বিরল অবস্থার কারণে রোগী ‘দানবীয়’ মুখ দেখতে পান, ‘ভিজ্যুয়াল ডিসঅর্ডার’ নিয়ে গবেষণা বলছে
স্বাস্থ্য

বিরল অবস্থার কারণে রোগী ‘দানবীয়’ মুখ দেখতে পান, ‘ভিজ্যুয়াল ডিসঅর্ডার’ নিয়ে গবেষণা বলছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

এটি হরর ফিল্মগুলির জিনিসগুলির মতো শোনাচ্ছে – তবে যারা একটি বিরল ব্যাধিতে আক্রান্ত তাদের জন্য এটি একটি ভয়ঙ্কর বাস্তবতা।

নিউ হ্যাম্পশায়ারের হ্যানোভারের ডার্টমাউথ কলেজের গবেষকদের মতে, প্রোসোপোমেটামরফপসিয়া (পিএমও) নামক একটি অবস্থা মুখের বৈশিষ্ট্যগুলিকে বিকৃত দেখায়।

দ্য ল্যানসেটে প্রকাশিত একটি সমীক্ষায় জানা গেছে যে 58 বছর বয়সী একজন ব্যক্তি আড়াই বছর ধরে মুখগুলিকে বিকৃত বা “দানবীয়” হিসাবে দেখেছেন বলে জানিয়েছেন।

কোভিড কি ‘মুখের অন্ধত্ব’ ঘটাতে পারে? অধ্যয়ন এটি সম্ভব বলে পরামর্শ দেয়

“রোগী বলেছেন যে বিকৃতি – মুখের তীব্রভাবে প্রসারিত বৈশিষ্ট্য, কপালে গভীর খাঁজ সহ, গাল এবং চিবুক – প্রতিটি ব্যক্তির মুখে উপস্থিত ছিল যা সে সম্মুখীন হয়েছিল, কিন্তু বাড়ি বা গাড়ির মতো বস্তুর দিকে তাকালে তিনি কোনও বিকৃতির অভিযোগ করেননি। “গবেষকরা অনুসন্ধানে লিখেছেন।

মুদ্রিত কাগজ বা ডিজিটাল স্ক্রিনে দ্বি-মাত্রিক মুখ দেখার সময় রোগী একই বিকৃতি দেখতে পাননি।

একটি নতুন গবেষণায় 58 বছর বয়সী রোগীর দ্বারা অনুভূত পুরুষ মুখ, উপরের এবং মহিলা মুখ, নীচের বিকৃতির কম্পিউটার-উত্পাদিত চিত্র। (এ. মেলো এট আল।)

তবুও, বিকৃতি সত্ত্বেও, রোগী রিপোর্ট করেছেন যে তিনি মানুষকে চিনতে সক্ষম হয়েছেন।

গবেষকরা লোকটিকে একজন ব্যক্তির স্ক্রিনে কিছু চিত্র দেখানোর পরে, তারা তাকে সেই একই ব্যক্তির আসল মুখের সাথে চিত্রগুলির তুলনা করতে বলে।

পরীক্ষামূলক লুপাস থেরাপি অটোইমিউন রোগে আক্রান্ত রোগীদের জন্য ‘জীবন-পরিবর্তনকারী’ হতে পারে, গবেষণায় দেখা গেছে

রোগী দুটির মধ্যে যে পার্থক্যগুলি অনুভব করেছিলেন সে সম্পর্কে প্রতিক্রিয়া প্রদান করেছিলেন – এবং গবেষকরা কম্পিউটার সফ্টওয়্যার ব্যবহার করে ফটোগ্রাফটি সম্পাদনা করতে তিনি যা দেখছিলেন তা ক্যাপচার করেছিলেন।

“প্রক্রিয়াটির মাধ্যমে, আমরা মুখের বিকৃতি সম্পর্কে রোগীর বাস্তব-সময়ের উপলব্ধি কল্পনা করতে সক্ষম হয়েছি,” ডার্টমাউথের মনস্তাত্ত্বিক এবং মস্তিষ্ক বিজ্ঞানের একজন পিএইচডি ছাত্র আন্তোনিও মেলো বলেছেন, যিনি গবেষণায় কাজ করেছিলেন, একটি প্রেস বিজ্ঞপ্তিতে।

চোখের স্ক্যান

“এটি পরামর্শ দেয় যে মস্তিষ্কের দৃষ্টিভঙ্গি ‘প্রদর্শন’ করার উপায় এবং একজন ব্যক্তির মুখ চিনতে মস্তিষ্কের ক্ষমতা মস্তিষ্কের দুটি ভিন্ন অংশে ঘটতে পারে,” গবেষণার ফলাফল সম্পর্কে একজন স্নায়ু বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান স্কুল অফ মেডিসিনের নিউরোলজির একজন নিউরোলজিস্ট এবং সহকারী অধ্যাপক ড. জোনাথন টিউ এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলগুলি পর্যালোচনা করেছেন।

“আশ্চর্যজনকভাবে, সাম্প্রতিক ল্যানসেট কেস রিপোর্টে হাইলাইট করা রোগী এখনও যাকে দেখছিলেন তাকে চিনতে সক্ষম,” টিউ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ওয়াকিং ডেড সিনড্রোম এবং অন্যান্য বিরল অবস্থা চিকিত্সক এবং গবেষকদের বিভ্রান্ত করে

“এটি পরামর্শ দেয় যে মস্তিষ্কের দৃষ্টিভঙ্গি ‘প্রদর্শন’ করার উপায় এবং একজন ব্যক্তির মুখ চিনতে মস্তিষ্কের ক্ষমতা মস্তিষ্কের দুটি ভিন্ন অংশে ঘটতে পারে।”

PMO সম্পর্কে কি জানতে হবে

ব্যাধিটির নাম, prosopometamorphopsia, “prosopo” (মুখের জন্য গ্রীক শব্দ, prosopon) এবং “মেটামরফপসিয়া” থেকে এসেছে, যা উপলব্ধিগত বিকৃতিকে বোঝায়।

টিউ পিএমওকে “খুব বিরল ভিজ্যুয়াল ডিসঅর্ডার” হিসাবে বর্ণনা করেছেন যা একজন ব্যক্তিকে মুখের বৈশিষ্ট্যগুলির চাক্ষুষ বিকৃতি দেখতে দেয়।

বিশেষজ্ঞরা সম্পূর্ণরূপে বুঝতে পারেন না কিভাবে পিএমও ঘটে এবং কারা এটির অভিজ্ঞতা লাভ করতে পারে।

“এর মধ্যে কারো চোখ বাঁকানো বা প্রসারিত হওয়া বা সেই ব্যক্তির চিবুকের একটি চাক্ষুষ বেলুন অন্তর্ভুক্ত থাকতে পারে, অথবা তারা এমন বৈশিষ্ট্যগুলিও দেখতে পারে যেখানে তাদের থাকা উচিত নয়, যেমন সেই ব্যক্তির দাঁতগুলি তাদের ঠোঁটের উপর ঘোরাফেরা করা দেখে,” তিনি বলেছিলেন।

দীর্ঘায়ু বিশেষজ্ঞদের কাছ থেকে 10টি আকর্ষণীয় টিপস সহ মস্তিষ্কের স্বাস্থ্য এবং ধীর মানসিক বার্ধক্য বৃদ্ধি করুন

বিশেষজ্ঞরা সম্পূর্ণরূপে বুঝতে পারেন না কিভাবে পিএমও ঘটে এবং কারা এটির অভিজ্ঞতা লাভ করতে পারে।

“এটা মনে করা হয় যে মস্তিষ্কে ফেসিয়াল প্রসেসিং নেটওয়ার্কের নির্দিষ্ট অংশে আঘাত, তা স্ট্রোক বা টিউমার থেকে হোক না কেন, পিএমও-এর উপসর্গ তৈরি করতে পারে,” টিউ বলেন।

মস্তিষ্কের নিউরন

গবেষণার ফলাফলে গবেষকরা বলেছেন, যাদের পিএমও রোগ নির্ণয় করা হয়েছে, তাদের মধ্যে কোনো না কোনো সময়ে ভুল রোগ নির্ণয় করা সাধারণ ব্যাপার। (আইস্টক)

এই অবস্থাটি মাইগ্রেন বা খিঁচুনির প্রভাব হিসাবেও পরিচিত, তবে কখনও কখনও এটি কোনও শনাক্তযোগ্য কারণ ছাড়াই আসে।

নিউরোলজিস্টের মতে, PMO খুবই বিরল, 100 টিরও কম নথিভুক্ত কেস সহ।

ডার্টমাউথের মনস্তাত্ত্বিক এবং মস্তিষ্ক বিজ্ঞানের অধ্যাপক সিনিয়র লেখক ব্র্যাড ডুচেইন দ্বারা প্রকাশিত একটি পৃথক নিবন্ধে উল্লেখ করা হয়েছে, PMO-এর বিভিন্ন প্রকার রয়েছে।

“এটি এমন একটি সমস্যা যা লোকেরা প্রায়শই বুঝতে পারে না।”

দুটি সবচেয়ে সাধারণ প্রকার হল ফুল-ফেস প্রসোপোমেটামরফপসিয়া (ফুল-ফেস পিএমও) এবং হেমি-প্রসোপোমেটামরফপসিয়া (হেমি-পিএমও), তিনি উল্লেখ করেছেন।

বেশিরভাগ ক্ষেত্রে কয়েক দিন বা সপ্তাহ স্থায়ী হয়।

কিছু রোগী অবশ্য বছরের পর বছর ধরে বিকৃতি দেখতে থাকেন।

গবেষকরা চারটি ব্রেন ডিসঅর্ডারের উৎস খুঁজে পান, যা নতুন চিকিৎসার দিকে নিয়ে যেতে পারে

PMO আছে এমন লোকদের মধ্যে, তাদের জন্য এটি সাধারণ যে কোনও সময়ে ভুল রোগ নির্ণয় করা হয়েছে, গবেষকরা গবেষণার ফলাফলে বলেছেন।

“আমরা PMO সহ একাধিক ব্যক্তির কাছ থেকে শুনেছি যে তারা মনোরোগ বিশেষজ্ঞদের দ্বারা সিজোফ্রেনিয়ায় আক্রান্ত হিসাবে নির্ণয় করেছেন এবং অ্যান্টি-সাইকোটিকস প্রয়োগ করেছেন, যখন তাদের অবস্থা ভিজ্যুয়াল সিস্টেমের সাথে সমস্যা হয়,” ডুচেইন রিলিজে বলেছেন।

ডাক্তার এবং রোগী

2021 সালের একটি গবেষণায় যা PMO সহ 81 জন ব্যক্তির পর্যালোচনা করেছে, লেখকরা দেখেছেন যে রিপোর্ট করা মামলার অর্ধেকেরও বেশি ক্ষেত্রে সম্পূর্ণ বা কার্যত সম্পূর্ণ পুনরুদ্ধার হয়েছে। (আইস্টক)

“এবং PMO আছে এমন লোকেদের মুখের উপলব্ধি নিয়ে তাদের সমস্যা সম্পর্কে অন্যদের না বলা অস্বাভাবিক নয় কারণ তারা ভয় করে যে অন্যরা মনে করবে বিকৃতিগুলি একটি মানসিক ব্যাধির লক্ষণ,” তিনি যোগ করেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যাদের এই অবস্থা রয়েছে, তাদের জন্য সর্বোত্তম চিকিত্সা উপসর্গের অন্তর্নিহিত কারণ অনুসারে হওয়া উচিত, টিউ উল্লেখ করেছেন।

2021 সালের একটি গবেষণায় যা PMO সহ 81 জন ব্যক্তির পর্যালোচনা করেছে, লেখকরা দেখতে পেয়েছেন যে রিপোর্ট করা মামলাগুলির অর্ধেকেরও বেশি ক্ষেত্রে সম্পূর্ণ বা কার্যত সম্পূর্ণ পুনরুদ্ধার হয়েছে, তিনি উল্লেখ করেছেন।

“যারা সুস্থ হয়ে উঠেছেন, পিএমও কয়েক সপ্তাহের মধ্যে দ্রুত সমাধান করেছে,” টিউ বলেছিলেন।

PMO জড়িত ফেসিয়াল প্রসেসিং নেটওয়ার্কগুলি মস্তিষ্কের এমন একটি অংশে থাকতে পারে যেখানে সাধারণত পুনরুদ্ধারের জন্য ভাল সম্ভাবনা রয়েছে।

“তবে, কিছু রোগীর পুনরুদ্ধার করতে কয়েক বছর সময় লেগেছিল এবং রোগীদের একটি গ্রুপে, লক্ষণগুলি কোন উন্নতি দেখায়নি।”

অধ্যয়নের লেখকরা উপসংহারে পৌঁছেছেন যে ফেসিয়াল প্রসেসিং নেটওয়ার্কগুলি যেগুলি পিএমও জড়িত সেগুলি মস্তিষ্কের এমন একটি অংশে থাকতে পারে যা সাধারণত পুনরুদ্ধারের জন্য ভাল সম্ভাবনা রয়েছে, টিউ যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডার্টমাউথ গবেষকরা আশা প্রকাশ করেছেন যে এই সর্বশেষ গবেষণাটি বিরল কিন্তু প্রভাবশালী অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করবে।

যেমন ডুচেইন যোগ করেছেন, “এটি এমন একটি সমস্যা যা লোকেরা প্রায়শই বুঝতে পারে না।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য গবেষকদের সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

সিডিসি পরিচালক রোচেল ওয়ালেনস্কি সংস্থা ছেড়ে যাচ্ছেন

News Desk

E. coli দ্বারা দূষিত মাংস প্রতি বছর অর্ধ মিলিয়ন মূত্রনালীর সংক্রমণ হতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

গ্র্যান্ড ক্যানিয়ন ন্যাশনাল পার্কের জল সরবরাহে E.coli ব্যাকটেরিয়া সনাক্ত করা হয়েছে

News Desk

Leave a Comment