মাছের তেলের সম্পূরকগুলি গবেষণায় প্রথমবারের হৃদরোগের ঝুঁকির সাথে যুক্ত: ‘সর্বজনীনভাবে ভাল বা খারাপ নয়’
স্বাস্থ্য

মাছের তেলের সম্পূরকগুলি গবেষণায় প্রথমবারের হৃদরোগের ঝুঁকির সাথে যুক্ত: ‘সর্বজনীনভাবে ভাল বা খারাপ নয়’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

মাছের তেলের পরিপূরক গ্রহণ করা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়।

সুস্থ মানুষের মধ্যে, মাছের তেলের নিয়মিত ব্যবহার তাদের হৃদরোগ এবং স্ট্রোকের জন্য প্রথমবারের মতো সংবেদনশীল করে তোলে, গবেষণায় দেখা গেছে।

যাদের হৃদরোগ বিদ্যমান ছিল তাদের মধ্যে, তবে মাছের তেলের ব্যবহার কার্ডিওভাসকুলার রোগের অগ্রগতি ধীর করে এবং মৃত্যুর ঝুঁকি কমাতে দেখা গেছে।

ভূমধ্যসাগরীয়, মনের ডায়েটগুলি মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণগুলি কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

গবেষকরা ইউকে বায়োব্যাঙ্ক গবেষণা থেকে 415,000 এরও বেশি অংশগ্রহণকারীদের জন্য প্রায় 12 বছরের ডেটা বিশ্লেষণ করেছেন; অংশগ্রহণকারীদের বয়স 40 থেকে 69 পর্যন্ত।

“মাছের তেলের পরিপূরকগুলির নিয়মিত ব্যবহার সাধারণ জনগণের মধ্যে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এবং স্ট্রোকের ঝুঁকির কারণ হতে পারে, তবে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন থেকে প্রধান প্রতিকূল কার্ডিওভাসকুলার ইভেন্টগুলিতে এবং অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন থেকে মৃত্যু পর্যন্ত কার্ডিওভাসকুলার রোগের অগ্রগতির জন্য উপকারী হতে পারে,” গবেষকরা গবেষণায় লিখেছেন, যা বিএমজে (ব্রিটিশ মেডিকেল জার্নাল) এ প্রকাশিত হয়েছিল।

মাছের তেলের পরিপূরক গ্রহণ করা কিছু লোকের মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়। (আইস্টক)

“মাছের তেলের পরিপূরকগুলির নিয়মিত ব্যবহারের সাথে কার্ডিওভাসকুলার রোগের ঘটনাগুলির বিকাশ এবং পূর্বাভাসের জন্য সুনির্দিষ্ট প্রক্রিয়া নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।”

অধ্যয়ন হাইলাইট ‘অনিশ্চয়তা,’ কার্ডিওলজিস্ট বলেছেন

ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ জিম লিউ, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি উল্লেখ করেছেন যে মাছের তেল বা ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড কার্ডিওভাসকুলার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে কিনা সে সম্পর্কে বিরোধপূর্ণ তথ্য রয়েছে। রোগ.

“এটি আরেকটি গবেষণা যা আমাদের মনে করিয়ে দেয় যে মাছের তেল এবং হৃদরোগের ক্ষেত্রে এখনও অনেক কিছু তদন্ত করা দরকার।”

“এই অধ্যয়নটি একই অনুভূতির প্রতিধ্বনি বলে মনে হচ্ছে যে হৃদরোগের সাথে তাদের সম্পর্ক সম্পর্কে এখনও কিছু অনিশ্চয়তা রয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আগের গবেষণার অনুরূপ, আমি মনে করি এই গবেষণাটি নির্দেশ করে যে মাছের তেল অগত্যা সর্বজনীনভাবে সবার জন্য ভাল বা খারাপ নয়।”

সাধারণ রান্নার উপাদান ডিমেনশিয়া মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়

মাছের তেল উপকারী বা ক্ষতিকারক কিনা তা নির্ভর করে একজন ব্যক্তির নির্দিষ্ট অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থার উপর, তিনি বলেন – যেমন হার্ট অ্যাটাক বা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ইতিহাস এবং অন্যান্য কারণের উপর যেমন ডোজ এবং পদার্থের বিভিন্ন ফর্মুলেশন।

মাছের তেলের বড়ি

“মাছের তেলের পরিপূরকগুলির নিয়মিত ব্যবহারের সাথে কার্ডিওভাসকুলার রোগের ঘটনাগুলির বিকাশ এবং পূর্বাভাসের জন্য সুনির্দিষ্ট প্রক্রিয়া নির্ধারণের জন্য আরও অধ্যয়ন প্রয়োজন,” একটি নতুন গবেষণার লেখক লিখেছেন। (আইস্টক)

“আগের গবেষণায় দেখানো হয়েছে যে মাছের তেলের নির্দিষ্ট ফর্মুলেশনগুলি উচ্চতর ট্রাইগ্লিসারাইড এবং পূর্ববর্তী কার্ডিওভাসকুলার ইভেন্টে আক্রান্ত ব্যক্তিদের কার্ডিওভাসকুলার ইভেন্টগুলি কমাতে সাহায্য করতে পারে,” লিউ উল্লেখ করেছেন।

“সামগ্রিকভাবে, এটি আরেকটি গবেষণা যা আমাদের মনে করিয়ে দেয় যে মাছের তেল এবং হৃদরোগের ক্ষেত্রে এখনও অনেক কিছু তদন্ত করা দরকার।”

ডায়েটিশিয়ানরা ঝুঁকি এবং সুবিধার ওজন করেন

তানিয়া ফ্রেইরিচ, শার্লট, নর্থ ক্যারোলিনার একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ, যিনি দ্য লুপাস ডায়েটিশিয়ান হিসাবে অনুশীলন করেন, তিনিও এই গবেষণায় জড়িত ছিলেন না তবে অন্তর্দৃষ্টি দিয়েছেন।

“এই সমীক্ষায়, যারা মাছের তেল গ্রহণ করেন এবং অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এবং স্ট্রোক করেন তাদের মধ্যে একটি সামান্য বৃদ্ধি পাওয়া যায়, যেখানে যারা কার্ডিওভাসকুলার রোগ নির্ণয় করার পরে মাছের তেল গ্রহণ করেন তাদের মধ্যে একটি সামান্য সম্পর্ক এবং ঝুঁকি কমে যায়। অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এবং স্ট্রোক,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

রাগ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ধমনীতে দীর্ঘস্থায়ী অপমান’

“সামগ্রিকভাবে, আমি এই ফলাফলগুলিকে লবণের দানা দিয়ে নিতে বলব, কারণ এটি একটি সম্ভাব্য গবেষণা ছিল।”

একটি সম্ভাব্য অধ্যয়ন সময়ের সাথে সাথে লোকেরা কী স্ব-প্রতিবেদন করে এবং তাদের চূড়ান্ত স্বাস্থ্যের ফলাফলগুলি পর্যবেক্ষণ করে, তিনি উল্লেখ করেছেন – বনাম একটি নিয়ন্ত্রণ অধ্যয়ন, যেখানে একই ধরণের লোককে দুটি দলে রাখা হয় এবং একটি দল মাছের তেল নেয় যখন অন্যটি করে না।

“আমরা সুস্থ অংশগ্রহণকারীদের জনসংখ্যা সম্পর্কে জানি না এবং কেন তারা মাছের তেল গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে,” ফ্রেইরিচ বলেছেন।

স্যামন খাচ্ছেন মহিলা

একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান সুপারিশ করেছেন যে বেশিরভাগ লোকেরা তাদের ওমেগা 3গুলি খাবারের উত্স যেমন সালমন, সার্ডিনস, টুনা, গ্রাউন্ড ফ্ল্যাক্সসিড, চিয়া বীজ, আখরোট এবং বাদাম থেকে পান। (আইস্টক)

“সম্ভবত তাদের হৃদরোগের পারিবারিক ইতিহাস আছে, বা অন্যান্য জীবনযাত্রার বৈশিষ্ট্য রয়েছে যা মাছের তেলের পরিপূরকের বাইরে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এবং স্ট্রোক হওয়ার ঝুঁকিতে অবদান রাখছে।”

একজন রেজিস্টার্ড ডায়েটিশিয়ান হিসেবে, ফ্রেইরিচ বলেছেন যে তিনি বেশিরভাগ লোককে তাদের ওমেগা 3গুলি খাবারের উত্স যেমন সালমন, সার্ডিনস, টুনা, গ্রাউন্ড ফ্ল্যাক্সসিড, চিয়া বীজ, আখরোট এবং বাদাম থেকে নেওয়ার পরামর্শ দেন।

“সময়ের সাথে সাথে আপনার ডায়েটে ছোট পরিবর্তন করা আপনার সামগ্রিক কার্ডিওভাসকুলার ঝুঁকি কমাতে বড় উপকার পেতে পারে।”

“অনেক লোক তাদের খাবারে পর্যাপ্ত ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড পায় না, এবং এটি প্রোটিন এবং ফাইবারের উত্স থেকে উপকৃত হওয়ার সাথে সাথে স্বাস্থ্যকর চর্বি খাওয়ার একটি দুর্দান্ত উপায় হতে পারে,” তিনি বলেছিলেন।

ফ্রেইরিচের মতে, খাবার তৈরি করার সময়, চর্বিযুক্ত মাছের সাথে লাল মাংসের পরিবেশন করা স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে এবং ওমেগা 3 এর গ্রহণ বৃদ্ধি করে হৃদরোগের স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

মহিলা পরিপূরক গ্রহণ করছেন

“সর্বদা আপনার চিকিত্সা যত্ন প্রদানকারীদের সাথে আপনার সম্পূরক ব্যবহার নিয়ে আলোচনা করুন, কারণ কিছু অপ্রয়োজনীয় হতে পারে বা এমনকি খারাপ স্বাস্থ্য ফলাফলের জন্য আপনার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“সময়ের সাথে আপনার ডায়েটে ছোট পরিবর্তন করা আপনার সামগ্রিক কার্ডিওভাসকুলার ঝুঁকি কমাতে বড় উপকার পেতে পারে,” তিনি পরামর্শ দেন।

“সর্বদা আপনার চিকিৎসা যত্ন প্রদানকারীদের সাথে আপনার সম্পূরক ব্যবহার নিয়ে আলোচনা করুন, কারণ কিছু অপ্রয়োজনীয় হতে পারে বা এমনকি খারাপ স্বাস্থ্যের ফলাফলের জন্য আপনার ঝুঁকি বাড়াতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

EntirelyNourished.com-এর নিউইয়র্ক-ভিত্তিক প্রতিরোধমূলক কার্ডিওলজি ডায়েটিশিয়ান মিশেল রাউথেনস্টাইন একমত হয়েছেন যে, পূর্বের গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে উচ্চ মাত্রায় মাছের তেলের পরিপূরক গ্রহণ করলে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের ঝুঁকি বাড়তে পারে — নিয়মিতভাবে সপ্তাহে চার থেকে পাঁচ বার ফ্যাটি মাছ খাওয়ার সময় সেই ঝুঁকি কমাতে পারে।

রোগীর সাথে হার্টের ডাক্তার

মাছের তেলের সম্ভাব্য উপকারিতা এবং উপযুক্ত ডোজ নির্ধারণের জন্য, বিশেষজ্ঞরা হৃদরোগে বিশেষজ্ঞ নিবন্ধিত ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“আমাদের চিনতে হবে যে যখন এটি মাছের তেলের কথা আসে – এবং অন্যান্য অনেক খাবার এবং পরিপূরক – বেশি বা ঘনীভূত ডোজ অগত্যা ভাল নয়,” রাউথেনস্টাইন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে সমস্ত মাছের তেলের সম্পূরক সমানভাবে তৈরি করা হয় না। ডোজ, গুণমান এবং অতিরিক্ত উপাদানগুলির মতো কারণগুলি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের ফলাফলকে প্রভাবিত করতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মাছের তেলের সম্ভাব্য উপকারিতা এবং উপযুক্ত ডোজ নির্ধারণের জন্য, রাউথেনস্টাইন হৃদরোগে বিশেষজ্ঞ একজন নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরামর্শ দিয়েছেন।

ফক্স নিউজ ডিজিটাল আরও বিস্তারিত জানার জন্য গবেষণা গবেষকদের সাথে যোগাযোগ করেছে, সেইসাথে মাছের তেলের পরিপূরকগুলির বেশ কয়েকটি নির্মাতারা ফলাফলের উপর মন্তব্য করার জন্য অনুরোধ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

মেলাটোনিন গামিতে হরমোনের সম্ভাব্য বিপজ্জনক মাত্রা পাওয়া গেছে: গবেষণা

News Desk

আগে নির্ণয় এবং চিকিত্সার জন্য আঙুলের চুন রক্ত ​​পরীক্ষার মাধ্যমে আলঝাইমার রোগ সনাক্ত করা যেতে পারে

News Desk

‘পেপ্পা পিগের জন্য পেব্যাক’: ব্রিটিশ শিশু ইউটিউব শো দেখার পর আমেরিকান উচ্চারণে কথা বলছে৷

News Desk

Leave a Comment