বিঘ্নিত ঘুম, এছাড়াও দুঃস্বপ্ন অটোইমিউন রোগের সাথে যুক্ত হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন
স্বাস্থ্য

বিঘ্নিত ঘুম, এছাড়াও দুঃস্বপ্ন অটোইমিউন রোগের সাথে যুক্ত হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

যারা প্রাণবন্ত দুঃস্বপ্ন এবং অদ্ভুত হ্যালুসিনেশন অনুভব করেন তাদের অন্তর্নিহিত অটোইমিউন রোগ থাকতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এবং কিংস কলেজ লন্ডনের বিজ্ঞানীদের নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষণা দল দুঃস্বপ্ন এবং হ্যালুসিনেশন এবং সিস্টেমিক অটোইমিউন রিউম্যাটিক রোগের মধ্যে সম্ভাব্য লিঙ্কটি অন্বেষণ করেছে।

ইক্লিনিক্যাল মেডিসিন জার্নালে 2024 সালের মার্চ মাসে প্রকাশিত এই সমীক্ষায় লুপাস আক্রান্ত 676 জন এবং চিকিৎসা ক্ষেত্রের 400 জন লোকের পাশাপাশি সিস্টেমিক অটোইমিউন রিউম্যাটিক রোগে আক্রান্ত 69 জনের সাক্ষাৎকার অন্তর্ভুক্ত ছিল, এসডব্লিউএনএস জানিয়েছে।

ঘুমিয়ে পড়ার জন্য সংগ্রাম করছেন? দ্রুত বন্ধ করার জন্য এই সহজ কৌশলটি ব্যবহার করে দেখুন

অটোইমিউন রোগে আক্রান্তদের তাদের স্নায়বিক এবং মানসিক স্বাস্থ্যের লক্ষণগুলির সময় সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, যেমন ব্যাহত ঘুম, হ্যালুসিনেশন, বিষণ্নতা এবং ভারসাম্য হারানো।

তালিকাভুক্ত 29টি উপসর্গের মধ্যে, অংশগ্রহণকারীদের তাদের রোগের বিস্তারের সাপেক্ষে এই ধরনের উপসর্গগুলিকে ক্রমানুসারে স্থান দিতে বলা হয়েছিল।

গবেষণাটি কেবল ঘুমের আশেপাশের সমস্যাগুলিই নয়, অংশগ্রহণকারীদের জন্য সমস্যাগুলি কখন শুরু হয়েছিল তাও দেখেছিল। (আইস্টক)

সমীক্ষায় দেখা গেছে যে প্রতি পাঁচজনের মধ্যে তিনজন “উজ্জ্বল” এবং “দুঃখজনক” দুঃস্বপ্ন দেখেছেন যা আটকা পড়া, আক্রমণ করা বা পড়ে যাওয়া জড়িত – যার ফলে ঘুম ব্যাহত হয়।

এক-তৃতীয়াংশ ইমিউন-আপসকারী অংশগ্রহণকারীরা বলেছেন যে তারা তাদের লুপাস শুরু হওয়ার এক বছর আগে প্রবণতা লক্ষ্য করেছেন।

লুপাস বিশেষজ্ঞ অটোইমিউন ডিজিজ সম্পর্কে 7টি সাধারণ মিথকে ডিবাঙ্ক করেছেন: ‘মৃত্যুদণ্ড নয়’

মায়ো ক্লিনিকের মতে, লুপাসকে “একটি রোগ যা ঘটে যখন আপনার শরীরের ইমিউন সিস্টেম আপনার নিজের টিস্যু এবং অঙ্গগুলিকে আক্রমণ করে” হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

প্রতি চারজনের মধ্যে একজন বলেছেন যে তারা হ্যালুসিনেশন লক্ষ্য করেছেন – যদিও 85% বলেছেন যে তারা রোগ শুরু হওয়া পর্যন্ত বা পরে উপসর্গগুলি অনুভব করেননি।

ঘুমাতে কষ্ট হচ্ছে

গবেষণায় লুপাসের মতো অটোইমিউন রোগে আক্রান্ত রোগীদের ঘুমের ব্যাঘাতের সাথে – দুঃস্বপ্ন সহ যুক্ত করা হয়েছে। (আইস্টক)

লুপাস আক্রান্ত পাঁচজনের মধ্যে তিনজন এবং রিউমাটোলজি-সম্পর্কিত অন্যান্য রোগে আক্রান্ত তিনজনের মধ্যে একজন বলেছেন যে তাদের হ্যালুসিনেশন শুরু হওয়ার ঠিক আগে ঘুমের ব্যাঘাত বেড়েছে, SWNS অনুসারে।

গবেষণার প্রধান লেখক, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডক্টর মেলানি স্লোন, গবেষণায় উল্লেখ করেছেন যে অনেক ক্ষেত্রে, রোগী এবং ডাক্তাররা এই রোগগুলির সাথে সম্পর্কিত মানসিক স্বাস্থ্য বা স্নায়বিক লক্ষণগুলি নিয়ে আলোচনা করবেন না।

লুপাস আক্রান্ত প্রতি পাঁচজনের মধ্যে তিনজন তাদের হ্যালুসিনেশন শুরু হওয়ার ঠিক আগে ঘুমের ব্যাঘাতের বৃদ্ধি লক্ষ্য করেছেন।

“এটি গুরুত্বপূর্ণ যে চিকিত্সকরা তাদের রোগীদের সাথে এই ধরণের লক্ষণগুলি সম্পর্কে কথা বলেন এবং প্রতিটি রোগীর লক্ষণগুলির স্বতন্ত্র অগ্রগতি লিখতে সময় ব্যয় করেন,” তিনি বলেছিলেন।

‘স্লিপ ডিসঅর্ডার আমার ছেলেকে আত্মহত্যা করতে বাধ্য করেছে,’ নিউইয়র্কের মা বলেছেন: ‘আমার হৃদয় ভেঙেছে’

গবেষণায় ভুল নির্ণয়েরও উল্লেখ করা হয়েছিল, কারণ কিছু অংশগ্রহণকারী বলেছেন যে লুপাস এবং অন্যান্য অটোইমিউন রোগগুলি প্রথমে উপেক্ষা করা হয়েছিল, SWNS রিপোর্ট করেছে।

উদাহরণস্বরূপ, স্কটল্যান্ডের একজন অংশগ্রহণকারীর 19 বছর বয়সে লুপাস ধরা পড়ার আগে 18 বছর বয়সে বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডার ধরা পড়ে।

মহিলা ঘুমানোর চেষ্টা করছেন

সমীক্ষায় দেখা গেছে যে প্রতি পাঁচজনের মধ্যে তিনজন “স্পন্দনশীল” এবং “পীড়াদায়ক” দুঃস্বপ্নের সাথে ঘুমের ব্যাঘাত অনুভব করেছেন যার মধ্যে আটকা পড়া, আক্রমণ করা বা পড়ে যাওয়া জড়িত। (আইস্টক)

“এটি একসাথে খুব কাছাকাছি ছিল,” অংশগ্রহণকারী বলেছিলেন – উল্লেখ্য যে এটি মাত্র ছয় মাসের মধ্যে ছিল “যখন আমার বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডার নিয়ন্ত্রণে আসে এবং আমার লুপাস নিয়ন্ত্রণে আসে,” SWNS বলেছে।

ঘুমাতে সমস্যা হচ্ছে? এটি এই আশ্চর্যজনক কারণের জন্য হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

ডাঃ রাজ দাশগুপ্ত, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক স্লিপোপোলিসের প্রধান চিকিৎসা উপদেষ্টা, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফক্স নিউজ ডিজিটালের সাথে ফলাফলের প্রতিক্রিয়া শেয়ার করেছেন।

দাশগুপ্ত, যিনি ফুসফুস, ঘুম, অভ্যন্তরীণ এবং গুরুতর যত্নের ওষুধে চতুর্মুখী বোর্ড প্রত্যয়িত, বলেছেন যে গবেষণাটি এই দৃষ্টিকোণটিকে সমর্থন করে যে “নিউরোসাইকিয়াট্রিক লক্ষণগুলির উচ্চ প্রবণতা, যেমন মাথাব্যথা, মেজাজ এবং ক্লান্তি” সাধারণত সিস্টেমিক লুপাস রোগীদের সাথে যুক্ত। erythematosus (SLE)।

ডাঃ.  রাজ দাশগুপ্তের প্রোফাইল

ডাঃ রাজ দাশগুপ্ত, চিত্রিত, বলেছেন যে SLE রোগীদের মধ্যে ঘুমের সমস্যা নিয়ে আলোচনা করা প্রয়োজন যাতে মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়। (স্লিপপ্লিস)

এসএলই একটি “দীর্ঘস্থায়ী রোগ যা স্নায়ুতন্ত্র সহ যেকোনো অঙ্গকে প্রভাবিত করতে পারে,” দাশগুপ্ত উল্লেখ করেছেন।

“এই গবেষণাটি এই সত্যটিকেও সমর্থন করে যে SLE রোগীরা স্টেরয়েড-সম্পর্কিত সাইকোসিস সহ এর চিকিত্সার জটিলতার সাপেক্ষে,” তিনি যোগ করেন।

গবেষণায় ভুল নির্ণয়েরও উল্লেখ করা হয়েছে।

SLE আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ঘুমের সমস্যাগুলি সাধারণ, দাশগুপ্ত বলেন, অর্ধেকেরও বেশি রোগীর অস্থিরতা, খারাপ ঘুমের গুণমান এবং ঘুমাতে অসুবিধা হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই সমস্যাগুলি ব্যথা, ওষুধের প্রভাব এবং মস্তিষ্কে রোগের প্রভাবের কারণে হতে পারে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

Fox News Digital আরও তথ্যের জন্য eClinicalMedicine জার্নালে পৌঁছেছে।

Sleepoplis লেখক, পণ্য পর্যালোচনাকারী এবং ঘুম বিশেষজ্ঞদের একটি দল নিয়ে গঠিত যারা কোম্পানির ওয়েবসাইট অনুসারে পর্যালোচনা এবং ঘুমের স্বাস্থ্য বিষয়বস্তু প্রদান করে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, www.foxnews.com/health দেখুন।

Source link

Related posts

এফডিএ ঘোষণা অনুযায়ী, কোভিড ভ্যাকসিন কোম্পানিগুলিকে ফল শটগুলির জন্য KP.2 ভেরিয়েন্টে ফোকাস করতে বলা হয়েছে

News Desk

সারা রাত টানতে সাহায্য করার জন্য সবচেয়ে ভালো ঘুমানোর পদ্ধতি

News Desk

সার্জন জেনারেল আমেরিকায় আগ্নেয়াস্ত্র সহিংসতাকে জনস্বাস্থ্য সংকট বলে ঘোষণা করেছেন

News Desk

Leave a Comment