ফিটনেস ক্লাস খুব জোরে?  আপনার শ্রবণ স্বাস্থ্য রক্ষা সম্পর্কে কি জানতে হবে
স্বাস্থ্য

ফিটনেস ক্লাস খুব জোরে? আপনার শ্রবণ স্বাস্থ্য রক্ষা সম্পর্কে কি জানতে হবে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

আপনার প্রিয় সাইকেল চালানো বা নাচের ক্লাস ক্যালোরি বার্ন করার এবং হার্টের স্বাস্থ্য বাড়ানোর একটি দুর্দান্ত উপায় – তবে এটি আপনার কানের জন্য এতটা ভাল নাও হতে পারে।

কিছু অডিওলজি বিশেষজ্ঞ সতর্ক করে দিচ্ছেন যে গ্রুপ ফিটনেস ক্লাসের জোরে ভলিউম — ব্ল্যারিং মিউজিক থেকে শুরু করে প্রশিক্ষকের চিৎকারের দিকনির্দেশ — আপনার শ্রবণশক্তিতে প্রভাব ফেলতে পারে।

ওয়ার্কআউট ক্লাসে প্রায়ই এক ঘন্টার জন্য 85 থেকে 90 ডেসিবেলের বেশি গান বাজানো হয়, যা বিশেষজ্ঞদের মতে, ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (NIOSH) থেকে প্রস্তাবিত সীমা ছাড়িয়ে যায়।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার কান বাজছে, এবং আমি কি একজন ডাক্তারকে দেখাব?’

এখানে কি জানতে হবে.

শব্দের নিরাপদ স্তর কি?

নিউইয়র্কের HearUSA-এর একজন অডিওলজিস্ট সাব্রিনা লির মতে, একটি নিরাপদ শব্দের স্তর ক্লাসের দৈর্ঘ্য এবং আপনি প্রতি সপ্তাহে যে পরিমাণ অংশগ্রহণ করছেন তার উপর নির্ভর করে।

কিছু অডিওলজি বিশেষজ্ঞ সতর্ক করছেন যে গ্রুপ ফিটনেস ক্লাসের উচ্চ শব্দ আপনার শ্রবণশক্তিতে প্রভাব ফেলতে পারে। (আইস্টক)

“70 ডেসিবেল বা তার নিচের শব্দগুলি একটি বর্ধিত সময়ের জন্য নিরাপদ বলে বিবেচিত হয়, যার অর্থ এই শব্দ স্তরে যদি ক্লাসগুলি ক্রমাগত অনুষ্ঠিত হয় তবে আপনি কোনও শ্রবণ উদ্বেগ ছাড়াই পিছনের ক্লাস বা প্রশিক্ষক হিসাবে কাজ করতে পারেন,” তিনি ফক্সকে বলেছিলেন। নিউজ ডিজিটাল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এক ঘণ্টার মধ্যে শব্দের মাত্রা 85 ডেসিবেলের বেশি হওয়া উচিত নয়, যা ফিটনেস ক্লাসের দৈর্ঘ্য সম্পর্কে।

“এটা বলা নিরাপদ যে একটি সাধারণ ফিটনেস ক্লাসের জন্য, একটি নিরাপদ শব্দের মাত্রা 85 ডেসিবেল বা তার নিচে,” লি বলেন।

অল্পবয়সী বাচ্চাদের কানের সংক্রমণ তাদের জন্য বক্তৃতা বিলম্বিত করতে পারে, গবেষণায় দেখা গেছে

অনেক ক্লাস এই মাত্রা অতিক্রম, বিশেষজ্ঞ সতর্ক.

“হাই-ইনটেনসিটি গ্রুপ ফিটনেস ক্লাস – যেমন স্পিনিং, কার্ডিও বা জুম্বা – 90 ডেসিবেল পর্যন্ত এবং তার উপরে উঠতে পারে এবং পুরো ক্লাস জুড়ে সেই ভলিউম বজায় রাখতে পারে,” তিনি বলেছিলেন।

“এর যৌক্তিকতা হল যে অনেকেই বিশ্বাস করেন যে উচ্চ মাত্রার শব্দ ওয়ার্কআউটে আরও তীব্রতা বাড়ায়, এবং (এটি প্রায়শই) বিটে যাওয়ার জন্য উত্সাহ হিসাবে করা হয়।”

ডেসিবেল মিটার

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন সুপারিশ করে যে এক ঘণ্টার মধ্যে শব্দের মাত্রা 85 ডেসিবেলের বেশি হওয়া উচিত নয়। (আইস্টক)

এর পিছনে কিছু বিজ্ঞান আছে, লি স্বীকার করেছেন।

“গবেষণা একমত যে সঙ্গীত আমাদের একটি ওয়ার্কআউটের সাথে ভালভাবে জড়িত হতে সাহায্য করতে পারে এবং মানুষকে তীব্রতার জন্য প্রচেষ্টা করতে অনুপ্রাণিত করতে সাহায্য করতে পারে,” তিনি বলেছিলেন।

“একটি সাধারণ ফিটনেস ক্লাসের জন্য, একটি নিরাপদ শব্দের মাত্রা 85 ডেসিবেল বা তার নিচে।”

“একটি অবিচলিত বীট, অনুপ্রেরণামূলক মেসেজিং এবং ভাল, আনন্দদায়ক শব্দের মতো সঙ্গীতের দিকগুলি এমন সমস্ত জিনিস যা সত্যিই একটি গতিশীল এবং কার্যকর ওয়ার্কআউট তৈরি করতে পারে।”

এটি একটি বিপদ ডেকে আনতে পারে, যদিও, লোকেরা সম্ভাব্য নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়াগুলি উপলব্ধি না করেই তাদের অনুপ্রেরণা বাড়ানোর জন্য ভলিউম বাড়ায়, লি বলেন।

শ্রবণশক্তিতে বিরূপ প্রভাবের লক্ষণ

কিছু প্রায়-তাত্ক্ষণিক লক্ষণ রয়েছে যে শব্দ এক্সপোজার আপনার শ্রবণশক্তিকে প্রভাবিত করতে পারে।

“যদি এক্সপোজারের পরপরই, আপনি লক্ষ্য করেন যে শব্দগুলি আপনার কাছে ঘোলাটে হয়ে গেছে, বা আপনার কানে বাজছে বা গুঞ্জন শব্দ আছে, তাহলে শব্দের এক্সপোজারের ফলে আপনার শ্রবণশক্তিতে সাময়িক পরিবর্তন হচ্ছে,” লি বলেন।

সাইক্লিং ক্লাস ফাঁকা

“হাই-ইনটেনসিটি গ্রুপ ফিটনেস ক্লাস – যেমন স্পিনিং, কার্ডিও বা জুম্বা – 90 ডেসিবেল পর্যন্ত বা তার বেশি হতে পারে এবং পুরো ক্লাস জুড়ে সেই ভলিউম বজায় রাখতে পারে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

এই লক্ষণগুলি সাধারণত ম্লান হয়ে যায়, তবে সময়ের সাথে সাথে উচ্চ তীব্রতার শব্দের সাথে বারবার এক্সপোজারের সাথে এই প্রভাবগুলি স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে শুরু করতে পারে, তিনি বলেছিলেন।

স্থায়ী শ্রবণশক্তি হ্রাসের সতর্কতা লক্ষণ একটু ভিন্ন হতে পারে।

“আপনি যদি গ্রুপ কথোপকথনে নিজেকে বিভ্রান্ত বা হারিয়ে যেতে দেখেন, লোকেদের নিজেকে পুনরাবৃত্তি করতে বলেন, অথবা শুনতে পান যে আপনি নিয়মিতভাবে হেডফোন বা স্পিকারের ভলিউম বাড়ানোর জন্য একাধিকবার শুনছেন, তাহলে আপনি শ্রবণশক্তি হ্রাসের প্রাথমিক পর্যায়ে অনুভব করছেন।” লি বলেন।

‘সেক্সি’ হিয়ারিং এইডসের জন্য সমস্ত কান: ডিজাইনাররা মূল ডিভাইসগুলিকে শীতল আনুষাঙ্গিকগুলিতে রূপান্তরিত করে

শ্রবণশক্তির ক্ষতির আরেকটি লক্ষণ হল আপনার কানে বাজছে, যা টিনিটাস নামে পরিচিত।

যে কেউ এই ধরনের উপসর্গগুলি লক্ষ্য করেন তাদের অডিওলজি পরীক্ষার জন্য একজন শ্রবণ বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত, বিশেষজ্ঞরা সুপারিশ করেন।

“এটি নির্ণয় করতে পারে যে আপনার শ্রবণশক্তি বর্তমানে কোথায় এবং এটি কোথায় যাচ্ছে,” লি বলেন।

স্টুডিওগুলো কীভাবে সুরক্ষিত শব্দের মাত্রা নিশ্চিত করছে

যদিও বিশেষজ্ঞরা বলছেন যে ফিটনেস সুবিধাগুলিতে অডিও স্তরের জন্য নির্দিষ্ট নিয়ম নেই, তাদের মধ্যে অনেকেই তাদের নিজস্ব নির্দেশিকাগুলি স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে।

“অনেক ক্লাস এখন স্টুডিওতে অংশগ্রহণকারীদের জন্য কানের সুরক্ষা প্রদান করে, যা আরও অন্তর্ভুক্ত শ্রবণ স্বাস্থ্য কার্যক্রমের দিকে একটি আন্দোলনের ইঙ্গিত দেয়,” লি বলেন।

শ্রবণ পরীক্ষা

যে কেউ শ্রবণশক্তি হ্রাসের লক্ষণগুলি লক্ষ্য করেন তাদের একটি অডিওলজি পরীক্ষার জন্য শ্রবণ বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত, বিশেষজ্ঞরা পরামর্শ দেন। (আইস্টক)

অরেঞ্জথিওরি ফিটনেস, হার্ট রেট জোনের উপর ভিত্তি করে উচ্চ-তীব্রতার ব্যবধান প্রশিক্ষণ স্টুডিওগুলির একটি জাতীয় শৃঙ্খল, অভিজ্ঞতার একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে সঙ্গীতকে অন্তর্ভুক্ত করে।

ররি এলিস, ফ্লোরিডা-ভিত্তিক অরেঞ্জথিওরিতে উদ্ভাবন এবং ডিজাইনের ভাইস প্রেসিডেন্ট, ফক্স নিউজ ডিজিটালের সাথে কথা বলেছেন কীভাবে সংস্থাটি সদস্যদের শ্রবণ সুরক্ষা নিশ্চিত করে।

“ওটিএফ-এর অডিও সিস্টেমগুলি যত্ন সহকারে ইনস্টল করা এবং প্রোগ্রাম করা হয়েছে যাতে ক্লাস চলাকালীন সর্বোচ্চ শব্দ চাপের মাত্রা গড় 95 ডেসিবেলের বেশি না হয়, ওয়ার্কআউট অভিজ্ঞতার তীব্রতার সাথে আপস না করে নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়,” এলিস বলেন।

বধির মেয়েটি অবশেষে সান্তাকে বলে সে বড়দিনের জন্য কী চায় পরী তাকে তার ইচ্ছার তালিকায় ‘সাইন’ করতে সাহায্য করে

“একটি সামঞ্জস্যপূর্ণ এবং নিয়ন্ত্রিত শব্দ পরিবেশ অর্জনের জন্য, আমরা কাস্টমাইজড সিগন্যাল প্রসেসিং কৌশল নিযুক্ত করি, যেমন কম্প্রেশন এবং লিমিটিং।”

একটি কৌশল যা অরেঞ্জথিওরি ব্যবহার করে তা হল মাইক্রোফোন ডাকিং প্রযুক্তি, যা নিশ্চিত করতে সাহায্য করে যে কোচের কণ্ঠস্বর পরিষ্কার এবং বোধগম্য থাকে।

জুম্বা ক্লাস

“গবেষণা একমত যে সঙ্গীত আমাদের একটি ওয়ার্কআউটের সাথে ভালভাবে জড়িত হতে সাহায্য করতে পারে এবং মানুষকে তীব্রতার জন্য প্রচেষ্টা করতে অনুপ্রাণিত করতে সাহায্য করতে পারে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“এই প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে মিউজিক ভলিউম কমিয়ে দেয় যখন মাইক্রোফোন ব্যবহার করা হয়, সামগ্রিক কাঙ্খিত শব্দ চাপের মাত্রা বজায় রাখে এবং সঙ্গীতকে অপ্রতিরোধ্য করার প্রয়াসে মাইক্রোফোনের ভলিউম বাড়ানোর প্রয়োজনীয়তা বা প্রবণতা দূর করে,” এলিস বলেন।

“সরাসরি ফলাফল হল আমাদের ক্লায়েন্টদের জন্য একটি নিরাপদ, আরও নিমগ্ন এবং উত্তেজনাপূর্ণ অডিও-ভিজ্যুয়াল ওয়ার্কআউট অভিজ্ঞতা, যেখানে ক্লাসের গতিশীল পরিবেশকে ত্যাগ না করেই কোচিংয়ের স্বচ্ছতা বজায় রাখা হয়।”

আত্মরক্ষামূলক ব্যবস্থা

আপনি যদি দেখেন যে ফিটনেস ক্লাসে ভলিউম খুব জোরে, আপনি নিতে পারেন বেশ কয়েকটি পদক্ষেপ।

ফিটনেস ক্লাসের অংশগ্রহণকারী এবং প্রশিক্ষকদের একজোড়া আরামদায়ক শ্রবণ সুরক্ষা ডিভাইসে বিনিয়োগ করা এবং উচ্চ শব্দের চারপাশে সেগুলি পরার কথা বিবেচনা করা উচিত, সুপারিশ করেছেন ব্রায়ান টেলর, একজন অডিওলজিস্ট এবং মিনিয়াপোলিসের সিগনিয়া হিয়ারিং-এর অডিওলজির সিনিয়র ডিরেক্টর৷

ইয়ারপ্লাগ

ইয়ারপ্লাগগুলি ভলিউম কমানোর সময় শব্দের গুণমান বজায় রাখতে সাহায্য করতে পারে, একজন অডিওলজিস্ট বলেছেন। (আইস্টক)

“তথাকথিত মিউজিশিয়ানের ইয়ারপ্লাগগুলি এমন একজনের জন্য একটি দুর্দান্ত পছন্দ যিনি প্রায়শই জোরে গানের সাথে জিমে ব্যায়াম করেন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই ইয়ারপ্লাগগুলি ভলিউম হ্রাস করার সময় শব্দের গুণমান বজায় রাখে, যা উচ্চস্বরে সঙ্গীতের সাথে ঘন ঘন ক্লাস করে এমন ব্যক্তিদের জন্য আদর্শ করে তোলে।”

“এক্সপোজারের দৈর্ঘ্য এক্সপোজারের তীব্রতার মতোই গুরুত্বপূর্ণ।”

লি উল্লেখ করেছেন যে স্পীকারদের থেকে আরও দূরে যেতে ক্লাসের একটি ভিন্ন অবস্থানে পরিবর্তন করাও সম্ভব হতে পারে – এবং যদি এটি ব্যর্থ হয় তবে ক্লাস থেকে বেরিয়ে যাওয়াই ভাল।”

তিনি উল্লেখ করেছিলেন, “এক্সপোজারের দৈর্ঘ্য এক্সপোজারের তীব্রতার মতোই গুরুত্বপূর্ণ … যদি শব্দের মাত্রা ক্রমাগত খুব জোরে হয়, এমনকি শ্রবণ সুরক্ষার সাথেও এবং উপরের পদক্ষেপগুলি গ্রহণ করার সময়ও, এটি থেকে বিরত থাকা বিকল্প ফিটনেস ক্লাসগুলিকে বিবেচনা করাও মূল্যবান হতে পারে। জোরে গান বাজানো।”

আল্টিমেট ওয়ার্কআউট প্লেলিস্টের জন্য সেরা 50টি রক গান

লরেন ট্রিটল, সিনসিনাটির একজন অরেঞ্জথিওরি ফিটনেস প্রশিক্ষক যিনি নিজেও ক্লাসে যোগ দেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে কোচরা দৈনিক বা সাপ্তাহিক ভিত্তিতে ক্লাসের সংখ্যার কারণে শ্রবণশক্তির ক্ষতির জন্য বেশি সংবেদনশীল।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “একজন সদস্য হিসাবে, আমি জোরে সঙ্গীত পছন্দ করি তাই আমি লোকেদের কথা বলতে বা নিজেকে ভারী শ্বাস নিতে শুনি না।”

জোরে শব্দ

কানে বাজানো, যা টিনিটাস নামে পরিচিত, শ্রবণশক্তি হ্রাসের একটি সাধারণ লক্ষণ। (আইস্টক)

“তবে, ডেসিবেল মিটারে আরও মনোযোগ দেওয়া অবশ্যই প্রত্যেকের শ্রবণশক্তিকে সুরক্ষিত রাখতে সহায়তা করবে,” ট্রিটল বলেছিলেন।

Tritle তার স্মার্টওয়াচে নয়েজ অ্যাপও ব্যবহার করে এবং এটি ক্লাস চলাকালীন খুব কমই অনিরাপদ মাত্রা নিবন্ধন করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

একজন প্রশিক্ষক হিসাবে তার অভিজ্ঞতায়, ট্রিটল কিছু সদস্যকে স্টুডিও দ্বারা প্রদত্ত ইয়ারপ্লাগ ব্যবহার করতে দেখেছেন, কিন্তু তিনি কখনই কোনও সদস্যের ভলিউম খুব জোরে হওয়ার বিষয়ে অভিযোগ করেননি।

শ্রবণশক্তি যে কোনো বয়সে ঘটতে পারে, যদিও কিছু লোক অন্যদের তুলনায় বেশি ঝুঁকিতে থাকে।

সাবরিনা লি

নিউইয়র্কের HearUSA-এর একজন অডিওলজিস্ট সাব্রিনা লি, ফিটনেস স্টুডিওতে উচ্চ ভলিউমের ঝুঁকির উপর নজর রেখেছিলেন। (সাবরিনা লি)

টেলর বলেন, “এমনকি আপাতদৃষ্টিতে নিরীহ পরিমাণে শব্দেরও একটি পুঞ্জীভূত প্রভাব থাকতে পারে যা শ্রবণ সুরক্ষার ব্যবহার নিশ্চিত করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“মানুষের বয়স বাড়ার সাথে সাথে তাদের শ্রবণশক্তি হারানোর ঝুঁকি বেড়ে যায়। আপনার শ্রবণশক্তির সংবেদনশীলতা নিয়ে সন্দেহ থাকলে, একজন পেশাদারের কাছে এটি পরীক্ষা করে দেখুন।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের অনুরোধ করে অতিরিক্ত ফিটনেস স্টুডিওর কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞরা 2023 সালের সবচেয়ে বড় AI উদ্ভাবনের 6টি শেয়ার করেছেন: ‘একটি যুগান্তকারী বছর’

News Desk

সিডিসি জাল বোটক্স ইনজেকশন থেকে ‘প্রতিকূল প্রভাব’ সম্পর্কে স্বাস্থ্য পরামর্শমূলক সতর্কতা জারি করে

News Desk

মহিলা জন্ম দেওয়ার পরে প্লাসেন্টা অ্যাক্রেটার বিপদ নিয়ে আলোচনা করেন

News Desk

Leave a Comment