Related posts

কঙ্গো প্রজাতন্ত্র এক ডজনেরও বেশি মামলা নিশ্চিত হওয়ার পরে মাঙ্কিপক্স মহামারী ঘোষণা করেছে

News Desk

আইওয়া মহিলা যিনি জাল ক্যান্সার দাবি করেছেন: "আমি টাকার জন্য এটা করিনি"

News Desk

BPA, phthalates "ব্যাপক" সুপারমার্কেটের খাবারে, সিআর রিপোর্ট পাওয়া যায়

News Desk

Leave a Comment