মেলানোমা রোগীরা স্কিন ক্যান্সার সচেতনতা মাসের জন্য নাটকীয় গল্প প্রকাশ করে: ‘আমি ভেবেছিলাম আমি সতর্ক ছিলাম’
স্বাস্থ্য

মেলানোমা রোগীরা স্কিন ক্যান্সার সচেতনতা মাসের জন্য নাটকীয় গল্প প্রকাশ করে: ‘আমি ভেবেছিলাম আমি সতর্ক ছিলাম’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

স্কিন ক্যান্সার হল ইউএস-এ ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরন – পাঁচ আমেরিকান জনের মধ্যে একজন 70 বছর বয়সের মধ্যে এই রোগটি বিকাশ করে।

মেলানোমা হল ত্বকের ক্যান্সারের সবচেয়ে মারাত্মক রূপ, যা এই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 8,200 জনেরও বেশি মানুষের প্রাণ নেবে বলে আশা করা হচ্ছে।

এই মে, স্কিন ক্যান্সার সচেতনতা মাসের জন্য, দুজন মেলানোমা রোগী কীভাবে এই রোগের এই আক্রমণাত্মক রূপটি কাটিয়ে উঠলেন তার গল্পগুলি ভাগ করে নিচ্ছেন৷

স্কিন ক্যান্সার চেক এবং সানস্ক্রিন: কেন এইগুলি (এখনও) ভাল স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ

একজন এমনকি ভুলভাবে ধরে নিয়েছিল যে সে যা অনুভব করছিল “বার্ধক্য এবং সূর্যের এক্সপোজারের একটি স্বাভাবিক অংশ ছিল।” অন্যরা যা শিখতে পারে তা এখানে।

মেলানোমা কি?

মেলানোমা হল এক ধরনের ত্বকের ক্যান্সার যা মেলানোসাইট থেকে শুরু হয়, যে কোষগুলি ত্বকের পিগমেন্টেশন (রঙ) তৈরি করে।

বেশিরভাগ ক্ষেত্রে – তবে সবগুলি নয় – অতিবেগুনী রশ্মির সংস্পর্শে আসার কারণে ঘটে। মেলানোমা সমস্ত ত্বকের টোন এবং প্রকারের মানুষকে প্রভাবিত করতে পারে।

এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের ডার্মাটোলজির সহকারী অধ্যাপক নাইয়ং লি, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মেলানোমা হল অল্প বয়স্ক রোগীদের মধ্যে সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সারের একটি।”

অ্যাবি ওয়েইনার, তার স্বামী এবং ছেলেদের সাথে বাম এবং ডানে চিত্রিত, 2023 সালের অক্টোবরে মেলানোমা ধরা পড়ে। (অ্যাবি ওয়েইনার)

প্রাগনোসিস “খুব ভাল” হয় যখন মেলানোমা প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা হয়, তবে যখন এটি আরও উন্নত পর্যায়ে সনাক্ত করা হয় তখন বেঁচে থাকার হার খুব দ্রুত কমে যায়, তিনি উল্লেখ করেছেন।

“মেলানোমা আপনার লিম্ফ নোড এবং দূরবর্তী অঙ্গগুলিতে রক্ত ​​​​প্রবাহের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে, তাই এটি প্রাথমিক পর্যায়ে ধরার চেষ্টা করার জন্য নিয়মিত ত্বক পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ,” লি বলেন।

এক মায়ের গল্প

Abby Weiner, 43, একজন স্ত্রী এবং ওয়াশিংটন, DC-তে বসবাসকারী তিনটি অল্প বয়স্ক ছেলের মা, সর্বদা তার ত্বককে সূর্য থেকে রক্ষা করার বিষয়ে সতর্ক ছিলেন — যে কারণে তার অক্টোবর 2023 মেলানোমা রোগ নির্ণয় এমন একটি ধাক্কা ছিল, তিনি বলেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমার গালে একটি দাগ ছিল যা একটি ফ্রেকল হিসাবে শুরু হয়েছিল এবং কালো এবং বড় হতে শুরু করেছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমি ধরে নিয়েছিলাম এটি বার্ধক্য এবং সূর্যের এক্সপোজারের একটি স্বাভাবিক অংশ।”

মারাত্মক ত্বকের ক্যান্সারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ‘গ্রাউন্ডব্রেকিং’ ফলাফল দেখায়

ওয়েইনারের বোন তাকে এটি পরীক্ষা করার জন্য উত্সাহিত করেছিলেন – যা একটি বায়োপসি এবং রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করেছিল।

“আমি স্পষ্টতই প্রথমে হতবাক এবং ভয় পেয়েছিলাম,” ওয়েইনার বলেছিলেন।

মোহস সার্জারি ব্যবহার করে তার মেলানোমা অপসারণ করা হয়েছিল, এমন একটি পদ্ধতি যাতে ত্বকের পাতলা স্তরগুলি একে একে সরানো হয়।

“ক্যান্সার এবং পার্শ্ববর্তী মার্জিন অপসারণের জন্য আমার দুটি পদ্ধতির প্রয়োজন ছিল,” তিনি বলেছিলেন। “এখন, বেশিরভাগ লোকই জানে না যে আমার অস্ত্রোপচার হয়েছে।”

অন্যদের জন্য, ওয়েনারের পরামর্শ হল ছায়া খোঁজার কথা মনে রাখা, সূর্য-প্রতিরক্ষামূলক পোশাক পরা এবং সারা বছর দৈনিক ভিত্তিতে 30 বা তার বেশি SPF সহ একটি বিস্তৃত-স্পেকট্রাম, জল-প্রতিরোধী সানস্ক্রিন প্রয়োগ করা।

“যদি আমরা বাইরে খাই এবং ছায়ায় একটি টেবিল না থাকে তবে আমি রোদে বসে থাকতাম।”

“আমি ভেবেছিলাম যে আমি টুপি পরা বা সানস্ক্রিন লাগানোর মাধ্যমে নিজেকে সূর্যের সংস্পর্শে রক্ষা করার বিষয়ে সতর্ক ছিলাম যখন আমার পরিবার পুলে ছিল বা বাইরে থাকার পরিকল্পনা করছি – কিন্তু আমরা যদি বাইরে খাই এবং ছায়ায় টেবিল না থাকে, আমি রোদে বসে শেষ হবে।”

এখন, ওয়েইনার বলেছেন যে তিনি একটি ছায়াযুক্ত টেবিলের জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করবেন এবং তিনি সর্বদা তার সাথে একটি টুপি এবং সানস্ক্রিন রাখেন।

“আমার ছেলেদের সানস্ক্রিন লাগাতে এবং টুপি পরতে অসুবিধা ছিল, কিন্তু এখন তারা দেখেছে যে ত্বকের ক্যান্সার আমার উপর প্রভাব ফেলেছে, তারা আরও সহযোগিতা করছে,” তিনি বলেছিলেন।

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

ওয়েইনার আরও সুপারিশ করেন যে প্রত্যেকে একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞের সাথে বার্ষিক ত্বক পরীক্ষা করান।

“আমার অনেক বন্ধু আছে – এবং এমনকি আমার বোন, যারা সম্ভবত আমার জীবন বাঁচিয়েছিল – যারা আমার মেলানোমা সম্পর্কে জানার আগে একটি বার্ষিক ত্বক পরীক্ষার জন্য নিয়মিত একজন চর্মরোগ বিশেষজ্ঞকে দেখেননি।”

একজন সৈকত প্রেমিকের গল্প

বৃহত্তর ওয়াশিংটন, ডিসি এলাকার স্টিভ মারে, 68, কয়েক দশক ধরে নির্মাণে কাজ করেছেন।

তার শৈশবকালে, মারে ওশান সিটি, নিউ জার্সির সমুদ্র সৈকতে গ্রীষ্মকাল কাটিয়েছেন এবং ফ্লোরিডায় শীতকালীন পরিদর্শন করেছেন, যেখানে তিনি সূর্যের সংস্পর্শে ছিলেন এবং নিজেকে রক্ষা করার জন্য তেমন কিছু করেননি।

1990 এর দশকের শেষের দিকে, মারে বেসাল সেল কার্সিনোমা, সবচেয়ে সাধারণ ধরনের ত্বকের ক্যান্সার এবং স্কোয়ামাস সেল কার্সিনোমা রোগে আক্রান্ত হন, যা ত্বকের ক্যান্সারের একটি ভিন্নতা যা অনেক বেশি সূর্যের সংস্পর্শে এসেছেন এমন লোকেদের মধ্যে বিকশিত হতে থাকে।

2008 সালে, তার মেলানোমা ধরা পড়ে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে আমার মাথায় চুলকানি এবং স্কেলিং অন্তর্ভুক্ত ছিল, তারপরে জ্বালা।

“তখন আমার তিলের আকারে বিবর্ণতা এবং অনিয়ম ছিল।”

“প্রাথমিক এক্সপোজারের সময় আপনি লক্ষ্য করেন না, তবে এটি আপনাকে পরবর্তী জীবনে তাড়িত করে।”

প্রাথমিকভাবে, মারে সবচেয়ে খারাপ ভয় পেয়েছিলেন – “প্রধানত মৃত্যু” – কিন্তু তার চর্মরোগ বিশেষজ্ঞ নির্ধারণ করেছিলেন যে মেলানোমা শুধুমাত্র তার মাথার ত্বকে ছিল এবং তার লিম্ফ নোডগুলিতে ভ্রমণ করেনি।

ওয়েইনারের মতো, মারেও ক্যান্সার থেকে মুক্তি পাওয়ার জন্য মোহস সার্জারি করেছিলেন – এবং তাকে সাফ করা হয়েছিল।

ভার্জিনিয়া হাই স্কুলের ছাত্র স্কিন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্য সাবান তৈরি করেছে, $25K পুরস্কার পেয়েছে: ‘উল্লেখযোগ্য প্রচেষ্টা’

সেই রোগ নির্ণয়ের পর থেকে, মারে আরও বেশ কিছু স্কিন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।

2024 সালে, তিনি তার হাত এবং পিঠে স্কোয়ামাস সেল কার্সিনোমার জন্য দুটি অস্ত্রোপচার করেছিলেন।

এখন, মারে প্রতি তিন থেকে ছয় মাস অন্তর চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যান। এছাড়াও, সূর্য থেকে নিজেকে রক্ষা করার জন্য তিনি সর্বদা একটি টুপি, সানস্ক্রিন এবং লম্বা হাতা পরেন।

অ্যাবি ওয়েইনার

অ্যাবি ওয়েনারকে তার তিনটি ছোট ছেলের সাথে চিত্রিত করা হয়েছে। “আমার ছেলেদের সানস্ক্রিন লাগাতে এবং টুপি পরতে অসুবিধা হতো, কিন্তু এখন তারা দেখেছে যে আমার উপর ত্বকের ক্যান্সারের প্রভাব পড়েছে, তারা আরও সহযোগিতা করছে,” তিনি বলেছিলেন। (অ্যাবি ওয়েইনার)

অন্যদের প্রতি মারে-এর পরামর্শ হল বাইরের সময় সূর্যের সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়া।

“প্রাথমিক এক্সপোজারের সময় আপনি লক্ষ্য করেন না, কিন্তু পরবর্তী জীবনে এটি আপনাকে তাড়িত করে যখন আপনি প্রাক-ক্যান্সার এবং স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং মেলানোমার মতো ত্বকের ক্যান্সারের বিকাশ শুরু করেন যার জন্য অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই প্রাক-ক্যান্সার এবং ত্বকের ক্যান্সার ধরার জন্য নিয়মিত চেকআপের সাথে প্রাথমিকভাবে নির্ণয় করা আবশ্যক,” তিনি যোগ করেন। “এটি করতে ব্যর্থ হলে মৃত্যু হতে পারে।”

একজন বিশেষজ্ঞের কাছ থেকে 5টি সুরক্ষা টিপস

NYU ল্যাঙ্গোন হেলথের ডাঃ লি মেলানোমার মতো সম্ভাব্য মারাত্মক ত্বকের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করার জন্য পাঁচটি টিপস শেয়ার করেছেন।

1. সূর্যস্নান এড়িয়ে যান

“একটি পোড়া এড়ানো সত্যিই অর্ধেক যুদ্ধ – একটি বেস ট্যান যেমন কোন জিনিস নেই,” লি বলেন. “ক্ষতিগ্রস্ত ত্বক ক্ষতিগ্রস্ত ত্বক।”

আপনার গ্রীষ্মের প্রথম সৈকত দিনে সূর্য-চুম্বনের আভা অর্জনের নিরাপদ উপায়ের জন্য, লি স্ব-ট্যানিং পণ্য ব্যবহার করার পরামর্শ দেন।

2. প্রতিদিন, সব আবহাওয়ায় এবং প্রতিটি ঋতুতে সানস্ক্রিন পরুন

সানস্ক্রিন প্রয়োগ করার সময়, লি 1 আউন্স ব্যবহার করার পরামর্শ দেন, যা একটি শট গ্লাস পূরণ করবে।

যদি আপনার বা আপনার বাচ্চাদের ফ্রেকল থাকে, তাহলে আপনার ত্বক আপনাকে বলতে চাইছে

“এটির একটি সূর্য সুরক্ষা ফ্যাক্টর (SPF) 30 থাকা উচিত এবং লেবেলে ‘ব্রড-স্পেকট্রাম’ বলা উচিত, যা সূর্যের UVA এবং UVB রশ্মি থেকে রক্ষা করে,” তিনি বলেছিলেন।

আপনি যদি ঘামছেন বা সাঁতার কাটছেন তবে কমপক্ষে প্রতি 80 মিনিটে বা আরও প্রায়ই পুনরায় প্রয়োগ করুন।

3. শারীরিক সানস্ক্রিন ব্যবহার করুন

ফিজিক্যাল সানস্ক্রিনে জিঙ্ক বা টাইটানিয়াম থাকে, যা রাসায়নিক সানস্ক্রিন থেকে কার্যকারিতার দিক থেকে উচ্চতর, লির মতে।

4. কীভাবে একটি ত্বকের স্ব-পরীক্ষা করতে হয় তা শিখুন

“নিয়মিত আপনার ত্বক পরীক্ষা করুন যাতে আপনি জানেন যে কি স্বাভাবিক এবং কোন পরিবর্তন বা নতুন বৃদ্ধি লক্ষ্য করুন,” লি পরামর্শ দেন।

ত্বক পরীক্ষা

“সমস্ত মেলানোমা অন্ধকার এবং ভীতিকর দেখায় না,” একজন ডাক্তার বলেছেন। “এগুলি অ্যামেলানোটিক হতে পারে, যার অর্থ তারা আরও ত্বকের রঙিন বা গোলাপী হতে পারে।” (আইস্টক)

“আপনি যদি পরিবর্তন, রক্তপাত বা ক্রমাগত চুলকানির জায়গা লক্ষ্য করেন তবে একজন চর্মরোগ বিশেষজ্ঞের মূল্যায়ন করুন।”

5. ABCDE নিয়ম প্রয়োগ করুন

লির মতে, কোনও আঁচিল বা দাগ ক্যান্সারযুক্ত কিনা তা নির্ধারণ করার এটি সর্বোত্তম উপায়।

ABCDE নিয়ম আপনাকে বলে যে আপনার ত্বক পরীক্ষা করার সময় কি দেখতে হবে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

A-এর অর্থ হল অসম। “ননক্যান্সারস মোল সাধারণত প্রতিসম হয়,” লি বলেন।

B হল সীমানার জন্য, কারণ একটি ক্যান্সারযুক্ত স্থান বা আঁচিলের সীমানা অনিয়মিত বা অস্পষ্ট হতে পারে।

ABCDE নিয়ম চর্মরোগ বিশেষজ্ঞের মতে, কোনো আঁচিল বা দাগ ক্যান্সারযুক্ত কিনা তা নির্ধারণ করার সর্বোত্তম উপায়। (আইস্টক)

C মানে রঙ। “একটি সাধারণ আঁচিল সমানভাবে রঙিন হতে থাকে, সাধারণত বাদামী রঙের একক ছায়া,” লি উল্লেখ করেন।

“সমস্ত মেলানোমা গাঢ় এবং ভীতিকর দেখায় না। এগুলি অ্যামেলানোটিক হতে পারে, যার অর্থ তারা আরও ত্বকের রঙিন বা গোলাপী হতে পারে।”

ডি মানে দাগ বা আঁচিলের ব্যাস, যা 6 মিলিমিটারের চেয়ে বড় হলে একটি সতর্কতা চিহ্ন হতে পারে, লি অনুসারে।

যদি স্পটটি বিকশিত হয়, যা ই এর জন্য দাঁড়ায়, এটি উদ্বেগের কারণ হতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

লি যোগ করেছেন, “যেহেতু মেলানোমাগুলি চেহারায় ভিন্ন হতে পারে, তাই আপনার যদি উল্লেখযোগ্য সূর্যের সংস্পর্শে আসার ইতিহাস থাকে, অনেকগুলি অ্যাটিপিকাল আঁচিল দেখা যায়, বা মেলানোমার পারিবারিক বা ব্যক্তিগত ইতিহাস থাকে তবে ত্বক পরীক্ষার জন্য নিয়মিত একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ। উদ্বেগের কোনো জায়গার দিকে তাকিয়ে একটি অভিজ্ঞ চোখ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ফ্লোরিডার সার্জন জেনারেলের কাছ থেকে COVID বুস্টার সতর্কতা, যিনি লোকেদের নতুন ভ্যাকসিন না নেওয়ার পরামর্শ দেন

News Desk

জন্মহার ঐতিহাসিকভাবে কম হওয়ায় আমেরিকানরা কম সন্তান ধারণ করছে, CDC প্রকাশ করেছে

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ড্রাগ-প্রতিরোধী দাদ সনাক্ত করা হয়েছে, সিডিসি বলেছে

News Desk

Leave a Comment