মিশিগানের মা: ‘আমার 39 বছর বয়সে স্ট্রোক হয়েছিল – এবং সতর্কতা লক্ষণগুলি আপনি যা আশা করেছিলেন তা ছিল না’
স্বাস্থ্য

মিশিগানের মা: ‘আমার 39 বছর বয়সে স্ট্রোক হয়েছিল – এবং সতর্কতা লক্ষণগুলি আপনি যা আশা করেছিলেন তা ছিল না’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

জেনা গিবসন মাত্র 39 বছর বয়সী যখন তিনি পাঁচ বছর আগে একটি ম্যারাথনের জন্য প্রশিক্ষণ নিচ্ছিলেন — কিন্তু তার পরিকল্পনা একটি স্ট্রোকের কারণে ছোট হয়ে গিয়েছিল যা প্রায় তার জীবন নিয়েছিল।

মায়ো ক্লিনিকের সাম্প্রতিক গবেষণা অনুসারে প্রায় 60% স্ট্রোকের মৃত্যু ঘটে মহিলাদের মধ্যে – এবং এখন মিশিগানের দুই সন্তানের মা গিবসন, অন্যদের আরও সচেতন হতে এবং তাদের স্বাস্থ্যকে অগ্রাধিকার দিতে সাহায্য করার লক্ষ্য রাখেন।

“একবার যখন আমি শিখেছিলাম যে অল্পবয়সী লোকেদের মধ্যে স্ট্রোক হচ্ছে, তখন আমাকে আমার গল্পটি শেয়ার করতে হয়েছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

কার্ডিওলজিস্টদের মতে স্ট্রোক প্রতিরোধ ও শনাক্ত করার জন্য 5টি মহিলাদের স্বাস্থ্য টিপস

“অধিকাংশ ক্ষেত্রে, স্ট্রোক প্রতিরোধযোগ্য যদি আপনি জানেন যে কি দেখতে হবে।”

গিবসনের স্ট্রোকের দিনে, তিনি দুর্দান্ত অনুভব করেছিলেন।

জেনা গিবসন মাত্র 39 বছর বয়সী যখন তিনি পাঁচ বছর আগে একটি ম্যারাথনের জন্য প্রশিক্ষণ নিচ্ছিলেন – কিন্তু তার পরিকল্পনা একটি স্ট্রোকের কারণে ছোট হয়ে গিয়েছিল যা প্রায় তার জীবন নিয়েছিল। (জেনা গিবসন)

এটি একটি সুন্দর দিন ছিল, তিনি কর্মক্ষেত্রে একটি উপস্থাপনা করেছেন, এবং তিনি রাতের খাবারের পরে তার মায়ের সাথে বাইরে হাঁটা উপভোগ করছেন।

“আমরা আমার 40 তম জন্মদিনে ডেট্রয়েট ম্যারাথনের জন্য কীভাবে প্রশিক্ষণ নিচ্ছিলাম সে সম্পর্কে কথা বলছিলাম, এবং তারপরে হঠাৎ করে, নীল রঙের বাইরে, মনে হয়েছিল যে আমাকে এক টন ইট দিয়ে আঘাত করা হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

কুকুর পরিবারকে সতর্ক করে, টেক্সাসের কিশোরীকে জীবন-হুমকির স্ট্রোক থেকে বাঁচায়: ‘রক্ষক রাখা’

গিবসন হাঁটা থামালেন, তারপর হঠাৎ ঘাসের মধ্যে পড়ে গেলেন।

তার মা প্রথমে ভেবেছিলেন সে মজা করছে। “তিনি আসলে ঘাসের মধ্যে শুয়ে থাকা আমার একটি ছবি তুলেছিলেন, বললেন, ‘চল, ওঠ, কী করছ?'”

“তারা দেখতে পেল আমার মস্তিষ্কের বাম দিকে একটি ব্লকেজ ছিল এবং আমি সক্রিয়ভাবে স্ট্রোক করছিলাম।”

তার মা তাকে সাহায্য করেছিলেন, কিন্তু গিবসন সোজা হয়ে হাঁটতে পারেননি।

“আমার মনে হয়েছিল আমি মাতাল ছিলাম – কিছু ঠিক ছিল না,” সে বলল।

তা সত্ত্বেও, গিবসন স্ট্রোকের পাঠ্যপুস্তকের কোনও লক্ষণ অনুভব করেননি, যেমন মুখমন্ডল, তীব্র মাথাব্যথা বা দৃষ্টি ব্যাঘাত।

জেনা গিবসন

গিবসন যখন প্রথম ঘাসের উপর পড়েছিল, তখন তার মা ভেবেছিলেন যে তিনি রসিকতা করছেন – এবং এই ছবিটি তুলেছিলেন। দেখা গেল, গিবসন স্ট্রোকের প্রাথমিক পর্যায়ে ছিলেন। (জেনা গিবসন)

তারা এটিকে বাড়িতে ফিরিয়ে এনেছিল, যেখানে গিবসন ধরে নিয়েছিলেন যে তার মাইগ্রেন রয়েছে। সে কিছু মাথাব্যথার ওষুধ খেয়ে বিছানায় গেল।

“কয়েক ঘন্টা পরে, আমি জেগে উঠলাম এবং এখনও ঠিক বোধ করিনি – আমি বিছানা থেকে উঠতে পারিনি, আমি নড়াচড়া করতে পারি না,” তিনি স্মরণ করেন।

টিয়াস এবং মিনি-স্ট্রোকের ঝুঁকি: কার্ডিওলজিস্ট সতর্কতার লক্ষণ এবং প্রতিরোধের টিপস শেয়ার করেন

তখনই তারা জরুরী কক্ষে চলে যায়। গিবসনের মা মেডিকেল টিমকে বলেছিলেন যে তার মেয়ের হাঁটতে সমস্যা হচ্ছে এবং তার স্ট্রোক হতে পারে।

“তারা আমাকে পরীক্ষা করেছে, সমস্ত পরীক্ষা করেছে, এবং তারা যে সাধারণ লক্ষণগুলি খুঁজবে তা দেখতে পায়নি,” গিবসন বলেছিলেন। “এর একটা অংশ ছিল কারণ আমি তরুণ ছিলাম।”

“আমি হাঁটতে পারতাম, যদিও খুব ভালো না। আমি কিছু শব্দ বের করতে পারতাম।”

তিনি যোগ করেছেন, “আমার মুখের ক্ষত ছিল না। আমি হাঁটতে পারতাম, যদিও খুব ভালো না। আমি কিছু কথা বের করতে পারতাম।”

সিটি স্ক্যান করার পর, মেডিকেল টিম সিদ্ধান্ত নিয়েছে যে গিবসনের সম্ভবত একটি অপটিক মাইগ্রেন আছে। পরের দিন সকালে, যখন সে তখনও ঠিক বোধ করছিল না, নিউরোলজিস্ট তার বিপরীতে আরেকটি স্ক্যান করার আদেশ দেন – এবং সেই সময়, স্ট্রোকটি অবশেষে দেখা যায়।

জেনা গিবসন

গিবসনকে তার স্বামী এবং দুই কন্যার সাথে চিত্রিত করা হয়েছে, যারা 2019 সালে তার স্ট্রোকের সময় 8 এবং 4 বছর বয়সী ছিল। (জেনা গিবসন)

“তারা দেখতে পেল যে আমার মস্তিষ্কের বাম দিকে একটি ব্লকেজ ছিল এবং আমি সক্রিয়ভাবে স্ট্রোক করছিলাম,” তিনি বলেছিলেন।

গিবসনকে অবিলম্বে অন্য একটি হাসপাতালে এয়ারলিফ্ট করা হয়েছিল, যেখানে রক্তের জমাট অপসারণের জন্য তার মস্তিষ্কের জরুরী অস্ত্রোপচার হয়েছিল।

“স্পষ্টতই মৃত্যুর ঝুঁকি ছিল – যদি আমরা যথেষ্ট দ্রুত অগ্রসর না হই তবে সময়সীমা শেষ হয়ে যাবে,” তিনি বলেছিলেন।

উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী একটি উদ্বেগ, মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে, স্ট্রোক, হার্ট অ্যাটাক: কীভাবে একজন ‘নীরব ঘাতক’ বন্ধ করবেন

যখন তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, গিবসন বলেছিলেন যে তিনি নিশ্চিত বোধ করেছিলেন যে তিনি মারা যাচ্ছেন এবং আর কখনও তার স্বামী বা তার কন্যাদের দেখতে পাবেন না, যাদের বয়স তখন মাত্র 8 এবং 4।

“আমি ভেবেছিলাম যে আমি কখনই আমার সন্তানদের বড় হতে এবং বিয়ে করতে দেখতে পাব না, বা আমাকে এক ধরণের উদ্ভিজ্জ অবস্থায় থাকতে হবে এবং আর কখনও কাজ করব না।”

জেনা গিবসন

গিবসন তার স্ট্রোকের পরে হাসপাতালে তার দুই মেয়ের সাথে চিত্রিত। তার প্রথম “অ্যাসাইনমেন্ট” ছিল তার মেয়েদের বলা যে সে তাদের ভালোবাসে – এবং “মা ঠিক হয়ে যাবে।” (জেনা গিবসন)

“আমি ভাবছিলাম, ‘আমি কি আমার মেয়েদের যথেষ্ট বার বলেছি যে মা তাদের ভালোবাসে? আমার স্বামী কি জানেন যে আমি তাকে নিয়ে কতটা গর্বিত?'”

পরবর্তী জিনিসটি তিনি জানতেন, গিবসন আইসিইউ-তে অস্ত্রোপচার থেকে জেগে উঠছিলেন – এবং পুনরুদ্ধারের জন্য দীর্ঘ পথের মুখোমুখি।

“প্রথম দিকে, আমি মোটেও কথা বলতে পারছিলাম না। আমি আমার ডান দিকটা সরাতে পারছিলাম না। আমি আমার মাথায় আটকা পড়েছিলাম – আমি দেখতে পাচ্ছিলাম কী ঘটছে এবং লোকে আমাকে প্রশ্ন করছে, কিন্তু আমি উত্তর দিতে পারিনি।”

‘ঈশ্বরের অনুগ্রহে’

পরের কয়েক দিনের মধ্যে, গিবসন বলেছিলেন যে তার ক্ষমতা ধীরে ধীরে ফিরে আসতে শুরু করেছে।

তিনি স্পিচ থেরাপি, অকুপেশনাল থেরাপি এবং ফিজিক্যাল থেরাপি পেয়েছিলেন – এবং সময়ের সাথে সাথে তার ডান দিকে নড়াচড়া করতে শুরু করে।

প্রতিবেদনগুলি প্রকাশ করে যে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে

তার প্রথম “অ্যাসাইনমেন্ট” ছিল তার মেয়েদের বলা যে সে তাদের ভালোবাসে এবং “মা ঠিক হয়ে যাবে।”

কয়েক সপ্তাহ পর, গিবসন বাড়িতে ফিরে আসেন এবং চার মাসের জন্য দিনে তিন ঘন্টা, সপ্তাহে তিন দিন আউটপেশেন্ট থেরাপি চালিয়ে যান।

“প্রথম ছয় সপ্তাহে আমরা দ্রুত উন্নতি দেখেছিলাম, এবং তারপরে, এটি ধীর এবং ধীর ছিল,” তিনি বলেছিলেন।

“আমাকে সবকিছু পুনরায় শিখতে হয়েছিল। এবং এখন, ঈশ্বরের রহমতে, আমি সব কিছু করতে পারি।”

জেনা গিবসন

“আমি ভাবছিলাম, ‘আমি কি আমার মেয়েদের যথেষ্ট বার বলেছি যে মা তাদের ভালোবাসে? আমার স্বামী কি জানেন যে আমি তাকে নিয়ে কতটা গর্বিত?'” গিবসন তার স্ট্রোক সম্পর্কে বলেছিলেন। তিনি এখানে তার স্বামী এবং দুই কন্যার সাথে চিত্রিত। (জেনা গিবসন)

আজ, গিবসন এখনও তার শরীরের পুরো ডানদিকে সম্পূর্ণ অসাড়। তিনি এখনও কখনও কখনও কথা বলার সময় সঠিক শব্দ খুঁজে পেতে সংগ্রাম করে, তিনি বলেন, বিশেষ করে যখন তিনি ক্লান্ত বা চাপে থাকেন।

“তবে আপনি যদি আমাকে দেখেন তবে আমি একজন সাধারণ ব্যক্তির মতো দেখতে,” সে বলল।

এবং একটি পূর্ণ-বৃত্ত মুহূর্তে, গিবসন শেষ পর্যন্ত গত অক্টোবরে অর্ধ-ম্যারাথন সম্পূর্ণ করতে সক্ষম হয়েছিল।

‘প্রত্যেকটা মুহূর্ত দামি’

ডক্টর অ্যানি সুই, এক্সেস টেলিক্যায়ারের নিউরোলজির প্রধান, যিনি টেক্সাসে অবস্থিত, মহিলাদের মধ্যে স্ট্রোকের ব্যাপকতার উপর জোর দিয়েছেন এবং সচেতনতার আহ্বান জানিয়েছেন৷

“বিভিন্ন বয়স এবং লিঙ্গের জন্য বিভিন্ন কারণে স্ট্রোক ঘটতে পারে,” সুই, যিনি গিবসনের যত্নের সাথে জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “যদিও যে কোনো বয়সে স্ট্রোক ঘটতে পারে, তবে 20 থেকে 39 বছর বয়সী নারীরা পুরুষদের তুলনায় দ্বিগুণ ঝুঁকিতে থাকে।”

যদিও স্ট্রোকের প্রাথমিক ঝুঁকির কারণগুলি হল উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, হৃদরোগ, স্থূলতা এবং ডায়াবেটিস, তবে অল্পবয়সী বয়সের গোষ্ঠীতে স্ট্রোকের কারণগুলি সাধারণত বয়স্ক ব্যক্তিদের সাথে যুক্ত হওয়ার থেকে আলাদা, সুই উল্লেখ করেছেন।

জেনা গিবসন

তার স্ট্রোক নির্ণয় করার পরে, গিবসনকে জরুরি মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য অন্য হাসপাতালে এয়ারলিফট করা হয়েছিল। (জেনা গিবসন)

এর মধ্যে কার্ডিয়াক সমস্যা, রক্ত ​​জমাট বাঁধার ব্যাধি, জেনেটিক প্রবণতা, ভাস্কুলার অস্বাভাবিকতা বা ট্রমা অন্তর্ভুক্ত থাকতে পারে।

“যদিও কেউই স্ট্রোকের ঝুঁকি থেকে সম্পূর্ণরূপে অনাক্রম্য নয়, তবে উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের একটি প্রতিরোধ পরিকল্পনা তৈরি করতে তাদের ডাক্তারের সাথে কাজ করা উচিত,” Tsui পরামর্শ দেন। “সাধারণত, একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ 80% পর্যন্ত স্ট্রোক প্রতিরোধ করা যেতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সুইয়ের মতে, যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্সা পেতে লক্ষণগুলি সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি স্ট্রোক সূচকগুলি সনাক্ত করার জন্য একটি সুবিধাজনক সরঞ্জাম হিসাবে নীচে দেখানো FAST সংক্ষিপ্ত রূপটি ব্যবহার করার পরামর্শ দেন৷

মুখ (ঝুঁকে পড়া বা অসাড়তা) বাহু (দুর্বলতা বা অসাড়তা) কথা (ঝোলা বা কথা বলতে অসুবিধা) 911 নম্বরে কল করার জন্য T জেনা গিবসন

গিবসন তার পুনরুদ্ধারের সময় চার মাস নিবিড় শারীরিক এবং পেশাগত থেরাপির মধ্য দিয়েছিলেন। (জেনা গিবসন)

“বেঁচে থাকার সম্ভাবনা এবং ইতিবাচক ফলাফলের সম্ভাবনা সবচেয়ে বেশি যখন রোগীর দ্রুত চিকিৎসা করা হয়,” সুই ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

কিছু স্ট্রোকের চিকিত্সা কেবলমাত্র কার্যকর হয় যদি লক্ষণগুলি শুরু হওয়ার তিন ঘন্টার মধ্যে পরিচালনা করা হয়, তিনি সতর্ক করেছিলেন – প্রতিটি মিনিটের সাথে সাথে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি বা মৃত্যুর ঝুঁকি বাড়ছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সুই বলেছেন, “স্ট্রোকের লক্ষণগুলি সনাক্ত করার জন্য সতর্ক থাকা এবং প্রথম লক্ষণে অবিলম্বে চিকিৎসা সহায়তা নেওয়া গুরুত্বপূর্ণ।”

“প্রতিটি সেকেন্ড মস্তিষ্কের আঘাত, স্থায়ী অক্ষমতা বা এমনকি মৃত্যুর ঝুঁকি কমাতে গণনা করে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

হলুদ ফল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া

News Desk

পুরুষ স্বাস্থ্যসেবা নেতারা টেক্সাস হাসপাতালে ‘সিমুলেটেড ব্রেস্টফিডিং চ্যালেঞ্জ’ সম্পূর্ণ করেছেন: ‘বিশাল চোখ খোলার’

News Desk

বাদামের যত স্বাস্থ্য উপকারিতা !

News Desk

Leave a Comment