প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য ‘মেজর স্টেপ ফরোয়ার্ড’ কারণ নতুন ব্লাড ক্যান্সারের ওষুধ FDA অনুমোদন পেয়েছে
স্বাস্থ্য

প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য ‘মেজর স্টেপ ফরোয়ার্ড’ কারণ নতুন ব্লাড ক্যান্সারের ওষুধ FDA অনুমোদন পেয়েছে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) তালভির জন্য ত্বরান্বিত অনুমোদন দিয়েছে, প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য একটি নতুন অ্যান্টিবডি-ভিত্তিক থেরাপি যার চিকিৎসা করা কঠিন ব্লাড ক্যান্সার যেমন মাল্টিপল মাইলোমা। ওষুধটি তৈরি করেছে জনসন অ্যান্ড জনসন।

মিয়ামি মিলার স্কুল অফ মেডিসিন ইউনিভার্সিটির সিলভেস্টার কমপ্রিহেনসিভ ক্যান্সার সেন্টারের মায়লোমা প্রোগ্রামের প্রধান ডঃ ওলা ল্যান্ডগ্রেন, এমডি, পিএইচডির মতে, এটি মায়লোমা ক্ষেত্রের জন্য একটি “প্রধান পদক্ষেপ”।

ল্যান্ডগ্রেন ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি প্রথম মায়লোমা ড্রাগ যা GPRC5D নামক প্রোটিনকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে, যা মায়লোমা কোষের পৃষ্ঠে প্রকাশ করা হয়।”

“এটি কর্মের একটি নতুন প্রক্রিয়া।”

কেমো এবং রেডিয়েশন ব্যর্থ হলে নভেল ক্যান্সারের চিকিৎসা নতুন আশা দেয়: ‘মানুষের জীবনে বড় পরিবর্তন’

FDA তার ওয়েবসাইট অনুসারে, গুরুতর অবস্থার চিকিত্সা করে এমন ওষুধের আগে প্রাপ্যতা সক্ষম করার জন্য “ত্বরিত অনুমোদন” প্রদান করে।

“বিশাল অপূরণীয় ক্লিনিকাল প্রয়োজনের পরিপ্রেক্ষিতে,” ল্যান্ডগ্রেন বলেছিলেন যে এই রোগের লক্ষ্যবস্তু করার জন্য নিরাপদ, কার্যকর ওষুধ বিকাশ চালিয়ে যাওয়ার একটি চলমান প্রয়োজন রয়েছে।

নতুন ওষুধ, Talvey-তে শুরু করা রোগীদের জন্য, প্রথম কয়েকটি ডোজ হাসপাতালে দেওয়া হয় কারণ নিম্ন-গ্রেডের জ্বর এবং ইমিউনোলজিক্যাল প্রতিক্রিয়ার প্রাথমিক ঝুঁকি থাকে। ওষুধটি চিকিত্সকদের দ্বারা পরিচালিত একটি সাপ্তাহিক বা দ্বি-সাপ্তাহিক ইনজেকশন হিসাবে অনুমোদিত হয়েছে। (আইস্টক)

“এই ওষুধটি সেই গুরুত্বপূর্ণ গতির একটি উদাহরণ,” তিনি বলেছিলেন।

Talvey (talquetamab) একাধিক মায়োলোমা রোগীদের জন্য উদ্দিষ্ট যারা কমপক্ষে চারটি পূর্বের ধরনের চিকিৎসা গ্রহণ করেছেন এবং জনসন অ্যান্ড জনসনের একটি প্রেস রিলিজ অনুসারে তাদের “দরিদ্র পূর্বাভাস” রয়েছে।

নতুন এআই টেকের লক্ষ্য হল সর্বোত্তম চিকিৎসার জন্য ক্যান্সারের উৎপত্তি শনাক্ত করা: ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’

ওষুধটি চিকিত্সকদের দ্বারা পরিচালিত একটি সাপ্তাহিক বা দ্বি-সাপ্তাহিক ইনজেকশন হিসাবে অনুমোদিত হয়েছে।

ক্লিনিকাল স্টাডিতে, টালভেই মায়েলোমা রোগীদের মধ্যে “চিত্তাকর্ষক প্রতিক্রিয়া হার” দেখিয়েছেন যারা পূর্বে চিকিৎসা নিয়েছেন, ল্যান্ডগ্রেন বলেছেন, যিনি একজন প্রখ্যাত হেমাটোলজিস্ট/অনকোলজিস্ট যিনি মাল্টিপল মায়লোমা, স্মোল্ডারিং মায়লোমা এবং সম্পর্কিত প্লাজমা কোষের রোগে বিশেষজ্ঞ।

“যদি সবকিছু সঠিকভাবে করা হয়, এই ওষুধগুলি সামগ্রিকভাবে খুব নিরাপদ এবং কার্যকর।”

“সামগ্রিক প্রতিক্রিয়া হার 70% রোগীদের মধ্যে যারা মায়লোমা থেরাপির চারটি পূর্বের লাইনে ব্যর্থ হয়েছে,” তিনি বলেছিলেন।

“একটি প্রধান ক্লিনিকাল সমস্যা হল যে মায়লোমা টিউমার কোষগুলি অবশেষে আমাদের থেরাপির প্রতিরোধ গড়ে তোলে,” তিনি বলেছিলেন। “রোগীদের জন্য যারা থেরাপির বিভিন্ন লাইন ব্যর্থ হয়, অবশেষে, অনেক চিকিত্সা বিকল্প বাকি থাকতে পারে না।”

ঝুঁকি এবং সীমাবদ্ধতা

যেহেতু এটি একটি ইমিউনোথেরাপি ড্রাগ, তালভিতে ইমিউনোসপ্রেশনের সম্ভাবনা রয়েছে, যা সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে, ল্যান্ডগ্রেন সতর্ক করে দিয়েছিলেন।

সবচেয়ে সাধারণ প্রতিকূল প্রভাবগুলির মধ্যে রয়েছে পরিবর্তিত বা প্রতিবন্ধী স্বাদের অনুভূতি, শুষ্ক মুখ এবং গিলতে অসুবিধা।

প্রেস রিলিজ অনুসারে কিছু রোগী ওজন হ্রাস, ত্বকের প্রতিক্রিয়া, গুরুতর সংক্রমণ, কম শ্বেত রক্তকণিকার সংখ্যা এবং কম রক্তের প্লেটলেটগুলিও অনুভব করেছেন।

জনসন অ্যান্ড জনসন

FDA জনসন অ্যান্ড জনসনের নতুন ওষুধ Talvey-এর জন্য ত্বরান্বিত অনুমোদন দিয়েছে, মাল্টিপল মায়লোমার মতো কঠিন-থেকে-চিকিৎসা করা প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য অ্যান্টিবডি-ভিত্তিক থেরাপি। (আইস্টক)

ল্যান্ডগ্রেন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা প্রদানকারীরা জানেন যে ক্লিনিক্যালি কী সন্ধান করতে হবে এবং পৃথক রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা পর্যবেক্ষণের জন্য কীভাবে ল্যাব কাজ করতে হবে।” “যদি সবকিছু সঠিকভাবে করা হয়, এই ওষুধগুলি সামগ্রিকভাবে খুব নিরাপদ এবং কার্যকর।”

রোগীদের জন্য ওষুধটি শুরু করে, প্রথম কয়েকটি ডোজ হাসপাতালে দেওয়া হয় কারণ নিম্ন-গ্রেডের জ্বর এবং ইমিউনোলজিকাল প্রতিক্রিয়া হওয়ার প্রাথমিক ঝুঁকি থাকে, যদিও ল্যান্ডগ্রেন বলেছেন এই লক্ষণগুলি পরিচালনা করা যায় এবং সাধারণত দ্রুত সমাধান হয়।

মাত্র 4 মিনিটের তীব্র দৈনিক ক্রিয়াকলাপ ‘নন-ব্যায়ামকারীদের’ মধ্যে ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

“চলমান অধ্যয়নগুলি জ্বর এবং ইমিউনোলজিক্যাল প্রতিক্রিয়াগুলির মতো পার্শ্ব প্রতিক্রিয়া সীমিত করার জন্য প্রথম কয়েকটি ডোজ রোগীদের প্রাক-ঔষধ দেওয়ার সর্বোত্তম উপায়গুলি সংজ্ঞায়িত করার চেষ্টা করছে, তাই এই ওষুধগুলি প্রথম দিন থেকেই বহিরাগত রোগীদের দেওয়া যেতে পারে,” তিনি বলেছিলেন।

“আমরা এখনও সেখানে নেই, তবে আমি মনে করি আমরা এই দিকে এগিয়ে যাচ্ছি।”

‘ভবিষ্যত উজ্জ্বল’

বিপুল সংখ্যক নতুন, কার্যকরী এবং নিরাপদ ওষুধের সাথে, ল্যান্ডগ্রেন বলেছেন মাল্টিপল মায়লোমা রোগীদের জন্য “ভবিষ্যত উজ্জ্বল”।

“আমরা কেমোথেরাপি থেকে ইমিউনোথেরাপিতে চলেছি,” তিনি বলেছিলেন। “আমরা মায়লোমা রোগীদের মধ্যে কোন সনাক্তযোগ্য রোগের (ন্যূনতম অবশিষ্ট রোগ-এমআরডি-নেতিবাচকতা বলা হয়) উচ্চ হার অর্জন করতে সক্ষম।”

রোগীর সাথে ডাক্তার

মায়লোমা রোগীদের সামগ্রিকভাবে বেঁচে থাকার হার প্রতি বছর উন্নত হচ্ছে, একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

অগ্রগতির আরেকটি চিহ্নে, মায়লোমা রোগীদের সামগ্রিকভাবে বেঁচে থাকা প্রতি বছর উন্নত হচ্ছে, ডাক্তার উল্লেখ করেছেন।

“যখন আমি ফেলোশিপে ছিলাম, তখন মায়লোমার জন্য সামগ্রিকভাবে বেঁচে থাকা এক থেকে দুই বছর ছিল – আজকাল, আমরা 10 থেকে 20 বছর বা তার বেশি কথা বলছি,” ল্যান্ডগ্রেন বলেছিলেন।

“আমাদের এখনও নিরাময়মূলক থেরাপি তৈরি করতে হবে,” তিনি বলেছিলেন। “আমরা (সিলভেস্টারে) এবং অন্যান্য দলগুলি এটি নিয়ে কাজ করছি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

প্রদত্ত যে মায়লোমা একটি বিরল ক্যান্সার হিসাবে বিবেচিত হয় – প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 35,000 রোগীকে প্রভাবিত করে – ডাক্তার উল্লেখ করেছেন যে রোগীদের বিশেষ যত্নের অ্যাক্সেসের জন্য একটি মূল দিক।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

একজন মায়লোমা বিশেষজ্ঞ রোগীর স্বতন্ত্র কেস পর্যালোচনা করতে পারেন, একটি সর্বোত্তম চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে পারেন এবং ব্যক্তির পূর্বাভাস এবং জীবনের মান অনুকূল করতে পারেন, তিনি বলেছিলেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

কুকুর পরিবারকে সতর্ক করে, টেক্সাসের কিশোরকে জীবন-হুমকির স্ট্রোক থেকে বাঁচায়: ‘রক্ষক রাখা’

News Desk

একাধিক স্ক্লেরোসিস আক্রান্তদের জন্য অগ্রগতি সহায়ক হরমোন জড়িত হতে পারে: ‘রোগীদের আশাবাদী থাকা উচিত’

News Desk

সহজে ঘুমান: আপনার শোবার ঘর সামঞ্জস্য করার 6টি উপায় যাতে আপনি একটি ভাল রাতের বিশ্রাম পান

News Desk

Leave a Comment