বায়োহ্যাকিং প্রকাশ: ব্রুক বার্ক, টম ব্র্যাডি এবং অন্যান্যদের দ্বারা আলিঙ্গন করা হিপ স্বাস্থ্যের প্রবণতা সম্পর্কে কী জানতে হবে
স্বাস্থ্য

বায়োহ্যাকিং প্রকাশ: ব্রুক বার্ক, টম ব্র্যাডি এবং অন্যান্যদের দ্বারা আলিঙ্গন করা হিপ স্বাস্থ্যের প্রবণতা সম্পর্কে কী জানতে হবে

“বায়োহ্যাকিং” নামে পরিচিত একটি অনুশীলন ব্রুক বার্ক, টম ব্র্যাডি এবং জেফ বেজোসের মতো সেলিব্রিটিদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করছে – এটি ছোট এবং ক্রমবর্ধমান জীবনধারা পরিবর্তন করে স্বাস্থ্য, ফিটনেস এবং জীবনীশক্তি উন্নত করার উপায়।

কিন্তু এই “DIY বায়োলজি” কি আসলেই সব কিছু বিকল হয়ে গেছে?

বিশেষজ্ঞরা এই বিষয়ে একটি ক্র্যাশ কোর্সের জন্য ওজন করেছেন।

বায়োহ্যাকিং কি?

বায়োহ্যাকিং হল একটি বিস্তৃত ধারণা যা খাওয়া এবং ব্যায়াম থেকে শুরু করে ঘুম এবং স্ট্রেস ম্যানেজমেন্ট পর্যন্ত শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অনেক ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে।

ব্রুক বার্ক বলেছেন বায়োহ্যাকিং হল তার 51 বছর বয়সে আশ্চর্যজনক শারীরিক গঠনের চাবিকাঠি: ‘আমি আচ্ছন্ন’

প্রবক্তারা বলেছেন যে লোকেরা বিভিন্ন লক্ষ্য অর্জনের জন্য তাদের নিজস্ব জীববিজ্ঞানে হ্যাক করতে পারে, তা ওজন হ্রাস করা, স্মৃতিশক্তি বৃদ্ধি করা, দীর্ঘজীবী হওয়া, ভাল ঘুম পাওয়া বা এমনকি দীর্ঘস্থায়ী ব্যথা উপশম করা।

ডেভিড অ্যাসপ্রে, লেখক এবং সিয়াটলে বুলেটপ্রুফ 360 নামে একটি স্বাস্থ্য ও সুস্থতা সংস্থার প্রতিষ্ঠাতা, নিজেকে “বায়োহ্যাকিংয়ের জনক” বলে অভিহিত করেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছিলেন যে তিনি 2011 সালে বায়োহ্যাকিং আন্দোলন শুরু করেছিলেন।

ব্রুক বার্ক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে লোকেরা যখন তাদের দেহ এবং সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার কথা আসে তখন “ছোট শুরু করতে পারে” – এবং “সবচেয়ে খারাপ জিনিস” ওয়ার্কআউট বা অনুশীলনের ক্ষেত্রে কিছুই হবে না। (গেটি ইমেজ)

“বায়োহ্যাকিং হল আপনার চারপাশের পরিবেশ পরিবর্তন করার বিজ্ঞান যাতে আপনার নিজের জীববিজ্ঞানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে,” অ্যাসপ্রে বলেন।

“এটি আপনাকে কম সময়ে আরও ফলাফল পেতে দেয়। ধাক্কাধাক্কি এবং চেষ্টা করার পরিবর্তে, আপনি আপনার চারপাশের জিনিসগুলি পরিবর্তন করেন যাতে আপনার শরীর অনায়াসে আপনাকে যা চায় তা দেয়, যেমন আরও শক্তি বা কম চর্বি বা একটি ভাল মস্তিষ্ক।”

ভূমধ্যসাগরীয়, মনের ডায়েটগুলি মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণগুলি কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

তিনি বিশ্বাস করেন যে যারা বায়োহ্যাকিংকে আলিঙ্গন করে তারা সম্ভবত আরও শক্তি, শান্তি, প্রশান্তি এবং তাদের চেহারা এবং অনুভূতির উপর নিয়ন্ত্রণ সহ আরও ভাল জীবনযাপন করবে।

Asprey বায়োহ্যাকারদের একটি অনলাইন সম্প্রদায় পরিচালনা করে যার নাম The Upgrade Collective।

তিনি বলেন, শত শত সদস্য তাদের নিজস্ব জীববিজ্ঞানের নিয়ন্ত্রণ নিয়ে গভীরভাবে সাহায্য করা হয়েছে।

টম ব্র্যাডি বহু বছর ধরে তার শরীরের এবং তার সামগ্রিক স্বাস্থ্য এবং কন্ডিশনার যত্ন সহকারে যত্ন নিয়েছে।

টম ব্র্যাডি বহু বছর ধরে তার শরীরের এবং তার সামগ্রিক স্বাস্থ্য এবং কন্ডিশনার যত্ন সহকারে যত্ন নিয়েছে। (গিলবার্ট ফ্লোরেস/বৈচিত্র্য)

“কেউ কেউ বছরের মধ্যে প্রথমবারের মতো কীভাবে ঘুমাতে হয় তা শিখেছে, অন্যরা 100 পাউন্ড হারিয়েছে, এবং কেউ কেউ তার থেকে বেশি শক্তি অনুভব করেছে যা তারা বিশ্বাস করেছিল যে এটি সম্ভব ছিল,” তিনি বলেছিলেন।

বায়োহ্যাকিং একটি এক-আকার-ফিট-সমস্ত অনুশীলন নয়। ব্যক্তিরা ফোকাস করার জন্য তাদের পছন্দের উপাদানগুলি বাছাই করতে এবং বেছে নিতে পারে – এবং এটি কতদূর নিতে হবে।

গরম এবং ঠান্ডা থেরাপি ব্যাখ্যা

কোল্ড থেরাপি, বা ক্রায়োথেরাপি, বায়োহ্যাকিংয়ের সবচেয়ে সাধারণ পদ্ধতির মধ্যে একটি।

ক্রীড়াবিদরা দীর্ঘ সময় ধরে এটিকে প্রদাহ কমাতে এবং কঠিন প্রশিক্ষণের সেশনের পরে কালশিটে পেশী সহজ করার জন্য ব্যবহার করেছেন, তবে এটি এর কথিত মানসিক এবং শারীরিক স্বাস্থ্য সুবিধার জন্যও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করছে।

কোল্ড থেরাপি, বা ক্রায়োথেরাপি, সবচেয়ে সাধারণ বায়োহ্যাকিং কৌশলগুলির মধ্যে একটি।  ক্রীড়াবিদরা দীর্ঘকাল ধরে প্রদাহ কমাতে এবং প্রশিক্ষণ সেশনের পরে কালশিটে পেশী সহজ করতে এটি ব্যবহার করেছেন।

কোল্ড থেরাপি, বা ক্রায়োথেরাপি, সবচেয়ে সাধারণ বায়োহ্যাকিং কৌশলগুলির মধ্যে একটি। ক্রীড়াবিদরা দীর্ঘকাল ধরে প্রদাহ কমাতে এবং প্রশিক্ষণ সেশনের পরে কালশিটে পেশী সহজ করতে এটি ব্যবহার করেছেন। (আইস্টক)

মেলানি অ্যাভালন, একজন অভিনেত্রী, লেখক এবং ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের উত্সাহী বায়োহ্যাকার, ক্রায়োথেরাপির প্রতিদিনের সেশন করেন।

“এটি প্রদাহ কমাতে এবং ডোপামিন এবং এপিনেফ্রিনের মতো নিউরোট্রান্সমিটারগুলিকে ‘উন্নীত’ করতে সাহায্য করে,” তিনি বলেছিলেন।

কোল্ড থেরাপি একটি স্থানীয় এলাকায় একটি বরফ প্যাক প্রয়োগ বা একটি ঠান্ডা ঝরনা গ্রহণ করার মতো সহজ হতে পারে।

অন্যরা একটি ক্রিওচেম্বারে পুরো শরীরের বরফ স্নান, “পোলার প্লাঞ্জস” বা পুরো শরীরের ক্রায়োথেরাপি করতে পারে, যা তরল নাইট্রোজেন দিয়ে হিমায়িত তাপমাত্রায় ঠান্ডা হয়।

নিউইয়র্ক পোলার প্লাঞ্জ গ্রুপ ‘জীবন-পরিবর্তনকারী’ ঠান্ডা জলের থেরাপির দিকে ঝাঁপিয়ে পড়েছে: ‘কখনো ভালো লাগেনি’

যারা ঠান্ডা নিতে পারে না তাদের জন্য, বায়োহ্যাকিংয়ের আরেকটি রূপ হল হিট থেরাপি।

অ্যাভালন বলেছিলেন যে তিনি পেশীর ব্যথা কমাতে, ঘামের বিষাক্ত পদার্থ বের করার, কৃত্রিম জ্বরের উদ্দীপনার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং দীর্ঘায়ু-উন্নয়নকারী হিট শক প্রোটিন সক্রিয় করার উপায় হিসাবে একটি ইনফ্রারেড সনাতে সেশন করেন।

(কোনো ঠান্ডা বা গরম থেরাপি শুরু করার আগে সর্বদা একজন ডাক্তার বা স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।)

অন্তর্বর্তী উপবাস প্রকাশ

যদিও বায়োহ্যাকাররা তারা কী খায় তার উপর একটি বড় জোর দেয়, তারা কখন খায় তা সম্ভবত ঠিক ততটাই গুরুত্বপূর্ণ।

উদাহরণস্বরূপ, ব্রুক বার্ক দীর্ঘদিন ধরে বিরতিহীন উপবাসের একজন উকিল, যা খাবারকে নির্দিষ্ট সময়ের মধ্যে সীমাবদ্ধ করে।

বিরতিহীন উপবাসে হৃদরোগের উন্নতি, ওজন হ্রাস, ভাল স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় ফাংশন, উচ্চতর অ্যাথলেটিক কর্মক্ষমতা এবং টাইপ 2 ডায়াবেটিসের ব্যবস্থাপনা সহ অসংখ্য উপকারিতা দেখানো হয়েছে।

বিরতিহীন উপবাসে হৃদরোগের উন্নতি, ওজন হ্রাস, ভাল স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় ফাংশন, উচ্চতর অ্যাথলেটিক কর্মক্ষমতা এবং টাইপ 2 ডায়াবেটিসের ব্যবস্থাপনা সহ অসংখ্য উপকারিতা দেখানো হয়েছে। (আইস্টক)

একটি উদাহরণ হল 16/8 পদ্ধতি, যেখানে ব্যক্তি 16 ঘন্টা উপবাস করে এবং তারপরে সকাল 10 টা থেকে সন্ধ্যা 6 টার মধ্যে মাত্র আট ঘন্টার মধ্যে খায়।

অন্যরা প্রতি সপ্তাহে একবার বা দুবার পূর্ণ 24 ঘন্টা উপবাস করতে বা উপবাসের দিনে তাদের ক্যালোরি সীমিত করতে বেছে নিতে পারে।

আপনি একটি অন্তর্বর্তী দ্রুততর? যদি তাই হয়, বিঞ্জ ইটিং আপনার ভবিষ্যতে হতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়

জনস হপকিন্স মেডিসিন ওয়েবসাইট অনুসারে, বিরতিহীন উপবাসের অনেকগুলি উপকারিতা দেখানো হয়েছে, যার মধ্যে রয়েছে উন্নত হৃদরোগ, ওজন হ্রাস, ভাল স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় ফাংশন, উচ্চতর অ্যাথলেটিক কর্মক্ষমতা এবং টাইপ 2 ডায়াবেটিসের ব্যবস্থাপনা।

আরও উন্নত বায়োহ্যাকাররা নিউট্রিজিনোমিক্সে প্রবেশ করতে পারে, যার মধ্যে অধ্যয়ন জড়িত যে কীভাবে বিভিন্ন খাবার শরীরের জিনের সাথে রোগ প্রতিরোধের উপায় হিসাবে যোগাযোগ করে।

ঘুমের অপ্টিমাইজেশন ব্যাখ্যা করা হয়েছে

স্বাস্থ্যকর ঘুমের প্রচারের জন্য, বায়োহ্যাকাররা সার্কাডিয়ান ছন্দ নিয়ন্ত্রণে ফোকাস করে, যা শরীরের 24-ঘন্টা জৈবিক ঘড়ির মতো।

আলোর উত্সের সংস্পর্শে শরীরকে সকালে “জাগরণ” চক্রে প্রবেশ করতে ট্রিগার করে — এবং অন্ধকার হয়ে গেলে শরীর ঘুমের জন্য প্রস্তুত করতে মেলাটোনিন তৈরি করতে শুরু করে। যখন সার্কাডিয়ান ছন্দ নষ্ট হয়ে যায়, তখন এটি ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে।

স্বাস্থ্যকর ঘুমের প্রচার করার জন্য, অনেক বায়োহ্যাকার সার্কাডিয়ান ছন্দ নিয়ন্ত্রণে ফোকাস করে, যা শরীরের 24-ঘন্টা জৈবিক ঘড়ির মতো।

স্বাস্থ্যকর ঘুমের প্রচার করার জন্য, অনেক বায়োহ্যাকার সার্কাডিয়ান ছন্দ নিয়ন্ত্রণে ফোকাস করে, যা শরীরের 24-ঘন্টা জৈবিক ঘড়ির মতো। (আইস্টক)

তার ওয়েবসাইটে, টরন্টোতে অবস্থিত বায়োহ্যাকার ডঃ গ্রেগ ওয়েলস সার্কাডিয়ান ছন্দ নিয়ন্ত্রণের জন্য কয়েকটি টিপস অফার করেছেন।

এর মধ্যে রয়েছে সকালে প্রথম আলোতে চোখ খোলা, এমনকি কৃত্রিম সূর্যালোক ব্যবহার করার প্রয়োজন হলেও, এবং শোবার আগে আলোর সংস্পর্শে এড়ানো।

তিনি সর্বোত্তম ঘুমের অবস্থার প্রচারের জন্য বেডরুমকে 66 ডিগ্রি ফারেনহাইট রাখার সুপারিশ করেন।

“বায়োহ্যাকিং হল আপনার চারপাশের পরিবেশ পরিবর্তন করার বিজ্ঞান যাতে আপনার নিজের জীববিজ্ঞানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।”

ডিজিটাল স্ক্রিন থেকে নীল-বেগুনি আলোর রশ্মি ফিল্টার করার জন্য একটি কুলিং ম্যাট্রেস, ব্ল্যাকআউট পর্দা এবং নীল আলো-ব্লকিং চশমা ব্যবহার করে অ্যাভালন তার নিজের স্বাস্থ্যকর ঘুমের অভ্যাসকে সমর্থন করে।

লাল আলো থেরাপি: এটা কি?

বায়োহ্যাকারদের একটি ক্রমবর্ধমান সংখ্যক রেড লাইট থেরাপির স্বাস্থ্য সুবিধার কথা বলছে।

এটি শরীরের কোষে পরিবর্তনগুলিকে ট্রিগার করার জন্য নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যে লাল আলোর এক্সপোজার জড়িত। লোকেরা পুরো শরীরের বিছানায় শুয়ে থাকতে পারে বা লাল আলো প্রয়োগ করতে একটি হ্যান্ডহেল্ড ডিভাইস ব্যবহার করতে পারে।

বায়োহ্যাকাররা রেড লাইট থেরাপির স্বাস্থ্য সুবিধার কথা বলে, যার মধ্যে শরীরের কোষে পরিবর্তন আনতে নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যে লাল আলোর এক্সপোজার জড়িত।  যাইহোক, এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন, ক্লিভল্যান্ড ক্লিনিক বলছে, কার্যকারিতা নির্ধারণ করতে।

বায়োহ্যাকাররা রেড লাইট থেরাপির স্বাস্থ্য সুবিধার কথা বলে, যার মধ্যে শরীরের কোষে পরিবর্তন আনতে নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যে লাল আলোর এক্সপোজার জড়িত। যাইহোক, এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন, ক্লিভল্যান্ড ক্লিনিক বলছে, কার্যকারিতা নির্ধারণ করতে। (আইস্টক)

রেড লাইট থেরাপি ব্যথা উপশম, ক্ষত নিরাময়, ক্যান্সার চিকিত্সা থেকে পার্শ্ব প্রতিক্রিয়া হ্রাস, প্রদাহ হ্রাস এবং ত্বকের উন্নতিতে প্রভাব ফেলে – যদিও ক্লিভল্যান্ড ক্লিনিক তার ওয়েবসাইটে বলে যে এর কার্যকারিতা নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।

স্বাস্থ্য ট্র্যাকিং এবং এটি কিভাবে করতে হবে

বায়োহ্যাকিংয়ের একটি বড় অংশ হল অ্যাভালন যাকে “স্ব-পরিমাণ নির্ণয়” বলে, যা শরীরের বিভিন্ন অবস্থা পরিমাপ করে এমন অনুশীলন জড়িত।

সেন্সিং প্রযুক্তির সাথে পরিধানযোগ্য ফিটনেস ট্র্যাকাররা ইমপ্লান্টেবল কার্ডিয়াক ডিভাইসে হস্তক্ষেপ করতে পারে: অধ্যয়ন

আজ, পরিধানযোগ্য ডিভাইসগুলি প্রায় প্রতিটি কল্পনাযোগ্য মেট্রিক ট্র্যাক করতে পারে — হৃদস্পন্দন, শারীরিক কার্যকলাপ, ক্যালোরি পোড়ানো, ঘুমের চক্র, গ্লুকোজ (রক্তে শর্করার) মাত্রা, প্রজনন চক্র, এমনকি শরীরে যে পরিমাণ চর্বি পোড়ে।

“নিবিড়ভাবে নিজের বায়োমার্কারগুলি পর্যবেক্ষণ করে, যেমন হার্ট রেট ভেরিয়েবল, শরীরের তাপমাত্রা, ঘুমের ছন্দ, রক্তের গ্লুকোজ এবং রক্তের চিহ্নিতকারীরা, বায়োহ্যাকাররা কী কাজ করছে এবং কী করছে না তার জন্য প্রতিক্রিয়া পায়, তাই তারা যে কোনও দিন কীভাবে মোকাবেলা করতে পারে তা অপ্টিমাইজ করতে পারে,” অ্যাভালন বলেছেন

“একভাবে, তারা জানুক বা না জানুক, সবাই বায়োহ্যাকার।”

Asprey একটি স্লিপ-ট্র্যাকিং সিস্টেমকে প্রযুক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হিসাবে দাবি করে যা আপনাকে বলবে আপনি সঠিক দিকে যাচ্ছেন কিনা।

“আপনি আপনার স্বাস্থ্য মার্কার এবং বায়োমেট্রিক্স উন্নত করার সাথে সাথে আপনার স্কোর বৃদ্ধি পায়,” তিনি বলেছিলেন। “যখন আপনি অতিরিক্ত প্রশিক্ষণে থাকেন বা মানসিকভাবে চাপে থাকেন, তখন আপনার স্কোর কম হয়। নিজেকে প্রতারণা করার কোনো সুযোগ নেই।”

রক্ত পরীক্ষা করা হয়েছে

অনেক বায়োহ্যাকার কোলেস্টেরল, ভিটামিন এবং খনিজ স্তর, অঙ্গের স্বাস্থ্য, প্রদাহ, সেলুলার ফাংশন, ইমিউন সিস্টেমের স্বাস্থ্য এবং থাইরয়েড ফাংশনের মতো জিনিসগুলি ট্র্যাক করতে তাদের রক্তের কাজ পর্যবেক্ষণ করে।

রক্ত পরীক্ষাগুলি খাদ্যের পরিবর্তন বা সম্পূরকগুলি পছন্দসই প্রভাব ফেলছে কিনা তা নির্ধারণ করতে পারে।

বায়োহ্যাকার ডেভ অ্যাসপ্রে রক্ত ​​পরীক্ষার একজন আগ্রহী প্রবক্তা। "আপনি যদি রক্ত ​​পরীক্ষা করার জন্য অসুস্থ না হওয়া পর্যন্ত অপেক্ষা করেন, আপনি যখন সুস্থ ছিলেন তখন আপনি কোথায় ছিলেন তা আপনি জানতে পারবেন না," সে বলেছিল.

বায়োহ্যাকার ডেভ অ্যাসপ্রে রক্ত ​​পরীক্ষার একজন আগ্রহী প্রবক্তা। “আপনি যদি রক্ত ​​​​পরীক্ষা করার জন্য অসুস্থ না হওয়া পর্যন্ত অপেক্ষা করেন, আপনি যখন ভাল ছিলেন তখন আপনি কোথায় ছিলেন তা আপনি জানতে পারবেন না,” তিনি বলেছিলেন। (আইস্টক)

অ্যাসপ্রে বলেছেন যে তিনি সর্বদা রক্ত ​​পরীক্ষার পক্ষে ছিলেন।

“আপনি যদি কোন কিছু ঠিক করার চেষ্টা করতে পারেন যদি আপনি জানেন না যে এটি কোথায় বা কোথায় যাচ্ছে?” সে বলেছিল. “এটি এমন কিছু যা স্বাস্থ্যকর লোকদের করা উচিত, কারণ আপনি যদি অসুস্থ না হওয়া পর্যন্ত রক্ত ​​​​পরীক্ষা করার জন্য অপেক্ষা করেন, আপনি যখন ভাল ছিলেন তখন আপনি কোথায় ছিলেন তা আপনি জানতে পারবেন না।”

নিরাপদ বায়োহ্যাকিংয়ের জন্য, ধীরে ধীরে শুরু করুন

যেকোনো জীবনধারার সিদ্ধান্তের মতো, বায়োহ্যাকিংকে চরম পর্যায়ে ঠেলে দেওয়া কিছুটা ঝুঁকি নিয়ে আসে।

ভালো থাকুন: সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ডি সমৃদ্ধ একটি রাতের খাবার প্রস্তুত করুন

“ঝুঁকিগুলি শরীরকে হরমেটিক (উপকারী) চাপের অবস্থা থেকে অতিরিক্ত ট্যাক্সিং এবং ক্ষতিকারক শারীরিক চাপের দিকে ঠেলে দিতে পারে,” অ্যাভালন বলেছিলেন।

“প্রচুর পুনরুদ্ধার গুরুত্বপূর্ণ। বায়োহ্যাকিং কৌশলগুলিকে পরিত্রাণ হিসাবে দেখা উচিত নয়, বরং আমাদের মঙ্গল এবং অস্তিত্বকে উন্নত করার একটি হাতিয়ার হিসাবে দেখা উচিত।”

যে কেউ একটি নতুন বায়োহ্যাকিং অনুশীলন শুরু করার কথা বিবেচনা করে প্রথমে একজন ডাক্তার বা স্বাস্থ্য অনুশীলনকারীর সাথে পরামর্শ করা উচিত।

যে কেউ একটি নতুন বায়োহ্যাকিং অনুশীলন শুরু করার কথা বিবেচনা করে প্রথমে একজন ডাক্তার বা স্বাস্থ্য অনুশীলনকারীর সাথে পরামর্শ করা উচিত। (আইস্টক)

যারা সবেমাত্র শুরু করছেন তাদের জন্য, অ্যাসপ্রে “সুস্থ হওয়ার” আরও সাধারণ লক্ষ্য নির্ধারণের বিপরীতে ফোকাস করার জন্য শুধুমাত্র একটি জিনিস বেছে নেওয়ার পরামর্শ দেন।

এটি আরও ভাল ঘুমের অভ্যাস, একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া বা প্রতিদিনের ব্যায়ামকে অন্তর্ভুক্ত করতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“একভাবে, তারা জানুক বা না জানুক, সবাই বায়োহ্যাকার,” তিনি বলেছিলেন।

“আপনার চারপাশের পরিবেশ, আপনি যে খাবার খান, আপনি যে স্থানটিতে থাকেন এবং আপনি যে জিনিসগুলি করেন তা সর্বদা আপনাকে প্রভাবিত করে। আমাদের প্রত্যেকেই আমাদের পরিবেশের দায়িত্বে থাকে, সচেতনভাবে বা অচেতনভাবে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা কোনো নতুন বায়োহ্যাকিং অনুশীলন শুরু করার কথা বিবেচনা করছেন তাদের সবার আগে তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

হৃদরোগের ঝুঁকি একটি আশ্চর্যজনক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

মেডিসিন ক্যাবিনেটে থাকা আবশ্যক: 9টি প্রয়োজনীয় জিনিস প্রতিটি পরিবারের হাতে থাকা উচিত

News Desk

Legionnaires রোগ সম্পর্কে কি জানতে হবে, আরকানসাসের সিনিয়র সেন্টারে ফুসফুসের সংক্রমণ নিশ্চিত হয়েছে

News Desk

Leave a Comment