ফুসফুসের ক্যান্সারের বড়ি 5 বছরের গবেষণায় ‘পৃথিবী-বিধ্বংসী’ ফলাফল দেখায়: ‘একটি আশাবাদী সময়’
স্বাস্থ্য

ফুসফুসের ক্যান্সারের বড়ি 5 বছরের গবেষণায় ‘পৃথিবী-বিধ্বংসী’ ফলাফল দেখায়: ‘একটি আশাবাদী সময়’

অনেক ফুসফুসের ক্যান্সার রোগীদের এখন সম্ভাব্য জীবন রক্ষাকারী ওষুধের অ্যাক্সেস রয়েছে।

Osimertinib, Tagrisso ব্র্যান্ড নামে বিক্রি হয়, স্টেজ 1B-3A ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য পাওয়া যায় যাদের একটি নির্দিষ্ট জেনেটিক মিউটেশন আছে এবং ক্যান্সারের টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়েছে।

গ্রীষ্মকালে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত গবেষণা অনুসারে, এই রোগীদের মধ্যে, ট্যাগ্রিসোকে পুনরাবৃত্ত ক্যান্সারের পাঁচ বছরের ঝুঁকি 73% পর্যন্ত এবং মৃত্যুর ঝুঁকি 51% পর্যন্ত হ্রাস করতে দেখানো হয়েছিল।

উচ্চ-ঝুঁকিযুক্ত রোগীদের জন্য নতুন নির্দেশিকাগুলির উপর ভিত্তি করে আপনার কি ফুসফুসের ক্যান্সারের জন্য পরীক্ষা করা উচিত?

“অনকোলজির জগতে, এটি পৃথিবীকে ছিন্নভিন্ন করে,” ডক্টর ফয়েজ ওয়াই ভোরা, থোরাসিক সার্জারির প্রধান এবং নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথের সার্জারির কেন্দ্রীয় অঞ্চল চেয়ার, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“অতীতে, মেডিকেল অনকোলজিস্টরা 5% বা 10% নিয়ে খুশি ছিলেন – এবং এখন আমরা বেঁচে থাকার ক্ষেত্রে 50% এর বেশি উন্নতির কথা বলছি।”

ড. ফয়েজ ওয়াই. ভোরা, থোরাসিক সার্জারির প্রধান এবং নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথের সেন্ট্রাল রিজিয়ন চেয়ার অফ সার্জারির (বাম), কিম মস্কো, 67 (ডান), যিনি একটি ক্যান্সারের টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচারের পরে ট্যাগ্রিসোকে নিয়ে যাচ্ছেন তার চিকিৎসা করেছেন৷ (হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথ)

ভোরা, যিনি তার ফুসফুসের ক্যান্সারের বেশ কয়েকজন রোগীকে ওষুধটি লিখেছিলেন, তিনি তার নিজের অনুশীলনে যে “গ্রাউন্ডব্রেকিং” ফলাফল দেখেছেন তার কথা বলেছেন।

“আমরা সত্যিই ব্যক্তিগতকৃত ওষুধের যুগে আছি,” ভোরা ফক্স নিউজ ডিজিটালকেও বলেছেন। “আমাদের কাছে এখন অনেক টার্গেটেড থেরাপি রয়েছে যা তাদের টিউমারে মিউটেশন আছে এমন রোগীদের জন্য ভাল কাজ করে।”

ফুসফুসের ক্যান্সার: প্রকার, লক্ষণ এবং চিকিৎসার বিকল্প

এই বিশেষ ওষুধের জন্য, যে রোগীদের EGFRm নামক জেনেটিক মিউটেশন আছে — এবং যাদের ইতিমধ্যেই অস্ত্রোপচার হয়েছে — তারা ট্যাগ্রিসোর জন্য কার্যকর প্রার্থী।

“জেনেটিক মার্কার যাদের জন্য অস্ত্রোপচারের মাধ্যমে টিউমার অপসারণ করার পরে পিলটি পুনরাবৃত্তি প্রতিরোধ করতে সাহায্য করে,” তিনি বলেছিলেন।

ডাঃ.  ফয়েজ ওয়াই বোরা ও দল

ডাঃ ফয়েজ ওয়াই. ভোরা (বামে) এবং তার দল অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমাদের সম্ভবত সবচেয়ে অসামান্য থোরাসিক সার্জনদের দল আছে, যারা রোবট পদ্ধতিতে সবচেয়ে জটিল অপারেশন করতে পারে।” (হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথ)

পর্যায় 4 ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত রোগীরাও যদি EGFR মিউটেশন থাকে, এমনকি অস্ত্রোপচার না করেও পিলের জন্য যোগ্য, ডাক্তার উল্লেখ করেছেন।

একজন রোগীর মিউটেশন আছে কিনা তা নির্ধারণ করতে, টিউমার থেকে একটি টিস্যুর নমুনা বের করে পরীক্ষা করা হয়। ফলাফল সাধারণত 10 থেকে 14 দিনের মধ্যে পাওয়া যায়।

একটি রক্ত ​​পরীক্ষাও পাওয়া যায়, ভোরা বলেন, সেই ফলাফলগুলি পাঁচ থেকে 21 দিনের মধ্যে পাওয়া যায়।

“আমরা ফুসফুসের ক্যান্সারকে শুধু ধূমপায়ীর অসুস্থতা মনে করতাম। এখন, আমরা জানি যে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের 30% এরও বেশি মানুষ কখনো ধূমপান করেননি।”

“আমি বলব ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত প্রায় 25% রোগীর ইটিএফআর মিউটেশন হয়,” ডাক্তার অনুমান করেছেন।

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে 2023 সালে ফুসফুসের ক্যান্সারের প্রায় 238,000 নতুন কেস আশা করা হচ্ছে, প্রায় 127,000 মৃত্যুর সাথে।

ডাঃ.  ফয়েজ ওয়াই বল

ডাক্তার ফয়েজ ওয়াই ভোরা অস্ত্রোপচারের সময় চিত্রিত। “এমনকি কিছু স্টেজ 4 রোগীর সাথেও, আমরা প্রথমে সিস্টেমিক থেরাপি দিয়ে চিকিত্সা করার চেষ্টা করি, এবং যদি অবশিষ্ট রোগ থাকে তবে যা অবশিষ্ট থাকে তা অপসারণের জন্য আমরা অস্ত্রোপচারে যাই,” তিনি বলেছিলেন। (হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথ)

ভোরা বলেন, “আমরা ফুসফুসের ক্যান্সারকে শুধু ধূমপায়ীর অসুস্থতা মনে করতাম।” “এখন, আমরা জানি যে 30% এরও বেশি ব্যক্তি যারা ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত তারা কখনও ধূমপান করেননি, এবং তাদের মধ্যে বেশিরভাগই মহিলা।”

সামনের দিকে তাকিয়ে, তিনি আশা করেন যে অস্ত্রোপচারের আগে টিউমার সঙ্কুচিত করার লক্ষ্যে, অন্য কোনও পদ্ধতি বা থেরাপির আগে, রোগীদের সামনে শীঘ্রই পিলটি লিখে দিতে সক্ষম হবেন।

একজন রোগীর গল্প

কিম মস্কো, 67, ফেব্রুয়ারী 2023-এ স্টেজ 2A ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছিল।

দুই সন্তানের মায়ের মাত্র কয়েক সপ্তাহ পরে হ্যাকেনস্যাক মেরিডিয়ানে রোবোটিক সার্জারি হয়েছিল।

স্বামীর সঙ্গে কিম মস্কো

কিম মস্কো, 67, 3½ মাস ধরে ট্যাগ্রিসো গ্রহণ করছেন। “সামগ্রিকভাবে, আমার অভিজ্ঞতা ইতিবাচক হয়েছে, এবং আমি কৃতজ্ঞ যে এই ওষুধটি উপলব্ধ,” তিনি বলেছিলেন। (হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথ)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “রোবোটিক সার্জারির মাধ্যমে লোবেক্টমি করা হয়েছিল এবং এটি একটি অবিশ্বাস্য অভিজ্ঞতা ছিল।” “আমি যে সমস্ত ডাক্তারকে দেখেছি এবং পরামর্শ দিয়েছি তাদের ঋণ আমি কখনই শোধ করতে পারব না।”

এরপরে, তার কেমোথেরাপির চার রাউন্ড ছিল, যা তিনি 2023 সালের জুনের শেষে সম্পন্ন করেছিলেন।

“আমি পুরোপুরি বিশ্বাস করি যে এই ওষুধটি নিশ্চিত করতে যাচ্ছে যে ফুসফুসের ক্যান্সার ফিরে আসবে না। আমি আরও অনেক বছর বেঁচে থাকার পরিকল্পনা করছি।”

যখন মস্কোর ডাক্তাররা জুলাই মাসে নির্ধারণ করেন যে তার জেনেটিক মিউটেশন আছে, তখন তারা তাকে ট্যাগ্রিসো নেওয়ার পরামর্শ দেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমার মোটেই কোনো প্ররোচনার দরকার ছিল না।” “এই ক্যান্সারের চিকিৎসা এবং আমার আয়ু বাড়াতে যা যা করা দরকার আমি তা করব।”

স্বামীর সঙ্গে কিম মস্কো

যখন মস্কোর ডাক্তাররা তাকে ট্যাগ্রিসোকে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন, তখন তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমার মোটেও প্ররোচনার দরকার ছিল না।” “এই ক্যান্সারের চিকিৎসা এবং আমার আয়ু বাড়াতে যা যা করা দরকার আমি তা করব।” (হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথ)

Mosko এখন 3½ মাস ধরে Tagrisso গ্রহণ করছে, তিন বছর ধরে প্রতিদিন এটি গ্রহণ চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

তার বীমা ওষুধের খরচ কভার করে।

“সামগ্রিকভাবে, আমার অভিজ্ঞতা ইতিবাচক হয়েছে, এবং আমি কৃতজ্ঞ যে এই ওষুধটি উপলব্ধ,” তিনি বলেছিলেন।

দুটি নতুন ক্যান্সার পিল বেঁচে থাকার হার বাড়ানো এবং পুনরাবৃত্তি রোধে ‘অভূতপূর্ব’ ফলাফল দেখায়

তিনি কিছু পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেছেন, যেমন ত্বকের ফুসকুড়ি, ডায়রিয়া এবং ক্লান্তি, “যার সবই নিয়ন্ত্রণযোগ্য,” মস্কো বলেছেন।

“আমার আশা করার দরকার নেই,” তিনি যোগ করেছেন। “আমি পুরোপুরি বিশ্বাস করি যে এই ওষুধটি নিশ্চিত করতে যাচ্ছে যে ফুসফুসের ক্যান্সার ফিরে আসবে না। আমি আরও অনেক বছর বেঁচে থাকার পরিকল্পনা করছি।”

কোথা থেকে শুরু

ট্যাগ্রিসোতে আগ্রহী ফুসফুসের ক্যান্সার রোগীদের জন্য, ভোরা জেনেটিক মিউটেশন পরীক্ষা করার জন্য চিকিত্সকদের একটি অভিজ্ঞ দল দেখার পরামর্শ দেন।

হ্যাকেনস্যাকে, ভোরা বলেন, “আমরা প্রতিটি রোগীকে নিরাময়ের প্রার্থী হিসাবে বিবেচনা করি।”

ডাঃ.  ফয়েজ বল

“এটি রোগীদের জন্য একটি খুব আশাবাদী সময় যা সর্বজনীনভাবে একটি মারাত্মক রোগ হিসাবে বিবেচিত হত,” ভোরা বলেছিলেন। (হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথ)

ব্যক্তিগতকৃত থেরাপির আবির্ভাবের সাথে, তিনি বিশ্বাস করেন যে অনেক ফুসফুসের ক্যান্সার রোগীদের জন্য দিগন্তে আশা রয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটি রোগীদের জন্য একটি খুব আশাবাদী সময় যা সর্বজনীনভাবে একটি মারাত্মক রোগ হিসাবে বিবেচিত হত,” ভোরা বলেছিলেন।

“আমরা এখন এমন এক যুগে রয়েছি যেখানে বেশিরভাগ ক্ষেত্রে, আমরা হয় এটিকে একটি দীর্ঘস্থায়ী রোগে পরিণত করতে পারি বা সম্পূর্ণ নিরাময়ের লক্ষ্য রাখতে পারি।”

“আমরা এখন এমন এক যুগে রয়েছি যেখানে বেশিরভাগ ক্ষেত্রে, আমরা হয় এটিকে একটি দীর্ঘস্থায়ী রোগে পরিণত করতে পারি বা সম্পূর্ণ নিরাময়ের লক্ষ্য রাখতে পারি।”

নিরাপত্তা তথ্য

AstraZeneca, Tagrisso এর নির্মাতা, তার ওয়েবসাইটে ইঙ্গিত করে যে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়েছে।

AstraZeneca উত্তর আমেরিকা সদর দপ্তর

AstraZeneca-এর লোগোটি উইলমিংটন, ডেলাওয়্যারে, 22 মার্চ, 2021-এ উত্তর আমেরিকার সদর দফতরের বাইরে দেখা যায়। AstraZeneca হল Tagrisso-এর নির্মাতা। (রয়টার্স/রাচেল উইসনিউস্কি/ফাইল ফটো)

এদের মধ্যে সবচেয়ে সাধারণ হল কম সাদা রক্ত ​​কণিকার সংখ্যা; কম প্লেটলেট গণনা; ডায়রিয়া; কম লাল রক্ত ​​​​কোষের সংখ্যা (অ্যানিমিয়া); ফুসকুড়ি পেশী, হাড় বা জয়েন্টে ব্যথা; মুখের ঘা, ক্লান্তি, কাশি, শুষ্ক ত্বক; এবং আঙ্গুলের নখের পরিবর্তন, যার মধ্যে রয়েছে লালভাব, কোমলতা, ব্যথা, প্রদাহ, ভঙ্গুরতা, পেরেক থেকে বিচ্ছিন্ন হওয়া এবং নখের ক্ষরণ।

যদিও বিরল, কিছু সম্ভাব্য গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া ফুসফুস, হৃদয়, চোখ, ত্বক এবং রক্ত ​​এবং অস্থি মজ্জাকে প্রভাবিত করতে পারে।

যে সমস্ত রোগী বিরক্তিকর বা দীর্ঘস্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা উচিত, AstraZeneca রাজ্যগুলি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এছাড়াও তারা 1-800-FDA-1088 নম্বরে ফোন করে US Food & Drug Administration (FDA)-কে যেকোনো পার্শ্বপ্রতিক্রিয়ার রিপোর্ট করতে পারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

স্তন ক্যান্সারের ইতিহাস সহ দক্ষিণ জার্সির যমজ বোন ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য উকিল৷

News Desk

সুইডিশ গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্য নিয়ে অত্যধিক উদ্বেগ আগে মৃত্যু হতে পারে

News Desk

বিশেষজ্ঞরা বলছেন, ওজেম্পিক এবং ওয়েগোভি পেশী ক্ষয় হতে পারে, তবে প্রতিরোধ সম্ভব

News Desk

Leave a Comment