মার্কিন যুক্তরাষ্ট্রে সিফিলিসের ঘটনা বেড়ে যাওয়ায়, সংক্রামক রোগ বিশেষজ্ঞরা আপনাকে জানতে চান তা এখানে
স্বাস্থ্য

মার্কিন যুক্তরাষ্ট্রে সিফিলিসের ঘটনা বেড়ে যাওয়ায়, সংক্রামক রোগ বিশেষজ্ঞরা আপনাকে জানতে চান তা এখানে

মার্কিন যুক্তরাষ্ট্রে সিফিলিস বাড়ছে, প্রায় 75 বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছে।

2022 সালে যৌনবাহিত রোগের (STD) কেস 10% বেড়েছে, যা 203,500 এ পৌঁছেছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, 2018 সাল থেকে সংখ্যা 68% বৃদ্ধি পেয়েছে।

অরল্যান্ডো হেলথের একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ জ্যারড ফক্স বলেছেন, গত এক দশকে সাধারণভাবে STD এবং বিশেষ করে সিফিলিসের একটি “আশঙ্কাজনক প্রবণতা” রয়েছে।

টেক্সাস সিটি পেনিসিলিন ড্রাগের ‘সীমিত সরবরাহ’ এর মধ্যে সিফিলিস প্রাদুর্ভাবের রিপোর্ট করেছে

ফক্স নিউজ ডিজিটাল ছড়িয়ে পড়ার পিছনে সম্ভাব্য কারণ, কারা ঝুঁকিতে রয়েছে – এবং কীভাবে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা যায় সে সম্পর্কে বিশেষজ্ঞদের সাথে কথা বলেছে।

বিশেষজ্ঞরা সিফিলিসের বিস্তারের পিছনে সম্ভাব্য কারণগুলি নিয়ে আলোচনা করেছেন, কারা ঝুঁকিতে রয়েছে – এবং কীভাবে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা যায়। (আইস্টক)

ঢেউ এর পিছনে কি আছে?

ডাঃ ব্রায়ান ডেচাইরো, ম্যাসাচুসেটসের একটি ডায়াগনস্টিক টেস্টিং প্রদানকারী শার্লক বায়োসায়েন্সের সিইও, সিফিলিসের ক্ষেত্রে সাম্প্রতিক বৃদ্ধিকে একটি “বহুমুখী জনস্বাস্থ্য সমস্যা” বলে অভিহিত করেছেন যা “বৃহত্তর পদ্ধতিগত চ্যালেঞ্জ” প্রতিফলিত করে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ, বর্তমানে পর্যাপ্ত লোকের পরীক্ষা করা হচ্ছে না এবং পরীক্ষার জন্য পর্যাপ্ত অ্যাক্সেস নেই, বিশেষত ঝুঁকিপূর্ণ জনসংখ্যার মধ্যে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

কেন অ্যান্টিবায়োটিক রোগীদের তাদের ভাইরাল সংক্রমণ থেকে বাঁচতে সাহায্য করতে পারে না: নতুন গবেষণা

“নতুন, আরও অ্যাক্সেসযোগ্য, সঠিক পরীক্ষা ছাড়া, লোকেরা জানে না তাদের একটি STI আছে এবং তাই, এটি অন্য ব্যক্তির কাছে প্রেরণ করার সম্ভাবনা বেশি।”

দেচাইরো সুরক্ষিত যৌনতার হ্রাসকে, বিশেষত অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে বৃদ্ধির একটি কারণ হিসাবে নামকরণ করেছেন।

“এই প্রবণতাটি আংশিকভাবে এইচআইভি প্রতিরোধ এবং চিকিত্সার সাফল্যের জন্য দায়ী, যা যৌন সংক্রামিত সংক্রমণের ঝুঁকি হ্রাস করার ধারণার দিকে পরিচালিত করে,” তিনি বলেছিলেন।

রক্তের শিশি সিফিলিস দেখাচ্ছে

“নতুন, আরও অ্যাক্সেসযোগ্য, নির্ভুল পরীক্ষা ছাড়া, লোকেরা জানে না যে তাদের একটি STI আছে এবং তাই এটি অন্য ব্যক্তির কাছে প্রেরণ করার সম্ভাবনা বেশি,” একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

ডেচাইরোর মতে, যৌন স্বাস্থ্য পরিষেবা এবং পেশাদারদের হ্রাসও স্পাইকটিতে অবদান রাখছে।

“এটি, বৃহত্তর সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যের সাথে মিলিত, সিফিলিসের পুনরুত্থানের জন্য একটি নিখুঁত ঝড় তৈরি করেছে, বিশেষ করে প্রান্তিক সম্প্রদায়গুলিকে প্রভাবিত করে,” তিনি বলেছিলেন।

“বর্তমানে পর্যাপ্ত লোক পরীক্ষা করা হচ্ছে না এবং পরীক্ষার জন্য পর্যাপ্ত অ্যাক্সেস নেই।”

অরল্যান্ডো হেলথের ফক্স যোগ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধ ওষুধের ব্যবহার বৃদ্ধির ফলে আরও ঝুঁকিপূর্ণ যৌন মিলন হয়েছে এবং এইভাবে STI-এর ঝুঁকি বেশি।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “ডেটিং অ্যাপের বৃদ্ধিও হয়েছে, এবং এটি একজন ব্যক্তির যৌন নেটওয়ার্ককে প্রসারিত করা সহজ করে তোলে, যা STI-এর ব্যাপক বিস্তারকে সহজ করে তোলে”।

কে সবচেয়ে বেশি ঝুঁকিতে?

সিডিসি অনুসারে, সিফিলিসের বেশিরভাগ ক্ষেত্রে পুরুষদের (এমএসএম) সাথে যৌন সম্পর্কযুক্ত পুরুষদের প্রভাবিত করে।

কিছু জাতিগত এবং জাতিগত গোষ্ঠীও উচ্চ ঝুঁকিতে রয়েছে, ডেচাইরো বলেছেন।

অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন অরক্ষিত যৌনমিলনের পরে উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য সকালের পিল হতে পারে, সিডিসি পরামর্শ দেয়

“কালো আমেরিকান এবং নেটিভ আমেরিকান/আলাস্কা নেটিভস, উদাহরণস্বরূপ, স্বাস্থ্যসেবা অ্যাক্সেসে পদ্ধতিগত বৈষম্যের কারণে সংক্রমণের উচ্চ হার দেখায়,” তিনি বলেছিলেন।

পুরুষদের সাথে যৌন সম্পর্কযুক্ত পুরুষদের মধ্যে সংক্রমণ কমাতে, ডেচাইরো লক্ষ্যযুক্ত জনস্বাস্থ্য হস্তক্ষেপ এবং শিক্ষার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

লক্ষণ ও চিকিৎসা

সিফিলিস প্রাথমিক পর্যায়ে ব্যথাহীন যৌনাঙ্গে আলসার এবং বর্ধিত ইনগুইনাল লিম্ফ নোডের কারণ হতে পারে, এক্সপোজারের তিন সপ্তাহ পরে, ফক্স উল্লেখ করেছেন।

এগুলি স্বতঃস্ফূর্তভাবে তিন থেকে ছয় সপ্তাহের মধ্যে নিরাময় করে।

“এই প্রাথমিক লক্ষণগুলি মিস করা যেতে পারে এবং বিলম্বিত রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করতে পারে,” তিনি সতর্ক করেছিলেন।

ফক্স বলেন, প্রাথমিক আলসার সেরে যাওয়ার পর হাতের তালু এবং তলায় ফুসকুড়ি হতে পারে। সংক্রমণের নিউরোলজিক এবং দৃষ্টি-সম্পর্কিত প্রভাবও থাকতে পারে।

সিফিলিসের মাইক্রোস্কোপিক দৃশ্য

সিডিসি দ্বারা উপলব্ধ করা এই 1966 সালের মাইক্রোস্কোপ ফটোটিতে অসংখ্য, কর্কস্ক্রু-আকৃতির, গাঢ় দাগযুক্ত, ট্রেপোনেমা প্যালিডাম স্পিরোচেট, সিফিলিসের জন্য দায়ী ব্যাকটেরিয়ামের উপস্থিতি সহ একটি টিস্যুর নমুনা দেখায়। (CDC)

সিফিলিসের প্রাথমিক চিকিত্সা হল ইন্ট্রামাসকুলার পেনিসিলিন ইনজেকশন, এটি একটি তীব্র সংক্রমণ বা দেরিতে সংক্রমণ কিনা তার উপর ভিত্তি করে ইনজেকশনের সংখ্যা সহ, ফক্স উল্লেখ করেছেন।

“পেনিসিলিনের মাঝে মাঝে ঘাটতি হয়েছে, এবং তাই কিছু ক্ষেত্রে ডক্সিসাইক্লিনের মতো অন্যান্য চিকিত্সা ব্যবহার করা যেতে পারে,” তিনি বলেছিলেন।

“প্রাথমিক লক্ষণগুলি মিস করা যেতে পারে এবং বিলম্বিত রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করতে পারে।”

যদি চিকিত্সা না করা হয়, সিফিলিস ক্রমবর্ধমান তীব্রতার সাথে বিভিন্ন পর্যায়ে অগ্রসর হতে পারে, ডেচাইরো সতর্ক করেছিলেন।

“প্রাথমিকভাবে, এটি একটি ব্যথাহীন ঘা হিসাবে উপস্থিত হতে পারে, তবে চিকিত্সা ছাড়াই এটি গুরুতর স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে,” তিনি বলেছিলেন।

ট্রান্স শিশু যারা বয়ঃসন্ধি-অবরোধকারী ড্রাগ গ্রহণ করেছিল তাদের মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল, যুক্তরাজ্যের গবেষণায় পাওয়া গেছে

“এর পরবর্তী পর্যায়ে, সিফিলিস প্রধান অঙ্গ, স্নায়বিক সমস্যা, অন্ধত্ব এবং এমনকি মৃত্যুর ক্ষতি করতে পারে।”

জন্মগত সিফিলিসের ক্ষেত্রে, সংক্রমণটি মা থেকে সন্তানের কাছেও যেতে পারে – যার ফলে গর্ভপাত, মৃতপ্রসব বা গুরুতর জন্মগত ত্রুটি হতে পারে, ডেচাইরো বলেছেন।

কি করা প্রয়োজন?

সিফিলিসের ক্ষেত্রে ঊর্ধ্বমুখী প্রবণতাকে বিপরীত করতে, ডেচাইরো একটি “বিস্তৃত পদ্ধতির” আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, নতুন ধরনের পরীক্ষার বর্ধিত অ্যাক্সেস – হোম টেস্টিং সহ – শুধুমাত্র সিফিলিস নয়, সমস্ত STD-এর বিস্তারকে ধীর করার জন্য গুরুত্বপূর্ণ।

এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এক ধরনের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের অন্য একযোগে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ডাক্তারের কাছে মানুষ

বিশেষজ্ঞরা সিফিলিস রোগীদের চিকিত্সার জন্য আরও ক্লিনিক স্থাপন এবং আরও স্বাস্থ্যসেবা পেশাদারদের প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানিয়েছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি নিরাপদ যৌন অভ্যাস এবং নিয়মিত স্ক্রীনিং, স্বাস্থ্যসেবার অ্যাক্সেস উন্নত করার জন্য – বিশেষ করে সুবিধাবঞ্চিত এলাকায় – এবং STI-কে বদনাম করার জন্য জনসচেতনতা বৃদ্ধি করার জন্য একটি বৃহত্তর যৌন স্বাস্থ্য শিক্ষা প্রচেষ্টার অংশ।”

বিশেষজ্ঞ আরও ক্লিনিক স্থাপন এবং আরও স্বাস্থ্যসেবা পেশাদারদের প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অতিরিক্ত, উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠী এবং উচ্চ সংক্রমণের হার সহ সম্প্রদায়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে লক্ষ্যযুক্ত হস্তক্ষেপ অপরিহার্য,” ডেচাইরো যোগ করেছেন।

জন্মগত সিফিলিসের ক্ষেত্রে প্রতিরোধে সহায়তা করার জন্য এর মধ্যে প্রসবপূর্ব যত্ন অন্তর্ভুক্ত থাকবে, তিনি বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স বলেছেন, “সিফিলিসের পাশাপাশি অন্যান্য রোগে অসমনুপাতিকভাবে আক্রান্ত সংখ্যালঘু সম্প্রদায়গুলির আরও ভাল যত্ন নেওয়ার জন্য আরও জনস্বাস্থ্য তহবিল প্রয়োজন।”

এবং দেচারিও উল্লেখ করেছেন, “এই বহুমুখী প্রচেষ্টার মাধ্যমে, সিফিলিস সংক্রমণের ক্রমবর্ধমান জোয়ার রোধ করা যেতে পারে, সমস্ত সম্প্রদায়ের জন্য জনস্বাস্থ্যের ফলাফলগুলিকে উন্নত করে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘পায়ের ফোস্কা হলে আমার কী করা উচিত?’

News Desk

আপনি অনলাইনে স্বাস্থ্য তথ্যের জন্য বাধ্যতামূলকভাবে অনুসন্ধান করেন? আপনার এই সাধারণ ব্যাধি থাকতে পারে

News Desk

সুস্থ থাকতে কতটা পরিমাণ ফল খাওয়া উচিত?

News Desk

Leave a Comment