ভালো থাকুন: মেয়াদোত্তীর্ণ ওষুধ অপসারণের জন্য আপনার ওষুধের ক্যাবিনেটকে বসন্ত-পরিষ্কার করুন
স্বাস্থ্য

ভালো থাকুন: মেয়াদোত্তীর্ণ ওষুধ অপসারণের জন্য আপনার ওষুধের ক্যাবিনেটকে বসন্ত-পরিষ্কার করুন

বসন্ত হল ক্লোজেট, রান্নাঘর এবং গ্যারেজ বন্ধ করার প্রধান ঋতু — তবে আপনার পরিষ্কারের তালিকায় একটি বার্ষিক ওষুধ ওভারহল যোগ করতে ভুলবেন না।

“খাবারের মতো ওষুধের মেয়াদ শেষ হওয়ার তারিখ রয়েছে,” ক্রিস্টিনা অংস্ট, ফার্মডি – গুডআরএক্স-এর ফার্মেসি সম্পাদক, যিনি ম্যাসাচুসেটসের জেফারসন-এ অবস্থিত – ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন৷

“এ কারণেই আপনার ওষুধের ক্যাবিনেটের নিয়মিত পর্যালোচনা করা একটি ভাল ধারণা যাতে আপনার হাতে থাকা ওষুধগুলি যখন আপনার প্রয়োজন হয় তখন ব্যবহার করার জন্য প্রস্তুত হয়।”

ডাঃ অংস্ট প্রতি বছর আপনার ওষুধ পরীক্ষা করার জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করার পরামর্শ দেন, যেমন বসন্ত-পরিষ্কার মৌসুমে।

সঠিকভাবে নিষ্পত্তি করার সময় অপ্রয়োজনীয় বা পুরানো ওষুধগুলি পরিষ্কার করুন

যে কোনো ওষুধের আর প্রয়োজন নেই বা তাদের মেয়াদ শেষ হওয়ার তারিখ পেরিয়ে গেছে সেগুলো নিষ্পত্তির জন্য আলাদা করে রাখা উচিত।

স্কুলগুলি মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য যুব ওপিওডের মাত্রাতিরিক্ত মাত্রা বৃদ্ধি পাচ্ছে

“মেয়াদ শেষ হওয়ার তারিখগুলি ভোক্তাদের বুঝতে সাহায্য করে যে কতক্ষণ ওষুধ সঠিকভাবে এবং নিরাপদে কাজ করার নিশ্চয়তা দেয়,” ডঃ অংস্ট ব্যাখ্যা করেছেন।

“এই বিন্দুর পরে, কিছু ওষুধ ব্যাকটেরিয়া দূষণের জন্য আরও সংবেদনশীল হয়ে ওঠে এবং অন্যরা তাদের ক্ষমতা হারায়, যা বিশেষত বিপজ্জনক যদি ওষুধটি একটি গুরুতর রোগের চিকিত্সা বা প্রতিরোধ করার উদ্দেশ্যে হয়।”

যে কোনও ওষুধের আর প্রয়োজন নেই বা তাদের মেয়াদ শেষ হওয়ার তারিখ পেরিয়ে গেছে তা সঠিকভাবে নিষ্পত্তি করা উচিত, একজন ফার্মাসিস্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। এর মানে তাদের একটি “ঔষধ গ্রহণ-ব্যাক অবস্থানে নিয়ে যাওয়া।” (iStock)

উদাহরণস্বরূপ, মেয়াদোত্তীর্ণ ইনসুলিন গ্রহণ করলে তা কম কার্যকরী হতে পারে এবং রক্তে শর্করার মাত্রার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, ডাক্তার সতর্ক করেছেন।

আপনার কাছাকাছি সঠিক ঔষধ নিষ্পত্তি সাইট জন্য অনুসন্ধান করুন

ডাঃ অংস্ট বলেন, মেয়াদোত্তীর্ণ বা অবাঞ্ছিত ওষুধগুলি থেকে পরিত্রাণ পাওয়ার সর্বোত্তম উপায় হল সেগুলিকে “ওষুধ নেওয়ার জায়গায় নিয়ে যাওয়া।”

এই অবস্থানগুলি, সাধারণত ফার্মেসি এবং হাসপাতালে পাওয়া যায়, তাদের দান করা সমস্ত ওষুধ নিরাপদে ধ্বংস করবে,” তিনি ব্যাখ্যা করেছিলেন।

"কোনো শনাক্তযোগ্য তথ্য অপসারণ নিশ্চিত করুন" ওষুধের লেবেলে "তাদের ফেলে দেওয়ার আগে," একজন বিশেষজ্ঞ বলেছেন।

একজন বিশেষজ্ঞ বলেছেন, “ওষুধের লেবেলগুলিতে যে কোনও শনাক্তযোগ্য তথ্য মুছে ফেলার বিষয়ে নিশ্চিত হন” “সেগুলি ফেলে দেওয়ার আগে”। (iStock)

“ওষুধের লেবেলের কোনো শনাক্তযোগ্য তথ্য সেগুলি ফেলে দেওয়ার আগে সরিয়ে ফেলা নিশ্চিত করুন।”

ইউএস ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (DEA) ওয়েবসাইট আপনাকে আপনার জিপ কোড বা শহর/রাজ্য প্রবেশ করে নিকটতম নিয়ন্ত্রিত পদার্থ পাবলিক ডিসপোজাল অবস্থানগুলি অনুসন্ধান করতে দেয়।

FDA এর ‘ফ্লাশ লিস্ট’ চেক করুন

কিছু ওষুধ, যার মধ্যে “অপব্যবহারের সম্ভাবনা” বা যেগুলি সম্ভাব্যভাবে শিশু, পোষা প্রাণী বা প্রাপ্তবয়স্কদের জন্য প্রাণঘাতী হতে পারে সেগুলির জন্য খুব বেশি চাওয়া হয়, দুর্ঘটনাজনিত ইনজেশন প্রতিরোধ করতে ফ্লাশ করা যেতে পারে।

এফডিএ বলেছে যে দুর্ঘটনাজনিত ইনজেশন প্রতিরোধ করার জন্য কিছু ওষুধ টয়লেটে ফ্লাশ করা উচিত।  আপনি এটি করার আগে ফ্লাশযোগ্য ওষুধের তালিকা পরীক্ষা করে দেখুন।

এফডিএ বলেছে যে দুর্ঘটনাজনিত ইনজেশন প্রতিরোধ করার জন্য কিছু ওষুধ টয়লেটে ফ্লাশ করা উচিত। আপনি এটি করার আগে ফ্লাশযোগ্য ওষুধের তালিকা পরীক্ষা করে দেখুন। (iStock)

এফডিএ তার ওয়েবসাইটে ফ্লাশযোগ্য ওষুধের একটি সম্পূর্ণ তালিকা পোস্ট করেছে – প্রাথমিকভাবে সেগুলিতে ওপিওড রয়েছে।

মাদক দান কেন্দ্র অনুসন্ধান করুন

কিছু রাজ্য স্থানীয় ড্রাগ ভান্ডার প্রোগ্রাম চালায়, যা অব্যবহৃত ওষুধ সংগ্রহ করে এবং প্রয়োজনে লোকেদের দান করে।

ওপিওড ড্রাগস অল্পবয়সী শিশুদের বিষক্রিয়ায় অর্ধেকেরও বেশি মৃত্যুর কারণ: নতুন গবেষণা

“ব্যক্তিদের কাছ থেকে ওষুধ গ্রহণ করে এমন একটি ভান্ডার খুঁজে পেতে আপনার রাজ্যের বোর্ড অফ ফার্মেসির সাথে সরাসরি চেক করা ভাল,” ডাঃ অংস্ট বলেছেন।

“অনেক রাজ্য শুধুমাত্র স্বাস্থ্যসেবা সংস্থা থেকে অনুদান গ্রহণ করবে।”

‘শার্পস’ এবং পুরানো ইনহেলারের সাথে সাবধানতা অবলম্বন করুন

পুরানো “শার্পস” (ইনজেকশনের জন্য ব্যবহৃত সূঁচ) এবং ইনহেলারগুলির সাথে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ, ডঃ অংস্ট বলেছেন।

SafeNeedleDisposal.org-এর একটি অনলাইন মানচিত্র রয়েছে যেখানে রাজ্য-নির্দিষ্ট শার্পস নিষ্পত্তির নির্দেশনা রয়েছে, সেইসাথে নিষ্পত্তির অবস্থানগুলির জন্য একটি জিপ কোড সন্ধান রয়েছে৷

SafeNeedleDisposal.org-এর একটি অনলাইন মানচিত্র রয়েছে যেখানে রাজ্য-নির্দিষ্ট শার্পস নিষ্পত্তির নির্দেশনা রয়েছে, সেইসাথে নিষ্পত্তির অবস্থানগুলির জন্য একটি জিপ কোড সন্ধান রয়েছে৷ (iStock)

“ব্যবহৃত সূঁচ এবং ইনহেলার বিপজ্জনক হতে পারে এবং কখনই অরক্ষিত অবস্থায় ট্র্যাশে ফেলা উচিত নয় বা টয়লেটে ফ্লাশ করা উচিত নয়,” তিনি বলেছিলেন।

“শার্পের জন্য নিষ্পত্তির সুপারিশগুলি রাজ্য অনুসারে পরিবর্তিত হয়, তবে অনলাইন সংস্থানগুলি আপনাকে আপনার রাজ্যের নিয়মগুলি বুঝতে এবং অনুসরণ করতে সহায়তা করতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

SafeNeedleDisposal.org-এর একটি অনলাইন মানচিত্র রয়েছে যেখানে রাজ্য-নির্দিষ্ট শার্পস নিষ্পত্তির নির্দেশনা রয়েছে, সেইসাথে নিষ্পত্তির অবস্থানগুলির জন্য একটি জিপ কোড সন্ধান রয়েছে৷

কিছু মেয়াদোত্তীর্ণ ওষুধ দূষিত হতে পারে বা তাদের ক্ষমতা হারাতে পারে।

ইনহেলারের জন্য, ডাঃ অংস্ট বলেন, স্থানীয় আবর্জনা এবং পুনর্ব্যবহারযোগ্য সুবিধা সঠিকভাবে নিষ্পত্তির জন্য সুপারিশ প্রদান করতে পারে। কিছু Walgreens ফার্মেসি অবস্থানগুলি পুরানো ইনহেলার গ্রহণ করবে।

যা অবশিষ্ট আছে তা নিরাপদে সংরক্ষণ করুন

একবার আপনি অপ্রয়োজনীয় বা মেয়াদোত্তীর্ণ ওষুধগুলি পরিষ্কার করা শেষ করার পরে, অবশিষ্ট ওষুধগুলি একটি শীতল, শুষ্ক স্থানে সংরক্ষণ করতে ভুলবেন না যা বাচ্চা বা পোষা প্রাণীদের দ্বারা অ্যাক্সেস করা যায় না।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে যা আপনার ওষুধের শেলফ লাইফকে ছোট করতে পারে এবং দুর্ঘটনাজনিত ইনজেশন প্রতিরোধ করতে পারে,” বলেছেন ডাঃ অংস্ট।

ফক্স নিউজ ডিজিটালের “বি ওয়েল” সিরিজের আরও টুকরো পড়তে, এখানে ক্লিক করুন.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

এআই ক্যান্সারের চিকিত্সা কাজ করবে কিনা তা ভবিষ্যদ্বাণী করতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন: ‘মেডিসিনে উত্তেজনাপূর্ণ সময়’

News Desk

‘জয়পার্ডি’র মতো গেম শো দেখা! এবং ‘হইল অফ ফরচুন’ জ্ঞানীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

করোনা ভ্যাকসিন নেয়ার আগে এবং পরে কী খাবেন?

News Desk

Leave a Comment