বিশ্বের দ্বিতীয় ম্যালেরিয়া ভ্যাকসিন আইভরি কোস্টে চালু হয়েছে, এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের সর্বশেষ মাইলফলক
স্বাস্থ্য

বিশ্বের দ্বিতীয় ম্যালেরিয়া ভ্যাকসিন আইভরি কোস্টে চালু হয়েছে, এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের সর্বশেষ মাইলফলক

আইভরি কোস্ট সোমবার ম্যালেরিয়ার বিরুদ্ধে সুরক্ষার জন্য বিশ্বের দ্বিতীয় শটটি ব্যবহার করে একটি নিয়মিত ম্যালেরিয়া টিকাদান কর্মসূচি শুরু করেছে।প্রায় 15টি আফ্রিকান দেশ এই বছর দুটি উপলব্ধ ম্যালেরিয়া ভ্যাকসিনের একটি চালু করার পরিকল্পনা করেছে।ম্যালেরিয়ার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে দ্বিতীয় ভ্যাকসিনের রোলআউট একটি বড় মাইলফলক, তবে শটগুলির চাহিদা কয়েক বছর ধরে সরবরাহের চেয়ে অনেক বেশি হতে পারে।

আইভরি কোস্ট অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার দ্বারা তৈরি শটগুলি ব্যবহার করে একটি রুটিন ভ্যাকসিন প্রোগ্রাম শুরু করার সাথে সাথে সোমবার ম্যালেরিয়ার বিরুদ্ধে বিশ্বের দ্বিতীয় টিকা চালু করা হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-অনুমোদিত R21 ভ্যাকসিনের প্রবর্তন হল প্রথম ম্যালেরিয়ার ভ্যাকসিন, RTS,S নামে পরিচিত এবং ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক GSK দ্বারা তৈরি, ক্যামেরুনে একটি রুটিন প্রোগ্রামে পরিচালিত হতে শুরু করার ছয় মাস পর।

গাভি গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্সের সহায়তায় প্রায় 15টি আফ্রিকান দেশ এই বছর দুটি ম্যালেরিয়া ভ্যাকসিনের মধ্যে একটি চালু করার পরিকল্পনা করেছে।

বৈশ্বিক সংকটের সংখ্যা বৃদ্ধির সাথে, কার জরুরী কর্মসূচী গুরুতর অর্থায়নের ঘাটতির সম্মুখীন, রিপোর্ট বলছে

আইভরি কোস্ট অক্সফোর্ড এবং সিরাম শটের মোট 656,600 ডোজ পেয়েছে, যা প্রাথমিকভাবে পশ্চিম আফ্রিকার দেশ জুড়ে 0 থেকে 23 মাস বয়সী 250,000 শিশুকে টিকা দেবে। ঘানা, নাইজেরিয়া, বুরকিনা ফাসো এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকও ভ্যাকসিনটি অনুমোদন করেছে।

দ্বিতীয় ভ্যাকসিনের রোলআউট ম্যালেরিয়ার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের সর্বশেষ মাইলফলক এবং দুটি শট চালু হওয়ার আগে যে সমস্যাটি ভালভাবে উদ্ভূত হয়েছিল তা সমাধানে সহায়তা করা উচিত: তাদের চাহিদা বেশ কয়েক বছর ধরে সরবরাহকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী রবার্ট বিউগ্রে মাম্বে, কেন্দ্র, 15 জুলাই, 2024-এ আইভরি কোস্টের আবিদজানের একটি জেলা আবোবোতে শূন্য থেকে এগারো মাস বয়সী শিশুদের জন্য ম্যালেরিয়া টিকা প্রচারের আনুষ্ঠানিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন। (রয়টার্স/লুক গ্নাগো)

বিশেষজ্ঞরা বলছেন, চাহিদা মেটাতে নিরাপদ ও কার্যকর ম্যালেরিয়ার ভ্যাকসিন থাকা জরুরি। শটটি ম্যালেরিয়া মোকাবেলায় বিদ্যমান সরঞ্জামগুলির পাশাপাশি কাজ করার জন্য বোঝানো হয়েছে – যেমন বিছানা জাল – যা আফ্রিকাতে প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী প্রায় অর্ধ মিলিয়ন শিশুকে হত্যা করে।

ভারতের সেরাম ইনস্টিটিউট, যেটি ভ্যাকসিন তৈরি করে, শটটির প্রাথমিক রোলআউটের জন্য 25 মিলিয়ন ডোজ তৈরি করেছে এবং “বার্ষিক 100 মিলিয়ন ডোজ স্কেল করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ”, কোম্পানিটি সোমবার আইভরি কোস্টে লঞ্চ সম্পর্কে বলেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিরাম বলেছে যে এটি স্কেলে কম খরচে ভ্যাকসিন সরবরাহ করার লক্ষ্যে প্রতি ডোজ প্রতি 4 ডলারেরও কম দামে ভ্যাকসিন অফার করছে।

ফেব্রুয়ারীতে একটি বড় পরীক্ষার ফলাফলে দেখা গেছে যে ভ্যাকসিনটি শট নেওয়ার প্রথম বছর অল্পবয়সী শিশুদের মধ্যে প্রায় তিন-চতুর্থাংশ লক্ষণযুক্ত ম্যালেরিয়া প্রতিরোধ করে।

বিশেষজ্ঞরা সেই সময়ে রয়টার্সকে বলেছিলেন যে দুটি ম্যালেরিয়া ভ্যাকসিনের মধ্যে তুলনা করা কঠিন কারণ ট্রায়ালগুলিতে জড়িত অনেকগুলি পরিবর্তনশীল, তবে সামগ্রিকভাবে তাদের কার্যকারিতা একই ছিল – WHO দ্বারা অনুমোদিত একটি উপসংহার।

Source link

Related posts

ট্রেইলে ট্র্যাজেডি প্রতিরোধ করতে এই 9টি নিরাপদ হাইকিং টিপস অনুসরণ করুন

News Desk

কোভিড-১৯ আবার বাড়ছে, বিশেষ করে মিডওয়েস্ট, মিড-আটলান্টিক, সিডিসি বলছে

News Desk

নার্সরা পরিবর্তনের আহ্বান জানায় কারণ অনেকে প্রকাশ করে যে তারা পেশা ছেড়ে দেওয়ার ‘অত্যন্ত সম্ভাবনাময়’: ‘আবেগজনক, চাপযুক্ত’

News Desk

Leave a Comment