ভাল থাকুন: নিউইয়র্ক-ভিত্তিক পারিবারিক চিকিত্সকের কাছ থেকে প্রসবোত্তর সমস্যাগুলি পরিচালনা করার জন্য 5 টি টিপস
স্বাস্থ্য

ভাল থাকুন: নিউইয়র্ক-ভিত্তিক পারিবারিক চিকিত্সকের কাছ থেকে প্রসবোত্তর সমস্যাগুলি পরিচালনা করার জন্য 5 টি টিপস

এই গল্পটি আত্মহত্যা নিয়ে আলোচনা করেছে। আপনি বা আপনার পরিচিত কেউ যদি আত্মহত্যার চিন্তা করে থাকেন, তাহলে অনুগ্রহ করে সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথে 988 বা 1-800-273-টক (8255) এ যোগাযোগ করুন।

জন্ম দেওয়া একজন মহিলার সবচেয়ে রূপান্তরিত অভিজ্ঞতাগুলির মধ্যে একটি – তবে প্রসবোত্তর সময়কাল সবসময় নেভিগেট করা এত সহজ নয়।

প্রায় 20% নতুন মায়েরা প্রসবোত্তর বিষণ্নতা অনুভব করতে পারে, যা হালকা “বেবি ব্লুজ” থেকে গুরুতর মেজাজের পরিবর্তন, ক্ষতির চিন্তা এবং এমনকি আত্মহত্যার প্রবণতা পর্যন্ত হতে পারে।

মাতৃত্বের যত্নে দুর্ব্যবহার, উচ্চ কোলেস্টেরল এড়ানো এবং হাসির স্বাস্থ্য উপকারিতা

নিউ ইয়র্ক সিটির ফেম স্ট্রং হেলথের একজন বোর্ড-প্রত্যয়িত পারিবারিক অনুশীলন চিকিত্সক ড. ক্লুনি লেফেভর, নতুন মায়েদের সুস্থ করতে এবং তাদের সন্তানের সাথে একটি সুস্থ সম্পর্ক উপভোগ করতে সাহায্য করার জন্য এই পাঁচটি টিপস ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন৷

1. সৃজনশীল অভিব্যক্তি আলিঙ্গন

“আপনার জীবনের এই সময়ে, সম্ভবত আপনার মন দৌড়াচ্ছে এবং (আপনি) আপনার নবজাতককে সমর্থন করার জন্য আপনাকে যা করতে হবে সেগুলি সম্পর্কে চিন্তা করছেন,” লেফেভর বলেছেন, যিনি মহিলাদের স্বাস্থ্য এবং হরমোন স্বাস্থ্যের ব্যাপক অভিজ্ঞতা রাখেন। .

একটি বোর্ড-প্রত্যয়িত পারিবারিক অনুশীলন চিকিত্সকের মতে, নতুন মায়েদের নিরাময় করতে এবং তাদের সন্তানের সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক উপভোগ করতে সহায়তা করার জন্য এখানে পাঁচটি টিপস রয়েছে। টিপসগুলির মধ্যে: প্রতিদিন অন্তত 30 মিনিটের আউটলেটগুলির জন্য খোদাই করুন যেখানে আপনার মন শিথিল হতে পারে। (iStock)

মনকে শিথিল করার সুযোগ দেওয়ার জন্য তিনি অন্যান্য আউটলেটগুলির জন্য প্রতিদিন কমপক্ষে 30 মিনিট খোদাই করার পরামর্শ দেন।

পেইন্টিং, লেখা বা বাদ্যযন্ত্র বাজানোর মতো ক্রিয়াকলাপগুলি একটি দুর্দান্ত শিথিলকরণ সরঞ্জাম হিসাবে কাজ করতে পারে, তিনি বলেছিলেন।

2. সচেতন খাদ্যাভ্যাস গড়ে তুলুন

“নতুন মায়েরা নিশ্চিত হন যে তারা তাদের শিশুকে খাওয়াচ্ছেন এবং কখন, কীভাবে এবং কোথায় এটি করা হবে সে সম্পর্কে অনেক সময় এবং বিবেচনা করে – তবে তারা ভুলে যেতে পারে যে তাদের শরীরকে সুস্থ করার জন্য এবং তাদের যত্ন নেওয়ার জন্য তাদের শক্তিকে সমর্থন করার জন্য তাদের সঠিক পুষ্টিরও প্রয়োজন। বাচ্চা,” লেফেভারে বলল।

AI চ্যাটবোটের লক্ষ্য হল প্রসবোত্তর বিষণ্নতায় আক্রান্ত মহিলাদের জন্য সহায়তা প্রদান করা: ‘একটি হাতিয়ার, প্রতিস্থাপন নয়’

ব্যস্ত মায়েরা প্রায়শই তাদের নিজস্ব খাবারের জন্য একটি “গ্র্যাব-এন্ড-গো” রুটিন অনুসরণ করে, কিন্তু এটি তাদের গুরুত্বপূর্ণ পুষ্টির অভাব হতে পারে, লেফেভর সতর্ক করেছেন।

ডাক্তার “মাইনফুল ইটিং” সেশনগুলি অনুশীলন করার পরামর্শ দিয়েছেন, যেখানে একজন মায়ের খাবার খেতে 10 থেকে 15 মিনিট সময় লাগবে।

শিশুর সাথে নতুন মা

প্রায় 20% নতুন মায়েরা প্রসবোত্তর বিষণ্নতা অনুভব করতে পারে, যা হালকা “বেবি ব্লুজ” থেকে গুরুতর মেজাজের পরিবর্তন, ক্ষতির চিন্তা এবং এমনকি আত্মহত্যার প্রবণতা পর্যন্ত হতে পারে। (iStock)

“আপনি কি খাচ্ছেন তা জানুন, প্রতিটি কামড়ের স্বাদ নিতে এবং উপভোগ করার জন্য সময় নিন এবং আপনার শরীর এবং মনের সাথে সংযোগ করুন,” তিনি বলেছিলেন।

“এটি আপনাকে শিথিল করবে এবং আপনাকে শক্তিশালী রাখবে।”

3. ‘গ্রাউন্ডিং’ অনুশীলন করুন

প্রকৃতির সংস্পর্শে থাকার জন্য, Lefevre পরামর্শ দেয় যে নতুন মায়েরা বাইরে যান – বিশেষ করে সকালে প্রথম জিনিস।

“সূর্যের দিকে তাকাবেন না, ” সে বলল – তবে এটিতে ঝাঁপ দাও।

“যদি সম্ভব হয়, এই ঘাসে খালি পায়ে করুন।”

মহিলাদের হরমোন বিশেষজ্ঞ মাসিকের ব্যথা দূর করার জন্য তার পদ্ধতি শেয়ার করেছেন: ‘ভালো বোধ করতে মরিয়া’

প্রকৃতির সাথে গ্রাউন্ডিং প্রভাব শিথিল, যখন সূর্য সার্কাডিয়ান ছন্দকে পুনরায় সেট করে।

এটি স্ট্রেস হরমোনও কমাবে এবং আপনার মেজাজ উন্নত করবে, ডাক্তার উল্লেখ করেছেন।

4. আপনার শরীর জড়িত শুরু করুন

প্রসবের পরে, একজন মহিলার শরীর “মেরামত অবস্থায়,” লেফেভরে বলেছিলেন।

“আপনি অনেক দৌড়াদৌড়ি করছেন, বিশ্রী অবস্থানে বাঁকছেন এবং আপনার বাহুতে ক্র্যাম্প না হওয়া পর্যন্ত আপনার বাচ্চাকে ধরে রেখেছেন,” তিনি বলেছিলেন।

মা ব্যায়াম শিশু

নতুন মায়েরা 15 মিনিটের স্ট্রেচিং এবং হালকা শক্তিশালীকরণ প্রোগ্রাম করতে পারেন, আদর্শভাবে দিনে দুবার, একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (iStock)

ডাক্তার 15 মিনিটের স্ট্রেচিং এবং হালকা শক্তিশালীকরণ প্রোগ্রাম করার পরামর্শ দেন, আদর্শভাবে দিনে দুইবার যখন শিশুটি বিশ্রাম নিচ্ছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“কার্ডিওর জন্য কিছু নাচ করুন, সেই লিগামেন্ট এবং টেন্ডনগুলিকে লুব্রিকেট করার জন্য সাধারণ স্ট্রেচিং ব্যায়াম করুন এবং সেই পেশীগুলিকে পুনরায় জাগ্রত করার জন্য হালকা প্রশিক্ষণ করুন,” তিনি পরামর্শ দেন৷

5. একটি কৃতজ্ঞতা জার্নাল রাখুন

“আপনার মন ব্যবহার করুন এবং সুখী, সফল বা উত্থানমূলক মুহূর্তগুলি মনে রাখুন, তারপরে সেগুলি একটি জার্নালে লিখুন,” লেফেভরে বলেছিলেন। “এটি আপনার পছন্দের উপর ভিত্তি করে ডিজিটাল বা কাগজ হতে পারে।”

সর্বাধিক সুবিধার জন্য, তিনি দিনে অন্তত একবার একটি জার্নাল এন্ট্রি যুক্ত করতে বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনি যদি একদিন লেখার শক্তি খুঁজে না পান তবে আপনার অনুচ্ছেদগুলি আগের থেকে আবার পড়ুন,” লেফেভর পরামর্শ দেন।

“এটি আপনার মেজাজ হালকা করবে, আপনার মনকে শিথিল করবে, ইতিবাচক হরমোন নিঃসরণ করবে এবং সাধারণত আপনাকে ভাল বোধ করবে।”

ফক্স নিউজ ডিজিটালের “বি ওয়েল” সিরিজের আরও টুকরো পড়তে, এখানে ক্লিক করুন.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ইফতারের পর যে পাঁচ খাবার খাওয়া ঠিক না

News Desk

সর্বশেষ সিডিসি রিপোর্ট অনুসারে ড্রাগ ওভারডোজ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে: ‘গুরুতর পরিসংখ্যান’

News Desk

ডেঙ্গু জ্বর: কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয়।

News Desk

Leave a Comment