ভেঙে পড়ে এক কিশোর।  তার বন্ধুদের দ্রুত প্রতিক্রিয়া তার জীবন রক্ষা করে।
স্বাস্থ্য

ভেঙে পড়ে এক কিশোর। তার বন্ধুদের দ্রুত প্রতিক্রিয়া তার জীবন রক্ষা করে।

10 মে লরা ম্যাচনিকের জন্য অন্য যে কোনও দিনের মতো শুরু হয়েছিল, যিনি তার 18 বছর বয়সী ছেলে জেজেকে কাজ করার আগে বিদায় জানিয়েছিলেন। তিনি সেই সকালে একটি বন্ধুর বাড়িতে কাজ করতে যাচ্ছিলেন, এবং তিনি কর্মস্থলে আসার পরে, মাচনিক নিশ্চিত করেছেন যে তিনি সেখানে নিরাপদে এটি তৈরি করেছেন।

কয়েক মিনিট পরই তার ফোন বেজে উঠল। এটা ছিল বন্ধুর মা জেজে দেখা করতে, খবর দিয়ে কল Machnik বছর ধরে ভয় ছিল.

14 বছর বয়সে, জেজে হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথিতে আক্রান্ত হয়েছিল, একটি জেনেটিক হার্ট ডিসঅর্ডার যা হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের কারণ হতে পারে। তিনি একজন সক্রিয় ক্রীড়াবিদ ছিলেন এবং শ্বাসকষ্ট বা বুকে ব্যথার মতো রোগের অন্যান্য উপসর্গ কখনও ছিল না। কিন্তু বন্ধু ট্রেভর হজিন্স, 14, এবং 18 বছর বয়সী জিওভানি স্ক্যাফিদির সাথে তার ওয়ার্কআউট শুরু করার কিছুক্ষণ পরেই, তার হৃদয় বন্ধ হয়ে যায়।

“(তিনি) আমাকে ডেকে বললেন, ‘আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব আমার বাড়িতে যেতে হবে, জেজে ট্রেডমিলে চলে গেছে,'” মাচনিক সিবিএস নিউজকে বলেছেন। “আমি শুধু বললাম, ‘তার কি নাড়ি আছে?’ যখন আমি কাজ থেকে দরজার বাইরে চলে যাচ্ছিলাম… কি ঘটছে তা জেনে আমি ঠিক বলছি, ‘ঠিক আছে, এটাই বাস্তব।’

মাচনিক গাড়ি চালিয়ে যাওয়ার সাথে সাথে, হজগিন্স এবং স্ক্যাফিডি অ্যাকশনে ঝাঁপিয়ে পড়ে, সিপিআর প্রদান করে এবং 911 নম্বরে কল করে। যখন প্রথম প্রতিক্রিয়াকারীরা আসেন, তখন হজগিন্স এবং স্ক্যাফিডি প্যারামেডিকদের জেজে-এর রোগ নির্ণয়ের বিষয়ে জানান, যাতে তারা অবিলম্বে তার চিকিৎসা করতে পারে। তার বন্ধুদের দ্রুত প্রতিক্রিয়া এবং দ্রুত চিন্তা JJ এর জীবন বাঁচাতে সাহায্য করেছে, তার দীর্ঘদিনের কার্ডিওলজিস্ট ড.

img-5521.jpg

বাম থেকে ডানে: জেজে-এর আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের পর ট্রেভর হজিন্স, জেজে মাচনিক এবং জিওভানি স্ক্যাফিডি।

লরা মাচনিক

নিউ জার্সির মরিসটাউন মেডিকেল সেন্টারের স্পোর্টস কার্ডিওলজিস্ট এবং হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি বিশেষজ্ঞ ডঃ ম্যাথিউ মার্টিনেজ বলেছেন, “তারা তাকে বেঁচে থাকার সেরা সুযোগ দিয়েছে।” “তারা আমাকে বলেছিল যে তারা CPR শুরু করার এক মিনিটেরও কম সময় ছিল। এই বাক্যাংশগুলি আমরা সত্যিই শুনতে চাই যখন আমরা খুঁজছি যে এই ধরনের ঘটনার পরে বাচ্চারা কী করবে।”

হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি কি?

মার্টিনেজের মতে হাইপারট্রফিক কার্ডিওমাইওপ্যাথি একটি জেনেটিক হার্ট ডিসঅর্ডার, যা 500 জনের মধ্যে 1 জনকে প্রভাবিত করে। এই রোগের কারণে হৃৎপিণ্ডের পেশী অস্বাভাবিকভাবে পুরু হয়ে যায়, যা হৃদপিণ্ডকে রক্ত ​​পাম্প করতে অদক্ষ করে তোলে।

অসুস্থতার দুটি উপধারা রয়েছে: অবস্ট্রাকটিভ এবং নন-অবস্ট্রাকটিভ হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি। জেজে অ-অবস্ট্রাকটিভ হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথিতে নির্ণয় করা হয়েছিল, যা সমস্ত রোগীদের প্রায় এক তৃতীয়াংশকে প্রভাবিত করে। অবস্থার এই সংস্করণটি হার্টের বাম ভেন্ট্রিকলকে শক্ত করা সম্ভব করে, কিন্তু অবস্ট্রাকটিভ হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথির মতো রক্ত ​​প্রবাহ বন্ধ করে না।

মার্টিনেজ বলেছিলেন যে বাচ্চাদের সাধারণত এই অবস্থার জন্য পরীক্ষা করা হয় যদি কোনও পিতামাতার এটি রয়েছে বলে জানা যায় – এবং জেজে-এর বাবা, জেফ কয়েক বছর আগে এই অবস্থার সাথে নির্ণয় করেছিলেন। নিয়মিত চেকআপে অস্বাভাবিক পরীক্ষার ফলাফল ফিরে আসার পর 14 বছর বয়সে JJ এর জন্য পরীক্ষা করা হয়েছিল।

পারিবারিক-ফটো-লরা-জেজে-চারলি-এবং-জেফ-মাচনিক-জুনে-2024.jpg

বাম থেকে ডানে: লরা, জেজে, চার্লি এবং জেফ মাচনিক।

লরা মাচনিক

ক্লিভল্যান্ড ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথির লক্ষণগুলির মধ্যে রয়েছে বুকে ব্যথা এবং শ্বাস নিতে অসুবিধা। অবস্থার নিরীক্ষণ এবং চিকিত্সা মূলত এই লক্ষণগুলি এবং রোগীর জীবনে তাদের প্রভাব পরিমাপ করার বিষয়ে, মার্টিনেজ বলেছেন।

জেজে, একজন ক্রীড়াবিদ এবং সক্রিয় কিশোরের জন্য, এর অর্থ ছিল বার্ষিক চেকআপ এবং সে কোন খেলায় অংশ নেবে তা সাবধানতার সাথে বিবেচনা করা। এর অর্থ হল তার আশেপাশের লোকজনকে নিশ্চিত করা জানতেন কি করতে হবে যদি তিনি হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট অনুভব করেন।

মার্টিনেজ বলেন, “আপনি কীভাবে মনে রাখবেন তা নিশ্চিত করবেন এবং আপনার কোচরা মনে রাখবেন যে, কম ঝুঁকি মানে কোনো ঝুঁকি নয়, আমরা সে বিষয়ে কথা বলব।” “আমরা এর জন্য প্রস্তুত। আমরা কথা বলেছি সিপিআর তার মা এবং বাবার সাথে। আমরা নিশ্চিত করেছি যে প্রশিক্ষকরা জানেন, উচ্চ বিদ্যালয় জানে এবং তিনি গিয়ে নিজের স্বয়ংক্রিয় বহিরাগত ডিফব্রিলেটর কিনেছিলেন।”

জেজে এটাও নিশ্চিত করেছে যে তার সহকর্মী এবং সতীর্থরা কীভাবে সিপিআর করতে হয় তা জানে। সেই প্রশিক্ষণ তাকে বাঁচিয়ে রাখতে সাহায্য করেছিল যখন সে মে মাসে ভেঙে পড়েছিল।

“জেজে বেঁচে আছে কারণ তার বন্ধুরা দ্রুত কাজ করেছিল, কারণ আমরা এর জন্য প্রস্তুত ছিলাম,” মার্টিনেজ বলেছিলেন।

হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের চিকিৎসা

হাসপাতালে যাওয়ার পথে, জেজে অ্যাম্বুলেন্সে দুবার কোড করে এবং প্যারামেডিকদের দ্বারা পুনরুজ্জীবিত করতে হয়েছিল। স্থিতিশীল হওয়ার পর তাকে মরিসটাউন মেডিকেল সেন্টারে স্থানান্তর করা হয়। সেখানে তিনি কার্ডিওলজিস্ট ডাঃ আমিরালি মাসুমির সাথে দেখা করেন এবং বেশ কয়েক দিনের তীব্র চিকিৎসা শুরু হয়।

পরিস্থিতি “বেশ জটিল,” মাসুমি বলেছিলেন। তার হৃদপিন্ড, যা সাধারণত একজন সাধারণ ব্যক্তির কার্যকারিতার প্রায় 70% পাম্প করে, শুধুমাত্র 20% হারে কাজ করছিল, মার্টিনেজ বলেছিলেন।

জেজেকে একটি প্ররোচিত কোমায় রাখা হয়েছিল, এবং যতটা সম্ভব মস্তিষ্কের কার্যকারিতা রক্ষা করার জন্য তার শরীরকে ঠান্ডা করা হয়েছিল। পরবর্তী 24 ঘন্টার মধ্যে, তার কিডনির কার্যকারিতাও হ্রাস পেতে শুরু করে এবং তার হৃৎপিণ্ডের স্পন্দন অব্যাহত থাকে। এটি মাসুমিকে জেজেকে একটিতে বসাতে পরিচালিত করেছিল ECMO, বা হার্ট-ফুসফুস, মেশিন তার অঙ্গ বিশ্রাম দিতে. পুরো সময়, কেউ জানত না যে জেজের মস্তিষ্কের কার্যকারিতা কতটা প্রভাবিত হবে, মাসুমি বলেছিলেন, যা যত্নকে আরও জটিল করে তুলেছে।


ডামার হ্যামলিনের পতন এবং তরুণ ক্রীড়াবিদদের জন্য আঘাতের ঝুঁকি সম্পর্কে কার্ডিওলজিস্ট

04:10

“আমরা জড়ো হয়েছিলাম, আমরা পরিবারের সাথে খুব সৎ কথোপকথন করেছি, একটি কঠোর, কঠিন কথোপকথন, তাদের বলেছিলাম যে যদি সে না জেগে থাকে, যদি মস্তিষ্ক পুনরুদ্ধারের কোনো লক্ষণ না দেখায়, তবে কতজন তা বিবেচ্য নয়। আমাদের কাছে মেশিন রয়েছে, আমরা যদি হার্ট এবং ফুসফুসকে পুনরুজ্জীবিত করি তাতে কিছু যায় আসে না, দুর্ভাগ্যবশত আমাদের বিকল্পগুলি সীমিত হবে, “মাসুমি বলেছিলেন। তার পতনের তিন দিন পর, মা দিবসে, জেজে জেগে উঠলে হার্ট ট্রান্সপ্লান্টের সম্ভাব্য প্রয়োজনীয়তা সম্পর্কে পরিবারের সাথে খোলামেলা কথাবার্তা হয়েছিল।

“জেজে একটি খাম ধাক্কা,” তার মা বলেন. “আগের রাতে, হার্ট ট্রান্সপ্লান্ট টেবিলে ছিল। এভাবেই আমরা বিছানায় গিয়েছিলাম। … তারপরে আমরা জেগে উঠলাম এবং তার হৃদপিণ্ড কাজ করতে শুরু করে। এটি আবার কাজ শুরু করে। আমি বললাম, ‘এটি ছাড়া অন্য কোন উপায় হতে পারে? JJ উপায়, সবচেয়ে খারাপ সম্ভাব্য তথ্য শুনতে এবং তারপর বলতে ‘ওহ অপেক্ষা, শুধু মজা করছি, আমি এখানে?’ ওটা আমাদের ছেলে।”

14 মে সকালের মধ্যে, এখনও মস্তিষ্কের কার্যকারিতার সীমিত লক্ষণ ছিল, মাসুমি বলেছিলেন। কিন্তু মাত্র কয়েক ঘন্টা পরে, জেজে-এর অবস্থা আরও উন্নতির দিকে মোড় নেয়।

“সকাল সাড়ে ৬টা থেকে ৯টা পর্যন্ত আমি সত্যিই আশা করিনি যে সে উঠে দাঁড়াবে এবং লড়াই শুরু করবে,” মাসুমি বলেন। “এটা শুনে খুবই পুরস্কৃত হয়েছে। বাকিটা সহজ, কারণ এখন আমরা এমন একটি খেলায় আছি যা আমরা জানি। আমরা হৃদয়কে জানি। মস্তিষ্ক অক্ষত আছে। তিনি আদেশগুলি অনুসরণ করছেন। আমরা জানতাম যে আমাদের কাছে তার জন্য বিকল্প থাকবে। ”

mmc

ডাঃ আমিরালি মাসুমি (মাঝে ডানে) সহ জেজে এবং তার পরিচর্যা দল।

লরা মাচনিক

17 মে, JJ কিছু হাঁটা এবং শারীরিক ও পেশাগত থেরাপি শুরু করে তার 19 তম জন্মদিন উদযাপন করেছে। 23 মে, তাকে ভর্তি করার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। এখন, তার বুকে একটি অভ্যন্তরীণ কার্ডিয়াক ডিফিব্রিলেটর বসানো আছে, যা আশা করি ভবিষ্যতে আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্ট এড়াবে, মার্টিনেজ বলেছেন।

তাকে নিয়মিত পর্যবেক্ষণ করা হবে, মার্টিনেজ বলেছেন। আপাতত, অ্যাথলেটিক্স টেবিলের বাইরে, কিন্তু মাচনিক বলেছেন যে জেজে নিজেকে প্রম এবং তার সিনিয়র পিকনিকের মতো বছরের শেষের ক্রিয়াকলাপে নিক্ষেপ করেছে। 20 জুন, তিনি তার উচ্চ বিদ্যালয়ের স্নাতক পর্যায়ে মঞ্চ জুড়ে হেঁটেছিলেন।

মাত্র কয়েক দিন আগে, তিনি সিবিএস নিউজকে বলেছিলেন যে তিনি সেই দিনটির জন্য অপেক্ষা করছেন এবং মাত্র এক মাস আগে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের পর থেকে তিনি কতদূর এসেছেন তা উদযাপন করছেন।

জেজে সিবিএস নিউজকে বলেন, “যা হওয়ার পরে, যা বিধ্বংসী ছিল, এটিই সেরা হতে পারে।”

img-6582.jpg

লরা মাচনিক, জেজে ম্যাচনিক এবং জেফ নাম জেজে হাই স্কুলের স্নাতক।

লরা মাচনিক

কেরি ব্রীন

Source link

Related posts

নতুন FDA রক্তদান নির্দেশিকা সমকামী এবং উভকামী পুরুষদের জন্য বিধিনিষেধ সহজ করে

News Desk

আপনি কেন ফোলাচ্ছেন তা এখানে – এবং সাধারণ হজমের অবস্থা সম্পর্কে কী করবেন

News Desk

ওয়াশিংটন রাজ্যে লিস্টেরিয়ার প্রাদুর্ভাবে তিন প্রাপ্তবয়স্কের মৃত্যু হয়েছে, স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে

News Desk

Leave a Comment