বিপজ্জনক ছত্রাকের আকস্মিক বিস্ফোরণ জলবায়ু পরিবর্তনের সাথে যুক্ত হতে পারে
স্বাস্থ্য

বিপজ্জনক ছত্রাকের আকস্মিক বিস্ফোরণ জলবায়ু পরিবর্তনের সাথে যুক্ত হতে পারে

সাদা কান সাম্প্রতিক বছরগুলিতে সংক্রমণগুলি বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের হুমকি হিসাবে আবির্ভূত হয়েছে, যারা ইতিমধ্যেই গুরুতর চিকিৎসা সমস্যায় রয়েছে তাদের জন্য স্বাস্থ্যসেবা সেটিংসে একটি বিশেষ ঝুঁকি তৈরি করেছে। বিজ্ঞানীরা বলছেন যে ছত্রাকের আকস্মিক বিস্ফোরণ, যা 2009 সাল পর্যন্ত কোথাও মানুষের মধ্যে পাওয়া যায়নি, জলবায়ু পরিবর্তনের কারণে হতে পারে।

ছত্রাকের সংক্রমণ রক্তপ্রবাহ, ক্ষত এবং শ্বাসযন্ত্রের সংক্রমণ সহ গুরুতর অসুস্থতার কারণ হতে পারে। এর মৃত্যুর হার 30% থেকে 60% অনুমান করা হয়েছে।

2016 সালে, নিউইয়র্ক রাজ্যের হাসপাতালগুলি বিরল এবং বিপজ্জনক সংক্রমণ সনাক্ত করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্রে আগে কখনও পাওয়া যায়নি। গবেষণা ল্যাবরেটরিগুলি ঐতিহাসিক নমুনাগুলি পর্যালোচনা করার জন্য দ্রুত সংগঠিত হয় এবং অন্তত 2013 সাল থেকে ছত্রাকটি দেশে উপস্থিত ছিল।

এর পরের বছরগুলিতে, নিউইয়র্ক সিটি সংক্রমণের জন্য গ্রাউন্ড জিরো হিসাবে আবির্ভূত হয়েছে। অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা বিশ্লেষণ করা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির তথ্য অনুসারে, এবং 2021 সাল পর্যন্ত, রাজ্যটি বছরের পর বছর দেশে সর্বাধিক নিশ্চিত হওয়া মামলা রেকর্ড করেছে, এমনকি অসুস্থতা অন্যান্য জায়গায় ছড়িয়ে পড়েছে।

গত বছর, নেভাদা এবং ক্যালিফোর্নিয়াতে সর্বাধিক কেস পাওয়া গেছে, তবে 29 টি রাজ্যের রোগীদের মধ্যে ছত্রাকটি ক্লিনিক্যালি সনাক্ত করা হয়েছিল। নিউ ইয়র্ক রাজ্য একটি প্রধান হটস্পট রয়ে গেছে।

ক্যান্ডিডা অরিস, একটি অপটিক্যাল মাইক্রোস্কোপ দিয়ে দেখা যায়, এটি এমন একটি খামির যা অনেক সংক্রমণের জন্য দায়ী যা বেশিরভাগ অ্যান্টিফাঙ্গাল ওষুধের বিরুদ্ধে প্রতিরোধী এবং বিশ্বব্যাপী বেশ কয়েকটি মৃত্যুর কারণ হয়েছে।

ক্যান্ডিডা অরিস, একটি অপটিক্যাল মাইক্রোস্কোপ দিয়ে দেখা যায়, এটি এমন একটি খামির যা অনেক সংক্রমণের জন্য দায়ী যা বেশিরভাগ অ্যান্টিফাঙ্গাল ওষুধের বিরুদ্ধে প্রতিরোধী এবং বিশ্বব্যাপী বেশ কয়েকটি মৃত্যুর কারণ হয়েছে।

BSIP/এডুকেশন ইমেজ/Getty Images এর মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ

Candida auris হল এক ধরনের খামির যা প্রায়ই সুস্থ মানুষের শরীরে কোন উপসর্গ সৃষ্টি করে না। যাইহোক, ছত্রাকটি ইতিমধ্যেই অন্যান্য অবস্থার দ্বারা দুর্বল রোগীদের জন্য একটি গুরুতর হুমকির সৃষ্টি করে, যা শরীরের সিস্টেমে ছড়িয়ে পড়ার সাথে সাথে গুরুতর এবং আক্রমণাত্মক জটিলতা সৃষ্টি করে। অনেক ক্ষেত্রে হাসপাতাল এবং নার্সিং হোমের রোগীদের প্রভাবিত করেছে।

মানুষ এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের শরীরের তাপমাত্রা বেশিরভাগ ছত্রাকের রোগজীবাণু সহ্য করতে পারে তার চেয়ে বেশি, তাই ঐতিহাসিকভাবে বেশিরভাগ সংক্রমণ থেকে রক্ষা করা হয়েছে। যাইহোক, ক্রমবর্ধমান তাপমাত্রা ছত্রাককে উষ্ণ পরিবেশে সহনশীলতা বিকাশের অনুমতি দিতে পারে এবং সময়ের সাথে সাথে মানুষ প্রতিরোধ হারাতে পারে। কিছু গবেষক মনে করেন যে এটি ইতিমধ্যেই ক্যান্ডিডা অরিসের সাথে ঘটছে।

14 বছর আগে ভেনিজুয়েলা, ভারত এবং দক্ষিণ আফ্রিকায় তিনটি মহাদেশে প্যাথোজেনটি স্বতঃস্ফূর্তভাবে আবির্ভূত হয়েছিল। ছত্রাকজনিত রোগ বিশেষজ্ঞ আর্তুরো কাসাডেভাল, একজন মাইক্রোবায়োলজিস্ট, ইমিউনোলজিস্ট এবং জনস হপকিন্স ইউনিভার্সিটির অধ্যাপক বলেন, এটি বিস্ময়কর, কারণ এই জায়গাগুলির আবহাওয়া বেশ ভিন্ন।

“আমাদের তাপমাত্রার কারণে পরিবেশগত ছত্রাকের বিরুদ্ধে আমাদের প্রচুর সুরক্ষা রয়েছে। তবে, যদি পৃথিবী উষ্ণ হয়ে উঠতে থাকে এবং ছত্রাকগুলিও উচ্চ তাপমাত্রার সাথে খাপ খাইয়ে নিতে শুরু করে, তবে কিছু … আমি যাকে তাপমাত্রার বাধা বলি, “কাসাডেভাল বলেছেন, স্তন্যপায়ী প্রাণীদের উষ্ণ দেহের তাপমাত্রা ঐতিহাসিকভাবে যেভাবে তাদের রক্ষা করেছিল তা উল্লেখ করে।

যখন ক্যান্ডিডা অরিস প্রথম ছড়িয়ে পড়েছিল, মাইকোটিক ডিজিজ শাখার সিডিসি মেডিকেল এপিডেমিওলজিস্ট মেগান মেরি লাইম্যান বলেন, কেসগুলি অন্যান্য জায়গা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণকারী লোকদের সাথে যুক্ত ছিল। এখন, বেশিরভাগ ক্ষেত্রে স্থানীয়ভাবে অর্জিত হয় – সাধারণত স্বাস্থ্যসেবা সেটিংসে রোগীদের মধ্যে ছড়িয়ে পড়ে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, গত বছর 2,377 টি নিশ্চিত ক্লিনিকাল কেস নির্ণয় করা হয়েছিল – 2017 থেকে 1,200% এর বেশি বৃদ্ধি পেয়েছে। কিন্তু ক্যান্ডিডা অরিস একটি বিশ্বব্যাপী সমস্যা হয়ে উঠছে। ইউরোপে, গত বছর একটি সমীক্ষায় দেখা গেছে যে মামলার সংখ্যা 2020 থেকে 2021 এর মধ্যে প্রায় দ্বিগুণ হয়েছে।

“কেসের সংখ্যা বেড়েছে, কিন্তু ভৌগোলিক বন্টনও বেড়েছে,” লাইম্যান বলেন। তিনি উল্লেখ করেছেন যে যখন স্ক্রীনিং এবং নজরদারি উন্নত হয়েছে, আকাশ ছোঁয়া কেস সংখ্যা একটি সত্য বৃদ্ধি প্রতিফলিত করে।

মার্চ মাসে, একটি সিডিসি নিউজ রিলিজ সমস্যাটির গুরুতরতা উল্লেখ করেছে, ঐতিহ্যগত অ্যান্টিফাঙ্গাল চিকিত্সার প্রতি প্যাথোজেনের প্রতিরোধ এবং এর বিস্তারের উদ্বেগজনক হারের উল্লেখ করে। জনস্বাস্থ্য সংস্থাগুলি প্রাথমিকভাবে স্বাস্থ্যসেবা সেটিংসে সংক্রমণ কমানোর জন্য কৌশলগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে৷

“এটি এক ধরণের সক্রিয় আগুন যা তারা নিভানোর চেষ্টা করছে,” লাইম্যান বলেছিলেন।

ক্যান্ডিডা অরিস ছত্রাকের পেট্রি ডিশ

ইস্ট ক্যান্ডিডা অরিসের একটি পেট্রি ডিশ, যা 23 জানুয়ারী, 2018 এর ফাইল ফটোতে জার্মানির উয়ের্জবার্গের উয়ের্জবার্গ বিশ্ববিদ্যালয়ের একটি পরীক্ষাগারে দেখা গেছে।

Getty Images এর মাধ্যমে নিকোলাস আরমার/ছবি জোট

ডাঃ লুইস অস্ট্রোস্কি, UTHealth হিউস্টনের ম্যাকগভর্ন মেডিকেল স্কুলের সংক্রামক রোগের অধ্যাপক, মনে করেন ক্যান্ডিডা অরিস “আমাদের দুঃস্বপ্নের দৃশ্যের মতো।”

“এটি একটি সম্ভাব্য মাল্টিড্রাগ প্রতিরোধী প্যাথোজেন যা স্বাস্থ্যসেবা সেটিংসে খুব দক্ষতার সাথে ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে,” তিনি বলেছিলেন। “ছত্রাকের সংক্রমণের এলাকায় আমাদের কখনও এই জাতীয় রোগজীবাণু ছিল না।”

এটি প্রায় সবসময়ই সবচেয়ে সাধারণ শ্রেণীর অ্যান্টিফাঙ্গাল ওষুধের বিরুদ্ধে প্রতিরোধী, এবং কখনও কখনও হাসপাতালের গুরুতর ক্যাথেটার ছত্রাক সংক্রমণের জন্য প্রাথমিকভাবে ব্যবহৃত অন্য ওষুধের বিরুদ্ধেও প্রতিরোধী।

“আমি এমন ঘটনার সম্মুখীন হয়েছি যেখানে আমি পরিবারের সাথে বসে আছি এবং তাদের বলছি আমাদের কাছে এমন কিছুই নেই যা আপনার প্রিয়জনের এই সংক্রমণের জন্য কাজ করে,” অস্ট্রোস্কি বলেছিলেন।

অস্ট্রোটস্কি ছত্রাকের সংক্রমণে আক্রান্ত প্রায় 10 জন রোগীর চিকিত্সা করেছেন তবে আরও অনেকের সাথে পরামর্শ করেছেন। তিনি বলেছিলেন যে তিনি দুই সপ্তাহের মধ্যে এটি পুরো আইসিইউতে ছড়িয়ে পড়তে দেখেছেন।

গবেষকরা, শিক্ষাবিদ এবং জনস্বাস্থ্য গোষ্ঠী তত্ত্বগুলি নিয়ে আলোচনা এবং তদন্ত করছে যা ক্যান্ডিডা অরিসের উত্থান ব্যাখ্যা করে। অস্ট্রোস্কি বলেন যে জলবায়ু পরিবর্তন সবচেয়ে বেশি স্বীকৃত।

সিডিসির লাইম্যান বলেছেন যে এটি সম্ভব যে ছত্রাকটি সর্বদা মানবদেহে বসবাসকারী অণুজীবগুলির মধ্যে ছিল, তবে এটি সংক্রমণের কারণ না হওয়ায় এটি সম্প্রতি স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করা শুরু না হওয়া পর্যন্ত কেউ তদন্ত করেনি। তিনি আরও বলেছিলেন যে প্রাকৃতিক পরিবেশে ছত্রাকের রিপোর্ট রয়েছে – মাটি এবং জলাভূমি সহ – তবে পরিবেশগত নমুনা সীমিত করা হয়েছে এবং এটি অস্পষ্ট যে এই আবিষ্কারগুলি মানুষের কাছ থেকে প্রবাহিত প্রভাব কিনা।

“মানুষের সাথে মানুষের যোগাযোগ বৃদ্ধি এবং প্রকৃতিতে মানুষের অনুপ্রবেশ সম্পর্কেও অনেক প্রশ্ন রয়েছে, এবং পরিবেশে অনেক পরিবর্তন হয়েছে, এবং কৃষিতে ছত্রাকের ব্যবহার,” তিনি বলেছিলেন। “এই জিনিসগুলি ক্যান্ডিডা অরিসকে একটি নতুন পরিবেশে পালাতে বা এর কুলুঙ্গি প্রসারিত করার অনুমতি দিয়েছে।”

যেখানেই হোক না কেন এটি উদ্ভূত হয়েছে, ছত্রাক মানব স্বাস্থ্যের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করেছে, গবেষকরা বলছেন। হাসপাতালের ইমিউনোকম্প্রোমাইজড রোগীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে, তবে দীর্ঘমেয়াদী যত্ন কেন্দ্র এবং নার্সিং হোমের লোকেরাও একই রকম, যাদের সাধারণত ডায়াগনস্টিক এবং সংক্রমণ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞদের কাছে কম অ্যাক্সেস থাকে।

ক্যান্ডিডা অরিস লক্ষণ

Candida auris শুধুমাত্র চিকিৎসা করাই চ্যালেঞ্জিং নয়, রোগ নির্ণয় করাও কঠিন। এটি বেশ বিরল এবং অনেক চিকিত্সক এটির অস্তিত্ব সম্পর্কে সচেতন নন।

সংক্রমণের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে সেপসিস, জ্বর এবং নিম্ন রক্তচাপ, যার অনেকগুলি কারণ থাকতে পারে। রক্ত পরীক্ষার মাধ্যমে ছত্রাক নির্ণয় করা হয়। রক্ত একটি পুষ্টিসমৃদ্ধ মাধ্যমের মধ্যে স্থাপন করা হয় যাতে কোনো সংক্রামক জীব বৃদ্ধি পায় এবং আরো সনাক্তযোগ্য হয়।

কিন্তু অস্ট্রোস্কি নোট করেছেন যে এটি প্রায় অর্ধেক ক্ষেত্রে মিস করে। “আমাদের সোনার মান একটি মুদ্রা উল্টানোর চেয়ে কিছুটা ভাল,” তিনি বলেন, একটি নতুন প্রযুক্তি রয়েছে যা রক্ত ​​​​প্রবাহ সনাক্তকরণকে উন্নত করে তবে এটি ব্যয়বহুল এবং হাসপাতালে ব্যাপকভাবে উপলব্ধ নয়৷

মামলা বৃদ্ধির বাইরেও, জনপ্রিয় সংস্কৃতি ছত্রাক সংক্রমণ সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করেছে। একটি জনপ্রিয় এইচবিও সিরিজ, “আমাদের শেষ,” একটি ছত্রাকের প্রাদুর্ভাবে বেঁচে থাকাদের নিয়ে একটি নাটক। একটি ছত্রাকের সংক্রমণ যা মানুষকে জম্বিতে রূপান্তরিত করতে পারে এটি একটি কল্পকাহিনীর কাজ, কিন্তু জলবায়ু পরিবর্তনকে মোকাবেলা করা, যা মানব স্বাস্থ্যের জন্য মারাত্মকভাবে হুমকিস্বরূপ রোগের ধরন পরিবর্তন করছে, এটি একটি বাস্তব-বিশ্বের চ্যালেঞ্জ।

“আমি মনে করি গ্লোবাল ওয়ার্মিং কীভাবে জীবাণুর উপর নির্বাচনের চাপ সৃষ্টি করছে তা নিয়ে ভাবার উপায় হল আমরা কতটা সত্যিই গরম দিন অনুভব করছি তা নিয়ে ভাবা,” জনস হপকিন্সের কাসাডেভাল বলেছেন। “প্রতিদিন (100 ডিগ্রী ফারেনহাইট, বা 37.7 ডিগ্রী সেলসিয়াস) আক্রান্ত সমস্ত জীবাণুর জন্য একটি নির্বাচন ইভেন্ট প্রদান করে – এবং যত বেশি দিন উচ্চ তাপমাত্রার অভিজ্ঞতা হয়, তত বেশি সম্ভাবনা যে কেউ কেউ মানিয়ে নেবে এবং বেঁচে থাকবে।”

ইউটিহেলথ হিউস্টনের অস্ট্রোস্কি বলেছেন, “আমরা মাইকোলজিতে কয়েক দশক ধরে রাডারের নীচে উড়ে চলেছি কারণ ছত্রাকের সংক্রমণ প্রায়শই দেখা যেত না।”

গ্রহ রক্ষা করা: জলবায়ু পরিবর্তনের খবর ও বৈশিষ্ট্য

বেশি বেশি

Source link

Related posts

পুরুষদের ক্যান্সার সতর্কতা, বিরল রোগ প্রকাশ, এবং শিশুদের চিরোপ্রাকটিক যত্ন

News Desk

অনুপস্থিত ম্যামোগ্রাম: 20% এরও বেশি মহিলা স্তন ক্যান্সার স্ক্রীনিং নির্দেশিকা অনুসরণ করেন না, গবেষণা বলছে

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে হামের প্রাদুর্ভাব, যুক্তরাজ্যের স্বাস্থ্য সংস্থাগুলি উচ্চ সতর্কতায় রয়েছে: ‘সতর্ক থাকুন’

News Desk

Leave a Comment