‘মস্তিষ্কের কুয়াশা কি – এবং কখন আমার চিকিৎসার জন্য মনোযোগ নেওয়া উচিত?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন
স্বাস্থ্য

‘মস্তিষ্কের কুয়াশা কি – এবং কখন আমার চিকিৎসার জন্য মনোযোগ নেওয়া উচিত?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

বেশিরভাগ লোকের স্মৃতির সংক্ষিপ্ত ঘাটতি রয়েছে — চিন্তার ট্রেন, ড্রাইভিং রুট বা শব্দ পছন্দ ভুলে যাওয়া।

বেশিরভাগ ক্ষেত্রে, এই পর্বগুলি মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী হয় এবং এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই — তবে যদি তারা অব্যাহত থাকে তবে এটি ডাক্তারের ইনপুট পাওয়ার নিশ্চয়তা দিতে পারে।

এই অবস্থাটি কী সংজ্ঞায়িত করে তার একটি পরিষ্কার বোঝার জন্য – প্রায়শই “মস্তিষ্কের কুয়াশা” হিসাবে উল্লেখ করা হয় – ফক্স নিউজ ডিজিটাল দুইজন চিকিত্সককে লক্ষণগুলি সনাক্তকরণ এবং কখন চিকিত্সার পরামর্শ নেওয়ার বিষয়ে জিজ্ঞাসা করেছিল।

বিডেনের মানসিক তীক্ষ্ণতা সম্পর্কে উদ্বেগের মধ্যে, বিশেষজ্ঞরা প্রকাশ করেন কীভাবে জ্ঞানীয় পরীক্ষাগুলি কাজ করে এবং তারা কী প্রকাশ করে

মস্তিষ্কের কুয়াশা কি?

মানসিক বিপর্যয়ের সংক্ষিপ্ত সময়, কিন্তু ক্রমাগত লক্ষণগুলি একটি অন্তর্নিহিত অবস্থা নির্দেশ করতে পারে। (আইস্টক)

মস্তিষ্কের কুয়াশা প্রতিনিধিত্ব করে “মস্তিষ্কের কার্যকারিতা যেমন চিন্তা, স্মৃতি, তথ্য প্রক্রিয়াকরণ, সঞ্চয় এবং পুনরুদ্ধার, সিদ্ধান্ত গ্রহণ, মনোযোগ দেওয়া এবং কাজ সম্পাদন করা ইত্যাদির ক্ষেত্রে দুর্বলতার কারণে ব্যক্তিরা উপসর্গগুলির একটি সেট অনুভব করতে পারে,” আইরিন এম এস্টোরস, ফ্লোরিডার গেইনসভিলে ফ্লোরিডা কলেজ অফ মেডিসিন ইউনিভার্সিটির ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সহযোগী অধ্যাপক এমডি, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

ডিমেনশিয়া সতর্কীকরণ: এই 16 টি কথা কখনোই এই রোগে আক্রান্ত প্রিয়জনকে বলবেন না, বিশেষজ্ঞদের পরামর্শ

অবস্থার লক্ষণ

মস্তিষ্কের কুয়াশার চিহ্নিতকারী এবং সূচকগুলি একটি পরিচিত কাজ সম্পর্কে হঠাৎ বিভ্রান্ত বোধ করা বা কেবলমাত্র মানসিকভাবে বিভ্রান্ত বোধ করা থেকে শুরু করে।

“একজন ব্যক্তি কাজ করতে অসুবিধা, ফোকাস করতে অক্ষমতা, ভুলে যাওয়া বা সঠিক শব্দ খুঁজে পেতে সমস্যা অনুভব করতে পারে,” এস্টোরেস বলেছেন।

লোকটি বিভ্রান্ত দেখাচ্ছে

মস্তিষ্কের কুয়াশার চিহ্নিতকারী এবং সূচকগুলি একটি পরিচিত কাজ সম্পর্কে হঠাৎ বিভ্রান্ত বোধ করা বা কেবলমাত্র মানসিকভাবে বিভ্রান্ত বোধ করা থেকে শুরু করে। (আইস্টক)

“তারা সাধারণ নির্দেশাবলী অনুসরণ করতে বা নতুন তথ্য মনে রাখতেও সংগ্রাম করতে পারে।”

অন্যান্য উপসর্গগুলির মধ্যে বিভ্রান্ত এবং হতবাক বোধ করা বা শারীরিকভাবে উপস্থিত থাকা কিন্তু মানসিকভাবে অনুপস্থিত বোধ করা অন্তর্ভুক্ত থাকতে পারে, এস্টোরস অনুসারে।

কি এই উপসর্গ হতে পারে?

যদিও প্রতিটি ব্যক্তি আলাদা, তবে মস্তিষ্কের কুয়াশার কিছু সাধারণ কারণ রয়েছে, চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন।

দীর্ঘস্থায়ী ঘুম বঞ্চনা

এস্টোরেস উল্লেখ করেছেন, দুর্বল ঘুমের একটি মাত্র রাতে নেতিবাচক জ্ঞানীয় প্রভাব ফেলতে পারে, তাই ঘুমের যৌগিক অভাব অবশ্যই মস্তিষ্কের কুয়াশার অপরাধী হতে পারে।

এই সময়ের পরে ঘুমাতে যাওয়া খারাপ মানসিক স্বাস্থ্যের দিকে নিয়ে যেতে পারে, একটি স্ট্যানফোর্ড গবেষণায় দেখা গেছে

“স্মৃতির একত্রীকরণের জন্য ঘুম হল চাবিকাঠি, বিশেষ করে দীর্ঘমেয়াদী স্মৃতি,” তিনি বলেন।

“এটি হিপ্পোক্যাম্পাস, প্রিফ্রন্টাল কর্টেক্স, বেসাল গ্যাংলিয়া, থ্যালামাস এবং প্যারিটাল লোবগুলিতে নিউরাল সার্কিটগুলির কার্যকলাপকে প্রভাবিত করে কাজের স্মৃতি, মনোযোগ এবং সিদ্ধান্ত গ্রহণকেও প্রভাবিত করে।”

দীর্ঘস্থায়ী চাপ এবং ব্যথা

যে লোকেরা দীর্ঘস্থায়ী চাপের ঘটনাগুলি অনুভব করে – যেমন ব্যথা, মানসিক এবং মানসিক ট্রমা এবং সামাজিক বিচ্ছিন্নতা – তারা জ্ঞানীয় প্রভাবগুলি লক্ষ্য করতে পারে, এস্টোরস বলেছেন।

ব্যথার ওষুধ এবং সহ-বিদ্যমান অবস্থা, যেমন ঘুমের ব্যাধি এবং বিষণ্নতা, এছাড়াও মস্তিষ্কের কুয়াশাকে ট্রিগার বা খারাপ করতে পারে।

নিদ্রাহীনতায় ভুগছে মরিয়া মেয়ে

ঘুমের একটি জটিল অভাব মস্তিষ্কের কুয়াশার অপরাধী হতে পারে, একজন ডাক্তার উল্লেখ করেছেন। “স্মৃতির একত্রীকরণের জন্য ঘুম হল চাবিকাঠি, বিশেষ করে দীর্ঘমেয়াদী স্মৃতি,” তিনি বলেন। (আইস্টক)

অসুস্থতা

এস্টোরসের মতে, অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা – যেমন কিছু অবক্ষয়জনিত রোগ, যেমন ডিমেনশিয়া এবং পারকিনসন্স – এবং বিপাকীয় অবস্থা, যেমন ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ, মস্তিষ্কের কুয়াশা সৃষ্টি করতে পারে।

ট্রমা বা সংক্রমণও একটি ভূমিকা পালন করতে পারে।

মস্তিষ্কের কুয়াশা সম্পর্কে কি করতে হবে

যারা মস্তিষ্কের কুয়াশার সাথে সম্পর্কিত লক্ষণগুলি অনুভব করছেন, তাদের জন্য প্রথম পদক্ষেপ হল ভাল “মস্তিষ্কের স্বাস্থ্য” অনুশীলন করা, পেনসিলভেনিয়ার উইলকস-বারেতে গেইসিঞ্জার কলেজ অফ হেলথ সায়েন্সেসের স্নায়ুবিদ্যার অধ্যাপক গ্লেন আর ফিনি, এমডির মতে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্বাস্থ্যকর জ্ঞানীয় অভ্যাসগুলির মধ্যে রয়েছে ভাল ঘুমের স্বাস্থ্যবিধি বজায় রাখা, পর্যাপ্ত ব্যায়াম করা, স্বাস্থ্যকর ডায়েটের জন্য প্রচেষ্টা করা, হাইড্রেটেড থাকা এবং চাপ সীমিত করা।

মহিলা পূর্ণ শরীরের এমআরআই

যদি চিকিৎসা মূল্যায়নের পরামর্শ দেওয়া হয়, ইমেজিং পরীক্ষাগুলি – যেমন একটি মস্তিষ্কের সিটি বা এমআর স্ক্যান – যে কোনও বিদ্যমান অবস্থা নির্ণয় করতে ব্যবহার করা যেতে পারে। (আইস্টক)

“যদি এটি জিনিসগুলিকে উন্নত করার জন্য যথেষ্ট না হয় তবে আপনার প্রাথমিক যত্ন প্রদানকারীকে আপনি কী অনুভব করছেন তা জানান এবং তারা আপনার ওষুধগুলি পর্যালোচনা করতে পারে এবং অটোইমিউন অবস্থার মতো চিকিত্সার কারণগুলির জন্য আপনাকে পরীক্ষা করতে পারে,” ফিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এছাড়াও, ক্রমাগত মস্তিষ্কের কুয়াশা সহ কিছু লোক স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট বা সাইকোলজিস্টের সাথে জ্ঞানীয় পুনর্বাসন থেকে উপকৃত হতে পারে,” তিনি যোগ করেছেন।

মস্তিষ্কের কুয়াশা কিভাবে মূল্যায়ন করা হয়?

যদি চিকিৎসা মূল্যায়নের পরামর্শ দেওয়া হয়, ইমেজিং পরীক্ষাগুলি — যেমন সিটি বা এমআরআই স্ক্যান — সেইসাথে ভাস্কুলার স্টাডিজ (পরীক্ষা যা শিরা এবং ধমনীতে রক্ত ​​​​প্রবাহ পরীক্ষা করে) যে কোনও বিদ্যমান অবস্থার নির্ণয় করতে ব্যবহার করা যেতে পারে, এস্টোরস উল্লেখ করেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডাক্তাররা সহ-বিদ্যমান রোগ এবং অবস্থা যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বিষণ্নতা, উদ্বেগ এবং ঘুমের ব্যাধিগুলির জন্য স্ক্রীনিংয়ের সুপারিশ করতে পারেন, তিনি যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

যদিও মস্তিষ্কের কুয়াশার অনুভূতি হতাশাজনক বা কখনও কখনও ভীতিকর হতে পারে, ফিনি উল্লেখ করেছেন যে ভাল মস্তিষ্কের স্বাস্থ্য অনুশীলন করা এবং আপনার প্রাথমিক যত্ন প্রদানকারীর সাথে কথা বলা সম্ভবত আপনার মনকে স্বাচ্ছন্দ্যে রাখতে সহায়তা করতে পারে।

এরিকা ল্যামবার্গ ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী লেখক।

Source link

Related posts

জন্ম দেওয়ার পর নতুন মা মারা গেছেন। কর্পোরেট লোভ কি দায়ী ছিল?

News Desk

সঙ্গে প্যাথোজেন হুমকি "এমনকি মারাত্মক সম্ভাবনা থেকে যায়," হুঁশিয়ারি দিয়েছেন ডব্লিউএইচও প্রধান

News Desk

অ্যামোক্সিসিলিনের ঘাটতি অব্যাহত থাকায়, প্রেসক্রিপশন কমে গেছে, গবেষণায় দেখা গেছে: ‘তাত্ক্ষণিক, ব্যাপক প্রভাব’

News Desk

Leave a Comment