মহিলা ক্রীড়া ইভেন্টগুলির গ্রীষ্ম লক্ষ লক্ষ মহিলাকে খেলায় ফিরে যেতে অনুপ্রাণিত করে৷
স্বাস্থ্য

মহিলা ক্রীড়া ইভেন্টগুলির গ্রীষ্ম লক্ষ লক্ষ মহিলাকে খেলায় ফিরে যেতে অনুপ্রাণিত করে৷

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

মহিলা ক্রীড়া ইভেন্টের একটি বাম্পার গ্রীষ্ম লক্ষ লক্ষ মহিলাকে বছরের পর বছর ভয় এবং বিচারের পরে খেলাধুলায় ফিরে যেতে অনুপ্রাণিত করেছে।

ফিফা মহিলা বিশ্বকাপ, মহিলা অ্যাশেজ এবং উইম্বলডনের মতো প্রতিযোগিতাগুলি দ্বারা উত্সাহিত হয়ে, 59 শতাংশ মহিলা আবার একটি পুরানো ক্রীড়া দলের সাথে প্রশিক্ষণ শুরু করেছেন৷

18-65 বছর বয়সী 2,000 মহিলার একটি জরিপে দেখা গেছে 46 শতাংশ এই পেশাদার মহিলা ক্রীড়া তারকাদের ক্ষমতায়ন এবং দৃঢ়তা দেখে খেলাধুলায় চেষ্টা করার জন্য অনুপ্রাণিত বোধ করেন।

এটিও উঠে এসেছে 45 বছরের বেশি বয়সী 31 শতাংশ মহিলা যখন তারা ছোট ছিল তখন তারা খেলাধুলা করেছিল কিন্তু কিশোর বয়সে বাদ পড়েছিল, ‘অত্যধিক ঘর্মাক্ত’ এবং শীর্ষ কারণগুলির মধ্যে অংশ নেওয়ার জন্য ‘যথেষ্ট ভাল’ বোধ করে না।

কিন্তু এখন, অনেকে তাদের বুট ধুলো দিচ্ছে, তাদের র‌্যাকেট খুঁড়ছে এবং অ্যাকশনে ফিরে আসছে।

শিওর ইউকে, মহিলাদের খেলাধুলার সমর্থক, ব্রেকিং লিমিটস: গার্লস ক্যান ফুটবল সিরিজ চালু করার পর গবেষণাটি চালু করেছে, যার লক্ষ্য হল তরুণদের খেলার প্রশিক্ষক, সম্প্রদায় এবং নিরাপদ স্থানগুলিতে অ্যাক্সেস দেওয়ার জন্য তহবিল এবং প্রশিক্ষণ প্রদান করা।

প্রাক্তন লায়নেসেস গোলরক্ষক কার্লি টেলফোর্ড, যিনি এই ক্যাম্পেইনে অংশীদার হয়েছেন, বলেছেন: “অনেক মহিলা দলগত খেলা চালিয়ে যেতে না পারার কারণে বছরের পর বছর উপভোগ, ফিটনেস এবং সামাজিকীকরণ থেকে বঞ্চিত হয়েছেন এবং তারা আবার ফিরে আসার অনুপ্রেরণা বোধ করার সময় এসেছে। খেলাধুলা তারা ভয় ছাড়াই উপভোগ করে।

“এখনও অনেক দূর যেতে হবে এবং বিশ্বের সব প্রান্তে নারীদের খেলাধুলার প্রচারের জন্য আমাদের আরও অনেক কিছু করতে হবে।

“পিচ, আদালত এবং ক্ষেত্রগুলিতে সফল হওয়া মহিলাদের স্বাভাবিক করা প্রত্যেকের লক্ষ্য হওয়া উচিত এবং এটিকে বাস্তবে পরিণত করতে ভোক্তা এবং সংস্থা উভয়েরই ভূমিকা রয়েছে।”

সমীক্ষায় দেখা গেছে যে সেখানে আরও অনেক কিছু করার আছে, 77 শতাংশ মহিলা বিশ্বাস করেন যে সমাজের মহিলা ক্রীড়াঙ্গনের রোল মডেলদের প্রচার করা দরকার।

যেখানে 36 শতাংশ চিন্তিত যে তারা যদি খেলাধুলায় অংশ নেয় তবে পুরুষদের সাথে অন্যরকম আচরণ করা হবে, 64 শতাংশ এর ফলে খেলাধুলা সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে।

কিন্তু দুশ্চিন্তা একপাশে রেখে, খেলাধুলায় মহিলাদের ভবিষ্যত উজ্জ্বল দেখায়, সবচেয়ে জনপ্রিয় খেলাগুলির সাথে তারা জড়িত থাকতে চায় ফুটবল (৩৭ শতাংশ), নেটবল (২১ শতাংশ) এবং অ্যাথলেটিক্স (১৫ শতাংশ)।

এক চতুর্থাংশ নেটবলকে মহিলাদের জন্য সবচেয়ে অন্তর্ভুক্তিমূলক খেলা হিসাবে ভোট দিয়েছে, তারপরে অ্যাথলেটিক্স (15 শতাংশ), এবং ফুটবল (15 শতাংশ)।

এবং অর্ধেক বিশ্বাস করে যে মহিলাদের ফুটবল শেষ পর্যন্ত পুরুষদের ফুটবলের মতোই জনপ্রিয় হবে – যদি বেশি না হয়।

74 শতাংশের জন্য, একটি দলের অংশ হিসাবে খেলা তাদের মানসিক স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করেছে, যেখানে 51 শতাংশ বলেছেন খেলাধুলা তাদের সামগ্রিক জীবনে ইতিবাচক প্রভাব ফেলেছে।

ওয়ানপোলের মাধ্যমে জরিপ করা 46 শতাংশ, ক্রীড়া তারকাদের ক্ষমতায়ন এবং দৃঢ় সংকল্প দেখে একটি খেলা চেষ্টা করার জন্য অনুপ্রাণিত বোধ করেন৷

‘আন্দোলনের শক্তি আছে জীবন বদলে দেওয়ার’

অ্যালিস ডাফিল, শিওর ইউকে অ্যান্ড আই, বলেছেন: “আন্দোলনের শক্তি আছে জীবনকে পরিবর্তন করার।

“প্রত্যেকেরই সমস্ত অবিশ্বাস্য শারীরিক, মানসিক এবং সামাজিক সুবিধাগুলি অনুভব করতে সক্ষম হওয়া উচিত যা আন্দোলন নিয়ে আসে – আপনি যেই হোন না কেন আপনি চলাফেরা করুন৷

“কিন্তু আমাদের ক্রমবর্ধমান অসম সমাজে সামাজিক, অর্থনৈতিক এবং শারীরিক প্রতিবন্ধকতা বাধা হয়ে দাঁড়ায়।

“মহিলা এবং মেয়েদেরকে তাদের মতো দেখতে পেশাদার ক্রীড়াবিদদের প্রচার ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে খেলাধুলা করতে অনুপ্রাণিত করা সেই বাধাগুলির কিছু ভেঙ্গে ফেলার মূল বিষয়।

“এ কারণেই আমরা নারীদের ক্রীড়া বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ কারণ আমরা জানি যে আজকের এবং আগামীকালের মেয়েদের অনুপ্রাণিত করার জন্য পেশাদার মহিলা ক্রীড়াবিদদের উপর আলোকিত করার গুরুত্ব সম্পর্কে আমরা জানি”।

Source link

Related posts

হেমোরয়েড ক্রিম থেকে মারাত্মক বিষক্রিয়া সীসার ঝুঁকি হাইলাইট করে

News Desk

ক্রিয়াকলাপের বিস্ফোরণ যা আপনাকে হাফ এবং পাফ করে তোলে ‘ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত’

News Desk

AI ফাস্ট-ট্র্যাক মস্তিষ্কের তরঙ্গে ‘লুকানো তথ্য’ ট্যাপ করে ডিমেনশিয়া নির্ণয় করে

News Desk

Leave a Comment