মিনেসোটা মহিলা 25 মিনিট নাড়ি ছাড়াই বেঁচে আছেন, অন্যদেরকে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট সম্পর্কে সতর্ক করেছেন
স্বাস্থ্য

মিনেসোটা মহিলা 25 মিনিট নাড়ি ছাড়াই বেঁচে আছেন, অন্যদেরকে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট সম্পর্কে সতর্ক করেছেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

মিনেসোটার একজন মহিলা যিনি 25 মিনিট নাড়ি ছাড়াই চলেছিলেন, হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট (SCA) সম্পর্কে সচেতনতা বাড়াতে তার বেঁচে থাকার গল্প শেয়ার করছেন৷

শেরিল জর্ডান উইনস্টন 2020 সালে 48 বছর বয়সী ছিলেন যখন তিনি SCA-এর অভিজ্ঞতার পরে তার বেডরুমে ভেঙে পড়েছিলেন।

প্যারামেডিকরা না আসা পর্যন্ত তার স্বামী সিপিআর করেন এবং তাকে AED (স্বয়ংক্রিয় বাহ্যিক ডিফিব্রিলেটর) দিয়ে হতবাক করেন।

চুল পড়া এবং প্রোস্টেটের ওষুধও হৃদরোগের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

উইনস্টনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং চিকিৎসাগতভাবে প্ররোচিত কোমায় রাখা হয়, যেখানে তিনি দুই সপ্তাহ ছিলেন।

ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে তিনি বলেন, “25 মিনিটের জন্য পালস ছাড়া থাকা সত্ত্বেও, আমার কোনো দীর্ঘমেয়াদী পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং আমি স্বাভাবিক জীবনে ফিরে আসতে সক্ষম হয়েছি।”

2020 সালে, শেরিল জর্ডান উইনস্টনের বয়স ছিল 48 বছর যখন তিনি SCA-এর অভিজ্ঞতার পরে তার বেডরুমে ভেঙে পড়েছিলেন। (চেরিল জর্ডান উইনস্টন)

তার এসসিএ অভিজ্ঞতার আগে, উইনস্টনের কোনও উপসর্গ ছিল না – কোনও ক্লান্তি বা বুকে ব্যথা ছিল না। তিনি পরে শিখবেন যে এই ধরণের কার্ডিয়াক ইভেন্টের আগে লক্ষণগুলির অনুপস্থিতি হওয়া সাধারণ।

“আমার হার্টের সমস্যার কোনো পূর্ব ইতিহাস ছিল না,” তিনি বলেন। “যদিও উচ্চ রক্তচাপের কিছু পারিবারিক ইতিহাস রয়েছে, আমার পরিবারে এমন কিছু অস্বাভাবিক ছিল না যা হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের সাথে যুক্ত হবে।”

60 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য, এখানে হৃদরোগের স্বাস্থ্য রক্ষার জন্য প্রয়োজনীয় দৈনিক পদক্ষেপের সংখ্যা রয়েছে

বিশ্বব্যাপী ক্লিনিকাল অধ্যয়নের অংশ হিসাবে, উইনস্টন একটি ইমপ্লান্টেড কার্ডিওভারটার ডিফিব্রিলেটর (ICD), মেডট্রনিক অরোরা ইভি-আইসিডি, ভবিষ্যতের জীবন-হুমকিমূলক পর্বগুলি প্রতিরোধ করার জন্য পেয়েছেন।

“এটি আমার হার্টের উপর নজর রাখে, এবং যদি এটি একটি অ্যারিথমিয়া দেখে, এটি কার্ডিয়াক অ্যারেস্টের আগে আমার হার্টের ছন্দকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে থেরাপি প্রদান করবে,” তিনি বলেছিলেন। “আমি মনে করি এটি আমার জন্য অতিরিক্ত সুরক্ষা, যেহেতু তারা আমার কার্ডিয়াক অ্যারেস্টের কারণ খুঁজে পায়নি।”

চেরিল জর্ডান উইনস্টন

2020 সালে তার হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের সম্মুখীন হওয়ার পর উইনস্টনকে হাসপাতালে দেখানো হয়। (চেরিল জর্ডান উইনস্টন)

দুই সপ্তাহের মধ্যে, উইনস্টন কাজ এবং স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসতে সক্ষম হন।

“আমি দুর্দান্ত অনুভব করছি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “আমি নিয়মিত ব্যায়াম চালিয়ে যাওয়া এবং একটি স্বাস্থ্যকর ডায়েট খাওয়ার দিকে মনোনিবেশ করাকে একটি বিন্দু তৈরি করি, ঠিক যেমনটি আমি হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের সম্মুখীন হয়েছিলাম।”

50 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য হার্টের স্বাস্থ্যের ঝুঁকির কারণগুলি: ‘নতুন লক্ষণগুলি উপেক্ষা করবেন না,’ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

মিনিয়াপোলিসে মেডট্রনিকের কার্ডিয়াক রিদম ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মেডিকেল অফিসার ডাঃ অ্যালান চেং সতর্ক করেছেন যে কার্ডিয়াক অ্যারেস্ট প্রায়ই বিপজ্জনকভাবে দ্রুত হার্টের ছন্দের ফলে হয় এবং অবিলম্বে চিকিৎসা না করা হলে তা মারাত্মক।

“এই অস্বাভাবিক ছন্দের বিকাশের ঝুঁকিতে থাকা রোগীদের জন্য বা যারা ইতিমধ্যেই কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হয়েছে, আমরা একটি স্টপওয়াচ-আকারের ডিফিব্রিলেটর ইমপ্লান্ট করি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তারা হৃৎপিণ্ডের ছন্দ 24×7 নিরীক্ষণ করে, এবং হৃৎপিণ্ডকে স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনতে উচ্চ-শক্তির শক বা কম শক্তি, প্রায় অজ্ঞাত, গতিশীল স্পন্দন প্রদান করে।”

চেরিল জর্ডান উইনস্টন

উইনস্টনকে কিছু নার্সের সাথে চিত্রিত করা হয়েছে যারা তার হাসপাতালে থাকার সময় তার যত্ন নিতেন। (চেরিল জর্ডান উইনস্টন)

আইসিডিগুলি প্রায় 40 বছরেরও বেশি সময় ধরে রয়েছে, চেং উল্লেখ করেছেন — তবে উইনস্টন যেটি পেয়েছেন তা প্রচলিত সংস্করণের চেয়ে আলাদা।

“আইসিডিগুলি ঐতিহ্যগতভাবে উপরের বুকে স্থাপন করা হয়, পাতলা তারের সাথে, যাকে লেড বলা হয়, শিরাগুলির মাধ্যমে হৃদয়ে থ্রেড করা হয়,” তিনি বলেছিলেন।

“25 মিনিটের জন্য পালস ছাড়া থাকা সত্ত্বেও, আমার কোন দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং আমি স্বাভাবিক জীবনে ফিরে আসতে সক্ষম হয়েছি।”

“তারা জীবন বাঁচাতে অত্যন্ত ভাল কাজ করে, কিন্তু হৃদপিন্ডে সেই সীসাগুলির সাথে যুক্ত সম্ভাব্য জটিলতা রয়েছে। নতুন অরোরা ইভি-আইসিডি-র সাথে, সেই সীসাটি হার্টের বাইরে, স্টারনামের (স্তনের হাড়) নীচে স্থাপন করা হয়।”

SCA সম্পর্কে কি জানতে হবে

কার্ডিওলজি-কেন্দ্রিক প্রাইভেট প্র্যাকটিস হার্টসেফ বোস্টনের মেডিকেল ডিরেক্টর এবং অনুশীলনকারী ডাঃ মুস্তালি দোহাদওয়ালার মতে, SCA সাধারণ এবং মোট মৃত্যুর প্রায় 15% এর জন্য দায়ী হতে পারে।

(দোহাদওয়ালা উইনস্টনের যত্নে জড়িত ছিলেন না।)

ডাক্তার নিশ্চিত করেছেন যে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট সাধারণত কোনো পূর্ব লক্ষণ বা উপসর্গ ছাড়াই ঘটে।

হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট

হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট সাধারণ এবং মোট মৃত্যুর প্রায় 15% হতে পারে, একজন কার্ডিওলজিস্ট বলেছেন। (আইস্টক)

“দুর্ভাগ্যবশত, এটি একটি অপ্রকাশিত ঘটনা হতে পারে যা সতর্কতা ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে আসে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “SCA দ্বারা আক্রান্তদের মধ্যে 50% পর্যন্ত একটি SCA ইভেন্টের কয়েক সপ্তাহ আগে বা SCA-এর কয়েক মিনিট আগে উপসর্গ থাকতে পারে।”

এই উপসর্গগুলি বুকে ব্যথা, শ্বাসকষ্ট, হার্টের দৌড় বা এড়িয়ে যাওয়া, হালকা মাথা ব্যথা বা মাথা ঘোরা হিসাবে প্রকাশ হতে পারে।

হার্ট অ্যাটাকের ঝুঁকি পরিমাপ করার সময়, একটি গুরুত্বপূর্ণ লাল পতাকা প্রায়ই উপেক্ষা করা হয়, ডাক্তাররা বলে

দোহাদওয়ালা বলেন, “যদি কেউ এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন, তবে তাদের অতিরিক্ত সাহায্য এবং চিকিৎসার যত্ন নেওয়া উচিত বা আশেপাশের কাউকে অবিলম্বে 911 নম্বরে কল করা উচিত।”

কে সর্বোচ্চ ঝুঁকিতে?

SCA অনেকগুলি অবস্থা থেকে উদ্ভূত হতে পারে, দোহাদওয়ালা উল্লেখ করেছেন, উন্নত ফুসফুসের রোগ, উল্লেখযোগ্য ঘুমের ব্যাধি, একটি অসাধারণ চাপ বা উদ্বেগ-উদ্দীপক পরিস্থিতি, একটি গুরুতর আঘাত, পদার্থের অপব্যবহার বা নির্ধারিত ওষুধের অনিচ্ছাকৃত ওভারডোজ সহ।

“তবে, এটি এমন লোকেদের মধ্যে ঘটতে পারে যাদের ইতিমধ্যেই অন্তর্নিহিত হৃদরোগ রয়েছে, তা আগে জানা বা অজানা হোক,” দোহাদওয়ালা বলেছিলেন।

“যারা এই ইভেন্টে ভুগছে তাদের মধ্যে 15% এর মধ্যে এসসিএ উল্লেখযোগ্য করোনারি হৃদরোগের প্রাথমিক প্রকাশ।”

এমডিটি অরোরা ইভি-আইসিডি ইলাস্ট্রেশন ইন চেস্ট_লো রেস 1

বিশ্বব্যাপী ক্লিনিকাল অধ্যয়নের অংশ হিসাবে, উইনস্টন একটি ইমপ্লান্টেড কার্ডিওভারটার ডিফিব্রিলেটর (ICD), মেডট্রনিক অরোরা ইভি-আইসিডি, ভবিষ্যতের জীবন-হুমকিমূলক পর্বগুলি প্রতিরোধ করার জন্য পেয়েছেন। (মেডট্রনিক)

বয়স এবং অন্যান্য ঝুঁকির কারণ যেমন ডায়াবেটিস, অনিয়ন্ত্রিত কোলেস্টেরল, সিগারেট ধূমপান, ভারী অ্যালকোহল সেবন বা একটি শক্তিশালী পারিবারিক ইতিহাসের সাথে SCA এর ঝুঁকিও বেড়ে যায়, তিনি যোগ করেন।

মহিলাদের তুলনায় পুরুষদের SCA-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তিনগুণ বেশি।

“এর কারণগুলি ভালভাবে বোঝা যায় না, তবে কিছু গবেষকরা বিবেচনা করেছেন যে একজন মহিলার শরীর দ্বারা উত্পাদিত ইস্ট্রোজেন হরমোন রক্তের কোলেস্টেরলের মাত্রার উপর উপকারী প্রভাব ফেলতে পারে, সেইসাথে রক্তনালীগুলিতে প্রতিরক্ষামূলক প্রভাব থাকতে পারে,” দোহাদওয়ালা বলেছেন।

বেঁচে থাকার এবং এসসিএ প্রতিরোধ করার জন্য টিপস

আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্ট বিশেষ করে বিপজ্জনক, দোহাদওয়ালা বলেন, “কারণ এটি হৃৎপিণ্ডের যান্ত্রিক ক্রিয়াকলাপ হঠাৎ বন্ধ হওয়ার ফলে ঘটে, যার ফলে একটি অকার্যকর নাড়ি এবং রক্তচাপ ভেঙে যায়, যা হঠাৎ মৃত্যু হতে পারে।”

ডাক্তার যোগ করেছেন, “হৃদরোগের চিকিৎসায় অনেক অগ্রগতি সত্ত্বেও, SCA-তে আক্রান্ত রোগীদের ফলাফল এবং বেঁচে থাকার অবস্থা খারাপ থাকে।”

সিপিআর অনুশীলন

বেঁচে থাকার সম্ভাবনা বাড়ানোর জন্য, একজন কার্ডিওলজিস্ট বৈদ্যুতিক কার্যকলাপ, হৃদপিণ্ডের পেশী সংকোচন এবং একটি কার্যকর নাড়ি পুনরুদ্ধার করতে একটি AED দিয়ে অবিলম্বে CPR এবং ডিফিব্রিলেশনের পরামর্শ দেন। (আইস্টক)

বেঁচে থাকার সম্ভাবনা বাড়ানোর জন্য, দোহাদওয়ালা বৈদ্যুতিক কার্যকলাপ, হৃদপিণ্ডের পেশী সংকোচন এবং একটি কার্যকর স্পন্দন পুনরুদ্ধার করার জন্য অবিলম্বে সিপিআর (বুকে সংকোচন) এবং একটি AED দিয়ে ডিফিব্রিলেশন করার পরামর্শ দেন।

“এটি বেঁচে থাকা এবং সামগ্রিক ফলাফলগুলিকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে যখন এসসিএ-তে ভোগা লোকেদের EMS কর্মীদের কাছ থেকে আরও বিলম্বিত CPR প্রাপ্তির তুলনায়”।

“হৃদরোগের চিকিৎসায় অনেক অগ্রগতি সত্ত্বেও, SCA-তে আক্রান্ত রোগীদের ফলাফল এবং বেঁচে থাকা দরিদ্র থাকে।”

দোহাদওয়ালা একটি ইমপ্লান্টযোগ্য কার্ডিওভারটার-ডিফিব্রিলেটরও সুপারিশ করেন, যেমন উইনস্টনের মতো, আরেকটি সম্ভাব্য মারাত্মক ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে।

যে রোগীদের এক বা একাধিক করোনারি ধমনীতে বাধা রয়েছে, তাদের চিকিত্সার মধ্যে একটি অ্যাঞ্জিওপ্লাস্টি, স্টেন্ট স্থাপন বা একটি অস্ত্রোপচার করোনারি আর্টারি বাইপাস অন্তর্ভুক্ত থাকতে পারে, তিনি বলেছিলেন।

চেরিল উইনস্টন বিভক্ত

(“নারীদের জন্য শুধুমাত্র তাদের হৃদরোগের স্বাস্থ্যের জন্য নয়, সাধারণভাবে তাদের স্বাস্থ্যের জন্যও পরামর্শ দেওয়া গুরুত্বপূর্ণ,” উইনস্টন বলেছিলেন৷ “আপনি আপনার শরীরকে সবচেয়ে ভাল জানেন, তাই যদি কিছু ভুল মনে হয় তবে পরীক্ষা করার জন্য আপনার ডাক্তারের কাছে যান।”)

উইনস্টন CPR সঞ্চালন শেখার গুরুত্ব প্রতিধ্বনিত.

“এটা আমার জীবন বাঁচিয়েছে,” সে বলল। “কম মহিলারা বাইস্ট্যান্ডার সিপিআর পান, যা হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের ক্ষেত্রে দ্রুত পরিচালনা করা প্রয়োজন।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি আরও জোর দিয়েছিলেন যে রোগীদের – বিশেষ করে মহিলাদের – তাদের নিজস্ব চিকিৎসা আইনজীবী হতে হবে।

“মহিলাদের জন্য শুধুমাত্র তাদের হৃদরোগের স্বাস্থ্যের জন্য নয়, সাধারণভাবে তাদের স্বাস্থ্যের পক্ষে সমর্থন করা গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন। “আপনি আপনার শরীরকে ভাল জানেন, তাই যদি কিছু ভুল মনে হয়, আপনার ডাক্তারের কাছে যান চেক করার জন্য।”

AED ডিফিব্রিলেটর

একটি সাদা বাক্সে একটি স্বয়ংক্রিয় বহিরাগত ডিফিব্রিলেটর (AED) কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি জরুরি ডিফিব্রিলেটর। (আইস্টক)

দোহাদওয়ালা উল্লেখ করেছেন যে ওষুধের সামঞ্জস্য এবং স্বাস্থ্যকর জীবনধারা পছন্দ SCA ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

“এটা সম্ভব যে একটি হৃদয়-স্বাস্থ্যকর জীবনধারা একটি চিন্তাশীল এবং বিচক্ষণ খাদ্যের মাধ্যমে নিয়ন্ত্রিত রক্তচাপ, রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা, নিয়মিত শারীরিক কার্যকলাপ বৃদ্ধি, ইচ্ছাকৃত ওজন হ্রাস, এবং সিগারেট ধূমপান বন্ধ করে SCA ঘটনাগুলি কমাতে পারে”।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যাদের পারিবারিক ইতিহাস রয়েছে তাদের জন্য জেনেটিক স্ক্রীনিং একটি বিকল্প হতে পারে।

দোহাদওয়ালা যোগ করেন, “আমাদের স্বাস্থ্যের ইতিহাস সম্পর্কে আমাদের যত বেশি সচেতনতা এবং জ্ঞান থাকবে, ভবিষ্যতে SCA-এর মতো সমস্যাগুলি এড়ানোর আরও ভাল সুযোগ থাকবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

Source link

Related posts

দীর্ঘ কোভিড 10% গর্ভবতী মহিলাদের প্রভাবিত করে, গবেষণায় দেখা গেছে: ‘সতর্কতা অবলম্বন করুন’

News Desk

নতুন অস্ত্রোপচার প্রযুক্তি ক্ষতগুলিতে ব্যাকটেরিয়াকে ‘আলো’ করতে পারে, সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে

News Desk

NIH শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ হিসাবে ফাউসির স্থলাভিষিক্ত হওয়ার জন্য ডাঃ জিন মাররাজোকে নির্বাচন করেছে

News Desk

Leave a Comment