বিডেনের স্লিপ অ্যাপনিয়া আছে: এটা কি?
স্বাস্থ্য

বিডেনের স্লিপ অ্যাপনিয়া আছে: এটা কি?

একজন মুখপাত্রের মতে রাষ্ট্রপতি বিডেনের স্লিপ অ্যাপনিয়া রয়েছে এবং সম্প্রতি মঙ্গলবার রাতে একটি CPAP মেশিন ব্যবহার করেছিলেন।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি অ্যান্ড্রু বেটস ফক্স নিউজকে বলেছেন, “2008 সাল থেকে, রাষ্ট্রপতি স্লিপ অ্যাপনিয়ার সাথে তার ইতিহাস পুঙ্খানুপুঙ্খভাবে মেডিকেল রিপোর্টে প্রকাশ করেছেন। তিনি গত রাতে একটি CPAP মেশিন ব্যবহার করেছিলেন, যা সেই ইতিহাসের লোকদের জন্য সাধারণ।”

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 30 মিলিয়ন লোকের এই অবস্থা রয়েছে বলে বিশ্বাস করা হয়।

যাইহোক, প্রায় 6 মিলিয়ন স্লিপ অ্যাপনিয়া রোগ নির্ণয় করা হয়।

বিডেন স্লিপ অ্যাপনিয়ার জন্য CPAP মেশিন ব্যবহার করেছেন, মুখের চিহ্নগুলি ব্যাখ্যা করছেন

মেরিল্যান্ডের অ্যান্ড্রুজ এয়ার ফোর্স বেস এবং তারপরে শিকাগোতে একটি সংক্ষিপ্ত ভ্রমণের জন্য বুধবার, 28 জুন, 2023 তারিখে ওয়াশিংটনের হোয়াইট হাউসের দক্ষিণ লনে মেরিন ওয়ানে চড়ার আগে রাষ্ট্রপতি বিডেন মিডিয়ার সদস্যদের সাথে কথা বলেছেন। বিডেন স্লিপ অ্যাপনিয়াতে সাহায্য করার জন্য রাতে একটি ক্রমাগত ইতিবাচক এয়ারওয়ে প্রেসার বা সিপিএপি মেশিন ব্যবহার শুরু করেছেন, বুধবার তার মুখে মুখোশের ইন্ডেন্টগুলি দৃশ্যমান হওয়ার পরে হোয়াইট হাউস বলেছে। (এপি ছবি/অ্যান্ড্রু হারনিক)

তাহলে, স্লিপ অ্যাপনিয়া কি?

ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড ইনস্টিটিউট অনুসারে ঘুমের সময়, একজন ব্যক্তির শ্বাস বন্ধ হয়ে যায় এবং অনেকবার পুনরায় শুরু হয়। এই অবস্থা শরীরকে পর্যাপ্ত অক্সিজেন পেতে বাধা দিতে পারে।

স্লিপ অ্যাপনিয়া দুই ধরনের হয়: অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া এবং সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার সাথে, সবচেয়ে সাধারণ, উপরের শ্বাসনালী অনেকবার অবরুদ্ধ হয়ে যায়, বায়ুপ্রবাহ হ্রাস করে বা সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। যেকোন কিছু যা সংকীর্ণ এবং শ্বাসনালী হতে পারে তা বড় টনসিল, স্থূলতা এবং হরমোনের মাত্রার পরিবর্তন সহ অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি বাড়াতে পারে।

সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া তখন ঘটে যখন মস্তিষ্ক শ্বাস-প্রশ্বাসের জন্য প্রয়োজনীয় সংকেত পাঠায় না এবং স্বাস্থ্যের অবস্থা যা মস্তিষ্ক কীভাবে শ্বাসনালী এবং বুকের পেশী নিয়ন্ত্রণ করে তা প্রভাবিত করে সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া হতে পারে।

CPAP মেশিন

জেনি শিল্ডস তার CPAP মেশিনের একটি ছবির জন্য পোজ দিচ্ছেন, যা নিরাপত্তার কারণে ডেলাওয়্যারের উইলমিংটন, 3 জুন, 2022-এ তার বাড়িতে ফিরিয়ে আনা হয়েছিল। (রাচেল উইসনিউস্কি/ ওয়াশিংটন পোস্টের জন্য)

আপনার মৃত্যুর ঝুঁকি কমাতে চান? একটি ভালো রাতের ঘুম পাওয়া আগের চেয়ে অনেক বেশি জরুরি

বয়স, পারিবারিক ইতিহাস, হার্ট বা কিডনি ফেইলিউর, লিঙ্গ এবং জীবনযাত্রার অভ্যাসের মতো কারণগুলি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি বাড়ায়। পুরুষদের গুরুতর স্লিপ অ্যাপনিয়া হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং মহিলাদের তুলনায় অল্প বয়সে স্লিপ অ্যাপনিয়া হয়।

বয়স, পারিবারিক ইতিহাস, জীবনযাত্রার অভ্যাস, স্বাস্থ্যের অবস্থা, ওপিওড ব্যবহার এবং যারা অকালে জন্মেছেন তাদেরও সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া হওয়ার ঝুঁকি রয়েছে।

ঘন ঘন জোরে নাক ডাকা স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতে পারে এবং লক্ষণগুলির মধ্যে রয়েছে শ্বাস প্রশ্বাস শুরু হওয়া এবং বন্ধ হওয়া, ঘুমের সময় বাতাসের জন্য হাঁপাতে থাকা, দিনের ঘুম এবং ক্লান্তি, শুষ্ক মুখ বা মাথাব্যথা, লিবিডো বা যৌন কর্মহীনতা কমে যাওয়া বা প্রস্রাব করার জন্য রাতে প্রায়ই জেগে থাকা। .

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বাইডেন

মেরিল্যান্ডের অ্যান্ড্রুজ এয়ার ফোর্স বেস এবং তারপরে শিকাগোতে একটি সংক্ষিপ্ত ভ্রমণের জন্য বুধবার, 28 জুন, 2023 তারিখে ওয়াশিংটনের হোয়াইট হাউসের দক্ষিণ লনে মেরিন ওয়ানে চড়ার আগে রাষ্ট্রপতি বিডেন মিডিয়ার সদস্যদের সাথে কথা বলেছেন। (এপি ছবি/অ্যান্ড্রু হার্নিক)

ক্রমাগত পজিটিভ এয়ার প্রেসার (CPAP) মেশিন এবং লাইফস্টাইল পরিবর্তন সহ শ্বাস-প্রশ্বাসের যন্ত্র সাধারণ চিকিৎসা।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

একটি CPAP হল একটি মোটর চালিত ডিভাইস যা একটি স্লিপারের এয়ারওয়ে খোলার জন্য একটি মুখোশের মাধ্যমে বায়ু পাম্প করে এবং প্রায় 5 মিলিয়ন আমেরিকান তাদের ব্যবহার করেছে।

যদি সেগুলি কাজ না করে, অস্ত্রোপচারের সুপারিশ করা যেতে পারে।

মার্কিন প্রাপ্তবয়স্কদের এক তৃতীয়াংশ রিপোর্ট করে যে তারা সাধারণত সুপারিশকৃত পরিমাণের চেয়ে কম ঘুম পায়, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র অনুসারে।

ফক্স নিউজের অ্যাডাম সাবেস, প্যাট্রিক ওয়ার্ড এবং অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

জুলিয়া মুস্টো ফক্স নিউজ এবং ফক্স বিজনেস ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

ক্যান্সারের চিকিৎসার সুপারিশ দেওয়ার সময় এআই চ্যাটবট কম পড়ে: ‘সতর্ক থাকুন’

News Desk

আপনি যদি এই 9টি স্মার্ট পদক্ষেপ অনুসরণ করেন তবে নতুন বছর রাতে আরও ভাল ঘুম আনতে পারে

News Desk

AI টুল ডিমেনশিয়া রোগীদের জন্য ডাক্তারদের ব্যক্তিগতকৃত আলঝাইমারের চিকিত্সার পরিকল্পনা দেয়

News Desk

Leave a Comment