বিডেনের মানসিক তীক্ষ্ণতা নিয়ে উদ্বেগের মধ্যে, বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন কীভাবে জ্ঞানীয় পরীক্ষাগুলি কাজ করে এবং তারা কী প্রকাশ করে
স্বাস্থ্য

বিডেনের মানসিক তীক্ষ্ণতা নিয়ে উদ্বেগের মধ্যে, বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন কীভাবে জ্ঞানীয় পরীক্ষাগুলি কাজ করে এবং তারা কী প্রকাশ করে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

রাষ্ট্রপতি বিডেনের নিষ্প্রভ বিতর্ক কর্মক্ষমতা তার মানসিক তীক্ষ্ণতা সম্পর্কে নতুন করে উদ্বেগ সৃষ্টি করার পরে, রাজনৈতিক বর্ণালীর উভয় পক্ষই তাকে একটি জ্ঞানীয় পরীক্ষা নেওয়ার জন্য দাবি করছে।

বিডেন একজন স্নায়ু বিশেষজ্ঞকে দেখেননি, তবে ফেব্রুয়ারিতে তার বার্ষিক শারীরিক পরীক্ষা করেছিলেন, রাষ্ট্রপতির চিকিত্সক ডঃ কেভিন ও’কনর হোয়াইট হাউস থেকে 8 জুলাইয়ের একটি বিবৃতিতে বলেছেন।

ডাক্তার পুনর্ব্যক্ত করেছেন যে বিডেনের শারীরিক পরীক্ষা স্নায়বিক ব্যাধি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেনি।

বিডেনের ‘ভয়ংকর’ বিতর্কের পরে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা অস্বীকারের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন, লক্ষণগুলির তদন্তের জন্য আহ্বান জানিয়েছেন

জর্জ স্টেফানোপোলোসের সাথে একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে, বিডেন আনুষ্ঠানিক জ্ঞানীয় পরীক্ষার বিষয়ে অপ্রতিজ্ঞাবদ্ধ ছিলেন, উল্লেখ করেছেন, “আমার প্রতি এক দিনে একটি জ্ঞানীয় পরীক্ষা আছে” – যার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসাবে তার দায়িত্ব পালন করে।

তবে অনেক আমেরিকানই বৃহত্তর স্বচ্ছতা চেয়েছে।

সাম্প্রতিক একটি সাক্ষাত্কারে, বিডেন আনুষ্ঠানিক জ্ঞানীয় পরীক্ষার বিষয়ে অপ্রতিশ্রুতিবদ্ধ ছিলেন, উল্লেখ করেছেন, “আমার প্রতি এক দিনে একটি জ্ঞানীয় পরীক্ষা আছে” – যার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসাবে তার দায়িত্ব পালন করে। (অ্যান্ড্রু ক্যাবলেরো-রেনল্ডস/এএফপি গেটি ইমেজ এর মাধ্যমে)

সেন লিন্ডসে গ্রাহাম (RS.C.) ডঃ কে লিখেছিলেন, “আমি আজ লিখছি যে আপনি রাষ্ট্রপতি বিডেনকে, সম্ভাব্য সবচেয়ে জোরালো শর্তে, একটি জ্ঞানীয় এবং স্নায়বিক পরীক্ষা নেওয়ার জন্য এবং ফলাফলগুলি আমেরিকান জনগণের সাথে ভাগ করার জন্য অনুরোধ করুন।” ও’কনর 12 জুলাই।

ডাক্তাররা বিতর্কের সময় বিডেনের স্পষ্ট জ্ঞানীয় সমস্যাগুলি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন: ‘সঙ্কটজনক সূচক’

ইউনাইটেড স্টেটস প্রিভেনটিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) তার ওয়েবসাইটে বলেছে যে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে জ্ঞানীয় বৈকল্যের জন্য স্ক্রিনিং পরীক্ষার সুপারিশ করার জন্য পর্যাপ্ত প্রমাণ নেই।

বিনামূল্যে মেডিকেয়ার বার্ষিক সুস্থতা পরিদর্শন, যাইহোক, মেডিকেয়ার এবং মেডিকেড পরিষেবাগুলির ওয়েবসাইট অনুসারে, জ্ঞানীয় দুর্বলতার সনাক্তকরণ কভার করে।

একটি জ্ঞানীয় পরীক্ষা ঠিক কি?

জ্ঞানীয় পরীক্ষাগুলি কীভাবে কাজ করে, সেইসাথে তারা কী সনাক্ত করতে পারে এবং কী করতে পারে না তা নির্ধারণ করতে ফক্স নিউজ ডিজিটাল নেতৃস্থানীয় নিউরোলজিস্টদের সাথে কথা বলেছেন।

যে ডাক্তাররা মন্তব্য করেছেন তাদের কেউই রাষ্ট্রপতি বিডেনের মূল্যায়ন বা চিকিত্সা করেননি।

ম্যান থেরাপি সেশন

তিনটি প্রধান ধরণের জ্ঞানীয় পরীক্ষার উপলব্ধ রয়েছে, বিশেষজ্ঞরা বলেছেন। এর মধ্যে রয়েছে MMSE (মিনি-মেন্টাল স্টেট এক্সামিনেশন), দ্য MoCA (মন্ট্রিল কগনিটিভ অ্যাসেসমেন্ট), এবং নিউরোসাইকোলজিক্যাল টেস্টিং। (আইস্টক)

“কগনিটিভ টেস্টগুলি মানসিক ক্রিয়াকলাপ এবং ক্ষমতার পরিমাপ করার জন্য ডিজাইন করা হয়েছে, স্মৃতি, মনোযোগ এবং ঘনত্ব, ভাষা এবং প্রক্রিয়াকরণের গতির মতো নির্দিষ্ট ক্ষেত্রগুলিকে লক্ষ্য করে,” ড. ফ্রেড কোহেন, আইকান স্কুল অফ মেডিসিনের মেডিসিন এবং নিউরোলজির সহকারী অধ্যাপক। নিউইয়র্কের মাউন্ট সিনাই, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

এই পরীক্ষাগুলি তিন প্রকারে বিভক্ত: স্ক্রীনিং পরীক্ষা, মানসিক অবস্থা পরীক্ষা এবং নিউরোসাইকোলজিক্যাল পরীক্ষা।

প্রারম্ভিক ডিমেনশিয়া প্রায়শই একটি আশ্চর্যজনক সতর্কতা চিহ্ন থাকে, রিপোর্ট বলে: ‘আর্থিক পরিণতি’

“মন্ট্রিল কগনিটিভ অ্যাসেসমেন্ট (এমওসিএ), মিনি-মেন্টাল স্টেট এক্সামিনেশন (এমএমএসই) এবং নিউরোসাইকোলজিকাল টেস্টিং হল সমস্ত গুরুত্বপূর্ণ সরঞ্জাম যা ডাক্তার এবং নিউরোসাইকোলজিস্টরা একজন ব্যক্তির আচরণ এবং চিন্তা করার ক্ষমতা মূল্যায়ন করতে নিয়োগ করতে পারেন,” ডাঃ মাইকেল এস. ওকুন, চিকিৎসা উপদেষ্টা পারকিনসন্স ফাউন্ডেশন এবং ফ্লোরিডা হেলথ বিশ্ববিদ্যালয়ের স্নায়বিক রোগের জন্য ফিক্সেল ইনস্টিটিউটের পরিচালক, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

প্রথম ধাপটি প্রায়শই একটি স্ক্রীনিং পরীক্ষা, তবে এটি কোনও নির্দিষ্ট রোগ নির্ণয় করে না – এটি শুধুমাত্র জ্ঞানীয় দুর্বলতার সম্ভাবনার পরামর্শ দিতে পারে, বিশেষজ্ঞরা বলছেন।

অন্তর্নিহিত কারণ সনাক্ত করার জন্য আরও পরীক্ষার প্রয়োজন।

ডিমেনশিয়া কি?

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর ওয়েবসাইট অনুসারে ডিমেনশিয়া এমন একটি অবস্থার বর্ণনা করে যেখানে মানুষের মনে রাখার, চিন্তা করার বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দুর্বল হয়ে পড়ে, যা তাদের দৈনন্দিন কাজকর্মে ব্যাঘাত ঘটায়।

অনেক ধরনের ডিমেনশিয়া আছে, কিন্তু আলঝেইমার রোগ সবচেয়ে সাধারণ।

মহিলা পরীক্ষা দিচ্ছেন

“জ্ঞানমূলক পরীক্ষাগুলি মানসিক ফাংশন এবং ক্ষমতার পরিমাপ করার জন্য ডিজাইন করা হয়েছে, নির্দিষ্ট ক্ষেত্রগুলি যেমন স্মৃতি, মনোযোগ এবং একাগ্রতা, ভাষা এবং প্রক্রিয়াকরণের গতিকে লক্ষ্য করে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“এমন রক-সলিড ডেটা আছে যে 60 বছরের বেশি বয়সী 5% থেকে 8% লোক পরে ডিমেনশিয়া তৈরি করবে,” ওকুন বলেছিলেন।

এই তথ্যটি আংশিকভাবে কেন কংগ্রেস 65 বছর বয়সের পরে বাণিজ্যিক পাইলটদের উড়তে নিষেধ করে একটি আইন পাস করেছে, তিনি উল্লেখ করেছেন।

বয়সের সাথে ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ে — যখন মানুষ তাদের 80 বা 90 এর দশকে থাকে, ওকুন অনুসারে, সম্ভাবনা 10% থেকে 30% এর মধ্যে থাকে।

MMSE কি?

MMSE (মিনি-মেন্টাল স্টেট এক্সামিনেশন) হল একটি 30-পয়েন্ট প্রশ্নাবলী যা মেমরি এবং ওরিয়েন্টেশন সহ বিভিন্ন জ্ঞানীয় ফাংশন মূল্যায়ন করে।

এটি সময়ের সাথে পরিবর্তনগুলি নিরীক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে, কোহেন বলেছিলেন।

1975 সালে প্রবর্তিত 11-প্রশ্ন পরীক্ষা, একটি দ্রুত ডিমেনশিয়া স্ক্রিন যা সাধারণত প্রায় পাঁচ থেকে 10 মিনিট সময় নেয় বিশেষজ্ঞদের মতে।

পরিবারের মায়ের পাশে আলঝেইমার রোগের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে

কিছু প্রশ্ন ব্যক্তিকে নির্দিষ্ট কাজগুলি করতে বলে, যেমন বর্তমান তারিখ এবং বছর প্রদান করা, বারবার 100 থেকে 7 বিয়োগ করা, তিন মিনিটের পরে তিনটি অসংলগ্ন বস্তু প্রত্যাহার করা এবং একটি তিন-পদক্ষেপ কমান্ড অনুসরণ করা, যেমন “আপনার একটি কাগজ নিন ডান হাত, এটি অর্ধেক ভাঁজ করুন এবং মেঝেতে রাখুন, “কোহেন বলেছিলেন।

MoCA কি?

MMSE-এর মতো, MoCA (মন্ট্রিল কগনিটিভ অ্যাসেসমেন্ট) 30 পয়েন্টের মধ্যে স্কোর করা হয়, কিন্তু পরিচালনা করতে একটু বেশি সময় নেয়, কোহেন বলেন।

এটিতে একটি ঘড়ি আঁকা, প্রাণীর নামকরণ, শব্দ বা সংখ্যার তালিকা স্মরণ করা এবং “বিমূর্তকরণ” তৈরি করা – যেমন একটি আপেল এবং কমলা দেওয়া হলে “ফল” বলার মতো কাজগুলি অন্তর্ভুক্ত করে।

বেশিরভাগ জ্ঞানীয় পরীক্ষা ব্যক্তির মেজাজ বিবেচনা করে না – তাই যদি কেউ হতাশাগ্রস্ত হয়, তবে সেই ব্যক্তির স্কোর কম হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেন।

কোহেন বলেন, “প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প উল্লেখ করেছেন যে তিনি একটি জ্ঞানীয় পরীক্ষা নিয়েছিলেন যার মধ্যে প্রাণীদের সনাক্তকরণ অন্তর্ভুক্ত ছিল, ইঙ্গিত করে যে তাকে সম্ভবত এমওসিএ দেওয়া হয়েছিল,” কোহেন বলেছিলেন।

উভয় পরীক্ষায় সঠিক উত্তরের জন্য লোকেরা পয়েন্ট পায় – কম স্কোর জ্ঞানীয় ঘাটতির জন্য আরও বেশি উদ্বেগ নির্দেশ করে।

এমওসিএ পরিচালনা করতে প্রায় 10 মিনিট সময় নেয় এবং এটি এমএমএসই-এর চেয়ে একটু ভাল, বিশেষ করে যদি আপনার লক্ষ্য হালকা জ্ঞানীয় দুর্বলতার জন্য স্ক্রিন করা হয়,” ওকুন যোগ করেছেন।

মহিলা জানালা দিয়ে বাইরে তাকিয়ে আছে

প্রথম ধাপটি প্রায়শই একটি স্ক্রীনিং পরীক্ষা, তবে এটি কোনও নির্দিষ্ট রোগ নির্ণয় করে না – এটি শুধুমাত্র জ্ঞানীয় দুর্বলতার সম্ভাবনার পরামর্শ দিতে পারে, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

এই পরীক্ষাগুলি কেবলমাত্র সেই মুহূর্তে কী ঘটছে তা প্রকাশ করতে পারে; বিশেষজ্ঞদের মতে, তারা তাদের দৈনন্দিন জীবনে কীভাবে কাজ করছে তা নির্ধারণ করতে পারে না।

স্ক্রীনিং সরঞ্জামগুলি সম্ভাব্য জ্ঞানীয় সমস্যাগুলি সনাক্ত করতে পারে, তবে যদি কোনও ঘাটতি সন্দেহ করা হয় তবে আরও ব্যাপক পরীক্ষার প্রয়োজন, কোহেন সতর্ক করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“MoCA এবং MMSE বিশেষজ্ঞদের দ্বারা বিস্তৃত এবং অগভীর পরীক্ষা হিসাবে বিবেচনা করা হয়, এবং তাই শুধুমাত্র স্ক্রীনিং এবং ট্রাইজের জন্য প্রয়োগ করা উচিত,” ওকুন যোগ করেছেন।

লোকেরা একটি MoCA বা MMSE তে একটি নিখুঁত বা কাছাকাছি-নিখুঁত স্কোর অর্জন করতে পারে তবে এখনও তাদের উল্লেখযোগ্য জ্ঞানীয় দুর্বলতা রয়েছে, তিনি উল্লেখ করেছেন।

পরীক্ষাগুলি ব্যক্তির মেজাজকেও বিবেচনা করে না – তাই যদি কেউ বিষণ্ণ থাকে, তবে আগের গবেষণা অনুসারে সেই ব্যক্তি কম স্কোর করতে পারে।

ভাষার বাধা, শারীরিক প্রতিবন্ধকতা বা শিক্ষার নিম্ন স্তরও ফলাফলকে প্রভাবিত করতে পারে, বিশেষজ্ঞরা বলছেন।

নিউরোসাইকোলজিক্যাল টেস্টিং কি?

ওকুনের মতে, এই ধরণের পরীক্ষা, যা কয়েক ঘন্টা সময় নেয়, এটি একটি সত্যিকারের ব্যাপক মূল্যায়ন যা জ্ঞানীয় ব্যাধি নির্ণয়ের জন্য প্রয়োগ করা যেতে পারে।

একজন নিউরোসাইকোলজিস্ট ব্যক্তির উপসর্গের উপসর্গ অনুযায়ী পরীক্ষা করে থাকেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“নিউরোসাইকোলজিস্টরা একটি বিশদ ইতিহাস সংগ্রহ করতে প্রচুর সময় ব্যয় করে যা একজন সাধারণ ডাক্তার, নিউরোলজিস্ট বা সাইকিয়াট্রিস্টের সাধারণত সংক্ষিপ্ত পরামর্শের সময় সংগ্রহ করার সময় থাকতে পারে।”

বিশেষজ্ঞ জিজ্ঞাসা করতে পারেন যে ব্যক্তির কথোপকথনে শব্দগুলি অনুসন্ধান করতে বা একটি শব্দের মধ্যে ভুল শব্দ বা শব্দ উচ্চারণ করতে অসুবিধা হয় কিনা।

বিডেন জ্ঞানীয় বিভাজন

রাষ্ট্রপতি বিডেনের নিষ্প্রভ বিতর্ক কর্মক্ষমতা তার মানসিক তীক্ষ্ণতা নিয়ে নতুন করে উদ্বেগ সৃষ্টি করার পরে, রাজনৈতিক বর্ণালীর উভয় পক্ষই তাকে একটি জ্ঞানীয় পরীক্ষা নেওয়ার জন্য দাবি করেছে। (গেটি ইমেজ; iStock)

বিশেষজ্ঞরা জিজ্ঞাসা করতে পারেন যে কেউ উল্লেখযোগ্য ঘটনাগুলি ভুলে যান বা একই মন্তব্যের পুনরাবৃত্তি করেন, আইটেমগুলি ভুল জায়গায় রাখেন, জিনিসগুলির সাথে ধাক্কা লাগে বা চিন্তায় হারিয়ে যান।

“লোকেদের সচেতন হওয়া উচিত যে MoCA এবং MMSE এর প্রতিস্থাপন নয় নিউরোসাইকোলজিকাল টেস্টিং, এমনকি যদি একজন ব্যক্তি নিখুঁত বা প্রায় নিখুঁত স্কোর অর্জন করে, “ওকুন পরামর্শ দেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

তিনি এই পরীক্ষাটি বিবেচনা করার পরামর্শ দেন যখন পরিবার এবং বন্ধুরা তাদের প্রিয়জনের আচরণ বা কাজের পারফরম্যান্সে যত ছোটই হোক না কেন কোনো পরিবর্তন লক্ষ্য করেন।

ওকুন যোগ করেছেন, “বিস্তৃত পরীক্ষা একটি চিকিত্সা পরিকল্পনার ভিত্তি তৈরি করবে এবং একটি সমালোচনামূলক বেসলাইন কর্মক্ষমতা প্রদান করবে, যা রোগের অগ্রগতি ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে।”

Source link

Related posts

তীব্র শীতে অসুস্থতা বেড়েছে শিশুদের

News Desk

ক্রিয়াকলাপের বিস্ফোরণ যা আপনাকে হাফ এবং পাফ করে তোলে ‘ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত’

News Desk

টেনেসি মহিলা ‘অপ্রয়োজনীয়’ অস্ত্রোপচারের দ্বারা বিকৃত হওয়ার পরে $ 3.45M পুরস্কার

News Desk

Leave a Comment