মায়েরা প্ল্যাসেন্টার মাধ্যমে বাচ্চাদের মধ্যে কোভিড ছড়িয়ে দেয়, সম্ভবত মস্তিষ্কের ক্ষতি, মৃত্যু ঘটায়
স্বাস্থ্য

মায়েরা প্ল্যাসেন্টার মাধ্যমে বাচ্চাদের মধ্যে কোভিড ছড়িয়ে দেয়, সম্ভবত মস্তিষ্কের ক্ষতি, মৃত্যু ঘটায়

ফ্লোরিডার মিয়ামির জ্যাকসন মেমোরিয়াল হাসপাতালে জন্ম দেওয়া দুই মা তাদের নবজাতকদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ প্ল্যাসেন্টার মাধ্যমে পাস করেছেন, মিয়ামি ইউনিভার্সিটি অফ মিয়ামি হেলথ সিস্টেম এবং ইউনিভার্সিটি অফ মিয়ামি মিলার স্কুল অফ মেডিসিনের গবেষকরা খুঁজে পেয়েছেন।

উভয় ক্ষেত্রেই, সংক্রমণ শিশুদের মস্তিষ্কের ক্ষতি করেছে, গবেষণার ফলাফলের সংক্ষিপ্তসারে একটি প্রেস রিলিজ অনুসারে, যা 6 এপ্রিল পেডিয়াট্রিক্স জার্নালে প্রকাশিত হয়েছিল।

যদিও উভয় শিশুর জন্মের সময় COVID-19 ভাইরাসের জন্য নেতিবাচক পরীক্ষা করা হয়েছিল, তারা “খিঁচুনি, ছোট মাথার আকার এবং বিকাশে বিলম্ব” অনুভব করেছিল।

কোভিড-১৯ ভ্যাকসিন গর্ভাবস্থায় প্লাসেন্টার ক্ষতি করে না, গবেষণায় দেখা গেছে

একটি শিশু 13 মাস বয়সে হঠাৎ মারা যায়।

পরীক্ষায় দেখা গেছে যে শিশুদের রক্তে “উল্লেখযোগ্যভাবে উন্নত SARS-CoV-2 অ্যান্টিবডি” ছিল, যার অর্থ হয় অ্যান্টিবডিগুলি প্লাসেন্টা অতিক্রম করেছে বা শিশুরা ভাইরাসে সংক্রামিত হয়েছে এবং তাদের নিজস্ব অ্যান্টিবডি তৈরি করেছে।

মিয়ামি, ফ্লোরিডায় জন্ম দেওয়া দুই মা তাদের নবজাতকদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ প্ল্যাসেন্টার মাধ্যমে পাস করেছেন, মিয়ামি ইউনিভার্সিটি অফ মিয়ামি হেলথ সিস্টেম এবং ইউনিভার্সিটি অফ মিয়ামি মিলার স্কুল অফ মেডিসিনের গবেষকরা খুঁজে পেয়েছেন। (আইস্টক)

প্রেস বিজ্ঞপ্তিতে ইঙ্গিত দেওয়া হয়েছে যে উভয় গর্ভবতী মহিলা তাদের দ্বিতীয় ত্রৈমাসিকের সময় কোভিডের জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন, তারপর পুনরুদ্ধার করেছিলেন এবং নেতিবাচক পরীক্ষা করেছিলেন।

তবুও একজন মহিলা তৃতীয় ত্রৈমাসিকের সময় আবার ভাইরাসে আক্রান্ত হন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটিই প্রথম গবেষণা যা প্লাসেন্টার মাধ্যমে কোভিডের সংক্রমণ দেখায় যার ফলে শিশুদের মস্তিষ্কের ক্ষতি হয়।

কোভিড গর্ভাবস্থার মধ্যে ফলাফল সাধারণ নয়

ডঃ মেরলিন বেনি, পেডিয়াট্রিক্সের সহকারী অধ্যাপক এবং মিয়ামি বিশ্ববিদ্যালয়ের একজন নিওনাটোলজিস্ট, কাগজটির প্রথম লেখক। তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি ফলাফল দেখে অবাক হয়েছেন।

এটিই প্রথম গবেষণা যা একটি শিশুর মস্তিষ্কে প্লাসেন্টা অতিক্রম করে COVID শনাক্ত করেছে।

“শিশুর মস্তিষ্ক/অঙ্গে ভাইরাসের উপস্থিতি আগে কখনো দেখা যায়নি,” তিনি বলেন। “শিশুদের রিপোর্ট করা দুটি চরম ঘটনা আমরা এনআইসিইউ (নবজাতক নিবিড় পরিচর্যা ইউনিট) দেখেছি।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সুস্থ শিশু ও কিশোরদের জন্য কোভিড ভ্যাকসিনের প্রয়োজন নেই

হাসপাতালে কোভিড-পজিটিভ মায়েদের 350 টিরও বেশি শিশুর জন্ম হয়েছে এবং তাদের বেশিরভাগই ভাল ছিল, ডাঃ বেনি উল্লেখ করেছেন। মাত্র কয়েকজন শিশুর কোনো উপসর্গ ছিল।

ডাঃ কেন পেরি, চার্লসটন, দক্ষিণ ক্যারোলিনার একজন জরুরী চিকিত্সক, গবেষণায় জড়িত ছিলেন না তবে ফলাফলগুলি পর্যালোচনা করেছেন। তিনি বলেন, সবচেয়ে আশ্চর্যজনক ফলাফল হলো মাত্র দুইজন রোগীর ক্ষেত্রে এই ফলাফল দেখা গেছে।

গবেষকরা (ছবিতে নেই) খুঁজে পেয়েছেন "প্রধান পরিবর্তন" যে শিশুটি মারা গেছে তার মস্তিষ্কে।

গবেষকরা (ছবিতে নয়) মারা যাওয়া শিশুর মস্তিষ্কে “প্রধান পরিবর্তন” পেয়েছেন। (আইস্টক)

“আমি বিশ্বাস করি না যে এটি একটি সাধারণ অনুসন্ধান যা ঘটছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“মাইক্রোসেফালি (ছোট মাথার আকার), সেইসাথে কম অ্যাপগার স্কোর (একটি স্কোরিং সিস্টেম যা নবজাতকের রঙ এবং শ্বাস-প্রশ্বাস নির্ধারণের জন্য ব্যবহৃত হয়) এর ফলাফলগুলি সাধারণ নয়৷ যদি তারা কোভিডের সময় আরও সাধারণ হয়ে উঠত তবে এই তথ্য অবশ্যই ভাগ করা যেত। পেডিয়াট্রিক হাসপাতাল জুড়ে।”

তিনি যোগ করেছেন, “এটি লক্ষণগুলির একটি খুব সম্পর্কিত সেট, বিশেষত যদি এটি সরাসরি কোভিডের সাথে সংযুক্ত হতে পারে।”

চার মাস আগে রেকর্ড-ব্রেকিং যমজ সন্তানের জন্ম প্রতিকূলতাকে অস্বীকার করে: ‘ঈশ্বর নিয়ন্ত্রণে ছিলেন’

মহামারীর আগে, গবেষকরা অন্যান্য, কম গুরুতর সমস্যাগুলি পর্যবেক্ষণ করেছিলেন – যেমন স্বল্পমেয়াদী ফুসফুসের রোগ এবং উচ্চ রক্তচাপ – কোভিড-পজিটিভ মায়েদের জন্ম নেওয়া শিশুদের মধ্যে।

এই ক্ষেত্রে, সমস্যাগুলি প্রদাহ থেকে বা প্ল্যাসেন্টা অতিক্রম করার কারণে কোভিড থেকে উদ্ভূত হয়েছিল তা স্পষ্ট ছিল না।

গবেষকরা ‘মস্তিকের প্রধান পরিবর্তন’ খুঁজে পেয়েছেন

ভাইরাসের লক্ষণ এবং দুটি প্ল্যাসেন্টাতে “গুরুতর প্রদাহজনক পরিবর্তন” ছাড়াও, গবেষকরা মারা যাওয়া শিশুর মস্তিষ্কে “প্রধান পরিবর্তন” খুঁজে পেয়েছেন।

হাসপাতালে কোভিড-পজিটিভ মায়েদের 350 টিরও বেশি শিশুর জন্ম হয়েছে এবং তাদের বেশিরভাগই ভাল ছিল।  মাত্র কয়েকজন শিশুর কোনো উপসর্গ ছিল।

হাসপাতালে কোভিড-পজিটিভ মায়েদের 350 টিরও বেশি শিশুর জন্ম হয়েছে এবং তাদের বেশিরভাগই ভাল ছিল। মাত্র কয়েকজন শিশুর কোনো উপসর্গ ছিল। (আইস্টক)

মিলার স্কুলের অধ্যাপক, নিউরোপ্যাথোলজিস্ট এবং পেডিয়াট্রিক এবং ডিরেক্টর ডাঃ আলি জি সাদ বলেছেন, “সাদা পদার্থের ক্ষতির অব্যক্ত তীব্রতা এবং সেরিব্রাল কর্টেক্সে হাইপোক্সিয়া/ইস্কিমিয়ার বৈশিষ্ট্যের উপস্থিতিতে আমি হতবাক হয়েছিলাম।” হোল্টজ চিলড্রেন হাসপাতালের পেরিনেটাল প্যাথলজি পরিষেবা, ফলাফলগুলি নিয়ে আলোচনা করা প্রেস বিজ্ঞপ্তিতে।

“আমরা সন্দেহজনক হয়ে উঠলাম যে ভাইরাসটি কোনওভাবে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষতি করার জন্য প্ল্যাসেন্টাল বাধা লঙ্ঘন করতে সক্ষম হয়েছিল, তবে এটি আগে নথিভুক্ত করা হয়নি,” তিনি যোগ করেছেন।

অভিভাবকদের সচেতন হতে হবে তবে আতঙ্কিত নয়

ডাঃ বেনি পুনর্ব্যক্ত করেছেন যে মস্তিষ্কের আঘাতের এই দুটি ঘটনা অত্যন্ত অস্বাভাবিক।

“শিশুদের বেশিরভাগই উপসর্গহীন ছিল, তাই আমরা চাই না বাবা-মা আতঙ্কিত হোক,” তিনি বলেছিলেন। “এই গবেষণাটি প্রসূতি বিশেষজ্ঞ, নিওনাটোলজিস্ট এবং নিউরোলজিস্টদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে করা হয়েছিল। যাইহোক, এই শিশুদের দীর্ঘমেয়াদী ফলাফল অধ্যয়ন করার জন্য আরও গবেষণা পরিচালনা করা গুরুত্বপূর্ণ।”

“আমরা চাই না অভিভাবকরা আতঙ্কিত হোক।”

গর্ভাবস্থায় যদি একজন মা কোভিড-এ সংক্রামিত হন, তাহলে ডঃ বেনি বাচ্চাদের বিকাশের বিলম্বের জন্য পর্যবেক্ষণ করার পরামর্শ দেন।

কোভিড ভ্যাকসিন অনুনাসিক স্প্রে অধ্যয়নে শক্তিশালী রোগ প্রতিরোধক প্রতিক্রিয়া দেখায়: ‘একটি খেলা পরিবর্তনকারী হতে পারে’

“যদি কোন উন্নয়নমূলক বিলম্ব লক্ষ্য করা যায়, তাদের আরও স্নায়বিক এবং নিউরোডেভেলপমেন্টাল পর্যবেক্ষণের জন্য তাদের শিশুরোগ বিশেষজ্ঞকে রিপোর্ট করা উচিত,” তিনি বলেন।

“আমাদের এনআইসিইউ-তে আদর্শ অনুশীলন হল 24 ঘন্টা থেকে শুরু হওয়া পিসিআর (কোভিড টেস্ট) এর জন্য শ্বাসযন্ত্রের সোয়াব দিয়ে ইতিবাচক পরীক্ষা করা মায়েদের জন্মানো সমস্ত বাচ্চাদের স্ক্রিন করা।”

একজন ডাক্তার বলেছিলেন যে গর্ভবতী রোগীর জন্য তার ডাক্তারের সাথে কথোপকথন করা সবচেয়ে ভাল বিকল্প। "এমন একজন চিকিত্সকের সাথে যোগাযোগ করা যিনি আপনাকে জানেন যে অধ্যয়নের মধ্যে ডেটা ব্যবহার করার সর্বোত্তম উপায়," সে বলেছিল.

একজন ডাক্তার বলেছিলেন যে গর্ভবতী রোগীর জন্য তার ডাক্তারের সাথে কথোপকথন করা সবচেয়ে ভাল বিকল্প। “একজন চিকিত্সকের সাথে যোগাযোগ করা যিনি আপনাকে জানেন যে অধ্যয়নের মধ্যে ডেটা ব্যবহার করার সর্বোত্তম উপায়,” তিনি বলেছিলেন। (আইস্টক)

গর্ভবতী মহিলাদের জন্য সবচেয়ে বড় টেকঅ্যাওয়ে, ডাঃ পেরি বলেন, এই ফলাফলগুলি সম্পর্কে খুব বেশি নার্ভাস না হওয়া।

“গর্ভবতী মায়েদের জন্য অন্য স্তরের চাপ যোগ না করেই গর্ভাবস্থা যথেষ্ট চাপপূর্ণ,” তিনি বলেছিলেন।

ছোট অধ্যয়ন প্রশ্নে কার্যকারণ কল

এই গবেষণায় শুধুমাত্র দুটি শিশু জড়িত থাকার কারণে, ডাঃ পেরি মনে করেন না যে রোগীদের এখন তাদের অভ্যাস পরিবর্তন করা প্রয়োজন।

“এই অল্প কিছু রোগীর সাথে, আমরা কার্যকারণ না করে শুধুমাত্র অ্যাসোসিয়েশন নিয়ে আলোচনা করতে পারি,” তিনি বলেছিলেন।

“এই রোগীদের মধ্যে কিছু মিল রয়েছে যা COVID-এর পরিবর্তে এই ফলাফলগুলির জন্য দায়ী হতে পারে।”

"গর্ভাবস্থায় করণীয় সর্বোত্তম জিনিস হল নিশ্চিত করা যে মায়েরা উপযুক্ত প্রসবপূর্ব যত্ন পাচ্ছেন," একজন চিকিৎসক বললেন।

একজন চিকিত্সক বলেন, “গর্ভাবস্থায় করণীয় সবচেয়ে ভাল জিনিস হল মায়েরা উপযুক্ত প্রসবপূর্ব যত্ন পাচ্ছেন তা নিশ্চিত করা।” (আইস্টক)

তিনি আরও বলেন, “চিকিৎসা পেশাদারদের জন্য যত্নের স্বাভাবিক মান পরিবর্তন করার পরিবর্তে এই ডেটাটিকে যথাযথভাবে মূল্যায়ন করা এবং সংহত করা গুরুত্বপূর্ণ। গর্ভবতী থাকাকালীন সবচেয়ে ভাল কাজ হল মায়েরা উপযুক্ত প্রসবপূর্ব যত্ন পাচ্ছেন তা নিশ্চিত করা।”

উদাহরণস্বরূপ, গবেষণাটি অনুমান করে যে সমস্যাগুলি প্লাসেন্টায় প্রদাহজনক পরিবর্তন থেকে উদ্ভূত হয়েছিল।

“জরায়ুতে এটি নিরীক্ষণ করার সর্বোত্তম উপায় হল প্লাসেন্টার স্বাস্থ্য নিরীক্ষণের জন্য উপযুক্ত আল্ট্রাসাউন্ড করা,” ডাঃ পেরি বলেন।

গবেষকরা আরও তদন্ত করার পরিকল্পনা করছেন

“এই সময়ে, আমাদের কাছে গর্ভাবস্থায় মায়ের কোভিড এবং শৈশব ও কৈশোরে শিশুর উপর এর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে খুব বেশি তথ্য নেই,” ডঃ বেনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“COVID-এর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে এই ধরনের গবেষণা পরিচালনা করা খুবই গুরুত্বপূর্ণ হবে।”

গর্ভাবস্থায় যদি একজন মা কোভিড-এ সংক্রামিত হন, তবে জ্যেষ্ঠ অধ্যয়ন লেখক শিশুর বিকাশের বিলম্বের জন্য পর্যবেক্ষণ করার পরামর্শ দেন।

গর্ভাবস্থায় যদি একজন মা কোভিড-এ সংক্রামিত হন, তবে জ্যেষ্ঠ অধ্যয়ন লেখক শিশুর বিকাশের বিলম্বের জন্য পর্যবেক্ষণ করার পরামর্শ দেন। (আইস্টক)

ডাঃ পেরি বলেন, এই গবেষণার পরে অতিরিক্ত গবেষণা করা উচিত যাতে আরও অনেক রোগী অন্তর্ভুক্ত থাকে, যাতে স্বাধীন ভেরিয়েবলের আরও ভাল নিয়ন্ত্রণের অনুমতি দেওয়া হয়।

“এটি কার্যকারণ নিয়ে আলোচনার জন্য প্রকৃতপক্ষে ঘটতে অনুমতি দেবে, যা সুপারিশগুলিকে সামনের দিকে পরিচালিত করবে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গবেষকরা নির্দিষ্ট “বায়োমার্কার” খোঁজার পরিকল্পনা করেছেন যা নির্দেশ করে যে বাচ্চাদের মাতৃত্বকালীন কোভিডের প্রতিকূল প্রভাবের ঝুঁকি বেশি।

গবেষকরা গর্ভবতী মহিলাদের COVID ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেন।

যেকোন সমস্যা যাতে না ঘটে, তার জন্য অধ্যয়নের লেখকরা সুপারিশ করেন যে সমস্ত মহিলারা গর্ভাবস্থার আগে বা গর্ভাবস্থায় COVID-19 এর বিরুদ্ধে টিকা পান এবং তারা “মানক COVID-19 সতর্কতা” অনুশীলন করেন।

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় হিসেবেও বুকের দুধ খাওয়ানোর সুপারিশ করা হয়, কারণ মায়ের দুধে COVID-19 অ্যান্টিবডি পাওয়া গেছে।

শেষ পর্যন্ত, ডাঃ পেরি বলেছিলেন যে একজন রোগীর জন্য তার ডাক্তারের সাথে কথোপকথন করাই সর্বোত্তম বিকল্প।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একজন চিকিত্সকের সাথে যোগাযোগ করা যিনি আপনাকে জানেন যে অধ্যয়নের মধ্যে ডেটা ব্যবহার করার সর্বোত্তম উপায়,” তিনি বলেছিলেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ইফতারের পর যে পাঁচ খাবার খাওয়া ঠিক না

News Desk

বার্বি বোটক্স ভাইরাল হয়েছে: ঘাড়-স্লিমিং প্লাস্টিক সার্জারির প্রবণতা সম্পর্কে কী জানতে হবে

News Desk

আমেরিকায় মানসিক স্বাস্থ্য এবং স্ট্রেস সমস্যা ন্যাশনাল জিওগ্রাফিক থেকে নতুন মনোযোগ পায়

News Desk

Leave a Comment