বিবিএল সবসময় ঠিক থাকে না: কেন ব্রাজিলিয়ান বাট লিফট এখন পর্যন্ত সবচেয়ে মারাত্মক প্লাস্টিক সার্জারির মধ্যে একটি
স্বাস্থ্য

বিবিএল সবসময় ঠিক থাকে না: কেন ব্রাজিলিয়ান বাট লিফট এখন পর্যন্ত সবচেয়ে মারাত্মক প্লাস্টিক সার্জারির মধ্যে একটি

বিশ্বজুড়ে হাজার হাজার নারী মোটা অংকের অর্থ প্রদান করছেন — এবং বড় ঝুঁকি নিচ্ছেন — মোটা, পারকিয়ার ডেরিয়াস পেতে।

2021 সালে BBL বা ব্রাজিলিয়ান বাট লিফ্ট নামে পরিচিত সহ 520,000-এরও বেশি লোক কিছু ধরণের নিতম্ব বৃদ্ধি পাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন।

ইন্টারন্যাশনাল সোসাইটি অফ অ্যাসথেটিক প্লাস্টিক সার্জারির মতে 2017 সালের তুলনায় এটি একটি বিস্ময়কর 40.5% বৃদ্ধি।

তবুও BBL – একটি পদ্ধতি যা শরীরের অন্যান্য অংশ থেকে চর্বি সংগ্রহ করে এবং নিতম্বের মধ্যে ইনজেকশন দেয় – অন্য যেকোন নান্দনিক অস্ত্রোপচার পদ্ধতির তুলনায় সর্বোচ্চ মৃত্যুহার দেখানো হয়েছে।

ব্রাজিলিয়ান বাট লিফট কি? একজন বেভারলি হিলস প্লাস্টিক সার্জন ব্যাখ্যা করেছেন

শুধুমাত্র দক্ষিণ ফ্লোরিডাতেই, ২০১০ থেকে ২০২২ সালের মধ্যে ২৫টি বিবিএল-সম্পর্কিত মৃত্যুর খবর পাওয়া গেছে।

এবং 2017 সালে নান্দনিক সার্জারি জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, মিয়ামি মিলার স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে BBL পদ্ধতিতে মৃত্যুর ঝুঁকি 2,351 জনের মধ্যে একজন এবং 6,214 জনের মধ্যে একজনের মধ্যে ছিল।

ফক্স নিউজ ডিজিটাল একজন মহিলার সাথে কথা বলেছিল যার পদ্ধতিটি ছিল – যা তার জন্য নিরাপদ এবং মসৃণ ছিল, তার বর্ণনা অনুসারে।

একটি ব্রাজিলিয়ান বাট লিফ্ট (BBL) হল এমন একটি পদ্ধতি যাতে শরীরের অন্যান্য অংশ থেকে চর্বি সংগ্রহ করা হয় — এবং এটি নিতম্বে ইনজেকশন করা হয়। (iStock)

অ্যারিজোনার গ্লেনডেলের একটি পাইলেটস স্টুডিওতে 24 বছর বয়সী একজন রিসেপশনিস্ট বলেছেন যে তিনি সর্বদা তার শরীরের কিছু অংশ সম্পর্কে স্ব-সচেতন ছিলেন – এবং এটি সম্পর্কে কিছু করার সিদ্ধান্ত নিয়েছেন।

অ্যারিজোনার আলেকজান্দ্রা (তিনি তার শেষ নাম বাদ দিতে বলেছিলেন) ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন, “আমার সবসময়ই ‘হিপ ডিপস’ ছিল, এবং আমার পেটে যে থলি তৈরি হতে শুরু করেছিল তাতে আমি অসন্তুষ্ট ছিলাম।”

“আমি ইচ্ছা করেছিলাম যে আমি পরিবর্তে চর্বিটিকে আমার পিছনের দিকে সরাতে পারতাম,” তিনি বলেছিলেন।

‘মৃত্যুর কাছাকাছি’ হওয়ার পর বোচড ব্রাজিলিয়ান বাট লিফ্ট মাকে পিছন দিক দিয়ে ছেড়ে দেয়

একবার তিনি একটি ব্রাজিলিয়ান বাট লিফট পাওয়ার সিদ্ধান্ত নিলে, প্রক্রিয়াটির জন্য সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ার ভ্রমণ করেন। সেখানে, ডাঃ জোনাথন কাপলান, একজন বোর্ড-প্রত্যয়িত প্লাস্টিক সার্জন, তার অস্ত্রোপচার করেন।

তিনি বলেছিলেন যে তিনি ফলাফল নিয়ে রোমাঞ্চিত।

“আমি কখনই একটি বড় বাট পাওয়ার চেষ্টা করিনি, সত্যিই – এটি মূলত আমার চর্বি অপসারণ এবং আমার বক্ররেখাগুলিকে আরও কিছুটা পূরণ করার জন্য এটি প্রতিস্থাপন করার বিষয়ে ছিল,” তিনি বলেছিলেন। “আমি শুধু একটি পূর্ণাঙ্গ, আরো প্রাকৃতিক চেহারা চেয়েছিলাম।”

ব্রাজিলিয়ান বাট লিফট এর সন্দেহজনক উত্স

কে এই পদ্ধতির পথপ্রদর্শক বা কীভাবে এটির নাম হয়েছে তা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়।

এটা জানা গেছে যে ইভো পিটানগুই নামে একজন ব্রাজিলিয়ান প্লাস্টিক সার্জন 1960 এর দশকে প্রথম এটি করেছিলেন।

অ্যারিজোনার গ্লেনডেলের 24 বছর বয়সী আলেকজান্দ্রা, এখানে চিত্রিত, তার পেট থেকে তার পিছনের দিকে চর্বি স্থানান্তর করার জন্য একটি BBL ছিল৷ "আমি শুধু একটি পূর্ণাঙ্গ, আরো প্রাকৃতিক চেহারা চেয়েছিলাম," সে বলেছিল.  তিনি সান ফ্রান্সিসকোতে অস্ত্রোপচার করেছিলেন এবং বলেছিলেন যে তিনি ফলাফল নিয়ে রোমাঞ্চিত।

অ্যারিজোনার গ্লেনডেলের 24 বছর বয়সী আলেকজান্দ্রা, এখানে চিত্রিত, তার পেট থেকে তার পিছনের দিকে চর্বি স্থানান্তর করার জন্য একটি BBL ছিল৷ “আমি শুধু একটি পূর্ণাঙ্গ, আরো প্রাকৃতিক চেহারা চেয়েছিলাম,” তিনি বলেন। তিনি সান ফ্রান্সিসকোতে অস্ত্রোপচার করেছিলেন এবং বলেছিলেন যে তিনি ফলাফল নিয়ে রোমাঞ্চিত। (গ্লেনডেল, অ্যারিজোনা থেকে আলেকজান্দ্রা)

যাইহোক, নিউইয়র্ক ভিত্তিক প্লাস্টিক সার্জন ডাঃ লিওনার্ড গ্রসম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে পদ্ধতিটি উদ্ভাবনের জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়েছে।

1996 সালে, ডক্টর গ্রসম্যান 1996 সালে একটি টিভি শোতে অস্ত্রোপচার করেন। শোতে থাকা রোগী ছিলেন একজন ব্রাজিলিয়ান মহিলা, তাই সেগমেন্টটির শিরোনাম ছিল “বিল্ডিং দ্য ব্রাজিলিয়ান বাট।”

আজ, সার্জারিটিকে ব্যাপকভাবে ব্রাজিলিয়ান বাট লিফট হিসাবে উল্লেখ করা হয় – এমনকি আমেরিকান বোর্ড অফ কসমেটিক সার্জারিও।

শেষ ফলাফল একটি রাউন্ডার, ফুলার, perkier বাট হয়.

নাম থাকা সত্ত্বেও, BBL আসলে “লিফট” নয়। এটি একটি ফ্যাট-গ্রাফটিং প্রক্রিয়া যেখানে লাইপোসাকশনের মাধ্যমে অন্যান্য এলাকা থেকে চর্বি অপসারণ করা হয় এবং নিতম্বে ইনজেকশন দেওয়া হয়। শেষ ফলাফল একটি রাউন্ডার, ফুলার, perkier বাট হয়.

পৃথক রোগীর শারীরস্থান এবং চর্বি গঠনের উপর নির্ভর করে, পেট, উরু, নিতম্ব, নীচের পিঠ বা অন্যান্য অঞ্চল থেকে চর্বি বের করা যেতে পারে।

BBL কোনো কৃত্রিম ফিলার বা ইমপ্লান্ট ব্যবহার করে না, শুধুমাত্র শরীরের নিজস্ব প্রাকৃতিক চর্বি।

তাহলে কেন BBLগুলি এত ঝুঁকিপূর্ণ — এবং যদি তারা তাদের তলদেশে অস্ত্রোপচারের উন্নতির কথা বিবেচনা করে তবে লোকেদের কী জানা উচিত?

BBL ভয়, বিভ্রান্তি তৈরি করতে পারে

ফ্লোরিডার দক্ষিণ মিয়ামিতে জুরি প্লাস্টিক সার্জারির চারগুণ বোর্ড-প্রত্যয়িত প্লাস্টিক সার্জন ডাঃ আলেকজান্ডার জুরিয়ারেন বলেছেন যে তিনি 2,000টিরও বেশি ব্রাজিলিয়ান বাট লিফ্ট সঞ্চালন করেছেন এবং কখনও কোনও জটিলতা হয়নি৷

তিনি বিশ্বাস করেন যে অনেক মৃত্যুর জন্য প্রশিক্ষণের অভাব দায়ী।

“নিতম্বে চর্বি ইনজেকশন করার সময় যে নির্দিষ্ট কৌশলগুলি ব্যবহার করা উচিত সে বিষয়ে ঐকমত্যের অভাব রয়েছে,” ডঃ জুরিয়ারেন ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন৷

“এটি অনুশীলনকারীদের মধ্যে ব্যাপক বিভ্রান্তির পাশাপাশি জনসাধারণের মধ্যে ভয়ের সৃষ্টি করেছে।”

যে কেউ BBL বিবেচনা করছেন তাদের জন্য, আমেরিকান বোর্ড অফ প্লাস্টিক সার্জারি দ্বারা প্রত্যয়িত একজন অভিজ্ঞ সার্জন বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

যে কেউ BBL বিবেচনা করছেন তাদের জন্য, আমেরিকান বোর্ড অফ প্লাস্টিক সার্জারি দ্বারা প্রত্যয়িত একজন অভিজ্ঞ সার্জন বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। (iStock)

ডঃ গ্রসম্যান হাজার হাজার ব্রাজিলিয়ান বাট লিফটও করেছেন এবং বলেছেন যে তার কখনো কোনো সমস্যা হয়নি। তিনি সম্মত হন যে মৃত্যুর উদ্বেগজনক সংখ্যা অনভিজ্ঞ ডাক্তারদের সঠিক প্রশিক্ষণ ছাড়াই BBL করার কারণে।

“কেউ বোর্ড-প্রত্যয়িত হওয়ার অর্থ এই নয় যে তারা একজন অভিজ্ঞ প্লাস্টিক সার্জন,” তিনি ফক্স নিউজ ডিজিটালের সাথে আলোচনায় বলেছিলেন।

স্থায়ী ব্রেসলেট: প্রবণতা যা একটি ট্যাটুর ‘রোমাঞ্চ’ দেবে ‘ব্যথা ছাড়াই’

ডঃ গ্রসম্যান নিউ ইয়র্ক রাজ্যের অন্তত একটি সার্জারি গ্রুপের কথা জানার দাবি করেছেন যে কোনও আনুষ্ঠানিক প্রশিক্ষণ না থাকা সত্ত্বেও কর্মীদের উপর প্লাস্টিক সার্জন রাখার বিজ্ঞাপন দেয়। মাত্র গত বছর, তিনি বলেছিলেন যে গ্রুপটি বিবিএল পদ্ধতির সাথে সম্পর্কিত কমপক্ষে তিনটি মৃত্যুর অভিজ্ঞতা অর্জন করেছে।

“তারা মানুষের উপর অনুশীলন করছে, এবং সেখানেই মানুষ আঘাত পাচ্ছে এবং মারা যাচ্ছে,” তিনি বলেছিলেন।

অনুপযুক্ত বসানোর বিপদ

ডাঃ অ্যাডাম রুবিনস্টাইন ফ্লোরিডার মিয়ামিতে জ্যাকসন নর্থ মেডিকেল সেন্টারের প্লাস্টিক সার্জারির প্রধান। যখন রিপোর্ট করা হয়েছিল যে দক্ষিণ ফ্লোরিডা 2010 থেকে 2022 সালের মধ্যে 25টি বিবিএল-সম্পর্কিত মৃত্যুর সম্মুখীন হয়েছে, তখন তিনি এবং তার সহকর্মীরা কিছু তদন্ত করেছিলেন।

ফ্লোরিডা রাজ্যে প্রতিদিন সর্বোচ্চ তিনটি BBL করার জন্য সীমিত সার্জন রয়েছে।  BBL পদ্ধতির সময় পালমোনারি ফ্যাট এমবোলিজম মৃত্যুর প্রধান কারণ, গবেষণায় দেখা যায়।

ফ্লোরিডা রাজ্যে প্রতিদিন সর্বোচ্চ তিনটি BBL করার জন্য সীমিত সার্জন রয়েছে। BBL পদ্ধতির সময় পালমোনারি ফ্যাট এমবোলিজম মৃত্যুর প্রধান কারণ, গবেষণায় দেখা যায়। (iStock)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন, “আমরা দেখেছি যে প্রায় সব ক্ষেত্রেই, চর্বি পেশীতে স্থাপন করা হয়েছিল, যা চর্বি এম্বোলিজমের দিকে পরিচালিত করে, যা রোগীদের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়”।

“এটি এখন সুপরিচিত যে পেশীতে চর্বি রাখা একটি খুব খারাপ ধারণা … এটি ফ্লোরিডা রাজ্যে আর অনুমোদিত নয়,” তিনি যোগ করেছেন।

বিনামূল্যে নাক চাকরী কেলেঙ্কারির পরে ক্রাউডফান্ডিং বাট লিফটের জন্য মহিলাকে তিরস্কার করা হয়েছে

ডাঃ রুবিনস্টেইন বলেন যে নিতম্বের পেশীগুলির চারপাশে বড় শিরা রয়েছে যেগুলি বিবিএল চলাকালীন আহত হতে পারে যদি সেই পেশীগুলিতে চর্বিযুক্ত ইনজেকশন দেওয়া হয়।

“যদি এটি ঘটে, তাহলে চর্বি আহত শিরাগুলিতে প্রবেশ করার এবং রক্তের প্রবাহের মাধ্যমে ফুসফুসে বাহিত হওয়ার একটি উচ্চ ঝুঁকি রয়েছে, যার ফলে চর্বি এম্বোলিজম হয়,” তিনি বলেছিলেন।

BBL পদ্ধতির সময় পালমোনারি ফ্যাট এমবোলিজম মৃত্যুর প্রধান কারণ, গবেষণায় দেখা যায়।

অ্যারিজোনার আলেকজান্দ্রা (এখানে চিত্রিত) তার বিবিএল সার্জারির জন্য সান ফ্রান্সিসকো ভ্রমণ করেছেন। "আমি কখনই একটি বড় বাট পাওয়ার চেষ্টা করিনি, সত্যিই - এটি মূলত আমার চর্বি অপসারণ করা এবং আমার বক্ররেখাগুলিকে আরও কিছুটা পূরণ করার জন্য এটি প্রতিস্থাপন করার বিষয়ে ছিল।"

অ্যারিজোনার আলেকজান্দ্রা (এখানে চিত্রিত) তার বিবিএল সার্জারির জন্য সান ফ্রান্সিসকো ভ্রমণ করেছেন। “আমি কখনই একটি বড় বাট পাওয়ার চেষ্টা করিনি, সত্যিই – এটি মূলত আমার চর্বি অপসারণ এবং আমার বক্ররেখাগুলিকে আরও কিছুটা পূরণ করার জন্য এটি প্রতিস্থাপন করার বিষয়ে ছিল।” (গ্লেনডেল, অ্যারিজোনা থেকে আলেকজান্দ্রা)

2017 সালে, অ্যাসথেটিক সার্জারি এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন (ASERF) বিশ্বব্যাপী 4,843 জন প্লাস্টিক সার্জনের কাছে একটি বেনামী জরিপ পাঠিয়েছে যে কত ঘন ঘন ফ্যাট এম্বোলিজম ঘটেছে তা নির্ধারণ করার জন্য।

প্রায় 7% সার্জন যারা প্রতিক্রিয়া জানিয়েছেন তারা বলেছেন যে তারা তাদের কর্মজীবনে কমপক্ষে একটি পালমোনারি ফ্যাট এম্বোলিজম দেখেছেন, মোট 32 জন মারা গেছে।

বেলা হাদিদ কিশোরদের মধ্যে প্লাস্টিক সার্জারির বিপদ সম্পর্কে কথা বলেছেন

2021 সালের জুনে, ফ্লোরিডা মেডিকেল অ্যাসোসিয়েশন (এফএমএ) তার ওয়েবসাইটে একটি প্রেস বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছিল যে ইন্ট্রামাসকুলার বা সাবমাসকুলার ফ্যাট ইনজেকশন নিষিদ্ধ ছিল।

রিলিজে আরও বলা হয়েছে যে “(w) গ্লুটিয়াল ফ্যাট গ্রাফটিং পদ্ধতি সম্পাদন করার সময়, চর্বি কেবলমাত্র ত্বকের নিচের স্থানে ইনজেকশন করা যেতে পারে এবং কখনই গ্লুটিয়াল ফ্যাসিয়া অতিক্রম করা উচিত নয়।”

উচ্চ ঝুঁকির রোগীরা বেশি ঝুঁকির সম্মুখীন হন

BBL কিছু রোগীদের জন্য অন্যদের তুলনায় বেশি বিপজ্জনক।

পৃথক রোগীর শারীরস্থান এবং চর্বি গঠনের উপর নির্ভর করে, পেট, উরু, নিতম্ব, নীচের পিঠ বা শরীরের অন্যান্য অংশ থেকে চর্বি বের করা যেতে পারে।

পৃথক রোগীর শারীরস্থান এবং চর্বি গঠনের উপর নির্ভর করে, পেট, উরু, নিতম্ব, নীচের পিঠ বা শরীরের অন্যান্য অংশ থেকে চর্বি বের করা যেতে পারে। (iStock)

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সার্জারির সহযোগী অধ্যাপক ডঃ স্যামুয়েল লিন ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যে কোনো অস্ত্রোপচারে রোগীদের জটিলতার ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তস্বল্পতা, স্থূলতা এবং অপুষ্টির ইতিহাস।”

যে রোগীরা অতিরিক্ত ধূমপান বা মদ্যপান করেন তাদের অস্ত্রোপচারের আগে তা করা বন্ধ করা উচিত, ডাঃ লিন বলেন। যাদের দীর্ঘস্থায়ী ফুসফুস, হার্ট বা কিডনি রোগ রয়েছে তাদেরও জটিলতার ঝুঁকি বেশি থাকে, তিনি সতর্ক করেছিলেন।

উপরন্তু, উল্লেখযোগ্যভাবে অতিরিক্ত ওজন বা কম ওজনের লোকেরা সম্ভবত BBL-এর জন্য ভালো প্রার্থী নয়, ড. রুবিনস্টেইন বলেন।

“অতিরিক্ত ওজন সংক্রমণ এবং ক্ষত নিরাময় সমস্যা সহ জটিলতার ঝুঁকি বাড়ায়,” তিনি বলেছিলেন।

BBL হল একটি চর্বি-কলম প্রক্রিয়া যেখানে লাইপোসাকশনের মাধ্যমে অন্যান্য জায়গা থেকে চর্বি অপসারণ করা হয় — এবং নিতম্বে ইনজেকশন দেওয়া হয়।

BBL হল একটি চর্বি-কলম প্রক্রিয়া যেখানে লাইপোসাকশনের মাধ্যমে অন্যান্য জায়গা থেকে চর্বি অপসারণ করা হয় — এবং নিতম্বে ইনজেকশন দেওয়া হয়। (iStock)

“উল্টানো দিক থেকে, একজন খুব পাতলা রোগীর নিতম্বে চর্বি কম থাকে এবং ঘটনাক্রমে পেশীতে এবং চারপাশে চর্বি জমা হওয়ার ঝুঁকি বেশি হতে পারে।”

এছাড়াও, একটি খুব পাতলা ব্যক্তির অন্যান্য এলাকা থেকে স্থানান্তর করার জন্য যথেষ্ট চর্বি নাও থাকতে পারে।

BBL নিরাপত্তা টিপস

যারা BBL বিবেচনা করছেন তাদের জন্য এটা গুরুত্বপূর্ণ যে তারা একজন অভিজ্ঞ সার্জন বেছে নিন যিনি আমেরিকান বোর্ড অফ প্লাস্টিক সার্জারি দ্বারা প্রত্যয়িত।

“একজন ডাক্তারকে জিজ্ঞাসা করাই যথেষ্ট নয় যে তিনি বোর্ড প্রত্যয়িত কিনা,” বলেছেন ডাঃ রুবিনস্টাইন। “আপনাকে অবশ্যই আমেরিকান বোর্ড অফ প্লাস্টিক সার্জারির সন্ধান করতে হবে, যেহেতু এটিই একমাত্র বোর্ড যা প্লাস্টিক সার্জনদের প্রত্যয়িত করে৷ একজন ডাক্তার আমেরিকান বোর্ড অফ পেডিয়াট্রিক্স দ্বারা প্রত্যয়িত হতে পারেন এবং এখনও BBL সার্জারি পরিষেবাগুলি অফার করছেন৷”

“আপনার বাড়ির কাজ করুন যেমন আপনার জীবন এটির উপর নির্ভর করে, কারণ এটি হতে পারে।”

অতিরিক্তভাবে, ডাঃ জুরিয়ারেন এমন একজন সার্জন বেছে নেওয়ার পরামর্শ দেন যিনি একটি বেতার আল্ট্রাসাউন্ড ডিভাইস ব্যবহার করেন যা নিশ্চিত করতে সাহায্য করে যে ইনজেকশনটি পেশীর খুব গভীরে না যায়, যা “চর্বি এম্বলিজম এবং সম্ভাব্য মৃত্যুর জন্য একটি রেসিপি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

(এফএমএর এখন প্রয়োজন যে ফ্লোরিডার সার্জনরা নিতম্বের ইনজেকশনের জন্য আল্ট্রাসাউন্ড প্রযুক্তি ব্যবহার করে।)

বিশেষজ্ঞরা উচ্চ-ভলিউম প্লাস্টিক সার্জারি কেন্দ্রগুলি থেকে দূরে থাকার কথাও বলেছেন।

"সেই দিন আপনার সার্জন যে সপ্তম অপারেশনটি করছেন সম্ভবত আপনার উচিত নয়," প্রক্রিয়া এবং সতর্কতা সম্পর্কে একজন বোর্ড-প্রত্যয়িত প্লাস্টিক সার্জন বলেছেন। "নিশ্চিত করুন যে আপনি দিনের শেষে ক্লান্ত সার্জন পাচ্ছেন না।"

“সেদিন আপনার সার্জন যে সপ্তম অপারেশনটি করছেন সম্ভবত আপনার উচিত নয়,” প্রক্রিয়া এবং সতর্কতা সম্পর্কে একজন বোর্ড-প্রত্যয়িত প্লাস্টিক সার্জন বলেছেন। “দিনের শেষে আপনি ক্লান্ত সার্জন পাচ্ছেন না তা নিশ্চিত করুন।” (iStock)

“সেদিন আপনার সার্জন যে সপ্তম অপারেশনটি করছেন সম্ভবত আপনার হওয়া উচিত নয়,” বলেছেন ডাঃ রুবিনস্টাইন।

“ফ্লোরিডা রাজ্য এখন একজন সার্জন একদিনে মোট অপারেশনের সংখ্যা সীমিত করেছে। একদিনে তিনটির বেশি পদ্ধতি একজন ডাক্তারের জন্য অনেক বেশি হতে পারে। নিশ্চিত করুন যে আপনি শেষ পর্যন্ত ক্লান্ত সার্জন পাচ্ছেন না। দিনটি.”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাঃ রুবিনস্টেইন যোগ করেছেন যে একটি খারাপ ফলাফল এড়াতে সর্বোত্তম উপায় হল পদ্ধতি, সার্জন এবং সুবিধাগুলিতে সাবধানে পছন্দ করা।

“আপনার বাড়ির কাজ করুন যেমন আপনার জীবন এটির উপর নির্ভর করে, কারণ এটি কেবল হতে পারে,” তিনি বলেছিলেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

টেনেসি মহিলা ‘অপ্রয়োজনীয়’ অস্ত্রোপচারের দ্বারা বিকৃত হওয়ার পরে $ 3.45M পুরস্কার

News Desk

COVID-19 রোগীরা 2 বছর পর্যন্ত স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হয়, গবেষণায় দেখা গেছে

News Desk

আপনার সানস্ক্রিনে কী এসপিএফ থাকা উচিত? কীভাবে এটি অকাল বার্ধক্য এবং ত্বকের ক্যান্সারে সহায়তা করতে পারে তা সন্ধান করুন

News Desk

Leave a Comment