মার্কিন যুক্তরাষ্ট্রে সিফিলিসের ঘটনা বেড়েছে, 1950 সাল থেকে অদেখা পর্যায়ে পৌঁছেছে
স্বাস্থ্য

মার্কিন যুক্তরাষ্ট্রে সিফিলিসের ঘটনা বেড়েছে, 1950 সাল থেকে অদেখা পর্যায়ে পৌঁছেছে

মার্কিন সিফিলিস মহামারীটি রয়ে গেছে, 2022 সালে সংক্রামক ক্ষেত্রে প্রায় 9% বৃদ্ধি পেয়েছে, যা 1950 সালের পর থেকে সর্বোচ্চ গণনা চিহ্নিত করে।মহিলা এবং নবজাতকদের মধ্যে সিফিলিসের বিস্তার ক্রমবর্ধমানভাবে কর্মকর্তারা উদ্বিগ্ন।কম সাধারণ হওয়া সত্ত্বেও, সিফিলিসকে আরও বিপজ্জনক বলে মনে করা হয় কারণ এটি প্যারালাইসিস সহ গুরুতর স্বাস্থ্য জটিলতা সৃষ্টি করতে পারে।

প্রাপ্তবয়স্কদের যৌন সংক্রামিত রোগের উপর ফেডারেল সরকারের একটি নতুন প্রতিবেদন অনুসারে, 2022 সালে সংক্রামক মামলার হার 9% বৃদ্ধির সাথে ইউএস সিফিলিস মহামারী হ্রাস পাচ্ছে না।

কিন্তু কিছু অপ্রত্যাশিত সুসংবাদ আছে: নতুন গনোরিয়া রোগের হার এক দশকের মধ্যে প্রথমবারের মতো কমেছে।

এটা স্পষ্ট নয় কেন সিফিলিস 9% বেড়েছে যখন গনোরিয়া 9% কমেছে, ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের কর্মকর্তারা বলেছেন, পরবর্তীটির জন্য একটি নতুন নিম্নগামী প্রবণতা উত্থিত হচ্ছে কিনা তা জানা খুব শীঘ্রই।

স্বাস্থ্য আধিকারিকদের দাবি এসটিডি কেসগুলি ত্বরান্বিত হয়েছে, ডাক্তাররা আশা করছেন পুরানো ওষুধের ক্রমবর্ধমান হার কমিয়ে দিতে পারে

তারা সিফিলিসের উপর সবচেয়ে বেশি দৃষ্টি নিবদ্ধ করে, যা গনোরিয়া বা ক্ল্যামাইডিয়ার চেয়ে কম সাধারণ কিন্তু আরও বিপজ্জনক বলে মনে করা হয়। মঙ্গলবার প্রকাশিত তথ্য অনুসারে, 2022 সালে মোট মামলা 207,000 ছাড়িয়ে গেছে, যা 1950 সালের পর মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ গণনা।

অসংখ্য, কর্কস্ক্রু-আকৃতির, গাঢ় দাগযুক্ত, ট্রেপোনেমা প্যালিডাম স্পিরোচেটিস, সিফিলিস সৃষ্টির জন্য দায়ী ব্যাকটেরিয়া সহ একটি টিস্যুর নমুনা দেখা যায়। 30 জানুয়ারী, 2024-এ প্রকাশিত একটি নতুন সরকারী প্রতিবেদন অনুসারে মার্কিন সিফিলিস মহামারীটি আরও খারাপ হতে চলেছে। (এপি, ফাইলের মাধ্যমে ভ্যান অর্ডেন/সিডিসি এড়িয়ে যান)

এবং যখন এটি সমকামী এবং উভকামী পুরুষদের উপর অসামঞ্জস্যপূর্ণ প্রভাব অব্যাহত রেখেছে, এটি বিষমকামী পুরুষ এবং মহিলাদের মধ্যে প্রসারিত হচ্ছে এবং ক্রমবর্ধমানভাবে নবজাতকদেরও প্রভাবিত করছে, সিডিসি কর্মকর্তারা বলেছেন।

সিফিলিস একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা ব্যথাহীন যৌনাঙ্গে ঘা হিসাবে দেখা দিতে পারে কিন্তু শেষ পর্যন্ত প্যারালাইসিস, শ্রবণশক্তি হ্রাস, স্মৃতিভ্রংশ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে যদি চিকিৎসা না করা হয়।

1940-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন সিফিলিস সংক্রমণ হ্রাস পায় যখন অ্যান্টিবায়োটিকগুলি ব্যাপকভাবে পাওয়া যায় এবং 1998 সাল নাগাদ তাদের সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে।

2022 কেসের মধ্যে প্রায় 59,000 সিফিলিসের সবচেয়ে সংক্রামক রূপের সাথে জড়িত। এর মধ্যে প্রায় এক চতুর্থাংশ নারী এবং প্রায় এক চতুর্থাংশ বিষমকামী পুরুষ।

“আমি মনে করি এটি অজান্তেই সিসজেন্ডার বিষমকামী জনসংখ্যার মধ্যে ছড়িয়ে পড়ছে কারণ আমরা সত্যিই এটির জন্য পরীক্ষা করছি না। আমরা সত্যিই এটি খুঁজছি না” সেই জনসংখ্যার মধ্যে, ডাঃ ফিলিপ চ্যান বলেছেন, যিনি ব্রাউন ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন এবং চিফ মেডিকেল। ওপেন ডোর হেলথের অফিসার, প্রোভিডেন্স, রোড আইল্যান্ডে সমকামী, লেসবিয়ান এবং ট্রান্সজেন্ডার রোগীদের জন্য একটি স্বাস্থ্য কেন্দ্র।

রিপোর্টে দেখা যায় যে সিফিলিসের সবচেয়ে সংক্রামক প্রকারের হার শুধু সারা দেশেই নয় বরং বিভিন্ন জাতিগত ও জাতিগত গোষ্ঠীতেও বেড়েছে, যেখানে আমেরিকান ভারতীয় এবং আলাস্কার আদিবাসীদের হার সবচেয়ে বেশি। প্রতি 100,000 জনে 84 জনে সংক্রামক সিফিলিসের সর্বোচ্চ হারের জন্য সাউথ ডাকোটা অন্য যেকোনো রাজ্যকে ছাড়িয়ে গেছে – দ্বিতীয় সর্বোচ্চ হার নিউ মেক্সিকো সহ রাজ্যের চেয়ে দ্বিগুণেরও বেশি।

দক্ষিণ ডাকোটার বৃদ্ধি নেটিভ আমেরিকান সম্প্রদায়ের একটি প্রাদুর্ভাবের দ্বারা চালিত হয়েছিল, ডক্টর মেগান ও’কনেল, সাউথ ডাকোটার র‌্যাপিড সিটিতে অবস্থিত গ্রেট প্লেইন ট্রাইবাল লিডার্স হেলথ বোর্ডের প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা বলেছেন। প্রায় সব ক্ষেত্রেই বিষমকামী লোকেদের মধ্যে ছিল, এবং ও’কনেল বলেছেন যে এসটিডি পরীক্ষা এবং চিকিত্সা ইতিমধ্যেই বিচ্ছিন্ন উপজাতীয় সম্প্রদায়গুলিতে সীমিত ছিল এবং মহামারীর সময় এটি আরও খারাপ হয়েছিল।

ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস গত বছর একটি সিফিলিস টাস্ক ফোর্স ডেকেছিল যা STD-এর বিস্তার বন্ধ করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যেখানে সর্বোচ্চ সিফিলিস হার রয়েছে — সাউথ ডাকোটা, 12টি অন্যান্য রাজ্য এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়ার উপর জোর দিয়ে।

প্রতিবেদনে ক্ল্যামাইডিয়া এবং গনোরিয়ার আরও সাধারণ এসটিডির দিকেও নজর দেওয়া হয়েছে।

‘নিয়ন্ত্রণের বাইরে’ STD পরিস্থিতি পরিবর্তনের জন্য আহ্বান জানায়

2021 থেকে 2022 সাল পর্যন্ত ক্ল্যামাইডিয়ার ঘটনাগুলি তুলনামূলকভাবে সমতল ছিল, প্রতি 100,000 জনে প্রায় 495 হারে ছিল, যদিও পুরুষদের এবং বিশেষ করে মহিলাদের মধ্যে তাদের 20-এর দশকের শুরুতে হ্রাস পাওয়া গেছে। গনোরিয়ার জন্য, 20-এর দশকের গোড়ার দিকে মহিলাদের মধ্যেও সবচেয়ে স্পষ্ট পতন দেখা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন যে তারা নিশ্চিত নন কেন গনোরিয়া হার কমেছে। এটি প্রায় 40 টি রাজ্যে ঘটেছে, তাই যা কিছু ব্যাখ্যা করে তা দেশের বেশিরভাগ জুড়ে ঘটেছে বলে মনে হচ্ছে। COVID-19 মহামারীর সময় এসটিডি পরীক্ষা ব্যাহত হয়েছিল এবং কর্মকর্তারা বিশ্বাস করেন যে 2020 সালে ক্ল্যামাইডিয়ার হার কমেছে।

এটা সম্ভব যে 2022 সালে পরীক্ষা এবং রোগ নির্ণয় এখনও ঝাঁকুনি দিয়েছিল, ডাঃ জোনাথন মারমিন বলেছেন, সিডিসির ন্যাশনাল সেন্টার ফর এইচআইভি, ভাইরাল হেপাটাইটিস, এসটিডি এবং টিবি প্রতিরোধের পরিচালক।

“পতনের মাত্রায় আমরা উৎসাহিত হয়েছি,” মারমিন বলেন, যদিও প্রাক-মহামারীর তুলনায় গনোরিয়ার হার এখনও বেশি। “আমাদের পরীক্ষা করা দরকার কী ঘটেছে, এবং এটি ঘটতে চলেছে কিনা।”

Source link

Related posts

ট্রাম্প হত্যার প্রচেষ্টা ব্যাপক মানসিক স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন: ‘ভাইকারিস ট্রমা’

News Desk

অস্ট্রেলিয়ায় ফ্লু ক্রিয়াকলাপের প্রারম্ভিক ঢেউ এই শরত্কালে এবং শীতকালে মার্কিন যুক্তরাষ্ট্রে কী ঘটতে পারে তার জন্য ডাক্তারদের সতর্কতা রয়েছে

News Desk

কেসি হাসপাতাল ঢাকা ডাক্তারের তালিকা, ঠিকানা ও যোগাযোগ নাম্বার

News Desk

Leave a Comment