ব্যাখ্যাতীত জ্বর?  ভ্রমণ ইতিহাস নির্বিশেষে ম্যালেরিয়া একটি সম্ভাব্য নির্ণয় হতে পারে, সিডিসি বলে
স্বাস্থ্য

ব্যাখ্যাতীত জ্বর? ভ্রমণ ইতিহাস নির্বিশেষে ম্যালেরিয়া একটি সম্ভাব্য নির্ণয় হতে পারে, সিডিসি বলে

ম্যালেরিয়াকে বাতিল করবেন না কারণ আপনি কোথাও ভ্রমণ করেননি।

মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক স্থানীয়ভাবে অর্জিত মামলার আলোকে, আন্তর্জাতিক ভ্রমণের অভাব যখন আমেরিকানদের অব্যক্ত জ্বর থাকে – বিশেষ করে যদি তাদের নতুন রক্তাল্পতা হয় তখন ম্যালেরিয়া রোগ নির্ণয়কে বাদ দেওয়া উচিত নয়।

এটি সাম্প্রতিক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) হেলথ অ্যালার্ট নেটওয়ার্ক আপডেট অনুসারে।

“যদিও ম্যালেরিয়া সংকোচন সাধারণত বিদেশ ভ্রমণের সাথে জড়িত, তবে সাম্প্রতিক সময়ে স্থানীয়ভাবে অর্জিত মশা দ্বারা সংক্রামিত ম্যালেরিয়ার ঘটনা ঘটেছে,” ডাঃ ওবিনা নেডু, সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং লুইসিয়ানার নিউ অরলিন্সে ওচসনার হেলথের ট্রাভেল মেডিসিন ক্লিনিকের মেডিকেল ডিরেক্টর। , ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

ম্যারিল্যান্ডের স্বাস্থ্য কর্মকর্তারা ‘স্থানীয়ভাবে অর্জিত’ ম্যালেরিয়ার পজিটিভ কেস রিপোর্ট করেছেন

“এই ঘটনাগুলি বিরল,” তিনি যোগ করেন।

“তবে, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে অ্যানোফিলিস মশা বাইরের স্থির পাত্রে এবং জলের ডোবায় বংশবৃদ্ধি করে এবং তারা সন্ধ্যায় এবং রাতে মানুষকে কামড়াতে পছন্দ করে।”

2014 সালের এই ছবিটি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দ্বারা উপলব্ধ করা হয়েছে একটি মহিলা অ্যানোফিলিস গাম্বিয়া মশাকে খাওয়াচ্ছে৷ প্রজাতিটি পরজীবী রোগ ম্যালেরিয়ার জন্য পরিচিত ভেক্টর। 2023 সালে, মার্কিন যুক্তরাষ্ট্র মশা দ্বারা ছড়িয়ে পড়া ম্যালেরিয়ার কিছু ঘটনা দেখেছে – 20 বছরের মধ্যে প্রথমবার স্থানীয়ভাবে ছড়িয়ে পড়েছে। (এপি, ফাইলের মাধ্যমে জেমস গ্যাথানি/সিডিসি)

প্লাজমোডিয়াম গণের চারটি ভিন্ন প্রজাতি প্রধানত মানুষের মধ্যে ম্যালেরিয়া সৃষ্টি করে: পি. ফ্যালসিপেরাম, পি. ভাইভ্যাক্স, পি. ম্যালেরিয়া এবং পি. ওভালে।

এখানে একটি ভাঙ্গন আছে.

‘দ্রুত রোগ নির্ণয়’ হল মূল বিষয়

সিডিসি স্বাস্থ্য সতর্কতা সেই প্রজাতিগুলিকে হাইলাইট করে যা ম্যালেরিয়ার সবচেয়ে মারাত্মক রূপের কারণ হয় — পি. ফ্যালসিপেরাম, যেটি 18 আগস্ট, 2023-এ জাতীয় রাজধানী অঞ্চলের মেরিল্যান্ডে ম্যালেরিয়ার একটি একক কেসের কারণ বলে রিপোর্ট করা হয়েছিল।

“পি. ফ্যালসিপেরাম ম্যালেরিয়া দ্রুত রোগ নির্ণয় না করলে দ্রুত গুরুতর অসুস্থতা এমনকি মৃত্যুও ঘটাতে পারে, তাই দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসা অপরিহার্য,” প্রতিবেদনে বলা হয়েছে।

এখনও অন্য কোভিড ভ্যাকসিন? বিডেন নতুন তহবিলের জন্য আহ্বান জানালে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাউন্ড অফ: ‘একটি পিচ্ছিল ঢাল’

26 শে জুন, 2023-এর পূর্ববর্তী স্বাস্থ্য সতর্কতা, ফ্লোরিডায় ম্যালেরিয়ার সাতটি এবং টেক্সাসে একটি কেস বর্ণনা করেছে যা আন্তর্জাতিক ভ্রমণ ছাড়াই স্থানীয়ভাবে অর্জিত হয়েছিল।

“সিডিসির জাতীয় ম্যালেরিয়া সিস্টেম ম্যালেরিয়ার কেস সনাক্ত করতে এবং রোগীদের চিকিত্সার সাথে সংযুক্ত করতে দ্রুত এবং কার্যকরভাবে কাজ করে।”

এই কেসগুলি মেরিল্যান্ড কেসের সাথে সম্পর্কিত ছিল না এবং পি. ভাইভ্যাক্স নামে পরিচিত একটি ভিন্ন প্রজাতির জন্য গৌণ ছিল, যা সাধারণত রোগের একটি হালকা রূপের কারণ হয়।

“সিডিসির জাতীয় ম্যালেরিয়া সিস্টেম ম্যালেরিয়ার কেস সনাক্ত করতে এবং রোগীদের চিকিত্সার সাথে সংযুক্ত করতে দ্রুত এবং কার্যকরভাবে কাজ করে,” সিডিসির একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সিডিসি লোগো

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সদর দফতরের চিহ্নের একটি দৃশ্য 6 আগস্ট, 2022-এ জর্জিয়ার আটলান্টায় দেখা যায়৷ “মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়ার বর্তমান ঝুঁকি খুব কম,” সিডিসির একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে জোর দিয়ে বলেছেন আগস্ট 2023। (গেটি ইমেজের মাধ্যমে নাথান পোসনার/আনাদোলু এজেন্সি)

ম্যালেরিয়ার স্থানীয় সংক্রমণের সর্বশেষ রিপোর্ট ফ্লোরিডায় জুলাইয়ের মাঝামাঝি ছিল; তার আগে, এটি টেক্সাসে জুনে ছিল। চিকিৎসা গ্রহণের পর সব রোগীর উন্নতি হচ্ছে।

এই বছরের আগে, মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়ার স্থানীয় সংক্রমণের সর্বশেষ ঘটনা 2003 সালে ঘটেছিল, যখন ফ্লোরিডার পাম বিচ কাউন্টিতে পি. ভাইভ্যাক্স ম্যালেরিয়ার কারণে আটটি ঘটনা রিপোর্ট করা হয়েছিল, রিপোর্ট অনুসারে।

“মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়ার বর্তমান ঝুঁকি খুব কম,” সিডিসির একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে জোর দিয়েছিলেন।

ম্যালেরিয়া কি?

ম্যালেরিয়া একটি পরজীবী দ্বারা সৃষ্ট হয় – প্রায়শই অ্যানোফিলিস গণের একটি স্ত্রী মশার কামড়ে যেটি রোগে আক্রান্ত হয়।

সিডিসি অনুসারে, অ্যানোফিলিস মশা দেশের অনেক অংশে পাওয়া যায়।

এই মশাগুলি ম্যালেরিয়ায় আক্রান্ত কাউকে খাওয়ানোর পরে, তারা সংক্রামিত নয় এমন অন্য ব্যক্তিকে কামড় দিয়ে পরজীবী সংক্রমণ করে।

এটি একটি বৈশ্বিক রোগ, বছরে 240 মিলিয়নেরও বেশি মামলা হয়; বেশিরভাগ ক্ষেত্রে – 95% – আফ্রিকা থেকে আসে।

যদিও বিরল, সিডিসি অনুসারে, গর্ভাবস্থায় মা থেকে ভ্রূণে, সেইসাথে রক্ত ​​​​সঞ্চালন, অঙ্গ প্রতিস্থাপন বা অনিরাপদ সুই ভাগ করে নেওয়ার মাধ্যমেও এই অসুস্থতা সংক্রমণ হতে পারে।

ট্রান্সপ্ল্যান্ট সার্জারির 6 সপ্তাহ পরেও ব্রেন-ডেড মানুষের মধ্যে শূকরের কিডনি কাজ করছে: ‘অত্যন্ত উত্সাহজনক’

এটি একটি বৈশ্বিক রোগ, যার কারণে বছরে 240 মিলিয়নেরও বেশি কেস হয়, তবে সিডিসি অনুসারে বিশাল সংখ্যাগরিষ্ঠ – 95% – আফ্রিকা থেকে আসে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় সমস্ত ম্যালেরিয়ার ঘটনা আন্তর্জাতিক ভ্রমণকারীদের মধ্যে ঘটে – প্রায়শই সাব-সাহারান আফ্রিকা বা দক্ষিণ এশিয়া থেকে – বেশিরভাগ গ্রীষ্মে এবং শরতের শুরুতে।

কোভিড-১৯ মহামারীর আগে, প্রায় 2,000টি মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ষিক রোগ নির্ণয় করা হয়েছিল, যার মধ্যে 300 জনের গুরুতর রোগ ছিল বেশিরভাগই পি. ফ্যালসিপেরামের কারণে; মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর ম্যালেরিয়ায় মাত্র পাঁচ থেকে ১০ জন মারা যায়।

ম্যালেরিয়ার লক্ষণ

“একবার একটি মশা ম্যালেরিয়া পরজীবী দ্বারা সংক্রামিত হলে, পরজীবীটি মানুষের জন্য সংক্রামক আকারে বিকশিত হতে দুই থেকে তিন সপ্তাহ সময় নেয়,” ফক্স নিউজ ডিজিটালকে এননেডু বলেছেন।

কিছু প্রজাতি, যেমন P. vivax এবং P. ovale, লিভারে “সুপ্ত” অবস্থায় থাকে যাকে বলা হয় হিপনোজয়েটস। তারা লিভার ছেড়ে না যাওয়া পর্যন্ত তাদের “হিপনোটাইজড” হিসাবে বিবেচনা করা হয়, তাই বিশেষজ্ঞদের মতে, সংক্রমণের পরে লক্ষণগুলি দেখা দিতে এক বছর বা তার বেশি সময় লাগতে পারে।

মা অসুস্থ শিশুকে পর্যবেক্ষণ করছেন

“মানুষের মধ্যে ম্যালেরিয়া সাধারণত জ্বরের সাথে উপস্থিত হয়,” একজন বিশেষজ্ঞ বলেছেন। “অন্যান্য লক্ষণগুলির মধ্যে শরীরের ব্যথা, মাথাব্যথা এবং শ্বাসকষ্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।” (iStock)

“মানুষের মধ্যে ম্যালেরিয়া সাধারণত জ্বরের সাথে উপস্থাপিত হয়,” নেডু বলেন। “অন্যান্য লক্ষণগুলির মধ্যে শরীরের ব্যথা, মাথাব্যথা এবং শ্বাসকষ্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।”

যদিও খুব কমই দেখা যায়, P. falciparum এবং P. vivax-এর সংক্রমণের একটি ক্লাসিক ক্লু হল জ্বর যা প্রতিদিন ঘড়ির কাঁটার মতো আসে, CDC বলে।

মাইক্রোস্কোপি হল ‘গোল্ড স্ট্যান্ডার্ড’

“ম্যালেরিয়া নির্ণয়ের জন্য স্বর্ণের মান হল মাইক্রোস্কোপি,” নেডু উল্লেখ করেছেন।

একটি কাচের স্লাইডে এক ফোঁটা রক্ত ​​রাখার পর, এটি রক্তকে ছড়িয়ে দেওয়ার জন্য ধোঁয়া দেওয়া হয়, সিডিসি অনুসারে একটি “ব্লাড স্মিয়ার” তৈরি করে।

তারপর স্লাইডটিকে একটি বিশেষ দাগ দেওয়া হয় যা মাইক্রোস্কোপের নীচে বিদ্যমান যে কোনও ম্যালেরিয়া প্রজাতি সনাক্ত করতে সহায়তা করবে।

“কার্যকরভাবে ম্যালেরিয়াকে বাতিল করার জন্য, একজনকে অবশ্যই 12 ঘন্টার মধ্যে মাইক্রোস্কোপিতে তিনটি নেতিবাচক রক্তের স্মিয়ার করতে হবে,” Nnedu যোগ করেছেন।

ট্যাবলেটে ডাক্তার

একজন ডাক্তারকে ল্যাবের ফলাফল দেখতে দেখানো হয়েছে। একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেন, “ম্যালেরিয়াকে কার্যকরভাবে বাতিল করার জন্য, একজনকে অবশ্যই 12 ঘন্টার মধ্যে মাইক্রোস্কোপিতে তিনটি নেতিবাচক রক্তের দাগ দিতে হবে।” (iStock)

এছাড়াও দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষা রয়েছে, যা “ম্যালেরিয়া নির্ণয়ের ক্ষেত্রে সমানভাবে কার্যকর,” তিনি যোগ করেন।

ম্যালেরিয়া প্রতিরোধ

“সম্ভাব্যভাবে সংক্রামিত মশার সংস্পর্শে আপনার ঝুঁকি কমাতে সাহায্য করার জন্য, বাড়ির বাইরে দাঁড়িয়ে থাকা পানির পাত্রে খালি করা গুরুত্বপূর্ণ,” নেডু সুপারিশ করেছেন।

“আপনি ঘরের জানালা এবং দরজার জন্য মশারি জাল এবং বাইরে থাকাকালীন 20% DEET ধারণকারী মশা নিরোধক ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি মানুষকে সানস্ক্রিন ব্যবহারের পর মশা নিরোধক প্রয়োগ করতে স্মরণ করিয়ে দেন।

মশা নিরোধক ছয় ঘণ্টার জন্য কার্যকর — তবে ঘাম বা ঘাম মশা নিরোধক কার্যকর হওয়ার পরিমাণ কমিয়ে দেবে, নেডু বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ম্যালেরিয়া এবং পশ্চিম নীল ভাইরাসের মতো মশা দ্বারা ছড়ানো অন্যান্য রোগ থেকে নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল পোকামাকড় নিরোধক ব্যবহার করে, ঢিলেঢালা শার্ট এবং প্যান্ট পরা এবং ঘরের ভিতরে এবং বাইরে মশা নিয়ন্ত্রণের পদক্ষেপ গ্রহণ করে মশার কামড় প্রতিরোধ করা।” সিডিসির একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

Source link

Related posts

ব্যায়াম ক্যান্সারের ঝুঁকি কমায়, বিশেষজ্ঞরা টিক কামড়ের অ্যালার্জি সম্পর্কে সতর্ক করেন এবং মহিলারা মাতৃত্বকালীন যত্নের জন্য লড়াই করে

News Desk

ভোক্তারা ব্যয়বহুল অ্যাম্বুলেন্স রাইড থেকে আশ্চর্যজনক বিলের মুখোমুখি হতে পারেন

News Desk

নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগ স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য COVID-19 ভ্যাকসিন ম্যান্ডেট বাতিল করবে

News Desk

Leave a Comment