ভায়াগ্রার মতো ইরেক্টাইল ডিসফাংশন ওষুধগুলি আলঝেইমারের ঝুঁকি কমাতে যুক্ত, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে
স্বাস্থ্য

ভায়াগ্রার মতো ইরেক্টাইল ডিসফাংশন ওষুধগুলি আলঝেইমারের ঝুঁকি কমাতে যুক্ত, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে

ইরেক্টাইল ডিসফাংশন ওষুধ আল্জ্হেইমের রোগের ঝুঁকি কমাতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দিচ্ছে, যদিও কিছু বিশেষজ্ঞ এই দুটির মধ্যে যোগসূত্র নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকদের একটি সমীক্ষায়, যে পুরুষদের ফসফোডিস্টেরেজ টাইপ 5 ইনহিবিটর দেওয়া হয়েছিল, অন্যথায় ইরেক্টাইল ডিসফাংশন ড্রাগ হিসাবে পরিচিত, তাদের বছর পরে আলঝেইমার রোগ হওয়ার সম্ভাবনা 18% কম ছিল।

আমেরিকান একাডেমি অফ নিউরোলজির নিউরোলজি জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় 269,725 জন পুরুষের জরিপ করা হয়েছিল যারা কোনও স্মৃতি সমস্যা বা জ্ঞানীয় ঘাটতি ছাড়াই ইরেক্টাইল ডিসফাংশন নির্ণয় করা হয়েছিল।

গবেষণায় দেখা গেছে যে রক্তের নমুনার ভিত্তিতে প্রোটিনগুলি ভবিষ্যদ্বাণী করতে পারে যে 10 বছরের মধ্যে কে ডিমেনশিয়ায় আক্রান্ত হবে

উত্তরদাতাদের মধ্যে, 55% সিলডেনাফিল (ভায়াগ্রা), ট্যাডালাফিল (সিয়ালিস), ভারদেনাফিল এবং অ্যাভানাফিল সহ ইরেক্টাইল ডিসফাংশন ওষুধ গ্রহণ করছিলেন।

এই পুরুষদের বাকি উত্তরদাতাদের সাথে তুলনা করা হয়েছিল, যাদের এই ওষুধগুলি নির্ধারিত ছিল না।

ভায়াগ্রা এবং সিয়ালিস ট্যাবলেটগুলি 18 মে, 2004, মঙ্গলবার নিউ ইয়র্কের একটি ফার্মেসিতে একটি ট্রেতে চিত্রিত হয়েছে৷ (Getty Images এর মাধ্যমে ড্যানিয়েল অ্যাকার/ব্লুমবার্গ)

গবেষকরা বয়স, অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা, ধূমপানের অবস্থা এবং সহ-নির্ধারিত ওষুধের মতো কারণগুলির জন্য ফলাফলগুলি সামঞ্জস্য করেছেন।

ফলাফলগুলি প্রায় পাঁচ বছরের ফলো-আপ সময়ের পরে ইরেক্টাইল ডিসফাংশন ওষুধ খাওয়ানো রোগীদের মধ্যে 18% আলঝেইমার ঝুঁকি হ্রাসের দিকে নির্দেশ করে।

প্রেসক্রিপশন ড্রাগগুলি কীভাবে নামকরণ করা হয়? একজন ড্রাগ ডেভেলপমেন্ট এক্সপার্ট প্রক্রিয়াটি শেয়ার করেন

এই ওষুধগুলি আরও নিয়মিত গ্রহণকারী পুরুষদের মধ্যে সবচেয়ে শক্তিশালী সমিতি ছিল, গবেষণায় দেখা গেছে।

একটি ইউসিএল প্রেস রিলিজ অনুসারে ইরেক্টাইল ডিসফাংশন ড্রাগগুলি “কোষ-সংকেত মেসেঞ্জারে কাজ করে যা মেমরির সাথে লিঙ্কের জন্যও তদন্ত করা হয়েছে।”

আল্জ্হেইমের পিইটি স্ক্যান

একজন ডাক্তার 30 মার্চ, 2023-এ বোস্টনের ব্রিঘাম অ্যান্ড উইমেনস হাসপাতালে একটি পিইটি স্ক্যানে আল্জ্হেইমার রোগের সম্ভাব্য প্রমাণের দিকে নির্দেশ করেছেন। (রয়টার্স/ব্রায়ান স্নাইডার/ফাইল ছবি)

“এই ওষুধগুলি রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করতে সক্ষম এবং মস্তিষ্কের কোষের কার্যকলাপকে প্রভাবিত করতে পারে,” প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ইউসিএল গবেষকদের মতে প্রাণী গবেষণা আবিষ্কার করেছে যে ইরেক্টাইল ডিসফাংশন ওষুধের “কিছু নিউরোপ্রোটেক্টিভ সুবিধা” রয়েছে।

8টি সবচেয়ে বড় আলঝেইমার রোগের মিথ – এবং তাদের পিছনের সত্য

ইউসিএল স্কুল অফ ফার্মেসির প্রধান অধ্যয়নের লেখক ড. রুথ ব্রাউয়ার, নতুন আল্জ্হেইমের চিকিত্সার অগ্রগতি সম্পর্কে রিলিজে মন্তব্য করেছেন।

“যদিও আমরা আল্জ্হেইমের রোগের নতুন চিকিত্সাগুলির সাথে অগ্রগতি করছি যা রোগের প্রাথমিক পর্যায়ের লোকেদের জন্য মস্তিষ্কের অ্যামাইলয়েড ফলকগুলি পরিষ্কার করতে কাজ করে, তবে আমাদের এমন চিকিত্সার প্রয়োজন যা আলঝেইমার রোগের বিকাশকে প্রতিরোধ করতে বা বিলম্বিত করতে পারে,” তিনি বলেছিলেন। .

“এই ফলাফলগুলি নিশ্চিত করার জন্য, এই ওষুধগুলির সম্ভাব্য সুবিধা এবং প্রক্রিয়া সম্পর্কে আরও জানুন এবং সর্বোত্তম ডোজ দেখার জন্য আরও গবেষণা প্রয়োজন।”

“এই পর্যবেক্ষণমূলক গবেষণাটি ইলেকট্রনিক স্বাস্থ্যসেবা রেকর্ডের উপর ভিত্তি করে।”

ব্রাউয়ার যোগ করেছেন, পুরুষ এবং মহিলা উভয় সহ একটি এলোমেলো, নিয়ন্ত্রিত বিচারের নিশ্চয়তা রয়েছে।

ওজামা ইসমাইল, পিএইচডি, আলঝাইমার অ্যাসোসিয়েশনের বৈজ্ঞানিক প্রোগ্রামের পরিচালক, গবেষণায় জড়িত ছিলেন না তবে ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে ফলাফলের বিষয়ে মন্তব্য করেছেন।

আলঝেইমার রোগ কয়েক দশক আগে চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সংক্রমিত হতে দেখা গেছে, গবেষণায় দেখা গেছে

“যদিও এই গবেষণাটি আকর্ষণীয় এবং একটি সম্ভাব্য সমিতিতে যোগ করে, তবে এই ওষুধগুলি আলঝেইমার রোগের চিকিৎসা করতে সক্ষম এমন কোন প্রমাণ নেই,” তিনি বলেছিলেন।

“এই পর্যবেক্ষণমূলক গবেষণাটি ইলেকট্রনিক স্বাস্থ্যসেবা রেকর্ডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং আরও অনুসন্ধান ছাড়াই সংযোগটি অর্থবহ কিনা তা নির্ধারণ করতে পারে না।”

লোকটি ডাক্তারের সাথে কথা বলছে

একজন আল্জ্হেইমার বিশেষজ্ঞ বলেছেন যে রোগীদের সবসময় ওষুধ পরিবর্তন করার আগে তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। (আইস্টক)

ইরেক্টাইল ডিসফাংশন ওষুধকে আলঝেইমারের চিকিৎসা হিসেবে বিবেচনা করার আগে আরও গবেষণা এবং ক্লিনিকাল ট্রায়াল একটি “প্রয়োজনীয় পদক্ষেপ”, ইসমাইল উল্লেখ করেছেন।

“এই ধরনের ট্রায়ালগুলিতে বিভিন্ন অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত করতে হবে – মহিলা সহ – চূড়ান্তভাবে নির্ধারণ করতে যে এই শ্রেণীর ওষুধটি অর্থপূর্ণভাবে আলঝাইমার রোগের চিকিত্সা করতে পারে কিনা,” তিনি বলেছিলেন।

অধ্যয়নের একটি “গুরুত্বপূর্ণ সীমাবদ্ধতা” হল যে আলঝেইমার রোগ নির্ণয় “গোল্ড স্ট্যান্ডার্ড” পরীক্ষা ব্যবহার করে নির্ধারণ করা হয়নি, বিশেষজ্ঞ বলেছেন, এতে “ইমেজিং বায়োমার্কার এবং/অথবা ময়নাতদন্তের মূল্যায়ন” অন্তর্ভুক্ত থাকবে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ইসমাইল সতর্ক করে দিয়েছিলেন যে রোগীদের আলঝেইমার বা অন্যান্য ধরণের ডিমেনশিয়া প্রতিরোধের জন্য ওভার-দ্য-কাউন্টার ইরেক্টাইল ডিসফাংশন ওষুধ ব্যবহার করা উচিত নয়।

“আপনার ওষুধ শুরু বা পরিবর্তন করার আগে সর্বদা আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করুন,” তিনি পরামর্শ দেন।

ভায়াগ্রা গ্রহণকারী মানুষ

একজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন যে রোগীদের আলঝেইমার বা অন্যান্য ধরণের ডিমেনশিয়া প্রতিরোধের জন্য ওভার-দ্য-কাউন্টার ইরেক্টাইল ডিসফাংশন ওষুধ ব্যবহার করা উচিত নয়। (বিএসআইপি/গেটি ইমেজের মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ)

যদিও অধ্যয়নটি সীমিত ছিল, ইসমাইল বলেন, এটি “মাদক পুনরুদ্ধারের জন্য একটি সম্ভাব্য নতুন উপায়” তুলে ধরে।

তিনি যোগ করেছেন, “বিদ্যমান, অনুমোদিত চিকিত্সাগুলির পুনঃপ্রয়োগ ওষুধের বিকাশের একটি মূল্যবান অংশ হতে পারে কারণ, ইতিমধ্যে সম্পূর্ণ পরীক্ষার মাধ্যমে, আমরা তাদের সুরক্ষা এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অনেক কিছু জানি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি কখনও কখনও নতুন ইঙ্গিতের জন্য প্রয়োজনীয় অধ্যয়নের দৈর্ঘ্য এবং খরচ কমাতে পারে।”

আল্জ্হেইমারের চিকিৎসার জন্য ওষুধের পুনঃপ্রয়োগ করার জন্য দীর্ঘ সময় ধরে এবং বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে নতুন গবেষণা করা প্রয়োজন যা “আলঝাইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের বৈচিত্র্যকে প্রতিফলিত করে,” ইসমাইল বলেন।

গবেষণায় অতিরিক্ত মন্তব্যের জন্য ফক্স নিউজ ডিজিটাল ইউসিএল গবেষকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

পেলোটন 2.2M বাইক প্রত্যাহার করে কারণ ব্যবহারের সময় সিট পোস্টগুলি ভেঙে যেতে পারে

News Desk

নাসার গবেষণায় যেসব গাছ ঘরের বাতাস বিশুদ্ধ করে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার নাক দিয়ে রক্ত ​​পড়ছে এবং আমি কীভাবে তা বন্ধ করতে পারি?’

News Desk

Leave a Comment