বিরোধীরা আকৃষ্ট নাও করতে পারে: সাম্প্রতিক গবেষণা বেশিরভাগ দম্পতির মধ্যে আকর্ষণীয় মিল প্রকাশ করে
স্বাস্থ্য

বিরোধীরা আকৃষ্ট নাও করতে পারে: সাম্প্রতিক গবেষণা বেশিরভাগ দম্পতির মধ্যে আকর্ষণীয় মিল প্রকাশ করে

কলোরাডো বোল্ডার ইউনিভার্সিটির সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে সুপরিচিত উক্তি যে “বিপরীতরা আকর্ষণ করে” সবসময় সঠিক নাও হতে পারে।

গবেষকদের একটি দল 1903 সাল পর্যন্ত লক্ষ লক্ষ দম্পতির মধ্যে বিস্তৃত 130 টিরও বেশি বৈশিষ্ট্যের পূর্ববর্তী গবেষণা এবং তাদের নিজস্ব মূল ডেটা বিশ্লেষণ পর্যালোচনা করেছে।

তারা দেখেছে যে অংশীদারদের অনুরূপ হওয়ার সম্ভাবনা বেশি, বিশ্লেষণ করা বৈশিষ্ট্যগুলির 82% থেকে 89% এর মধ্যে ভাগ করে নেওয়া হয়েছে, বিশ্ববিদ্যালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে।

কলেজের ছাত্র তার ছোট আকার এবং তার ‘তারিখের অক্ষমতা’র জন্য বাবা-মাকে দায়ী করে: ‘আমার মা কাঁদতে শুরু করেছেন’

গোষ্ঠীটি আরও দেখেছে যে ব্যক্তিরা তাদের সাথে অংশীদার হতে পারে যারা তাদের থেকে আলাদা ছিল শুধুমাত্র 3% বিশ্লেষণ করা বৈশিষ্ট্যের জন্য।

গবেষণাটি গত মাসে নেচার হিউম্যান বিহেভিয়ার জার্নালে প্রকাশিত হয়।

ইউনিভার্সিটি কলোরাডো বোল্ডারের সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, “বিপরীতরা আকর্ষণ করে” এই সুপরিচিত উক্তিটি সর্বদা সঠিক নাও হতে পারে। (iStock)

“আমাদের অনুসন্ধানগুলি প্রমাণ করে যে একটি পালকের পাখির একসাথে ঝাঁকে ঝাঁকে পড়ার সম্ভাবনা বেশি,” প্রথম লেখক তানিয়া হরভিটস, মনোবিজ্ঞান এবং নিউরোসায়েন্স বিভাগের ডক্টরাল প্রার্থী এবং আচরণগত জেনেটিক্স ইনস্টিটিউটের একটি বিবৃতিতে বলেছেন।

রাজনৈতিক এবং ধর্মীয় মনোভাব, শিক্ষার স্তর এবং পদার্থের ব্যবহার এমন বৈশিষ্ট্য যা সর্বোচ্চ পারস্পরিক সম্পর্ক দেখায়, গবেষণায় পাওয়া গেছে।

“পর্দার আড়ালে এমন কিছু প্রক্রিয়া ঘটতে পারে যার সম্পর্কে আমরা পুরোপুরি সচেতন নই।”

জন্ম বছর সবচেয়ে ভাগ করা বৈশিষ্ট্য ছিল.

নিউইয়র্কের মহিলা ‘স্বামীর খোঁজে’ চিহ্ন নিয়ে রাস্তায় হাঁটছেন — প্রচুর কথোপকথন শুরু করছে

“এই ফলাফলগুলি পরামর্শ দেয় যে এমন পরিস্থিতিতেও যেখানে আমরা অনুভব করি যে আমাদের সম্পর্কের বিষয়ে আমাদের একটি পছন্দ আছে, পর্দার আড়ালে এমন কিছু প্রক্রিয়া ঘটতে পারে যা আমরা সম্পূর্ণরূপে সচেতন নই,” হরভিটজ রিলিজে বলেছেন।

ভারী মদ্যপানকারী, ধূমপায়ী এবং ননড্রিংকারদের একই ধরনের পদার্থ ব্যবহারের অভ্যাস ছিল তাদের সাথে অংশীদার করার প্রবণতা ছিল।

ওজন এবং উচ্চতা, ব্যক্তিত্বের বৈশিষ্ট্য এবং চিকিৎসা অবস্থার জন্য অন্যান্য সমান্তরাল দেখা গেছে।

দম্পতি ক্যাম্পিং

গবেষকরা দেখেছেন যে অংশীদারদের অনুরূপ হওয়ার সম্ভাবনা বেশি, বিশ্লেষণ করা বৈশিষ্ট্যগুলির 82% থেকে 89% এর মধ্যে ভাগ করে নেওয়া হয়েছে। (iStock)

এমনকি একজন ব্যক্তির কতজন যৌন সঙ্গী ছিল এবং শিশুরা স্তন্যপান করানো হয়েছিল কিনা তা কিছু সম্পর্ক দেখিয়েছে, রিপোর্ট অনুসারে।

বহির্মুখী, যদিও, একটি সাধারণ প্যাটার্ন অনুসরণ করে না যখন এটি একটি অন্তর্মুখী বা বহির্মুখী একজন অংশীদার নির্বাচন করার ক্ষেত্রে আসে।

“আমাদের অনুসন্ধানগুলি দেখায় যে একটি পালকের পাখি আসলেই একসাথে ঝাঁকে ঝাঁকে যাওয়ার সম্ভাবনা বেশি।”

“মানুষের কাছে এই সমস্ত তত্ত্ব রয়েছে যেগুলি অন্যান্য বহির্মুখীদের মতো অন্তর্মুখী বা বহির্মুখী, কিন্তু বিষয়টির সত্যতা হল যে এটি একটি মুদ্রা উল্টানোর মতো – বহির্মুখীরা একইভাবে অন্তর্মুখীদের মতো বহির্মুখীদের সাথে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে,” হরভিটজ সংবাদে বলেছিলেন মুক্তি.

ভবিষ্যতের প্রজন্মের জেনেটিক্সের উপর প্রভাব ফেলতে পারে এমন পারস্পরিক সম্পর্কগুলি অন্বেষণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন, গবেষকরা বলেছেন।

স্বামী উইকএন্ডে ঘুমানোর বিষয়ে স্ত্রীর সাথে চুক্তিতে প্রতারণা করতে চায়: ‘আমি তার সাথে ভালো ছিলাম না’

যদি লম্বা লোকেদের লম্বা লোকদের সাথে জুটি বাঁধার সম্ভাবনা বেশি হয় এবং খাটো লোকেদের খাটো লোকের সাথে অংশীদারি করার সম্ভাবনা বেশি হয় এবং উভয় গ্রুপেরই সন্তান থাকে, তাহলে পরবর্তী প্রজন্মে উভয় উচ্চতার চরমে আরও বেশি লোক থাকতে পারে, হরভিটজ রিলিজে বলেছে।

চিকিৎসা এবং মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্য সহ অন্যান্য বৈশিষ্ট্যের ক্ষেত্রেও একই কথা।

এছাড়াও সম্ভাব্য সামাজিক প্রভাব রয়েছে, গবেষকরা উল্লেখ করেছেন। যদি ব্যক্তিরা অনুরূপ শিক্ষাগত ব্যাকগ্রাউন্ডের সাথে অংশীদার হওয়ার সম্ভাবনা থাকে তবে এটি অবশেষে আর্থ-সামাজিক বিভাজন প্রশস্ত করতে পারে।

রোড ট্রিপে দম্পতি

ভবিষ্যতের প্রজন্মের জেনেটিক্সের উপর প্রভাব ফেলতে পারে এমন পারস্পরিক সম্পর্কগুলি অন্বেষণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন, গবেষকরা বলেছেন। (iStock)

“আমরা আশা করছি যে লোকেরা তাদের নিজস্ব বিশ্লেষণ করতে এই ডেটা ব্যবহার করতে পারে এবং লোকেরা কীভাবে এবং কেন তাদের সম্পর্কের মধ্যে শেষ হয় সে সম্পর্কে আরও শিখতে পারে,” হরভিটজ বলেছিলেন।

এই পারস্পরিক সম্পর্ক বিভিন্ন কারণে ঘটতে পারে, লেখক বলেছেন। প্রতিবেদনে বলা হয়েছে, কেউ কেউ একই এলাকায় বেড়ে উঠেছেন, তাদের অনুরূপদের প্রতি আকৃষ্ট হয়েছেন বা সময়ের সাথে সাথে আরও একই রকম হয়ে উঠেছেন।

গবেষণাটি সমলিঙ্গের সম্পর্কের দিকে নজর দেয়নি কারণ প্যাটার্নগুলি উল্লেখযোগ্যভাবে আলাদা হতে পারে, রিলিজ উল্লেখ করেছে।

গবেষকরা এখন সেগুলি আলাদাভাবে অন্বেষণ করছেন।

75-পাউন্ড কুকুর স্বামীর পাশ ছাড়তে অস্বীকার করার পরে বিবাহিত দম্পতি মারামারি করে — এমনকি বিছানায়ও

কিছু মনোবিজ্ঞানী এবং সম্পর্ক বিশেষজ্ঞ, যারা গবেষণার সাথে জড়িত ছিলেন না, তারা ফক্স নিউজ ডিজিটালের মন্তব্যে গবেষণার ফলাফলের উপর গুরুত্ব দিয়েছেন।

ডক্টর জেমে আলবিন, নিউ ইয়র্ক সিটির একজন জ্ঞানীয় আচরণগত মনোবিজ্ঞানী, যিনি সম্পর্কের সমস্যা নিয়ে কাজ করে এমন ব্যক্তিদের পরামর্শ দেন, বলেন যে তিনি দম্পতিদের ব্যক্তিত্বের বৈশিষ্ট্য যেমন রাজনৈতিক এবং ধর্মীয় মনোভাব, শিক্ষার স্তর, নির্দিষ্ট ব্যবস্থার জন্য অত্যন্ত পারস্পরিক সম্পর্ক দেখে অবাক হননি। IQ, এবং যৌনতা এবং পদার্থের ব্যবহার সম্পর্কে মনোভাব।

বসার ঘরে দম্পতি নাচছে

“বিরোধীরা আকর্ষণ করে” ধারণাটি দীর্ঘস্থায়ী সম্পর্কের ভিত্তি হিসাবে প্রমাণিত হতে পারে না, একজন লাইসেন্সপ্রাপ্ত পারিবারিক থেরাপিস্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে (iStock)

“মানুষ কীভাবে তাদের জীবন পরিচালনা করে এবং অর্থ ব্যয় এবং সন্তান লালন-পালনের ক্ষেত্রে তারা যে সিদ্ধান্তগুলি নেয় তার জন্য এইগুলি গুরুত্বপূর্ণ কারণ, এই দুটি বিষয় যা একটি বিয়েতে ব্যাপকভাবে হস্তক্ষেপ করতে পারে,” তিনি বলেছিলেন।

“আমি মনে করি ডেটিং করার সময় অনেক দম্পতিদের এই বৈশিষ্ট্যগুলির প্রতি গভীর মনোযোগ দেওয়া উচিত – সম্ভবত অন্যান্য উপাদান যেমন শারীরিক আকর্ষণ বা শখের চেয়ে বেশি,” যোগ করেছেন অ্যালবিন।

‘স্লিপ ডিভোর্স’: কেন কিছু দম্পতি আলাদা বিছানায় রাত কাটাচ্ছেন?

ডঃ ক্রিস্টিন ম্যাকইনিস, ক্যালিফোর্নিয়ার টরেন্সের একজন লাইসেন্সপ্রাপ্ত পারিবারিক থেরাপিস্ট, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে “বিপরীত আকর্ষণ” ধারণাটি দীর্ঘস্থায়ী সম্পর্কের ভিত্তি হতে পারে না।

“বেশিরভাগ রোমান্টিক সম্পর্কগুলি ভাগ করা অভিজ্ঞতা এবং সাধারণতার উপর নির্মিত হয় যা সংযোগকে উত্সাহিত করে,” তিনি বলেছিলেন। “বিরোধীরা আকৃষ্ট করতে পারে, কিন্তু অন্য ব্যক্তির মধ্যে নিজেদের কিছু দেখতে না পেয়ে সংযোগটি ক্ষয় হয়ে যাবে।”

বয়স্ক দম্পতি হাসছে

একজন থেরাপিস্ট বলেছেন, “বিরুদ্ধবাদীরা আকৃষ্ট করতে পারে, কিন্তু অন্য ব্যক্তির মধ্যে নিজেদের কিছু দেখতে না পেয়ে সংযোগটি নষ্ট হয়ে যাবে।” (iStock)

ড. ন্যান্সি ফ্রাই, পিএইচডি, মনোবিজ্ঞানের একজন অধ্যাপক এবং নিউ ইয়র্কের ব্রুকভিলের লং আইল্যান্ড ইউনিভার্সিটির আচরণগত বিজ্ঞান বিভাগের চেয়ার, উল্লেখ করেছেন যে অনেক গবেষণায় দেখা গেছে যে দম্পতিরা বেশি সুখী হয়।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “লোকেরা তাদের সাথে যোগাযোগ করে, যারা তাদের আশেপাশে থাকে এবং তারা যে দোকানে এবং রেস্তোরাঁয় থাকে তাদের সাথে সম্পর্ক তৈরি করার প্রবণতা রাখে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটির একটি অংশ সময়ের সাথে সাথে লোকেরা কীভাবে পরিবর্তিত হয় তার সাথে সংযুক্ত। একটি সম্পর্কের অগ্রগতির সাথে সাথে, লোকেরা তাদের সঙ্গীর সাথে তাদের শখ এবং আগ্রহগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে।”

সামাজিক মনোবিজ্ঞান বিশেষজ্ঞও আলোচনা করেছেন কেন অনেকে এই কথাটি বিশ্বাস করেন যে বিপরীতগুলি আকর্ষণ করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই উপলব্ধি প্রায়শই এই সত্যের কারণে হয় যে লোকেরা সম্পর্কের পরিপূরক ভূমিকা নেয়,” তিনি বলেছিলেন। “একজন অংশীদার অর্থের ব্যবস্থা করার জন্য হতে পারে, অন্য অংশীদার হতে পারে অর্থ ব্যয় করার জন্য স্বপ্ন দেখাতে।”

তিনি যোগ করেছেন, “কিন্তু যদি মানুষের একটি পুল অপরিচিতদের সাথে তুলনা করা হয় এবং যাদের সাথে তারা একটি সম্পর্কের মধ্যে রয়েছে, তারা অপরিচিতদের তুলনায় তাদের সম্পর্কের অংশীদারদের সাথে অনেক বেশি মিল রয়েছে।”

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

CDC তার 5-দিনের COVID আইসোলেশন নির্দেশিকা বাদ দিয়েছে

News Desk

টিনা টার্নার মৃত্যুর আগে কিডনি রোগে ভুগছিলেন: ‘আমি নিজেকে বড় বিপদে ফেলেছি’

News Desk

গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব খাবার

News Desk

Leave a Comment