মর্মান্তিক ক্যান্সারের ক্ষতি নিউ ইয়র্ক প্রযুক্তি উদ্যোক্তাকে ‘জরুরি চিকিৎসা প্রয়োজন’ মোকাবেলা করতে অনুপ্রাণিত করে
স্বাস্থ্য

মর্মান্তিক ক্যান্সারের ক্ষতি নিউ ইয়র্ক প্রযুক্তি উদ্যোক্তাকে ‘জরুরি চিকিৎসা প্রয়োজন’ মোকাবেলা করতে অনুপ্রাণিত করে

কোলন ক্যান্সারে তার স্ত্রীকে হারানোর পর, নিউইয়র্কের একজন ব্যক্তি এই রোগের সাথে লড়াই করার জন্য এবং অন্যান্য পরিবারকে একই ট্র্যাজেডি থেকে রক্ষা করার জন্য তার জীবন উৎসর্গ করেছেন।

রয় ডি সুজা, এখন 54, এবং তার স্ত্রী, আইশা ডি সিকুইরা, 2017 সালে ক্যান্সার ধরা পড়লে তার তিনটি ছোট বাচ্চা ছিল।

সেই সময়ে, পরিবারটি ভারতে বাস করত, যেখানে ডি সুজা একটি প্রযুক্তি কোম্পানি চালাতেন এবং তার স্ত্রী একটি বিনিয়োগ ব্যাংকিং ফার্মের নেতৃত্ব দেন।

কলোরেকটাল ক্যান্সার কি? লক্ষণ, উপসর্গ, ঝুঁকি এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য উদ্বেগের আরও অনেক কিছু

ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে তিনি বলেন, “আমাদের সেখানে একটি ভাল জীবন ছিল – এবং তারপরে তার নির্ণয় করা হয়েছিল।”

“তিনি মাত্র 40-এর দশকের মাঝামাঝি ছিলেন।”

রয় ডি সুজাকে তার স্ত্রী, আইশা ডি সিকুইরার সাথে চিত্রিত করা হয়েছে, যিনি 2017 সালে কোলন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। (রয় ডি সুজা)

তার স্ত্রীর প্রথম উপসর্গ ছিল পেট ব্যাথা।

ডাক্তারের কাছে একাধিক সফরে কিছুই পাওয়া যায়নি, কিন্তু ব্যথা অব্যাহত ছিল। অবশেষে, একটি সিটি স্ক্যান ক্যান্সারের ছায়া প্রকাশ করে।

“কোলন ক্যান্সার একটি জটিল কারণ এটি শরীরের ভিতরে – আপনি এটি দেখতে পাচ্ছেন না,” ডি সুজা বলেছেন। “এটি একটি জটিল রোগ।”

পরিবারটি অবিলম্বে নিউ ইয়র্কে উড়ে যায়, যেখানে ডি সিকুইরার অস্ত্রোপচার হয়েছিল এবং স্লোন কেটারিং-এ কেমোথেরাপি চিকিত্সা শুরু হয়েছিল।

ডাক্তাররা মহিলাকে বলেছিলেন যে তিনি কোলোনোস্কোপির জন্য খুব কম বয়সী। তারপরে সে স্টেজ 3 কোলন ক্যান্সারে আক্রান্ত হয়েছিল

যদিও ডি সুজা প্রথমে আশাবাদী ছিলেন, ডাক্তাররা তাকে বলেছিলেন যে তারা তার স্ত্রীকে নিরাময় করতে সক্ষম হবেন না, কারণ তার সারা শরীরে ক্যান্সার মেটাস্ট্যাসাইজ (প্রসারিত) হয়েছিল।

লক্ষ্য ছিল তার জীবন যতটা সম্ভব দীর্ঘায়িত করা।

ডি সুজা বলেন, “ক্যান্সার ছড়িয়ে না থাকলে বা খুব বেশি ছড়িয়ে না থাকলেই অস্ত্রোপচার কাজ করে।”

একটি পার্থক্য করতে সংকল্প

বিকল্পের অভাবের কারণে হতাশ হয়ে ডি সুজা ক্যান্সার গবেষণায় নিজেকে নিমজ্জিত করেছিলেন।

“আমার ব্যক্তিত্ব হল, যখন আমি কিছু ভাঙা দেখি, আমি তা ঠিক করতে চাই,” তিনি বলেছিলেন।

ঐতিহ্যগত চিকিত্সা প্রতিটি রোগীর জন্য একই পদ্ধতি ব্যবহার করে, তিনি উল্লেখ করেছেন – কিন্তু তারা প্রত্যেকের জন্য কার্যকর নয়।

আয়েশা ডি সিকুইরা

2017 সালে কোলন ক্যান্সার ধরা পড়ার আগে আইশা ডি সিকুইরা ভারতে একটি বিনিয়োগ ব্যাঙ্কিং ফার্ম চালাতেন৷ “প্রত্যেক রোগীর মধ্যে ক্যান্সার আলাদা হয়,” ফক্স নিউজ ডিজিটালকে তার স্বামী রয় ডি সুজা বলেছেন৷ (রয় ডি সুজা)

ডি সুজা ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কারণ প্রতিটি রোগীর মধ্যে ক্যান্সার আলাদা।

“রোগটি একটি গাছের মতো – বিভিন্ন শাখা রয়েছে এবং একটি ওষুধ সেই শাখাগুলির কয়েকটিকে মেরে ফেলতে পারে, তবে সেগুলি সব নয়।”

তিনি যোগ করেছেন, “আমি সমস্ত বিভিন্ন বিকল্প নিয়ে গবেষণা করেছি, সমস্ত ডাক্তার এবং বিশেষজ্ঞদের সাথে কথা বলেছি এবং রোগীদের ক্যান্সার কোষ বিশ্লেষণ করতে এবং বিভিন্ন ‘শাখা’ খুঁজে বের করার জন্য একটি সফ্টওয়্যার তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি।”

“আমার ব্যক্তিত্ব হল, যখন আমি কিছু ভাঙা দেখি, আমি তা ঠিক করতে চাই।”

তার প্রযুক্তিগত পটভূমিকে কাজে লাগিয়ে, ডি সুজা ব্রেকবিও নামে একটি কোম্পানি শুরু করেন, যার লক্ষ্য প্রতিটি রোগীর রোগের জন্য ব্যক্তিগতকৃত, লক্ষ্যযুক্ত থেরাপি তৈরি করা।

ব্যক্তিগতকরণ ক্যান্সারের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তিনি উল্লেখ করেছেন।

“আমি মনে করি না যে আপনাকে বিশ্বের সমস্ত ওষুধ ব্যক্তিগতকৃত করতে হবে – তবে ক্যান্সারের জন্য, এটি সংক্রমণযোগ্য রোগ থেকে আলাদা,” তিনি বলেছিলেন। “এটা অন্য কারো কাছ থেকে আসেনি। এটা তোমার মধ্যেই বেড়েছে।”

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই বছরের শেষের দিকে কোলোরেক্টাল থেরাপির জন্য ক্লিনিকাল ট্রায়াল শুরু করার জন্য ব্রেকবিও-কে অনুমোদন দিয়েছে।

একটি দলীয় প্রচেষ্টা

এমনকি ডি সুজার স্ত্রীর ক্যান্সারের চিকিৎসা চলাকালীন, তিনি ব্রেকবিও চালু করার জন্য তার প্রচেষ্টাকে সম্পূর্ণরূপে সমর্থন করেছিলেন।

“তিনি আশাবাদী হতে চেয়েছিলেন,” তিনি বলেছিলেন। “তিনি বললেন, ‘আপনি এই রোগের যত্ন নিন, আপনি ডাক্তারের সাথে কথা বলুন এবং কী করা যায় তা বের করুন।’ এটি তার মোকাবেলার উপায় ছিল।”

রয় ডি সুজা এবং আইশা ডি সিকুইরা এবং শিশুরা

রয় ডি সুজা এবং আইশা ডি সিকুইরা তাদের তিন ছোট বাচ্চার সাথে ছবি করেছেন। “তিনি আশাবাদী হতে চেয়েছিলেন,” তার স্ত্রী ডি সুজা বলেছিলেন। (রয় ডি সুজা)

BreakBio টিম একটি ব্যক্তিগতকৃত ভ্যাকসিন তৈরির কাজ করেছে যা ঐতিহ্যগত ক্যান্সার চিকিত্সার সাথে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে।

“ভ্যাকসিন” শব্দটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে, ডি সুজা উল্লেখ করেছেন, কারণ ব্রেকবিওর থেরাপি ক্যান্সার প্রতিরোধের লক্ষ্য না করে আক্রমণ করে।

“আমরা প্রায়ই এটিকে ব্যক্তিগতকৃত ক্যান্সার ইমিউনোথেরাপি হিসাবে উল্লেখ করি, কিন্তু দুর্ভাগ্যবশত, শিল্পটি ‘ভ্যাকসিন’ শব্দটি ব্যবহার করে, যা বিভ্রান্তিকর হতে পারে,” তিনি বলেছিলেন।

স্তন, ডিম্বাশয় এবং অন্যান্য ধরনের ক্যান্সারের সবচেয়ে বেশি চিকিৎসার বিকল্প রয়েছে

সফ্টওয়্যারটি মেশিন লার্নিং ব্যবহার করে, এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা, ক্যান্সার কোষের বাইরের বিশ্লেষণ করতে, পেপটাইড নামক প্রোটিন সনাক্ত করতে।

ডি সুজা বলেন, “মেশিন লার্নিং তখন ক্যান্সার কোষের বাইরে কী ধরনের পেপটাইড রয়েছে তা জানতে শুরু করে, প্রতিটি রোগীর জন্য প্যাটার্ন তৈরি করে।” “আপনাকে প্রতিটি রোগীর জন্য এটি পুনরাবৃত্তি করতে হবে, কারণ ক্যান্সার-সম্পর্কিত প্রোটিন প্রতিটির জন্য আলাদা।”

রয় ডি সুজা এবং আইশা ডি সিকুইরা

তার প্রযুক্তির পটভূমিকে কাজে লাগিয়ে, ডি সুজা, বাম দিকে, ব্রেকবিও নামে একটি কোম্পানি শুরু করেন, যার লক্ষ্য প্রতিটি রোগীর রোগের জন্য তৈরি ব্যক্তিগতকৃত, লক্ষ্যযুক্ত থেরাপি তৈরি করা। এখানে তার স্ত্রীর সাথে ছবি তোলা হয়েছে। (রয় ডি সুজা)

ডি সুজা বলেন, ব্যক্তিগতকৃত ভ্যাকসিন তারপর শরীরকে টি কোষ তৈরি করতে “প্রশিক্ষণ” দেয়, যা শ্বেত রক্তকণিকা যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং ক্যান্সারের লক্ষ্যবস্তুকে আক্রমণ করতে সাহায্য করে।

প্রাথমিকভাবে, ডি সুজার স্ত্রী জার্মানিতে ব্রেকবিওর কিছু থেরাপি পেতে শুরু করেছিলেন, যেখানে আইনগুলি পরীক্ষামূলক চিকিত্সার জন্য আরও উপযোগী ছিল।

কিন্তু ২০২০ সালের মার্চ মাসে যখন কোভিড-১৯ মহামারী আঘাত হানে, তখন তারা আর ভ্রমণ করতে পারেনি।

কোলোরেক্টাল ক্যান্সার এখন ক্যান্সারে আক্রান্ত তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুর প্রধান কারণ: নতুন রিপোর্ট

“তিনি নিচের দিকে যেতে শুরু করেছিলেন, এবং আমি বুঝতে পেরেছিলাম যে ড্রাগগুলি তাকে কতটা চালিয়ে যাচ্ছে,” ডি সুজা বলেছিলেন।

তার স্ত্রী শেষ পর্যন্ত 2020 সালের ডিসেম্বরে ক্যান্সারের সাথে তার যুদ্ধে হেরে যান — কিন্তু এটি ডি সুজাকে তার নিজের লড়াই চালিয়ে যাওয়া থেকে বিরত করেনি।

সম্ভাব্য চ্যালেঞ্জ এবং সীমাবদ্ধতা

কানেকটিকাট-ভিত্তিক ক্যান্সার চিকিত্সা সংস্থা লিল হেলথের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান বিজ্ঞান কর্মকর্তা ড. আভিটাল গাজিয়েল সহ বাইরের বিশেষজ্ঞরা – বায়োব্রেক বিকাশের মতো ব্যক্তিগতকৃত ক্যান্সার ভ্যাকসিনগুলিতে প্রতিশ্রুতি দেখুন।

“ব্যক্তিগত ক্যান্সার ভ্যাকসিনগুলি একটি প্রতিশ্রুতিশীল এবং দ্রুত বিকশিত ধরণের ইমিউনোথেরাপি,” গ্যাজিয়েল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

তবে এই ধরনের থেরাপির সাথে কিছু সীমাবদ্ধতা এবং চ্যালেঞ্জ রয়েছে।

এআই ব্যবহার করে ডাক্তার

“এআই ক্যান্সার ভ্যাকসিনের ডিজাইনে বিপ্লব ঘটাচ্ছে, একটি দ্রুত, আরও লক্ষ্যযুক্ত পদ্ধতির প্রস্তাব করছে যা উপরে উল্লিখিত কিছু বাধাকে সমাধান বা প্রশমিত করছে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“টিউমার প্রায়ই বিভিন্ন পরিবর্তন সহ কোষের একটি মিশ্র ব্যাগ হয়,” তিনি বলেন। “যেহেতু ব্যক্তিগতকৃত ভ্যাকসিন রোগীর নিজস্ব টিউমার থেকে আসা নির্দিষ্ট সত্তাকে লক্ষ্য করে, তাই সম্পূর্ণ টিউমারকে নির্মূল করার জন্য ইমিউন প্রতিক্রিয়া যথেষ্ট শক্তিশালী নাও হতে পারে।”

এছাড়াও উত্পাদন চ্যালেঞ্জ হতে পারে, Gaziel উল্লেখ্য.

“ব্যক্তিগত ভ্যাকসিন তৈরি করা একটি জটিল প্রক্রিয়া যার জন্য রোগীর টিউমার বিশ্লেষণ করা এবং সেই অনুযায়ী ভ্যাকসিন তৈরি করা প্রয়োজন,” তিনি বলেন। “প্রক্রিয়াটি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ, সম্ভাব্য চিকিত্সা বিলম্বিত করে বা এটিকে অ্যাক্সেসযোগ্য করে তোলে।”

“এআই ক্যান্সার ভ্যাকসিনের ডিজাইনে বিপ্লব ঘটাচ্ছে।”

অবশেষে, কিছু রোগী তাদের ক্যান্সারের পর্যায়ে এবং প্রকারের উপর নির্ভর করে ব্যক্তিগতকৃত ভ্যাকসিনের জন্য প্রার্থী নাও হতে পারে।

গাজিয়েল আশাবাদী, যদিও, এআই-ভিত্তিক ব্যক্তিগতকৃত ভ্যাকসিনের সম্ভাব্যতা সম্পর্কে।

“এআই ক্যান্সার ভ্যাকসিনের ডিজাইনে বিপ্লব ঘটাচ্ছে, একটি দ্রুত, আরও লক্ষ্যযুক্ত পদ্ধতির প্রস্তাব করছে যা উপরে উল্লিখিত বাধাগুলির কিছু সমাধান বা প্রশমিত করছে,” তিনি বলেছিলেন।

স্ত্রী এবং মা আইশা ডি সিকুইরা শেষ পর্যন্ত 2020 সালের ডিসেম্বরে ক্যান্সারের সাথে তার যুদ্ধে হেরে যান। তবুও এটি স্বামী রয় ডি সুজাকে অন্যদের সাহায্য করার চেষ্টা করার জন্য নিজের লড়াই চালিয়ে যেতে বাধা দেয়নি। (রয় ডি সুজা)

একজন রোগীর নির্দিষ্ট টিউমার বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে, AI সেই ব্যক্তির অনন্য ক্যান্সার প্রোফাইল অনুসারে একটি ভ্যাকসিন ডিজাইন করতে পারে, যা কম পার্শ্বপ্রতিক্রিয়া সহ আরও কার্যকর ভ্যাকসিনের দিকে নিয়ে যেতে পারে, গাজিয়েল যোগ করেছেন।

এআই মডেল অ-ধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকির পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উল্লেখযোগ্য অগ্রগতি’

তবে AI এর কিছু সীমাবদ্ধতাও রয়েছে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কার্যকর AI মডেলের প্রশিক্ষণের জন্য সমস্ত প্যারামিটারগুলির জন্য প্রচুর পরিমাণে ডেটার প্রয়োজন হয় যা সাফল্যকে প্রভাবিত করে।”

“এছাড়াও, এআই মডেলগুলি কীভাবে তাদের ভবিষ্যদ্বাণীতে পৌঁছায় তা বোঝা সবসময় সহজ নয়। তাদের নির্ভুলতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

ভবিষ্যতের জন্য আশা করি

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) এর মতে ব্রেকবিও-এর প্রাথমিক ফোকাস হল কোলোরেক্টাল ক্যান্সার – পুরুষদের মধ্যে ক্যান্সারজনিত মৃত্যুর তৃতীয় প্রধান কারণ এবং মহিলাদের মধ্যে চতুর্থ প্রধান কারণ।

“এটি জরুরী চিকিৎসা প্রয়োজনের একটি এলাকা, আমার মতে,” ডি সুজা বলেছেন। “কোলন ক্যান্সার আগে এবং আগে রোগীদের আঘাত করছে এবং এটি সমাধান হচ্ছে না।”

রায় ডি সুজা

“যদি আমি এটি করতে পারি তবে এটি ব্যক্তিগতভাবে আমার জন্য একটি বিশাল অর্জন হবে,” ডি সুজা বলেছেন। তিনি বলেছিলেন যে তিনি আশা করেন “এটি অনেক লোকের জন্য কাজ করবে।” (রয় ডি সুজা)

পরিকল্পনাটি শেষ পর্যন্ত অন্যান্য অনেক ধরণের ক্যান্সারে প্রযুক্তি প্রয়োগ করার।

যদিও ডি সুজার যাত্রা ট্র্যাজেডির দ্বারা উদ্দীপ্ত হয়েছিল, তিনি বলেছিলেন যে অভিজ্ঞতাটি পরিপূর্ণ হয়েছে।

“আমার জন্য, এটি এমন কিছু করার একটি জীবনে একবার সুযোগ যা সত্যিই একটি পার্থক্য করে এবং জিনিসগুলিকে পরিবর্তন করে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমি যদি এটি করতে পারি তবে এটি ব্যক্তিগতভাবে আমার জন্য একটি বিশাল অর্জন হবে।”

তিনি যোগ করেছেন যে তিনি আশা করেন “এটি অনেক লোকের জন্য কাজ করবে।”

সামনের দিকে তাকিয়ে, ডি সুজা বলেছিলেন যে তিনি অগ্রগতির বিষয়ে আশাবাদী – বিশেষত এআই-ভিত্তিক পদ্ধতির আবির্ভাবের সাথে।

“আমার জন্য, এটা জীবনে একবারের জন্য এমন কিছু করার সুযোগ যা সত্যিই একটি পার্থক্য তৈরি করে এবং জিনিসগুলিকে পরিবর্তন করে।”

“এখন আমাদের কাছে এই কম্পিউটার সিস্টেমগুলি রয়েছে যা বিশ্লেষণ করছে এবং উত্তর নিয়ে আসছে – এবং এটি এই ব্যক্তিগতকৃত থেরাপির জন্য গুরুত্বপূর্ণ।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি মনে করি প্রযুক্তিগুলি এমন এক পর্যায়ে বিকশিত হয়েছে যেখানে আমরা সমস্যাটিকে চিহ্নিত করতে এবং বুঝতে পারি, যার মানে এটি সমাধানের সম্ভাবনা অনেক বেশি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

এফডিএ মেনোপজের ফলে হট ফ্ল্যাশের চিকিৎসার জন্য ওষুধ অনুমোদন করে

News Desk

সিডিসি কেস এবং মৃত্যুর হার বৃদ্ধির মধ্যে আক্রমণাত্মক ব্যাকটেরিয়া প্রাদুর্ভাবের বিষয়ে সতর্ক করে: ‘বিরল কিন্তু গুরুতর’

News Desk

হার্ভার্ড গবেষণায় দেখা গেছে, ভূমধ্যসাগরীয় খাদ্য নারীদের দীর্ঘজীবী হতে সাহায্য করতে পারে

News Desk

Leave a Comment