প্রোস্টেট ক্যান্সারের মিথ এবং হাই-প্রোফাইল ক্ষেত্রে একজন ক্যান্সার বিশেষজ্ঞের কাছ থেকে সাধারণ ভুল ধারণা
স্বাস্থ্য

প্রোস্টেট ক্যান্সারের মিথ এবং হাই-প্রোফাইল ক্ষেত্রে একজন ক্যান্সার বিশেষজ্ঞের কাছ থেকে সাধারণ ভুল ধারণা

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

হাই-প্রোফাইল প্রোস্টেট ক্যান্সারের ঘোষণার ঝড়ের মধ্যে, চিকিত্সকরা এই রোগ সম্পর্কে সাধারণ পৌরাণিক কাহিনীগুলিকে উড়িয়ে দেওয়ার জন্য ওজন করছেন এবং প্রাথমিক স্ক্রিনিংয়ের গুরুত্বের উপর জোর দিচ্ছেন।

সোমবার, কিং সেন্টার ঘোষণা করেছে যে ডেক্সটার স্কট কিং, মার্টিন লুথার কিং জুনিয়র এবং কোরেটা স্কট কিং এর কনিষ্ঠ পুত্র, প্রোস্টেট ক্যান্সারের সাথে যুদ্ধের পর 62 বছর বয়সে মারা গেছেন।

এছাড়াও সোমবার, বেসবল হল অফ ফেমার রাইন স্যান্ডবার্গ, 64, প্রকাশ করেছেন যে তিনি মেটাস্ট্যাটিক প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং চিকিত্সা শুরু করবেন।

নতুন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা দিগন্তে হতে পারে, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন: ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’

মাত্র গত সপ্তাহে, বাকিংহাম প্যালেস ঘোষণা করেছে যে রাজা চার্লস তৃতীয় একটি বর্ধিত প্রস্টেটের জন্য হাসপাতালে চিকিৎসা পাবেন, যা পুরুষদের মধ্যে একটি সাধারণ অবস্থা।

অন্যান্য প্রোস্টেট ক্যান্সারের খবরে, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই মাসের শুরুতে এই রোগে আক্রান্ত হন এবং প্রোস্টেটেক্টমি নামে একটি ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার পদ্ধতির মধ্য দিয়েছিলেন।

বাম থেকে ডানে: রাজা চার্লস তৃতীয়, ডেক্সটার কিং, রাইন স্যান্ডবার্গ এবং লয়েড অস্টিন। হাই-প্রোফাইল প্রোস্টেট ক্যান্সারের ঘোষণার ঝড়ের মধ্যে, চিকিত্সকরা সাধারণ পৌরাণিক কাহিনীগুলিকে উড়িয়ে দিচ্ছেন এবং প্রাথমিক স্ক্রিনিংয়ের গুরুত্বের উপর জোর দিচ্ছেন। (গেটি ইমেজ)

অন্যান্য প্রোস্টেট ক্যান্সারের খবরে, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই মাসের শুরুতে এই রোগে আক্রান্ত হন এবং প্রোস্টেটেক্টমি নামে একটি ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার পদ্ধতির মধ্য দিয়েছিলেন।

প্রোস্টেট ক্যান্সার সম্পর্কে কি জানতে হবে

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) এর তথ্য অনুসারে, 2024 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রোস্টেট ক্যান্সারের আনুমানিক 299,010 টি নতুন কেস প্রত্যাশিত, এই রোগটি এই বছর 35,250 জন মারা যাবে বলে আশা করা হচ্ছে।

এসিএস অনুসারে, আটজন পুরুষের মধ্যে একজন তাদের জীবদ্দশায় নির্ণয় করা হবে।

বয়স, জাতি/জাতি এবং পারিবারিক ইতিহাস সহ বিভিন্ন কারণের উপর ভিত্তি করে ঝুঁকি পরিবর্তিত হয়।

কিং চার্লস III প্রস্টেট অবস্থার জন্য চিকিত্সা করা হবে, পুরুষদের মধ্যে পাওয়া ক্যান্সারের লক্ষণ এবং উপসর্গগুলি জানুন

যদিও 2007 এবং 2014 এর মধ্যে প্রোস্টেট ক্যান্সারের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, তারা 2014 থেকে আবার বাড়তে শুরু করেছে, সামগ্রিকভাবে প্রতি বছর 3% বৃদ্ধি পেয়েছে, ACS উল্লেখ করেছে।

এই রোগটি বয়স্ক পুরুষদের মধ্যে বেশি দেখা যায়, রোগ নির্ণয়ের গড় বয়স প্রায় 67।

4 মিথ এবং ভুল ধারণা

ক্যালিফোর্নিয়ার ArteraAI-এর রেডিয়েশন অনকোলজিস্ট এবং চিফ মেডিকেল অফিসার ডঃ টিমোথি শোলটার বলেছেন, চারটি সাধারণ মিথ প্রোস্টেট স্ক্রীনিং এবং চিকিত্সা বিলম্বিত করতে পারে।

তিনি ফক্স নিউজ ডিজিটালের মন্তব্যে তাদের বিস্তারিত জানিয়েছেন।

জলবায়ু সম্মেলনে রাজা চার্লস

জানুয়ারী মাসে, বাকিংহাম প্যালেস ঘোষণা করেছিল যে রাজা চার্লস তৃতীয় একটি বর্ধিত প্রস্টেটের জন্য হাসপাতালে চিকিত্সা পাবেন, যা পুরুষদের মধ্যে একটি সাধারণ অবস্থা। (ক্রিস জ্যাকসন/গেটি ইমেজ)

মিথ নং 1: প্রোস্টেট ক্যান্সার স্ক্রীনিং কার্যকর নয়

গত কয়েক দশক ধরে প্রোস্টেট ক্যান্সার স্ক্রীনিং নির্দেশিকা পরিবর্তিত হয়েছে।

কিছু চিকিত্সক এবং সংস্থা প্রোস্টেট-নির্দিষ্ট অ্যান্টিজেন (পিএসএ) রক্ত ​​​​পরীক্ষার সাথে স্ক্রীনিংকে নিরুৎসাহিত করেছে, স্ক্রীনিং থেকে বেঁচে থাকার সুবিধার অভাব এবং অতিরিক্ত চিকিত্সার ঝুঁকি উল্লেখ করেছে, শোল্টার উল্লেখ করেছেন।

প্রতিরক্ষা সচিব অস্টিন প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত

“তবে, পিএসএ স্ক্রীনিং হল একটি কার্যকর বিকল্প যা প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করার জন্য, যখন নিরাময়ের সম্ভাবনা বেশি এবং কম নিবিড় চিকিত্সা ব্যবহার করা যেতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এসিএস 50 বছর বয়সে বা তার আগে ঝুঁকিপূর্ণ কারণযুক্ত পুরুষদের জন্য পিএসএ রক্ত ​​​​পরীক্ষা ব্যবহার করে প্রোস্টেট ক্যান্সার স্ক্রীনিং করার পরামর্শ দেয়।

লয়েড অস্টিন

পেন্টাগনের কর্মকর্তারা সম্প্রতি নিশ্চিত করেছেন যে প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন প্রস্টেট ক্যান্সারের জন্য অস্ত্রোপচারের জটিলতার কারণে ভর্তি হওয়ার প্রায় দুই সপ্তাহ পরে হাসপাতালে ভর্তি রয়েছেন। (আন্না মানিমেকার/গেটি ইমেজ)

প্রায় আটজন পুরুষের মধ্যে একজন তাদের জীবদ্দশায় প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হবেন।

“আমি পুরুষদের তাদের বার্ষিক শারীরিক সময়ে প্রোস্টেট ক্যান্সার স্ক্রীনিং সম্পর্কে তাদের প্রাথমিক ডাক্তারের সাথে কথা বলার জন্য উত্সাহিত করি,” বলেছেন শোলটার।

মিথ নং 2: প্রোস্টেট ক্যান্সার সবসময় প্রস্রাবের উপসর্গ সৃষ্টি করে

“বেশিরভাগ প্রোস্টেট ক্যান্সার কখনই প্রস্রাবের সমস্যা যেমন ফ্রিকোয়েন্সি বা জরুরীতার কারণ হয় না এবং নিয়মিত পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা ক্রমবর্ধমান PSA স্তরের উপর ভিত্তি করে নির্ণয় করা হয়,” বলেছেন শোল্টার।

কুপারটাউনে রাইন স্যান্ডবার্গ

22 জানুয়ারী, বেসবল হল অফ ফেমার রাইন স্যান্ডবার্গ, 64, প্রকাশ করেছেন যে তিনি মেটাস্ট্যাটিক প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং চিকিৎসা শুরু করবেন। (জিম ম্যাকআইজ্যাক/গেটি ইমেজ)

প্রস্রাবের উপসর্গগুলি সাধারণত ননক্যান্সারজনিত অবস্থার সাথে সম্পর্কিত, যেমন প্রোস্টাটাইটিস বা সৌম্য প্রোস্টেট হাইপারট্রফি, ডাক্তার উল্লেখ করেছেন।

“তাই পিএসএ স্ক্রীনিং বিবেচনা করা গুরুত্বপূর্ণ, এমনকি প্রস্রাবের লক্ষণগুলির অনুপস্থিতিতেও,” তিনি যোগ করেন।

মিথ নং 3: সমস্ত প্রোস্টেট ক্যান্সারের এখনই চিকিৎসা করতে হবে

শোয়ালটারের মতে, প্রোস্টেট ক্যান্সারের বিস্তৃত স্তর রয়েছে, সৌম্য ক্যান্সার থেকে শুরু করে আক্রমনাত্মক ক্যান্সার পর্যন্ত যা চিকিত্সা ছাড়াই নিরাপদে পর্যবেক্ষণ করা যেতে পারে যার জন্য সার্জারি, রেডিয়েশন থেরাপি, হরমোন থেরাপি এবং/অথবা কেমোথেরাপি সহ চিকিত্সা পদ্ধতির সংমিশ্রণ প্রয়োজন।

শাবক গ্রেট রাইনে স্যান্ডবার্গ ক্যান্সার নির্ণয় প্রকাশ করে

“নিম্ন-গ্রেডের ক্যান্সারে আক্রান্ত পুরুষদের জন্য, অগ্রগতির কম ঝুঁকির ক্ষেত্রে চিকিত্সার ঝুঁকি এড়াতে সার্জারি বা রেডিয়েশন থেরাপির চেয়ে সক্রিয় নজরদারি পছন্দ করা যেতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আর্টেরাএআই প্রোস্টেট টেস্টের মতো নতুন পরীক্ষাগুলি চিকিত্সকদের একটি সরঞ্জাম সরবরাহ করে যা রোগীদের তাদের ক্যান্সারের জন্য সর্বোত্তম চিকিত্সার বিকল্প বেছে নিতে সহায়তা করে,” ডাক্তার যোগ করেছেন।

ডেক্সটার স্কট কিং

22শে জানুয়ারী, 2024-এ, কিং সেন্টার ঘোষণা করেছে যে ডেক্সটার স্কট কিং, মার্টিন লুথার কিং জুনিয়র এবং কোরেটা স্কট কিং এর কনিষ্ঠ পুত্র, প্রোস্টেট ক্যান্সারের সাথে যুদ্ধ করার পর 62 বছর বয়সে মারা গেছেন। (মোসেস রবিনসন/ওয়্যার ইমেজ)

যেহেতু প্রোস্টেট ক্যান্সারের প্রতিটি ক্ষেত্রেই আলাদা, শোয়ালটার ইউরোলজি, রেডিয়েশন অনকোলজি এবং মেডিকেল অনকোলজি সহ প্রতিটি শাখার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়ার গুরুত্বের উপর জোর দেন।

মিথ নং 4: প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সার পরে, একজন পুরুষের যৌন জীবন শেষ

“প্রোস্টেট ক্যান্সারের সম্মুখীন অনেক পুরুষ এবং তাদের অংশীদারদের জন্য যৌনতা বোধগম্যভাবে একটি শীর্ষ অগ্রাধিকার,” বলেছেন শোল্টার।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটা জানা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ পুরুষের চিকিত্সার পরেও যৌন ফাংশন চলতে থাকে এবং প্রয়োজনে সাহায্য করার জন্য অনেক কার্যকর চিকিৎসা এবং অস্ত্রোপচারের হস্তক্ষেপ উপলব্ধ রয়েছে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

মন্টানা পারমাণবিক ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে সম্ভাব্য ক্যান্সার সৃষ্টিকারীর অনিরাপদ মাত্রা পাওয়া গেছে

News Desk

বালির মাছি দ্বারা মাংস খাওয়া পরজীবী মার্কিন যুক্তরাষ্ট্রে পা রেখেছে, বিজ্ঞানীরা বলছেন

News Desk

‘দ্রুত বার্ধক্য’ এর কারণে তরুণদের মধ্যে ক্যান্সারের হার বাড়ছে, নতুন গবেষণায় দেখা গেছে: ‘অত্যন্ত উদ্বেগজনক’

News Desk

Leave a Comment