‘ফিল-গুড রাসায়নিক’ সহ আল্ট্রাপ্রসেসড খাবার সিগারেট এবং ওষুধের মতো আসক্তি হতে পারে, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে
স্বাস্থ্য

‘ফিল-গুড রাসায়নিক’ সহ আল্ট্রাপ্রসেসড খাবার সিগারেট এবং ওষুধের মতো আসক্তি হতে পারে, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে

লবণাক্ত চিপসের আকাঙ্ক্ষা কি আসলে আসক্তির লক্ষণ হতে পারে?

মিশিগান ইউনিভার্সিটির একটি নতুন গবেষণায় এমনটি হতে পারে।

ইয়েল ফুড অ্যাডিকশন স্কেল (ওয়াইএফএএস) অনুসারে গবেষকরা 36টি ভিন্ন দেশের 281টি গবেষণা পর্যালোচনা করে দেখেছেন যে 14% প্রাপ্তবয়স্ক এবং 12% শিশু অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রতি আসক্তির লক্ষণ দেখিয়েছে।

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

এটি অ্যালকোহল এবং তামাকের জন্য দেখা আসক্তির মাত্রার কাছাকাছি, গবেষণা নিবন্ধটি উল্লেখ করেছে, যা বিএমজে জার্নালে প্রকাশিত হয়েছিল।

আল্ট্রা-প্রসেসড খাবারগুলি হল যেগুলি উচ্চ শর্করা এবং চর্বিযুক্ত, যেমন ক্যান্ডি, আইসক্রিম এবং আলু চিপস।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের একটি নতুন গবেষণায় বলা হয়েছে যে অতি-প্রক্রিয়াজাত খাবার আসক্তি হতে পারে। (iStock)

সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে কিছু লোকের এই খাবারের ব্যবহার পদার্থ ব্যবহারের ব্যাধির মানদণ্ড পূরণ করতে পারে, যার ফলে “আসক্তির বায়োসাইকোলজিক্যাল মেকানিজম এবং ক্লিনিক্যালি উল্লেখযোগ্য সমস্যা।”

আল্ট্রা-প্রসেসড খাবারের আসক্তির বৈশিষ্ট্য থাকার কারণটির একটি অংশ হল তারা ন্যূনতম প্রক্রিয়াজাত খাবারের চেয়ে অনেক দ্রুত অন্ত্রে চর্বি এবং কার্বোহাইড্রেট সরবরাহ করে, গবেষকরা লিখেছেন।

এই খাবারগুলিতে স্বাদ এবং টেক্সচার অ্যাডিটিভগুলিও রয়েছে যা তাদের আরও আসক্ত করে তুলতে পারে।

যারা এই অস্বাস্থ্যকর খাবার খান তাদের জন্য বিষণ্নতার ঝুঁকি বেড়ে যায়, গবেষণায় দেখা গেছে: ‘একটি কাকতালীয় নয়’

“আল্ট্রা-প্রসেসড ফুড আসক্তির বৈধতা এবং ক্লিনিকাল প্রাসঙ্গিকতার জন্য একত্রিত এবং সামঞ্জস্যপূর্ণ সমর্থন রয়েছে,” বলেছেন প্রধান গবেষক অ্যাশলে গিয়ারহার্ড, মিশিগান বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক, গবেষণাটি ঘোষণা করে একটি প্রেস বিজ্ঞপ্তিতে।

“স্বীকার করে যে নির্দিষ্ট ধরণের প্রক্রিয়াজাত খাবারগুলিতে আসক্তিযুক্ত পদার্থের বৈশিষ্ট্য রয়েছে, আমরা বিশ্বব্যাপী স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করতে সক্ষম হতে পারি।”

খাদ্য প্রক্রিয়াকরণ

আল্ট্রা-প্রসেসড খাবারগুলি হল যেগুলি উচ্চ শর্করা এবং চর্বিযুক্ত, যেমন ক্যান্ডি, আইসক্রিম এবং আলু চিপস। (iStock)

তানিয়া ফ্রেইরিচ, শার্লট, নর্থ ক্যারোলিনার একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, তিনি খাবারের আশেপাশে আসক্তিমূলক আচরণের বেশ কয়েকটি সতর্কতা লক্ষণের কথা বলেছেন।

এর মধ্যে রয়েছে সব সময় খাবার নিয়ে চিন্তা করা বা আবেশে থাকা, ক্ষুধার্ত না থাকা অবস্থায় খাবারের আকাঙ্ক্ষা, মোকাবিলা করার ব্যবস্থা হিসাবে খাবারের জন্য লালসা করা, পূর্ণ বোধ করার পরেও খাওয়া, খাওয়ার উপর নিয়ন্ত্রণ হ্রাস করা, প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করা এবং নেতিবাচক পরিণতি সত্ত্বেও নির্দিষ্ট খাবার খাওয়া চালিয়ে যাওয়া। .

ওজন হ্রাস বা রোগ প্রতিরোধের জন্য চিনির বিকল্পের পরামর্শ দেওয়া হয় না, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে

“যদিও আপনি খাবারকে পুঙ্খানুপুঙ্খভাবে উপভোগ করতে পারেন, খাবারে আসক্ত হওয়া আপনার বাকি জীবনের জন্য ক্ষতিকারক প্রভাব সহ একটি অস্বাস্থ্যকর অঞ্চলে প্রবেশ করতে শুরু করে,” ফ্রেইরিচ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“উদাহরণস্বরূপ, স্বাচ্ছন্দ্যের বিন্দু অতিক্রম করে অতিরিক্ত খাওয়া বা হজমের সমস্যা সৃষ্টি করা, বা খাবার এবং খাবার ছাড়াও অন্যান্য বিষয়গুলিতে মনোনিবেশ করতে লড়াই করা, খাদ্য আসক্তির লক্ষণ হতে পারে।”

মহিলা মিছরি খাচ্ছেন

খাদ্য আসক্তির লক্ষণগুলির মধ্যে রয়েছে সব সময় খাবার সম্পর্কে চিন্তা করা বা আবেশে; ক্ষুধার্ত না থাকা অবস্থায় খাবারের আকাঙ্ক্ষা; একটি মোকাবিলা প্রক্রিয়া হিসাবে খাদ্য তৃষ্ণা; পূর্ণ বোধ করার পরে খাওয়া; খাওয়ার উপর নিয়ন্ত্রণ হ্রাস করা; প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করা; এবং নেতিবাচক পরিণতি সত্ত্বেও নির্দিষ্ট খাবার খাওয়া চালিয়ে যাওয়া, একজন বিশেষজ্ঞ বলেছেন। (iStock)

Gearhardt উল্লেখ করেছেন যে 103 টি দেশ “চিনি-মিষ্টিযুক্ত পানীয় কর” পাস করেছে এবং আরও কয়েকটি অতি-প্রক্রিয়াজাত খাবারের জন্য অতিরিক্ত কর রয়েছে।

20 টিরও বেশি দেশ এই খাবারগুলিতে পুষ্টির লেবেল যুক্ত করেছে, তিনি লিখেছেন।

“বিশ্বব্যাপী, বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে এই অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রতি আসক্তি বোঝা অপরিহার্য,” গিয়ারহার্ড রিলিজে বলেছেন।

“দীর্ঘস্থায়ী ডায়েটিং, খাবারের লজ্জা, খাবারের অ্যাক্সেসযোগ্যতা এবং এমনকি শৈশবকালীন খাওয়ানোর অভিজ্ঞতাগুলি সবই খাদ্য পছন্দ এবং বিশৃঙ্খলাপূর্ণ খাদ্যাভ্যাসের সাথে যুক্ত হতে পারে।”

“এগুলি এবং অন্যান্য অর্থনৈতিক এবং কাঠামোগত কারণগুলিকে পরিবর্তন করতে সাহসী পদক্ষেপ নেবে যা মানুষকে অতি-প্রক্রিয়াজাত খাবারের দিকে চালিত করে।”

ফ্রেইরিচ উল্লেখ করেছেন যে অনেক দেশ কিছু সংযোজনযুক্ত খাবারের উত্পাদন নিষিদ্ধ করেছে যা ক্ষতিকারক হিসাবে দেখানো হয়েছে।

আপনার সালাদকে বিরক্তিকর থেকে প্রচুর পরিমাণে নেওয়ার 6 টি উপায়: স্বাস্থ্যকর চর্বি এবং স্মার্ট প্রিপ হল কিছু গোপনীয়তা

“খাবারগুলি খাওয়ার জন্য নিরাপদ তা নিশ্চিত করার জন্য ইউএসডিএ এবং এফডিএ অনুরূপ পদক্ষেপ নিতে পারে,” তিনি সুপারিশ করেন।

ডায়াবেটিস এবং পুষ্টির উপর ফোকাস সহ নিউ জার্সি-ভিত্তিক ডায়েটিশিয়ান এরিন প্যালিনস্কি-ওয়েড সন্দিহান যে খাবারগুলি মাদকের মতোই আসক্তি হতে পারে। (তিনি অধ্যয়নের সাথে জড়িত ছিলেন না।)

মানুষ ফ্রিজে অভিযান চালাচ্ছে

“খাবারের আকাঙ্ক্ষাগুলি জটিল এবং শুধুমাত্র একটি খাবারের পুষ্টির প্রোফাইলের সাথেই নয়, খাওয়ার আশেপাশে আবেগ এবং শেখা আচরণের সাথেও জড়িত,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (iStock)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যদিও যোগ করা চিনি সমৃদ্ধ খাবার মস্তিষ্কে ভালো অনুভূতির রাসায়নিককে উদ্দীপিত করতে পারে এবং অভ্যাস গঠনে পরিণত হতে পারে, তবে চিনি নিজেই কোকেন বা অন্য মাদকের মতো আসক্ত নয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“চিনি গ্রহণ করা এবং তারপরে এটিকে খাদ্য থেকে হ্রাস বা বাদ দেওয়ার ফলে প্রত্যাহারের লক্ষণ বা পার্শ্ব প্রতিক্রিয়া হবে না যেমনটি সত্যিকারের আসক্তি থেকে ঘটবে,” তিনি চালিয়ে যান।

“খাবারের আকাঙ্ক্ষাগুলি জটিল এবং শুধুমাত্র একটি খাবারের পুষ্টির প্রোফাইলের সাথেই নয়, খাওয়ার আশেপাশে আবেগ এবং শেখা আচরণের সাথেও আবদ্ধ।”

একটি দিন আপেল — এবং 4টি অন্যান্য দুর্দান্ত ফল খাবার পছন্দ যা স্বাস্থ্যকর, সুস্বাদু এবং মজাদার

আবেগ, স্ট্রেস, সামগ্রিক বিপাকীয় স্বাস্থ্য, ঘুমের অভ্যাস এবং শেখা খাওয়ানোর আচরণ সবই মানুষের খাদ্য পছন্দ, আচরণ এবং প্রতিক্রিয়াগুলিকে গঠন করে, প্যালিনস্কি-ওয়েড বলেছেন।

“একটি খাবারের লোভ বা দ্বিধা-ভোজন প্রায় সবসময় একটি মানসিক প্রতিক্রিয়ার সাথে আবদ্ধ থাকে,” তিনি বলেছিলেন। “দীর্ঘস্থায়ী ডায়েটিং, খাবারের লজ্জা, খাবারের অ্যাক্সেসযোগ্যতা এবং এমনকি শৈশবকালীন খাওয়ানোর অভিজ্ঞতাগুলি সবই খাদ্য পছন্দ এবং বিশৃঙ্খলাপূর্ণ খাদ্যাভ্যাসের সাথে যুক্ত হতে পারে।”

যদিও তিনি বিশ্বাস করেন যে কোনো একক খাবারই আসক্তি সৃষ্টি করে না, পলিনস্কি-ওয়েড স্বীকার করেছেন যে যেসব খাবারে অতিরিক্ত চিনি বা চর্বি বেশি থাকে সেগুলি সবচেয়ে শক্তিশালী লোভ এবং আকাঙ্ক্ষার সাথে যুক্ত থাকে।

মহিলা জাঙ্ক ফুড দূরে ঠেলে দিচ্ছেন

একজন পুষ্টিবিদ ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার দিয়ে বেশিরভাগ খাবার পূরণ করার পরামর্শ দেন, কারণ এর বেশি খাওয়ার ফলে অতি-প্রক্রিয়াজাত খাবার কম খাওয়া হতে পারে। (iStock)

“এই খাবারগুলি প্রায়শই মস্তিষ্কে ডোপামিনের মতো অনুভূতি-ভাল রাসায়নিকের মুক্তিকে ট্রিগার করে, যা তৃষ্ণা এবং সম্ভাব্য আসক্তির মতো খাওয়ার আচরণের দিকে পরিচালিত করে,” তিনি বলেছিলেন।

“আপনি যখন এই খাবারগুলি বেশি করে খান, তখন আপনি একটি ডোপামিন সহনশীলতা তৈরি করেন, যার অর্থ একই আনন্দের প্রতিক্রিয়া অনুভব করার জন্য আপনাকে এই খাবারটি আরও বেশি খেতে হবে,” পলিঙ্কসি-ওয়েড বলেছেন – যা এর বিকাশে অবদান রাখতে পারে। আকাঙ্ক্ষা এবং খাওয়ার আচরণের উপর নিয়ন্ত্রণ হারানো।

খাদ্য এবং আসক্তির মধ্যে সম্পর্ক সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণা এখনও প্রয়োজন, বিশেষজ্ঞরা সবাই একমত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নটি অন্যান্য অনেক গবেষণার তথ্যের একটি পর্যালোচনা এবং সংকলন ছিল, ফ্রেইরিচ উল্লেখ করেছেন।

“আদর্শভাবে, খাবারের ধরণে কোনো পার্থক্য আছে কিনা তা দেখার জন্য, আপনি একটি নিয়ন্ত্রিত অধ্যয়ন চালাতে পারেন যারা একটি খাবার পরিকল্পনা অতি-প্রক্রিয়াজাত খাবারের সাথে এবং অন্যটি ন্যূনতম প্রক্রিয়াজাত খাবারের সাথে খাচ্ছেন এবং তারপর তাদের প্রতিক্রিয়া পরিমাপ করতে পারেন – খাবার সম্পর্কে চিন্তাভাবনা, রেট করা উপভোগ খাদ্য, লালসা এবং ডোপামিনের মাত্রা, “তিনি বলেছিলেন।

ক্লায়েন্টের সাথে ডায়েটিশিয়ান

যারা বিশৃঙ্খল আহার, দ্বিপাক্ষিক খাওয়া বা অনিয়ন্ত্রিত খাবারের আকাঙ্ক্ষার সাথে লড়াই করছেন তাদের একজন থেরাপিস্ট বা নিবন্ধিত ডায়েটিশিয়ানের সাথে কাজ করা উচিত, বিশেষজ্ঞরা পরামর্শ দেন। (iStock)

প্যালিনস্কি-ওয়েড সুপারিশ করেছেন যারা বিশৃঙ্খল আহার, দ্বিপাক্ষিক খাওয়া বা অনিয়ন্ত্রিত খাবারের আকাঙ্ক্ষার সাথে লড়াই করছেন তাদের সরাসরি একজন থেরাপিস্ট বা নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাথে কাজ করা উচিত।

“তারা আপনাকে খাবারের আশেপাশে আপনার আচরণ এবং আবেগগুলিকে আরও ভালভাবে বুঝতে এবং খাবারের সাথে আপনার সম্পর্ক উন্নত করতে সাহায্য করতে পারে যাতে লালসা এবং আসক্তিমূলক আচরণগুলি হ্রাস পেতে পারে,” তিনি বলেছিলেন।

অতিরিক্তভাবে, ফ্রেইরিচ বেশিরভাগ খাবারকে ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার দিয়ে পূরণ করার পরামর্শ দিয়েছেন, কারণ এর বেশি খাওয়ার ফলে অতি-প্রক্রিয়াজাত খাবার কম খাওয়া হতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“অবশেষে, আপনার ব্যক্তিগত স্বাস্থ্য লক্ষ্যগুলির জন্য আপনার খাদ্য পরিবর্তন শুরু করার বিষয়ে একজন ডায়েটিশিয়ানের সাথে কথা বলুন,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকের সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

চ্যাটজিপিটি 25টি স্তন ক্যান্সার স্ক্রীনিং প্রশ্নের উত্তর দিয়েছে, কিন্তু এটি ‘বাস্তব বিশ্বের জন্য প্রস্তুত নয়’ – কেন তা এখানে

News Desk

দীর্ঘদিনের চিফস চিয়ারলিডার জন্ম দেওয়ার পরে মারা যান

News Desk

বাচ্চাদের চিৎকার করা তাদের মানসিকতার দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে, নতুন গবেষণা বলে: ‘একটি লুকানো সমস্যা’

News Desk

Leave a Comment