প্রত্যেকের কি ভিটামিন গ্রহণ করা দরকার – এবং কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ? এখানে কি জানতে হবে
স্বাস্থ্য

প্রত্যেকের কি ভিটামিন গ্রহণ করা দরকার – এবং কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ? এখানে কি জানতে হবে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

বিজ্ঞাপন এবং সোশ্যাল মিডিয়া প্রায়ই পরামর্শ দেয় যে ভিটামিন সম্পূরকগুলি সর্বোত্তম স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ – কিন্তু তারা কি সত্যিই প্রত্যেকের জন্য প্রয়োজনীয়?

“ভিটামিন একটি বহু বিলিয়ন-ডলারের শিল্পে পরিণত হয়েছে, যেখানে পরিপূরকগুলি আরও ভাল স্বাস্থ্য, আরও শক্তি এবং দীর্ঘ জীবনের প্রতিশ্রুতি দেয়,” ফ্লোরিডার মিয়ামিতে শীর্ষ পুষ্টি কোচিংয়ের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান আন্দ্রেয়া সোয়ারেস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, 2017 এবং 2020 এর মধ্যে মাত্র 57% আমেরিকান প্রাপ্তবয়স্করা খাদ্যতালিকাগত পরিপূরক গ্রহণ করেছেন, মাল্টিভিটামিন এবং খনিজগুলি সর্বাধিক জনপ্রিয়।

দৈনিক মাল্টিভিটামিন আপনাকে বেশিদিন বাঁচতে সাহায্য করতে পারে না, গবেষণায় দেখা গেছে

কিন্তু এই আপনার জন্য কি মানে? তা জানতে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছে ফক্স নিউজ ডিজিটাল।

ভিটামিন কি?

নিউ হ্যাম্পশায়ার একাডেমি অফ নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্সের সভাপতি এবং নিউ হ্যাম্পশায়ারের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান জেনিফার মেসারের মতে ভিটামিন হল পুষ্টি যা শরীরের স্বাভাবিকভাবে কাজ করার জন্য অপরিহার্য।

2017 এবং 2020 এর মধ্যে মাত্র 57% আমেরিকান প্রাপ্তবয়স্করা খাদ্যতালিকাগত সম্পূরক গ্রহণ করেছেন, মাল্টিভিটামিন এবং খনিজগুলি সর্বাধিক জনপ্রিয়। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা আমাদের শরীরে ভিটামিন তৈরি করতে পারি না, এবং তাই আমাদের অবশ্যই আমাদের ডায়েটে সেগুলি পেতে হবে।”

(একটি ব্যতিক্রম হল ভিটামিন ডি, যা মানুষ সূর্য থেকেও পেতে পারে।)

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে ভিটামিনগুলি হয় চর্বি-দ্রবণীয় বা জল-দ্রবণীয়।

ভালো থাকুন: সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ডি সমৃদ্ধ একটি রাতের খাবার প্রস্তুত করুন

চর্বি-দ্রবণীয় ভিটামিন – এ, ডি, ই এবং কে – শরীরের ফ্যাটি টিস্যু, লিভার এবং পেশীগুলিতে সঞ্চিত থাকে, তাই চর্বিযুক্ত খাবারের সাথে গ্রহণ করলে এগুলি আরও ভালভাবে শোষিত হয়।

পানিতে দ্রবণীয় ভিটামিন শরীরে জমা হয় না, তাই কোনো অতিরিক্ত পরিমাণ সাধারণত প্রস্রাবে নির্গত হয়।

মানুষের হাতের ভিটামিন

চর্বি-দ্রবণীয় ভিটামিনগুলি শরীরের ফ্যাটি টিস্যু, লিভার এবং পেশীগুলিতে সঞ্চিত থাকে, তাই চর্বিযুক্ত খাবারের সাথে গ্রহণ করলে এগুলি আরও ভালভাবে শোষিত হয়। পানিতে দ্রবণীয় ভিটামিন শরীরে জমা হয় না, তাই কোনো অতিরিক্ত পরিমাণ সাধারণত প্রস্রাবে নির্গত হয়। (আইস্টক)

তেরোটি ভিটামিনকে “প্রয়োজনীয়” বলে মনে করা হয়।

এর মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ডি, ই এবং কে, পাশাপাশি বি ভিটামিন (থায়ামিন, রিবোফ্লাভিন, নিয়াসিন, প্যান্টোথেনিক অ্যাসিড, বায়োটিন, বি৬, বি১২ এবং ফোলেট), এনআইএইচ অনুসারে।

“বেশিরভাগ মানুষের জন্য, একটি সুষম খাদ্য দৈনিক ভিটামিনের চাহিদা মেটাতে যথেষ্ট,” সোয়ারেস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“বেশিরভাগ মানুষের জন্য, একটি সুষম খাদ্য দৈনিক ভিটামিনের চাহিদা পূরণের জন্য যথেষ্ট।”

সুষম খাদ্য খেলে ভিটামিন এ সহজে পাওয়া যায়, সাধারণ খাবারে ভিটামিন ই প্রচুর পরিমাণে থাকে এবং কমলা, স্ট্রবেরি এবং বেল মরিচের মতো ফলমূল ও শাকসবজি খেলে বেশির ভাগ মানুষ পর্যাপ্ত ভিটামিন সি পায়, তিনি বলেন।

কিছু লোক খাদ্যতালিকাগত উত্স থেকে পর্যাপ্ত ভিটামিন পান না।

ভিটামিন সম্পূরক কখন প্রয়োজন?

কিছু ভিটামিনের ঘাটতি সম্ভাব্য স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে।

“মার্কিন যুক্তরাষ্ট্রে, এফডিএ সাধারণ জনগণের ঘাটতি বা অপ্রতুলতার কারণে জনস্বাস্থ্য উদ্বেগের পুষ্টির প্রতিফলন করার জন্য পুষ্টির লেবেলগুলি আপডেট করেছে,” মেসার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মহিলা পিল খাচ্ছেন

“একজন ব্যক্তির সম্পূরক প্রয়োজনীয়তা চিকিৎসা অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তিত হবে, খাদ্যতালিকাগত সীমাবদ্ধতা, ম্যালাবশোরপশন সমস্যা এবং পুষ্টির ঘাটতি,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

ভিটামিন এ ভাল দৃষ্টিশক্তি বজায় রাখতে সাহায্য করে, উদাহরণস্বরূপ – এবং সিডিসি অনুসারে, অপর্যাপ্ত পরিমাণে থাকা শিশুরা অন্ধত্বের ঝুঁকিতে থাকে।

যেহেতু ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্য এবং ইমিউন ফাংশনকে সমর্থন করে, তাই সীমিত সূর্যের সংস্পর্শে থাকা লোকেরা অস্টিওপোরোসিসের মতো হাড়ের রোগে আক্রান্ত হতে পারে, গবেষণায় দেখা গেছে।

“সাম্প্রতিক প্রবিধান অনুসারে, পুষ্টির লেবেলে ভিটামিন ডি প্রয়োজন,” মেসার উল্লেখ করেছেন।

IV থেরাপি ক্রেজ আমেরিকানরা তাদের শিরায় ভিটামিন পাম্প করছে: ফলাফলগুলি ‘বেশ নাটকীয়’

সোয়ারেসের মতে, লোহিত রক্তকণিকা উৎপাদন এবং স্নায়ুর কার্যকারিতার জন্য ভিটামিন বি 12 অপরিহার্য।

ফোলেট ডিএনএ সংশ্লেষণকে সমর্থন করে এবং নিউরাল টিউব ত্রুটিগুলি (মস্তিষ্ক, মেরুদণ্ড বা মেরুদণ্ডের জন্মগত ত্রুটি) প্রতিরোধ করে, তাই সিডিসি অনুসারে, গর্ভাবস্থার আগে এবং শুরুর সময় মহিলাদের জন্য পর্যাপ্ত পরিমাণে পাওয়া গুরুত্বপূর্ণ।

সিনিয়র মহিলা ভিটামিন

এটি একটি সাধারণ ভুল ধারণা যে ভিটামিন সম্পূরক প্রত্যেকের জন্য উপকারী, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

এটি একটি সাধারণ ভুল ধারণা, যাইহোক, মেসারের মতে ভিটামিন সাপ্লিমেন্ট সবার জন্য উপকারী।

“প্রযুক্তিগতভাবে, সমস্ত ভিটামিনই প্রয়োজনীয় – তবে, আপনার অভাব দেখা না গেলে ভিটামিনের পরিপূরক করা অপ্রয়োজনীয়,” তিনি বলেছিলেন।

“একজন ব্যক্তির সম্পূরক প্রয়োজনীয়তা চিকিৎসা অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তিত হবে, খাদ্যতালিকাগত সীমাবদ্ধতা, ম্যালাবসোর্পশন সমস্যা এবং পুষ্টির ঘাটতি।”

“ভিটামিনের পরিপূরক করা অপ্রয়োজনীয় যদি না আপনার অভাব দেখা যায়।”

কিছু গোষ্ঠীর অন্যদের তুলনায় ভিটামিন সাপ্লিমেন্টের বেশি প্রয়োজন হতে পারে।

“যদিও একটি নিরামিষাশী খাদ্য অনেক পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করতে পারে, সেখানে কিছু ভিটামিন রয়েছে, যেমন ভিটামিন বি 12 এবং ভিটামিন ডি, যেগুলির প্রতি গভীর মনোযোগের প্রয়োজন হতে পারে,” মেসার বলেছিলেন।

ফল এবং সবজি সহ হৃদয় আকৃতির বাটি

একটি সুষম খাদ্য খাওয়ার মাধ্যমে ভিটামিন এ সহজেই পাওয়া যায়, সাধারণ খাবারে ভিটামিন ই প্রচুর পরিমাণে পাওয়া যায় এবং বেশিরভাগ মানুষ যদি কমলা, স্ট্রবেরি এবং বেল মরিচের মতো ফলমূল এবং শাকসবজি খান তাহলে পর্যাপ্ত ভিটামিন সি পান, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

যাদের অ্যালার্জি বা অসহিষ্ণুতার কারণে কিছু খাবার এড়িয়ে চলতে হয় তাদেরও সম্পূরক প্রয়োজন হতে পারে।

সিলিয়াক ডিজিজ, ক্রোনস ডিজিজ বা আলসারেটিভ কোলাইটিসের মতো নির্দিষ্ট গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থা পরিচালনাকারী ব্যক্তিদের পুষ্টির শোষণ ব্যাহত হতে পারে, বিশেষ করে ফ্যাট-দ্রবণীয় ভিটামিনের সাথে, মেসার উল্লেখ করেছেন।

স্মৃতিশক্তির উন্নতি করা মাল্টিভিটামিন পপিং করার মতোই সহজ হতে পারে, অধ্যয়ন খুঁজে পেয়েছে

লিভারের রোগও শরীরের কিছু ভিটামিন সঞ্চয় করার ক্ষমতাকে ব্যাহত করতে পারে, বিশেষ করে যেগুলি চর্বি-দ্রবণীয়।

দীর্ঘস্থায়ী কিডনি রোগ নির্দিষ্ট ভিটামিনের ভারসাম্যকে প্রভাবিত করতে পারে, বিশেষ করে ভিটামিন ডি, মেসার বলেন।

মহিলা পরিপূরক গ্রহণ

খাদ্যতালিকাগত সম্পূরকগুলির গুণমান এবং নিরাপত্তা ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, কারণ সেগুলি FDA-নিয়ন্ত্রিত নয়। (আইস্টক)

উচ্চ প্রশিক্ষণের ভার সহ ক্রীড়াবিদদের শক্তি বিপাক এবং হাড়ের স্বাস্থ্যকে সমর্থন করার জন্য অতিরিক্ত ভিটামিনের প্রয়োজন হতে পারে, তিনি যোগ করেছেন।

বিশেষজ্ঞরা একটি পরিপূরক গ্রহণ করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেন। একটি সাধারণ রক্ত ​​​​পরীক্ষা প্রকাশ করতে পারে যে কোনও পুষ্টির ঘাটতি রয়েছে কিনা।

সম্পূরক নিরাপত্তা নিশ্চিত করা

মেসারের মতে, ফ্যাট-দ্রবণীয় ভিটামিন – এ, ডি, ই এবং কে – শরীরে জমা হতে পারে এবং অতিরিক্ত গ্রহণ করলে বিষাক্ততার দিকে পরিচালিত করতে পারে।

“জলে দ্রবণীয় ভিটামিন (যেমন বি এবং সি) অতিরিক্ত গ্রহণ করলে সাধারণত নিঃসৃত হয়, তবে মেগা-ডোজিং এখনও অবাঞ্ছিত পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বিশেষজ্ঞরা কোন নতুন পরিপূরক শুরু করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলার পরামর্শ দেন।

খাদ্যতালিকাগত সম্পূরকগুলির গুণমান এবং নিরাপত্তা ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, কারণ সেগুলি FDA-নিয়ন্ত্রিত নয়।

“লেবেলে তালিকাভুক্ত পুষ্টির পরিমাণে সম্ভাব্য বৈচিত্র্যের পাশাপাশি সম্ভাব্য দূষণের কারণে সম্মানজনক ব্র্যান্ড এবং পণ্যগুলি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ,” মেসার পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি সাপ্লিমেন্টের লেবেলে একটি তৃতীয় পক্ষের পরীক্ষিত সীল অনুসন্ধান করার পরামর্শ দেন, যেমন “ইউএসপি যাচাইকৃত”, যা নির্দেশ করে যে পণ্যটিতে “ঘোষিত শক্তি এবং পরিমাণে লেবেলে তালিকাভুক্ত উপাদান রয়েছে।”

অনেক লোক প্রায়ই ভিটামিন ডি সম্পূরক সম্পর্কে জিজ্ঞাসা করে, মেসার বলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ল্যাবগুলির মাধ্যমে একটি ঘাটতি নিশ্চিত হলে শুধুমাত্র প্রয়োজনীয় পরিমাণ ভিটামিন ডি দিয়ে পরিপূরক করা গুরুত্বপূর্ণ,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

(দ্য এন্ডোক্রাইন সোসাইটি – এন্ডোক্রিনোলজি এবং বিপাকের উপর দৃষ্টি নিবদ্ধ একটি বিশ্বব্যাপী সংস্থা – এখন আর 75 বছরের কম বয়সী সুস্থ প্রাপ্তবয়স্কদের জন্য রুটিন স্ক্রীনিং বা ভিটামিন ডি সম্পূরক সুপারিশ করে না।)

সকালের সূর্যের আলো

মানুষ সূর্যালোক এক্সপোজার মাধ্যমে ভিটামিন ডি মাত্রা বৃদ্ধি করতে পারেন. (আইস্টক)

“এটি বিপজ্জনক হতে পারে যদি ভিটামিন ডি এর মাত্রা দীর্ঘ সময় ধরে উচ্চ থাকে, কারণ অতিরিক্ত পরিমাণে কিডনিতে পাথর সহ বিভিন্ন সমস্যা হতে পারে,” মেসার যোগ করেছেন।

ভিটামিন এবং অন্যান্য ওষুধের মধ্যে সম্ভাব্য মিথস্ক্রিয়া সম্পর্কে সচেতন হওয়াও গুরুত্বপূর্ণ, বিশেষজ্ঞরা বলছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

“ওষুধের মিথস্ক্রিয়া ঘটে যখন K এর মতো ভিটামিন রক্ত ​​​​পাতলা করার কার্যকারিতা হ্রাস করে বা ক্যালসিয়াম অ্যান্টিবায়োটিক শোষণকে প্রভাবিত করে,” সোয়ারস সতর্ক করেছিলেন।

বিশেষজ্ঞরা সম্ভাব্য ঝুঁকি এবং নিরাপদ ডোজ পরিমাণ নিয়ে আলোচনা করতে কোনও নতুন সম্পূরক শুরু করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলার পরামর্শ দেন।

Source link

Related posts

অ্যান্টি-অ্যাডিকশন ড্রাগ বুপ্রেনরফিন ভবিষ্যতে মারাত্মক ওভারডোজের ঝুঁকি কমাতে পারে 62%: গবেষণা

News Desk

কুকুর কিশোরের জীবন বাঁচায়, বাবা-মা প্রযুক্তি আসক্তি নিয়ে চিন্তিত, এবং ছাত্র ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে

News Desk

ডিজনি পরে মামলা করেছে, পরিবার বলেছে, এনওয়াইইউ ডাক্তার খাবারের অ্যালার্জির কারণে মারা গেছেন

News Desk

Leave a Comment